কম্পিউটার

4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে

আসুন এটিকে চিনি না ---আপনার অর্থের ট্র্যাক রাখা কঠিন। মোকাবেলা করার জন্য বিল, পরিশোধ করার জন্য ঋণ এবং ট্র্যাক করার জন্য রসিদ সহ, আপনার আর্থিক স্বাস্থ্যকে সম্ভাব্য সর্বোত্তম অবস্থায় রাখা সবসময় সহজ কাজ নয়।

আপনি যদি ব্যবহার করার জন্য সেরা বাজেটিং সরঞ্জামগুলি জানেন তবে সেই কাজটি আরও সহজ হয়ে যায়। আপনি একটি গণিত প্রতিভা হতে হবে না, আপনি শুধুমাত্র আপনার আর্থিক জন্য সেরা বাজেট অ্যাপ খুঁজে বের করতে হবে. আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করার জন্য এখানে একটি ছোট তালিকা রয়েছে৷

1. আপনার একটি বাজেট দরকার (YNAB)

4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে 4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে

YNAB (আপনার একটি বাজেট প্রয়োজন) শুধুমাত্র একটি বাজেট অ্যাপ নয়; এটা মানসিকতার পরিবর্তন। অ্যাপটি আপনার আর্থিক বাজেট করার জন্য এর উদ্ভাবনী পদ্ধতির জন্য একটি শক্তিশালী অনুসরণ তৈরি করেছে। সত্যিই, এটি একটি অর্থ ব্যবস্থাপনা অ্যাপ হিসাবে আরও ভালভাবে বর্ণনা করা হয়েছে, কারণ YNAB আপনাকে দেখতে দেয় যে আপনি আসলে কীভাবে আপনার অর্থ সংগঠিত করেন৷

YNAB পদ্ধতিতে, আপনি যে ডলার ব্যয় করেন তার একটি উদ্দেশ্য থাকে এবং আপনার উপার্জন করা প্রতিটি ডলার বরাদ্দ করা হয়। বিল, ট্রিপ আউট, রেনি ডে ফান্ড---এগুলি সবই আলাদা আলাদা "খামে" বরাদ্দ করা হয় যেগুলি থেকে আপনি খরচ করার জন্য অর্থ সংগ্রহ করেন। পে-চেক থেকে পেচেকে বাঁচার পরিবর্তে, YNAB আপনাকে বাফার তৈরি করতে সাহায্য করে যাতে আপনি আপনার বেতন-দিনের উপর কম নির্ভরশীল হন, পরিবর্তে আপনাকে আপনার আর্থিক উন্নতি করতে সাহায্য করে।

আপনি যদি আপনার ঋণ পরিশোধ করতে চান, YNAB আপনাকে আপনার ঋণ পরিশোধের ট্র্যাকিং এবং আপনার বর্তমান ব্যয়ের প্রশ্নে সাহায্য করে আপনাকে সাহায্য করে। অ্যাপটি আপনাকে শুধুমাত্র আপনার যা আছে তা খরচ করতে উৎসাহিত করে। এটি আপনাকে আপনার সাধ্যের বাইরে ব্যয় করা থেকে বিরত রাখতে হবে এবং ক্রেডিট কার্ড এবং ঋণের প্রয়োজন কমাতে হবে।

YNAB-এর মোবাইল অ্যাপ রয়েছে, তবে এটি একটি আধুনিক ওয়েব ইন্টারফেসও পেয়েছে যদি আপনি আপনার পিসিতে আপনার আর্থিক কাজ করতে চান। এটি আপনার চেকিং, সঞ্চয় এবং ক্রেডিট অ্যাকাউন্টগুলির সাথে সিঙ্ক করে (যদি আপনি মার্কিন যুক্তরাষ্ট্র বা কানাডায় থাকেন), তাই আপনাকে ম্যানুয়ালি আপনার লেনদেনগুলি ট্র্যাকিং বা যুক্ত করার বিষয়ে চিন্তা করতে হবে না৷ YNAB ব্যবহার করে খামের পদ্ধতির জন্য ধন্যবাদ, অর্থ সঞ্চয় করা দ্বিতীয় প্রকৃতিতে পরিণত হয়।

এটি বিনামূল্যে নয়, এবং একটি সদস্যতা আপনাকে প্রতি মাসে $7 ফিরিয়ে দেবে। পদ্ধতি এবং দর্শনের সাথে আঁকড়ে ধরার জন্য আপনি একটি 34-দিনের বিনামূল্যের ট্রায়াল পান৷ আপনি যদি একজন ছাত্র হন, আপনি বিনা খরচে 12 মাসের সাবস্ক্রিপশন দাবি করতে পারেন।

2. মিন্ট

পুদিনা হল আর্থিক ব্যবস্থাপনা অ্যাপের শীর্ষস্থান। এটি Intuit দ্বারা তৈরি করা হয়েছে, একই কোম্পানি যে Quickbooks চালায়, ফ্রিল্যান্সারদের জন্য সেরা অ্যাকাউন্টিং টুলগুলির মধ্যে একটি৷ সেই আর্থিক বংশতালিকার বৈশিষ্ট্যগুলির একটি সেটের সাথে দেখায় যা এই তালিকার অন্যান্য প্রতিযোগীদেরকে গ্রহন করে৷

