কম্পিউটার

গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন

আপনি যদি অনেক দিন ধরে Google Photos ব্যবহার করে থাকেন, তাহলে আপনি নিশ্চয়ই প্রচুর ঝাপসা ফটো এবং স্ক্রিনশট জমা করেছেন যা আর প্রাসঙ্গিক নয়। আপনার Google Photos লাইব্রেরি সর্বদা সংগঠিত এবং পরিপাটি রাখা উচিত, এবং তাই এটি সুপারিশ করা হয় যে আপনি সময়ে সময়ে ঝাপসা ফটো এবং স্ক্রিনশট মুছে ফেলুন।

একটি বোনাস হিসাবে, এই ধরনের ফটো এবং স্ক্রিনশটগুলি মুছে ফেলা আপনার Google অ্যাকাউন্টে মূল্যবান সঞ্চয়স্থান খালি করবে। সুতরাং, যদি আপনার Google অ্যাকাউন্টে স্টোরেজ স্পেস ফুরিয়ে যায়, তাহলে পুরানো ঝাপসা ফটো এবং স্ক্রিনশট মুছে ফেলা একটি বুদ্ধিমানের কাজ।

Google Photos থেকে ঝাপসা ফটো মুছে ফেলা আপনার ধারণার চেয়ে সহজ

সৌভাগ্যক্রমে, ঝাপসা ফটো এবং স্ক্রিনশটগুলি খুঁজতে আপনাকে আপনার সমগ্র Google ফটো লাইব্রেরিতে ম্যানুয়ালি স্ক্রোল করতে হবে না। Google Photos-এ একটি টুল রয়েছে যা আপনার জন্য সমস্ত কঠোর পরিশ্রম করে। এটি এমনকি সমস্ত অস্পষ্ট ফটো এবং স্ক্রিনশটগুলি মুছে ফেলার মাধ্যমে আপনি যে পরিমাণ স্টোরেজ স্পেস খালি করতে পারবেন তা প্রদর্শন করবে যা আপনার আর প্রয়োজন নেই৷

আপনার যদি জায়গা ফুরিয়ে যায় তাহলে আপনার Google Photos অ্যাকাউন্টে স্টোরেজ স্পেস খালি করতে এই টিপসগুলি দেখুন৷

আপনি আপনার ফোন বা পিসি থেকে Google Photos থেকে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশট মুছে ফেলতে পারেন।

Google Photos ইতিমধ্যেই স্ক্রিনশট এবং পুরানো ফটো আর্কাইভ করার একটি বিকল্প অফার করে, কিন্তু এটি সেগুলি মুছে ফেলার থেকে আলাদা৷ আর্কাইভ করা শুধুমাত্র আপনার ফটো লাইব্রেরি থেকে সেগুলিকে সরিয়ে দেবে, কিন্তু ঝাপসা ফটো এবং স্ক্রিনশটগুলি আপনার Google অ্যাকাউন্টে জায়গা নিতে থাকবে৷

গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন

কিভাবে আপনার ফোন থেকে Google ফটোতে ঝাপসা ফটো মুছে ফেলবেন

  1. আপনার iPhone বা Android ডিভাইসে Google Photos অ্যাপ খুলুন। উপরে-ডান কোণায় অবস্থিত আপনার প্রোফাইল ফটোতে আলতো চাপুন তারপরে অ্যাকাউন্ট স্টোরেজ .
  2. আপনি এখন আপনার Google অ্যাকাউন্টে অবশিষ্ট স্টোরেজের একটি ওভারভিউ পাবেন, আপনার ব্যবহারের উপর নির্ভর করে এটি কতক্ষণ স্থায়ী হবে তার একটি অনুমান এবং একটি পর্যালোচনা এবং মুছুন অধ্যায়.
  3. এই বিভাগের অধীনে, আপনি অস্পষ্ট ফটো দেখতে পাবেন তাদের দ্বারা দখলকৃত স্টোরেজ স্পেস সহ বিকল্প।
  4. অস্পষ্ট ফটোতে ক্লিক করুন , এবং Google Photos আপনার লাইব্রেরির সমস্ত ছবি প্রদর্শন করবে যা মনে হয় অস্পষ্ট।
  5. আপনি মুছে ফেলতে চান এমন ঝাপসা ফটো নির্বাচন করতে এগিয়ে যান।
  6. একবার আপনি মুছে ফেলতে চান এমন সমস্ত ফটো নির্বাচন করলে, উপরের-ডান কোণায় অবস্থিত ট্র্যাশ আইকনে আলতো চাপুন৷ বিনে সরান এ আলতো চাপ দিয়ে আপনার নির্বাচন নিশ্চিত করুন৷ আবার ডায়ালগ বক্স থেকে যা পপ আপ হয়।
গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন

