কম্পিউটার

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

আপনি প্রতিদিন যে বায়ু শ্বাস নেন তা আগের চেয়ে বেশি বিষাক্ত কারণ সারা বিশ্বে দূষণের মাত্রা বাড়তে থাকে। আপনি দৌড়াতে বা কাজের জন্য বাইরে যাচ্ছেন না কেন, আপনার আশেপাশের বাতাসের মানের উপর নজর রাখা বুদ্ধিমানের কাজ যাতে প্রয়োজনে আপনি সতর্কতা অবলম্বন করতে পারেন।

এখানে সেরা বায়ু মানের অ্যাপ এবং পরিষেবা রয়েছে যা আপনাকে সাহায্য করবে, আপনি আপনার কম্পিউটার বা ফোনে থাকুন না কেন।

বায়ুর গুণমান কিভাবে পরিমাপ করা হয়?

বেশ কয়েকটি কারণ একটি এলাকার বায়ুর গুণমান নির্ধারণ করে। একত্রে, এই উপাদানগুলি একত্রিত হয়ে একটি কাছাকাছি-সর্বজনীন মেট্রিক গঠন করে যাকে বলা হয় বায়ু গুণমান সূচক (AQI)। একটি নির্দিষ্ট অবস্থানের জন্য AQI নির্ভর করে সময়, দূষক কতটা ঘনীভূত এবং বাতাসে কী ধরনের দূষক রয়েছে তার মতো বৈশিষ্ট্যের উপর নির্ভর করে।

যেহেতু একটি সময় ফ্যাক্টর জড়িত থাকে, তাই AQI সাধারণত রেঞ্জে বিভক্ত হয়। এই ব্যাপ্তিগুলির প্রত্যেকটিতে একটি বর্ণনাকারী, রঙের কোড এবং মানসম্মত জনস্বাস্থ্য পরামর্শ প্রদান করা হয়েছে যেমন দরিদ্র , অস্বাস্থ্যকর , এবং অন্যান্য।

অ্যান্ড্রয়েড এবং iOS-এর জন্য সেরা এয়ার কোয়ালিটি ইনডেক্স অ্যাপ

চলার সময় আপনার মোবাইল ডিভাইসে বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য প্রথমে সেরা অ্যাপগুলি দেখুন৷

1. এয়ারভিজ্যুয়াল

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

AirVisual হল Android এবং iOS-এর জন্য সবচেয়ে ব্যাপক AQI অ্যাপগুলির মধ্যে একটি। আপনাকে মানের স্তরগুলি দেখতে দেওয়ার পাশাপাশি, AirVisual অন্যান্য বৈশিষ্ট্যগুলির একটি পরিসর অফার করে৷

এর মধ্যে একটি হল স্বাস্থ্য সুপারিশ, যার মাধ্যমে অ্যাপটি দেখায় যে আপনি অসুস্থ হওয়া এড়াতে পদক্ষেপ নিতে পারেন। এর মধ্যে রয়েছে মাস্ক পরা, জানালা বন্ধ করা বা সাইকেল চালানো এড়িয়ে চলা।

AQI ওঠানামা করলে AirVisual আপনাকে সতর্কতা পাঠাতে পারে, যা আপনি Android এ উইজেট হিসেবে ব্যবহার করতে পারেন। এছাড়াও, অন্যান্য শহরগুলি আপনার শহরগুলির সাথে কীভাবে তুলনা করে তা পরীক্ষা করতে আপনি সমগ্র বিশ্বের একটি ওভারভিউ দেখতে পারেন৷ সোশ্যাল নেটওয়ার্কে শেয়ার করতে, আপনি একটি ছবি তুলতে পারেন এবং এটিতে AirVisual ফিল্টার প্রয়োগ করতে পারেন। এটি চিত্রটিতে AQI এবং অবস্থানের মতো বিশদ বিবরণ যোগ করে।

