কম্পিউটার

AnTuTu বেঞ্চমার্ক আসলে কি পরিমাপ করে?

আপনি যদি ভাবছেন AnTuTu বেঞ্চমার্ক কি, আপনি সঠিক জায়গায় আছেন। AnTuTu অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সবচেয়ে জনপ্রিয় বেঞ্চমার্ক অ্যাপগুলির মধ্যে একটি। এটি আপনার ডিভাইসের অনেক অংশ পরীক্ষা করে এবং একটি সামগ্রিক স্কোর বরাদ্দ করে, এবং ফলাফলগুলি নিয়মিত অনলাইন পর্যালোচনাগুলিতে দেখায়৷

কিন্তু AnTuTu স্কোর কি? ঠিক আছে, আপনি আপনার ডিভাইসের কর্মক্ষমতা বিশ্লেষণ করতে AnTuTu বেঞ্চমার্ক ব্যবহার করতে পারেন। প্রতিটি পরীক্ষায় একটি স্কোর পাওয়া যায় যা আপনাকে আপনার ডিভাইসের ক্ষমতা সম্পর্কে ধারণা দেয়। তারপরে আপনি বাজারের অন্যান্য ফোনগুলির সাথে আপনার স্কোর তুলনা করতে পারেন যে এটি তাদের মধ্যে কীভাবে রয়েছে।

Android এ AnTuTu বেঞ্চমার্ক কিভাবে ইনস্টল করবেন

AnTuTu বেঞ্চমার্ক আসলে কি পরিমাপ করে?

AnTuTu এই লেখা পর্যন্ত Google Play তে পাওয়া যাচ্ছে না। যাইহোক, আপনি এটি অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন।

AnTuTu-এর সম্পূর্ণ কার্যকারিতা ব্যবহার করতে, 3D অ্যাপটিও ডাউনলোড এবং ইনস্টল করা ভাল। আপনি আপনার ফোনের স্পেসিফিকেশনের উপর নির্ভর করে 3D এবং 3D লাইটের মধ্যে বেছে নিতে পারেন।

আপনার কাছে একটি পুরানো ফোন থাকলে AnTuTu এর জন্য Android এর জন্য একটি Lite/Go অ্যাপও রয়েছে। এবং আপনি এটিতে থাকাকালীন, আরও বেশি বৈশিষ্ট্য আনলক করতে AITuTu বেঞ্চমার্ক ইনস্টল করুন। আপনি এখানে Lite/Go অ্যাপ এবং AITuTu বেঞ্চমার্ক খুঁজে পেতে পারেন।

সমস্ত সংস্করণ ব্যবহার করার জন্য সম্পূর্ণ বিনামূল্যে; অ্যাপগুলিকে কাজ করার জন্য আপনাকে সাইডলোড করতে হবে৷

সুতরাং, আসুন AnTuTu আসলে কী পরিমাপ করে এবং প্রতিটি বেঞ্চমার্ককে সহজ কথায় কী বোঝায় তা দেখি৷

স্ট্যান্ডার্ড AnTuTu পরীক্ষা

একবার আপনি AnTuTu অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করার পরে, এটি আপনাকে চালানোর জন্য প্রথম পরীক্ষাটি হল এটির মানক বেঞ্চমার্ক পরীক্ষা। আপনি যদি এই পরীক্ষাটি চালান তাহলে প্রতিটি AnTuTu স্কোরের অর্থ এখানে।

1. সামগ্রিক স্কোর

AnTuTu বেঞ্চমার্ক আসলে কি পরিমাপ করে? AnTuTu বেঞ্চমার্ক আসলে কি পরিমাপ করে? AnTuTu বেঞ্চমার্ক আসলে কি পরিমাপ করে?

অন্যান্য বেঞ্চমার্ক অ্যাপ্লিকেশানগুলির মতো, AnTuTu আপনার ডিভাইসটিকে একটি সামগ্রিক সংখ্যাসূচক স্কোরের পাশাপাশি প্রতিটি পরীক্ষার জন্য পৃথক স্কোর দেয়। সেই ব্যক্তিগত স্কোরের ফলাফল যোগ করে সামগ্রিক স্কোর তৈরি করা হয়।

এই স্কোর নম্বরগুলি তাদের নিজস্ব অনেক কিছু বোঝায় না, তারা বিভিন্ন ডিভাইসের তুলনা করার জন্য সহায়ক। উদাহরণস্বরূপ, আপনার ডিভাইসের স্কোর 300000 হলে, 600000 স্কোর সহ একটি ডিভাইস প্রায় দ্বিগুণ দ্রুত।

আপনি বিভিন্ন ডিভাইসের নির্দিষ্ট অংশের আপেক্ষিক কর্মক্ষমতা তুলনা করতে পৃথক পরীক্ষার স্কোর ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, অন্য ফোনের স্টোরেজের তুলনায় আপনার ফোনের স্টোরেজ কত দ্রুত কাজ করে তা আপনি তুলনা করতে পারেন।