আপনি আপনার করা প্রতিটি লেনদেন অনুসরণ করবেন বা আপনার বাজেটের জন্য ঘন্টা ব্যয় করবেন বলে আশা করা হয় না। মিন্ট আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির সাথে সিঙ্ক করে এবং আপনার ব্যয়কে শ্রেণীবদ্ধ করে আপনার জন্য এটি নিয়ে কাজ করে। আপনি প্রতিটি বিভাগের জন্য কত খরচ করেন তা দেখতে পারেন এবং মিন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার গড় খরচের কাছাকাছি আপনার অর্থ বাজেট করবে। যদি এটি খুব বেশি হয়, বা আপনি আপনার খরচ কমাতে চান, আপনি এটি সামঞ্জস্য করতে পারেন, তবে অ্যাপটি সহজ এবং স্বয়ংক্রিয়ভাবে ডিজাইন করা হয়েছে৷

মিন্টের চূড়ান্ত লক্ষ্য হল বাজেট করা সহজ করা। আপনি যখন আপনার বাজেটের চেয়ে বেশি খরচ করার কাছাকাছি থাকেন তখন আপনি ভবিষ্যতের বিলের জন্য বা সতর্কতার জন্য বিজ্ঞপ্তি সেট আপ করতে সক্ষম হন৷ আপনি নিয়মিত সঞ্চয় লক্ষ্য নির্ধারণ করতে পারেন, এবং ঋণ, ক্রেডিট কার্ড এবং বিনিয়োগের মতো আর্থিক পণ্যগুলির জন্য উপযোগী ডিল দেখতে পাবেন৷

এক্সপেরিয়ানের সাথে মিন্টের অংশীদারিত্বের জন্য ধন্যবাদ, আপনি আপনার বর্তমান আর্থিক স্বাস্থ্য কেমন তা দেখতে আপনার ক্রেডিট স্কোর পরীক্ষা করতে সক্ষম হয়েছেন। আপনি যখন দীর্ঘমেয়াদে আপনার ক্রেডিট স্কোর উন্নত করতে চান তখন এটি আপনাকে সাহায্য করবে। মিন্ট সম্পূর্ণ বিনামূল্যে, কোন প্রকারের অতিরিক্ত খরচ ছাড়াই।

3. গুডবাজেট

4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে 4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে

গুডবাজেট কিছুটা YNAB এর মতো। আপনি কোথায় এবং কীভাবে আপনার অর্থ ব্যয় করছেন তা জানতে খাম পদ্ধতি ব্যবহার করে সংরক্ষণের জন্য এটি তার দর্শন শেয়ার করে। যদিও YNAB ব্যক্তিদের জন্য, Goodbudget আপনাকে একটি পুরো পরিবার জুড়ে একটি বাজেট ভাগ করার অনুমতি দেয়। দম্পতিরা, বা যারা অন্যদের সাথে একটি বাড়ি ভাগ করে, তারা তাদের অর্থ একত্রিত করতে পারে।

এই দুই বা ততোধিক পদ্ধতি Goodbudget দম্পতিদের জন্য সঠিক বাজেট ট্র্যাকার করে তোলে। অ্যাপটি ব্যবহার করা কঠিন নয়---আপনি আপনার বিভিন্ন ব্যয়ের অগ্রাধিকারের জন্য তৈরি খামে আপনার যৌথ আয় ভাগ করে নেন। আপনি যখন অর্থ ব্যয় করেন, আপনি সেই খামগুলি থেকে তা আঁকেন।

YNAB-এর মতো, প্রতিটি ডলার একটি উদ্দেশ্য পায়, তাই আপনার সমস্ত অর্থ হিসাব করা হয়, তবে এটির রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়। আপনি ম্যানুয়ালি লেনদেন যোগ করতে পারেন, বা আপনার ব্যাঙ্কের দেওয়া ফাইলগুলি ব্যবহার করে ম্যানুয়ালি আমদানি করতে পারেন৷ দুর্ভাগ্যবশত গুডবাজেটের সাথে কোন ব্যাঙ্ক সিঙ্ক নেই৷

গুডবাজেট মৌলিক ব্যবহারের জন্য বিনামূল্যে, যদি আপনার শুধুমাত্র সীমিত সংখ্যক অ্যাকাউন্ট বা খরচের অগ্রাধিকার থাকে। আপনি যদি একটি বড় বাজেট পেয়ে থাকেন, তাহলে আপনাকে মাসিক সাবস্ক্রিপশনে আপগ্রেড করতে হবে প্রতি মাসে $6।

4. প্রতি ডলার

4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে 4টি সেরা বাজেটিং অ্যাপ যাতে আপনার আর্থিক ব্যবস্থা ঠিক থাকে