2. প্লাম এয়ার রিপোর্ট

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

Plume হল একটি বায়ু দূষণ পরীক্ষাকারী অ্যাপ যারা তাদের বহিরঙ্গন কার্যকলাপের সেশনগুলি বায়ুর মানের উপর ভিত্তি করে সামঞ্জস্য করতে চান। এটির একটি মসৃণ ইন্টারফেস রয়েছে যা দেখায় ঠিক কখন আপনার উচিত, উদাহরণস্বরূপ, আপনার কুকুরকে বেড়াতে নিয়ে যাওয়া। অ্যাপের নীচের অর্ধেক অংশে একটি টাইমলাইন এবং উপরে একটি ভিজ্যুয়াল রয়েছে যা বায়ুর গুণমান, তাপমাত্রা এবং অন্যান্য ডেটা প্রদর্শন করে৷

কণার ঘনত্ব, বায়ুর গুণমানের জন্য বছরের সেরা দিন এবং আরও অনেক কিছুর মতো আরও বিশদ প্রকাশ করতে উপরের বিভাগে আলতো চাপুন। এমনকি আপনি আগে থেকেই একটি ক্রিয়াকলাপ নির্বাচন করতে পারেন এবং Plume আপনাকে এটির জন্য সেরা সময় বলে দেবে। AirVisual-এর মতো, Plume এছাড়াও একটি সামাজিক চিত্র টুল, পর্যায়ক্রমিক সতর্কতা এবং একটি বিশ্ব দৃশ্য অফার করে৷

3. শ**টি! আমি ধূমপান করি

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

এই ছোট্ট টুলটি অন্যান্য এয়ার কোয়ালিটি চেকিং অ্যাপের তুলনায় একটি অনন্য পন্থা নেয়। সংখ্যার স্বাভাবিক অ্যারে নিক্ষেপ করার পরিবর্তে, Sh**t! আই স্মোক আপনি যে বাতাসে নিঃশ্বাস নিচ্ছেন তার সমতুল্য সিগারেট দেখায়।

উদাহরণস্বরূপ, এটি আপনাকে AQI মাত্রা বলার পরিবর্তে "শুট! আপনি আজ 2.7 সিগারেট খাবেন" বলতে পারে। আপনি এখনও আরো বিশদ নির্বাচন করে সেই নির্দিষ্ট মেট্রিকগুলি পরীক্ষা করতে পারেন৷ যদিও অভিজ্ঞতা বাড়ানোর জন্য, অ্যাপটি এমনকি স্ক্রিনের ডান প্রান্তে স্মোক অ্যানিমেশনও চালায়।

4. কিভাবে macOS এ বাতাসের গুণমান পরীক্ষা করবেন

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

আপনি যদি ম্যাকে কাজ করার সময় বাতাসের মানের আপডেটের শীর্ষে থাকতে চান তবে এয়ার নামক একটি অ্যাপ ব্যবহার করে দেখুন। এটি একটি সহজবোধ্য ম্যাক ইউটিলিটি যা মেনু বারে আপনার জিপ কোডের বায়ুর গুণমান দেখায়। বায়ু স্বয়ংক্রিয়ভাবে বাক্সের বাইরে আপনার অবস্থান এবং কার্যকারিতা নির্ধারণ করে৷

এছাড়াও, মেনু বারে এর ব্যাকগ্রাউন্ড এমনকি অবস্থার সাথে খাপ খায়, যেমন অস্বাস্থ্যকর পরিবেশের জন্য উজ্জ্বল লাল দেখানো। এটি ছাড়াও, ম্যানুয়ালি একটি জিপ কোড বেছে নেওয়া ছাড়া আপনার কাছে অনেক বিকল্প নেই। লেখার সময়, এয়ার শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করে।