2. CPU স্কোর

সামগ্রিক স্কোরের প্রথম অংশ হল আপনার CPU স্কোর। CPU স্কোরের মধ্যে CPU গাণিতিক অপারেশন, CPU কমন অ্যালগরিদম এবং CPU মাল্টি-কোর আউটপুট অন্তর্ভুক্ত থাকে।

সহজ কথায়, CPU স্কোর মানে আপনার ফোন কত দ্রুত কমান্ড প্রসেস করে। আপনার ডিভাইসের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) বেশিরভাগ নম্বর ক্রাঞ্চিং করে। একটি দ্রুততর CPU অ্যাপগুলিকে দ্রুত চালাতে পারে, তাই আপনার ডিভাইসে সবকিছু দ্রুততর বলে মনে হবে৷

অবশ্যই, একবার আপনি একটি নির্দিষ্ট পয়েন্টে পৌঁছে গেলে, CPU গতি কার্যক্ষমতাকে বেশি প্রভাবিত করবে না। যাইহোক, হাই-এন্ড গেমের মতো আরও চাহিদাপূর্ণ অ্যাপ্লিকেশন চালানোর সময় একটি দ্রুততর CPU সাহায্য করতে পারে।

3. GPU স্কোর

সামগ্রিক স্কোরের দ্বিতীয় অংশ হল আপনার GPU স্কোর। এই স্কোরটি আপনার ডিভাইসের উপর নির্ভর করে OpenGL এবং Vulkan এর মতো গ্রাফিকাল উপাদানগুলির আউটপুট নিয়ে গঠিত৷

GPU স্কোর মানে আপনার ফোন 2D এবং 3D গ্রাফিক্স কতটা ভালোভাবে প্রদর্শন করে। আপনার ডিভাইসের গ্রাফিক্স প্রসেসিং ইউনিট (GPU) ত্বরিত গ্রাফিক্স পরিচালনা করে।

আপনি যখন একটি গেম খেলেন, তখন আপনার GPU গিয়ারে কিক করে এবং 3D গ্রাফিক্স রেন্ডার করে বা চকচকে 2D গ্রাফিক্সকে ত্বরান্বিত করে। অনেক ইন্টারফেস অ্যানিমেশন এবং অন্যান্য ট্রানজিশনও GPU ব্যবহার করে।

GPU এই ধরণের গ্রাফিক্স অপারেশনের জন্য অপ্টিমাইজ করা হয়েছে। সিপিইউ সেগুলি সম্পাদন করতে পারে, তবে এটি আরও সাধারণ-উদ্দেশ্য এবং আরও বেশি সময় এবং ব্যাটারি শক্তি লাগবে। আপনি বলতে পারেন যে আপনার GPU গ্রাফিক্স নম্বর ক্রাঞ্চিং করে, তাই এখানে উচ্চতর স্কোর ভাল।

4. MEM স্কোর

সামগ্রিক স্কোরের তৃতীয় অংশ হল আপনার MEM স্কোর। MEM স্কোরে RAM অ্যাক্সেস, ROM APP IO, ROM সিকোয়েন্সিয়াল রিড অ্যান্ড রাইট এবং ROM র্যান্ডম অ্যাক্সেসের আউটপুট ফলাফল অন্তর্ভুক্ত থাকে।

সহজ কথায়, AnTuTu MEM স্কোর মানে আপনার ফোনের কত দ্রুত এবং কতটা মেমরি আছে। RAM মানে র্যান্ডম-অ্যাক্সেস মেমরি; যখন রম মানে শুধুমাত্র পঠনযোগ্য মেমরি।

আপনার ডিভাইস ওয়ার্কিং মেমরি হিসাবে RAM ব্যবহার করে, যখন ফ্ল্যাশ স্টোরেজ বা একটি অভ্যন্তরীণ SD কার্ড দীর্ঘমেয়াদী স্টোরেজের জন্য ব্যবহার করা হয়। এটি যত দ্রুত তার RAM থেকে ডেটা লিখতে এবং পড়তে পারে, আপনার ডিভাইস তত দ্রুত কাজ করবে৷ আপনি যাই করুন না কেন আপনার ডিভাইসে আপনার RAM ক্রমাগত ব্যবহার করা হচ্ছে।

যদিও RAM প্রকৃতিতে উদ্বায়ী, ROM এর বিপরীত। RAM বেশিরভাগই অস্থায়ী ডেটা সঞ্চয় করে, যখন ROM আপনার ফোনের ফার্মওয়্যারের মতো স্থায়ী ডেটা সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। RAM এবং ROM উভয়ই আপনার ফোনের মেমরি তৈরি করে, এটিকে দক্ষতার সাথে কাজ সম্পাদন করতে সাহায্য করে।