বাজেট করা শুধু সেই লোকেদের জন্য নয় যারা অর্থ নিয়ে লড়াই করে। আপনি যদি সম্পদ তৈরি করতে চান তবে আপনাকে আপনার অর্থ ট্র্যাক করতে হবে। এখানেই ডেভ র‍্যামসির ধন-সম্পদ গড়ে তোলার পন্থা আসে। আপনি একটি জরুরি তহবিল দিয়ে শুরু করুন এবং আপনার ঋণ পরিশোধ করুন। তারপরে আপনি আপনার অবসর এবং আপনার সন্তানদের ভবিষ্যতের জন্য বিনিয়োগ করতে শুরু করেন। যদি সেই পদ্ধতিটি আপনার কাছে আবেদন করে, তাহলে প্রত্যেক ডলার আপনার জন্য অ্যাপ, কারণ এটি সেই ব্যক্তির নিজের কাছ থেকে এসেছে।

প্রতিটি ডলার বাজেটিং সহজ রাখে, কারণ আপনাকে যা করতে হবে তা হল আপনার মাসিক আয় এবং পরিকল্পিত খরচ যোগ করুন। তারপরে আপনি একটি ওভারভিউ পাবেন যা আপনাকে আপনার বর্তমান আর্থিক শক্তি (এবং দুর্বলতাগুলি) কোথায় তা দেখতে সহায়তা করে। আপনি যদি Every Dollar Plus-এ সাবস্ক্রাইব করেন, তাহলে আপনি স্বয়ংক্রিয়ভাবে অ্যাপে আপনার লেনদেন সিঙ্ক করতে পারবেন এবং আপনার অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে পারবেন। এমনকি আপনি আপনার আর্থিক সংগঠিত করতে সাহায্য করার জন্য বাজেট কোচিং সেশনের জন্য সাইন আপ করতে পারেন।

এই অ্যাপটি মিন্ট বা YNAB হত্যাকারী হওয়ার চেষ্টা করে না। এটি একটি ড্যাশবোর্ড বাজেটিং অ্যাপ যা আপনাকে অভিনব বা জটিল কিছু ছাড়াই আপনার অর্থ ট্র্যাক করতে সাহায্য করতে পারে৷ প্রতিটি ডলার চায় আপনি বিনা পরিশ্রমে আপনার সম্পদ গড়ে তুলুন। এর অর্থ আপনার ঋণ হ্রাস করা বা অর্থ সঞ্চয় করা যাই হোক না কেন, Goodbudget আপনাকে উভয়ই করতে সাহায্য করবে, এটি ব্যবহার করার জন্য এটিকে সহজতম বাজেট অ্যাপগুলির মধ্যে একটি করে তুলবে৷

প্রতি ডলারের সদস্যতা প্রতি মাসে $10 খরচ করে। এছাড়াও আপনি পাঁচটি ডিভাইসে আপনার বাজেট সিঙ্ক করতে পারবেন, এটিকে বড় পরিবারের জন্য আরও ভালো করে তুলুন।

আপনার অর্থের জন্য সেরা বাজেট অ্যাপ

এখানে তালিকাভুক্ত প্রতিটি অ্যাপ আলাদাভাবে আপনার অর্থের সাথে যোগাযোগ করে। তাদের সকলেরই তাদের শক্তি এবং দুর্বলতা রয়েছে, তবে আপনার আর্থিক সুস্থ রাখার জন্য সেরা বাজেট অ্যাপ হতে হবে মিন্ট।

এটি এমন লোকদের জন্য নিখুঁত বাজেট ট্র্যাকার যারা ক্রমাগত তাদের অর্থ সম্পর্কে আবেশ করতে চায় না। এটি আপনার লেনদেনের উপর নজর রাখে, আপনার ব্যয়কে শ্রেণীবদ্ধ করে এবং আপনার খরচ নিয়ন্ত্রণে রাখতে আপনাকে সতর্কতা সেট আপ করতে দেয়। এটিতে একটি ক্রেডিট স্কোরিং সিস্টেমও রয়েছে যাতে আপনি দেখতে পারেন যে আপনার আর্থিক পরিস্থিতি সামগ্রিকভাবে কেমন।

মিন্ট ঝামেলা বা রক্ষণাবেক্ষণ ছাড়াই বাজেট প্রদান করে। একবার আপনার খরচ নিয়ন্ত্রণে চলে গেলে, আপনি নতুনদের জন্য আপনার অতিরিক্ত সেন্ট বিনিয়োগ করার জন্য কিছু সেরা বিনিয়োগ অ্যাপ দেখতে শুরু করতে পারেন।


  1. আপনার লক্ষ্য অর্জনের জন্য অ্যান্ড্রয়েডের জন্য 5টি সেরা বাকেট তালিকা অ্যাপ

  2. আপনার স্মার্টফোন দিয়ে বিশ্ব অন্বেষণ করার জন্য 6টি সেরা VR ভ্রমণ অ্যাপ

  3. আপনার অ্যাপল ওয়াচের জন্য সেরা অ্যাপস

  4. আপনার ব্যবসার প্রচারের জন্য সেরা মার্কেটিং অ্যাপস