5. উইন্ডোজ পিসিতে বায়ুর গুণমান পরীক্ষা করুন

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

উইন্ডোজে, সেরা বায়ু মানের অ্যাপ হল Airqualiter। এটি একটি স্ট্যান্ডার্ড AQI অ্যাপ যা আপনার প্রত্যাশা করা সমস্ত তথ্য প্রদর্শন করে। আপনি একাধিক শহর যোগ করতে পারেন, বিশ্ব দৃশ্য ব্রাউজ করতে পারেন, ঘণ্টার পূর্বাভাস সহ আপনার দিনের পরিকল্পনা করতে পারেন এবং আরও অনেক কিছু।

6. আপনার ব্রাউজার থেকে বায়ুর গুণমান পরীক্ষা করুন

যে কোন জায়গায় বাতাসের গুণমান পরীক্ষা করার জন্য 7টি সেরা অ্যাপ এবং সাইট

আপনি যদি একটি ডেডিকেটেড AQI পরিমাপ অ্যাপ ইনস্টল করতে না চান, তাহলে আপনি আপনার ব্রাউজার থেকেও বাতাসের গুণমান পরীক্ষা করতে পারেন। এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলো কোনো কিছু ইনস্টল না করেই একই ধরনের বৈশিষ্ট্য অফার করে।

দুটি আপনার চেষ্টা করা উচিত হল BreezoMeter এবং Aqicn। তাদের উভয়ই মূলত সঠিক ফলাফল প্রদান করে। দেখা যাচ্ছে, Aqicn প্রকৃতপক্ষে একটি সামাজিক উদ্যোগের প্রকল্প যার নাম দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট।

ভিজিট করুন: ব্রীজোমিটার

ভিজিট করুন: আকিকন

7. একটি এয়ার মনিটর পান

উচ্চ দূষিত শহরে বসবাসকারী লোকেদের জন্য, একটি এয়ার মনিটর কেনা সেরা বিকল্প হতে পারে। এটি মিনিটের মধ্যে সবচেয়ে সঠিক রিডিং এবং আপডেট অফার করে। এছাড়াও, আপনি যেখানেই থাকুন না কেন গুণমান পরীক্ষা করার জন্য আপনি তাদের একটি ফোনের সাথে যুক্ত করতে পারেন।

Plume Labs Flow 2 এর আমাদের পর্যালোচনা এটিকে একটি গুণমানের ডিভাইস বলে মনে করেছে, তাই এটি দেখতে মূল্যবান। আরও বিকল্পের জন্য, সেরা স্মার্ট এয়ার কোয়ালিটি মনিটরগুলির জন্য আমাদের গাইড আপনাকে আপনার স্থানের জন্য কোনটি সঠিক তা সিদ্ধান্ত নিতে সাহায্য করবে৷

ক্লিনার এবং নিরাপদ বাতাসে শ্বাস নিন

দূষণের মাত্রা বেড়ে যাওয়ায়, সম্ভবত এই ওয়েবসাইট এবং অ্যাপগুলির কোনোটিই আপনার জন্য ভালো খবর নিয়ে আসেনি। এলোমেলো বাতাসে দাঁড়াতে এবং সব সময় অসুস্থ হওয়া এড়াতে, বাতাস কেমন তা জানা বুদ্ধিমানের কাজ যাতে আপনি আপনার স্বাস্থ্যের জন্য সর্বোত্তম সিদ্ধান্ত নিতে পারেন।

এয়ার-সম্পর্কিত যন্ত্রের কথা বললে, গরমের দিনে এড়াতে এয়ার কন্ডিশনার সাধারণ ভুলের দিকে খেয়াল রাখতে ভুলবেন না।


  1. বিশ্রাম এবং ঘুমের জন্য 5টি সেরা মেডিটেশন অ্যাপ

  2. ঘুম ট্র্যাকিং এবং উন্নত করার জন্য সেরা ঘুমের অ্যাপ

  3. অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য 8টি সেরা বোর্ড গেম অ্যাপ

  4. 6টি সেরা ব্যাকগ্রাউন্ড চেক সাইট