কিভাবে আপনার ফোন থেকে Google ফটোতে পুরানো স্ক্রিনশট মুছে ফেলবেন

  1. আপনার iPhone বা Android-এ Google Photos অ্যাপ খুলুন। উপরে-ডান কোণায় অবস্থিত আপনার প্রোফাইল ফটোতে আলতো চাপুন তারপরে অ্যাকাউন্ট স্টোরেজ .
  2. পর্যালোচনা করুন এবং মুছুন এর অধীনে থেকে বিভাগে, স্ক্রিনশট-এ আলতো চাপুন .
  3. আপনি যে স্ক্রিনশটগুলি মুছতে চান তা নির্বাচন করুন। আপনি যদি সমস্ত স্ক্রিনশট মুছতে চান, তাহলে কেবল নির্বাচন করুন এ আলতো চাপুন৷ উপরে-ডান কোণায় অবস্থিত তারপর সব নির্বাচন করুন .
  4. আপনি মুছে ফেলতে চান এমন সমস্ত ফটো নির্বাচন করার পরে, উপরের-ডান কোণায় অবস্থিত ট্র্যাশ আইকনে আলতো চাপুন৷ বিনে সরান এ আলতো চাপ দিয়ে আপনার নির্বাচন নিশ্চিত করুন৷ আবার ডায়ালগ বক্স থেকে যা পপ আপ হয়।

আপনি যদি আপনার ফটো লাইব্রেরি থেকে মুছে ফেলার আগে অফলাইন ব্যাকআপের জন্য সেগুলি ডাউনলোড করতে চান তবে Google Photos আপনাকে সমস্ত ঝাপসা ফটো এবং স্ক্রিনশট ডাউনলোড করার বিকল্পও অফার করবে।

গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন

কিভাবে আপনার পিসি থেকে Google ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশট মুছে ফেলবেন

  1. আপনার পিসিতে Google Photos ওয়েবসাইটে নেভিগেট করুন। আপনার প্রোফাইল ছবির কাছে উপরের-ডানদিকে অবস্থিত সেটিংস আইকনে ক্লিক করুন।
  2. খোলে সেটিংস পৃষ্ঠা থেকে, সঞ্চয়স্থান পরিচালনা করুন এ ক্লিক করুন .
  3. আপনি কীভাবে আপনার Google অ্যাকাউন্ট স্টোরেজ ব্যবহার করেছেন এবং এটি কতক্ষণ স্থায়ী হবে তার একটি ওভারভিউ এখন দেখানো হবে। এছাড়াও আপনি একটি পর্যালোচনা এবং মুছুন দেখতে পাবেন৷ বিভাগ যেখানে আপনি আপনার Google অ্যাকাউন্টে ঝাপসা ফটো এবং স্ক্রিনশট দ্বারা দখল করা স্থান দেখতে পাবেন।
  4. অস্পষ্ট ফটোতে ক্লিক করুন অথবা স্ক্রিনশট আপনার পছন্দের উপর নির্ভর করে। আপনি মুছে ফেলতে চান এমন ঝাপসা ফটো এবং স্ক্রিনশট নির্বাচন করতে এগিয়ে যান।
  5. আপনি যদি সমস্ত ঝাপসা ফটো বা স্ক্রিনশট মুছে ফেলতে চান, তাহলে কেবল একটি আইটেম নির্বাচন করুন। সব নির্বাচন করুন৷ বিকল্পটি উপরের ডানদিকে কোণায় প্রদর্শিত হবে। সমস্ত ঝাপসা ফটো বা স্ক্রিনশট নির্বাচন করতে এটিতে ক্লিক করুন।
  6. উপরের-ডান কোণ থেকে, বিনে সরান ক্লিক করুন বিকল্প বিনে সরান ক্লিক করে আপনার নির্বাচন নিশ্চিত করুন৷ আবার পপ-আপ বক্সে।
গুগল ফটোতে ঝাপসা ফটো এবং পুরানো স্ক্রিনশটগুলি কীভাবে মুছবেন

আপনার Google ফটো লাইব্রেরি পরিপাটি রাখুন

আপনি যদি Google Photos-এ তোলা সমস্ত ফটো এবং ভিডিও ব্যাক আপ করেন, আমি আপনাকে দৃঢ়ভাবে সুপারিশ করব যে আপনি সময়ে সময়ে সমস্ত পুরানো স্ক্রিনশট এবং ঝাপসা ফটো মুছে ফেলতে থাকুন। এটি শুধুমাত্র আপনার ফটো লাইব্রেরি পরিপাটি রাখতে সাহায্য করবে না বরং আপনার Google অ্যাকাউন্টে স্টোরেজ স্পেস খালি করবে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে পুরানো ফাইলগুলি সনাক্ত এবং মুছবেন?

  2. কিভাবে Google মানচিত্রের ইতিহাস মুছবেন এবং ছদ্মবেশী মোড সক্ষম করবেন?

  3. কীভাবে ফটোগুলির পূর্বরূপ এবং সঠিক ফাইলগুলি মুছবেন

  4. কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন