কম্পিউটার

কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন

আপনার স্মার্টফোনে কোনো ব্যক্তিগত ভিডিও এবং ছবি আছে? তাদের লক করতে চান কিন্তু কোনো তৃতীয় পক্ষের অ্যাপ বা সফ্টওয়্যার ব্যবহার করতে চান না? আমরা তোমাকে আমার বন্ধু কভার করেছি। আপনি যদি একজন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন এবং Google Photos অ্যাপ ব্যবহার করেন, তাহলে আপনাকে আর চিন্তা করতে হবে না। আপনি Google Photos অ্যাপ্লিকেশন ব্যবহার করে একটি 'লকড ফোল্ডারে' ব্যক্তিগত ছবি এবং চলচ্চিত্র সংরক্ষণ করতে পারেন। এবং সবচেয়ে ভাল অংশ হল যে আপনাকে আপনার স্মার্টফোনে একটি জিনিস ইনস্টল বা ডাউনলোড করতে হবে না।

আরও পড়ুন:এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে কীভাবে Google ফটো স্থানান্তর করবেন

Google Photos-এর অন্তর্নির্মিত 'লকড ফোল্ডার' ফাংশনটি অন্য লোকেদের থেকে আপনার ফটোগুলি লুকানোর জন্য ব্যবহার করা যেতে পারে যখন আপনি আপনার ফোনটি ব্যবহার করতে দেন। এটি আপনাকে একটি সুরক্ষিত স্থানে আপনার ছবি এবং মিডিয়া সংরক্ষণ করতে সক্ষম করে। এটি করার মাধ্যমে, আপনি Google Photos-এ আপনার সেভ করা ফটো এবং ভিডিওগুলি দেখতে কাউকে আটকাতে পারবেন।

উপরন্তু, আপনি আপনার বর্তমান ফটোগুলিকে স্ক্রীন লক-সুরক্ষিত করতে Google Photos-এর লক করা ফোল্ডারে স্থানান্তর করতে পারেন।

আরও পড়ুন:Google ফটো এখন সরাসরি অ্যালবাম শেয়ার করার অনুমতি দেয়

এই Google এর লক করা ফোল্ডারটি কি?

Google-এর ফটো অ্যাপে লক করা ফোল্ডার হল একটি অন্তর্নির্মিত ইউটিলিটি বৈশিষ্ট্য যা আপনাকে আপনার ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকানোর অনুমতি দেয়। এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র Android 6 এবং পরবর্তীতে চালিত স্মার্টফোনগুলিতে অ্যাক্সেসযোগ্য৷ এটির সাহায্যে, আপনি আপনার মিডিয়া/ফটো/ভিডিওগুলিকে একটি নির্দিষ্ট ফোল্ডারে নিয়ে যেতে পারেন যা শুধুমাত্র ফোনের পাসকোড প্রবেশ করার পরেই খোলা যাবে।

আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারী উভয়ই গুগল ফটো অ্যাক্সেস করতে পারে, যদিও ক্ষমতাটি সম্প্রতি অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য উপলব্ধ হয়েছে।

আরও পড়ুন:সীমাহীন সঞ্চয়স্থান উপভোগ করার জন্য সেরা বিনামূল্যে Google ফটো বিকল্পগুলি

দ্রষ্টব্য: অবশ্যই, Google Photos লক করা ফোল্ডার ব্যবহার করার জন্য একটি ক্যাচ আছে। কোনো ছবি বা ভিডিও সহ সেই ফোল্ডারের বিষয়বস্তু আপনার ক্লাউড স্টোরেজে সংরক্ষিত হয় না। আপনি কোন ছবি বা চলচ্চিত্রগুলি লক আপ করতে চান তা সাবধানে সিদ্ধান্ত নিন৷

কিভাবে Google ফটো লক করা ফোল্ডার সক্রিয় এবং ব্যবহার করবেন

  • Google Photos অ্যাপ খুলুন এবং 'লাইব্রেরি'-এ আলতো চাপুন স্ক্রিনের নীচের ডানদিকের কোণ থেকে বিকল্প৷
    কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন
  • পরবর্তী স্ক্রিনে, 'ইউটিলিটিস'-এ আলতো চাপুন বিকল্প।

কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন

  • এখন ‘শুরু করুন’-এ আলতো চাপুন 'Set up Locked Folder'-এর অধীনে অপশন এবং আপনার ডিভাইসের পাসকোড প্রবেশ করে Google ফটো লক ফোল্ডার সক্রিয় করুন.

কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন

এই ধাপটি সম্পূর্ণ করার পরে, নতুন গঠিত ফোল্ডারে আপনার ব্যক্তিগত ছবি এবং ভিডিও স্থানান্তর শুরু করতে 'আইটেমগুলি সরান' বোতামে ক্লিক করুন৷

আরও পড়ুন:Google Photos থেকে মুছে ফেলা ফটোগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  • আবার ইউটিলিটিতে যান এবং 'লক করা ফোল্ডার'-এ স্ক্রোল করুন এটিতে আলতো চাপুন এবং এটি খুলতে আপনার পাসকোড লিখুন।

কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন

  • একবার খোলা হলে 'আইটেম সরান' -এ ট্যাপ করুন এবং আপনি যে ফটো এবং ভিডিওগুলি লক করতে চান তা বেছে নিন এবং 'মুভ' এ আলতো চাপুন পর্দার নীচের ডানদিকের কোণ থেকে বিকল্প।

কিভাবে সেটআপ করবেন এবং Google ফটো লক করা ফোল্ডার ব্যবহার করবেন

  • এটি স্থানান্তর করার জন্য আপনাকে পাসকোড চাইবে৷
  • আপনি একবার পাসকোডটি প্রবেশ করালে আপনার ছবি এবং ভিডিওগুলি লক করা ফোল্ডারে সরানো হবে৷

আরও পড়ুন:গুগল ফটোতে ডুপ্লিকেট মুছে ফেলার চারটি ভিন্ন উপায়

এটি মোড়ানোর জন্য

সুতরাং, এইভাবে আপনি আপনার ব্যক্তিগত ছবি এবং ভিডিওগুলি লুকানোর জন্য Google Photos লক করা ফোল্ডারটি সক্ষম এবং ব্যবহার করতে পারেন৷ আপনি যদি আমার মতো কেউ হন যিনি তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে এতটা বিশ্বাস করেন না, এটি একটি জীবন রক্ষাকারী বিকল্প। তাহলে আপনি কি এটি ব্যবহার করছেন নাকি এখন থেকে এটি ব্যবহার করতে যাচ্ছেন? একই সম্পর্কে আপনার চিন্তা কি নীচের মন্তব্য আমাদের বলুন.

এবং (উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, আইওএস, এবং ম্যাকওএস) সম্পর্কিত আরও সমস্যা সমাধানের নির্দেশিকা এবং টিপস এবং কৌশলগুলির জন্য আমাদের Facebook, Instagram এবং YouTube-এ অনুসরণ করুন৷


  1. কিভাবে Google ক্লাসরুম ব্যবহার করবেন এবং সবকিছু জানতে হবে

  2. Google নিরাপদ অনুসন্ধান কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

  3. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?

  4. কিভাবে Google পত্রক টেমপ্লেট তৈরি এবং ব্যবহার করবেন