5. UX স্কোর

সামগ্রিক স্কোরের চতুর্থ এবং শেষ অংশ হল আপনার UX স্কোর। UX স্কোর ডেটা সিকিউরিটি, ডেটা প্রসেসিং, ইমেজ প্রসেসিং, ইউজার এক্সপেরিয়েন্স এবং ভিডিও CTS এবং ডিকোড টেস্টের আউটপুট দিয়ে তৈরি।

UX স্কোর মানে একটি সামগ্রিক স্কোর যা প্রতিনিধিত্ব করে যে ডিভাইসের "ব্যবহারকারীর অভিজ্ঞতা" বাস্তব জগতে কেমন হবে। এটি এমন একটি সংখ্যা যা আপনি উপরের মাপকাঠিগুলিতে খনন না করে বা সামগ্রিক স্কোরের উপর খুব বেশি নির্ভর না করে একটি ডিভাইসের সামগ্রিক কার্যকারিতার অনুভূতি পেতে দেখতে পারেন৷

আপনি যদি একটি ফোন মূল্যায়ন করার জন্য চারটি সাব-স্কোরের একটির উপর নির্ভর করতে চান, তাহলে UX স্কোর হবে আপনার সেরা বাজি। ইউএক্স—বা ব্যবহারকারীর অভিজ্ঞতা—নাম থেকেই বোঝা যায়, ফোনটি আপনার হাতে থাকাকালীন শেষ পর্যন্ত কী গুরুত্বপূর্ণ।

AnTuTu অ্যাপ দ্বারা অফার করা অন্যান্য পরীক্ষা

এটির স্ট্যান্ডার্ড পরীক্ষা ছাড়া, AnTuTu অ্যাপটি আপনার ফোনকে আরও মূল্যায়ন করার জন্য একগুচ্ছ অন্যান্য পরীক্ষার প্রস্তাব দেয়।

  • যাচাই আপনার ফোনের স্পেসিফিকেশন সেই নির্দিষ্ট মডেলের জন্য প্রস্তুতকারকের দেওয়া অফিশিয়াল স্পেসিফিকেশনের সাথে মেলে কিনা তা পরীক্ষা করে। এটি নকল ফোন চেক করতে সাহায্য করে।
  • AI টেস্ট কাজ করার জন্য AITuTu বেঞ্চমার্কের প্রয়োজন। এটি আপনার ফোনের কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষমতা পরীক্ষা করে, যেমন মুখ সনাক্তকরণ এবং আরও অনেক কিছু।
  • আমার ডিভাইস অ্যাপের বিভাগটি আপনাকে আপনার ফোনের বিভিন্ন উপাদান সম্পর্কে তথ্য দেয়। আপনি এই বিভাগের মধ্যে থেকে আরও পরীক্ষা চালাতে পারেন।
  • HTML5 পরীক্ষা আপনার ফোনের ব্রাউজার পারফরম্যান্স পরীক্ষা করার জন্য, Chrome এর মতো অ্যাপের জন্য। এটি বিভিন্ন দিক থেকে ব্রাউজিং ক্ষমতা পরিমাপ করে।
  • স্ট্রেস টেস্ট আপনার ফোনের তাপ অপচয় এবং বিদ্যুৎ খরচের ক্ষমতা পরীক্ষা করার জন্য। এটি আপনাকে বলে যে আপনার ফোন হাই-লোড কম্পিউটিং এর অধীনে কতটা ভালো পারফর্ম করে।
  • ব্যাটারি পরীক্ষা , নাম অনুসারে, আপনার ফোনের ব্যাটারির কার্যক্ষমতা পরীক্ষা করে।
  • তারপরে আপনার ফোনের স্টোরেজের জন্য অন্যান্য বিবিধ পরীক্ষা রয়েছে৷ , LCD , মাল্টিটাচ , রঙ বার , গ্রেস্কেল , এবং নিয়ন্ত্রণযোগ্য এলাকা . এগুলি আরও বিশেষ পরীক্ষা, এবং অ্যাপটিতে তাদের নামের নীচে প্রতিটির বিবরণ রয়েছে৷

আপনি কি এই সংখ্যার উপর নির্ভর করতে পারেন?

বেঞ্চমার্কগুলি নিখুঁত নয় এবং বাস্তব-বিশ্বের ব্যবহারকে ঠিক মিরর করে না। যেহেতু ফলাফলগুলি পর্যালোচনায় ব্যবহার করা হয়, কিছু নির্মাতারা তাদের ডিভাইসগুলিকে নির্দিষ্ট বেঞ্চমার্ক অ্যাপগুলিতে দ্রুত কার্য সম্পাদন করার জন্য অপ্টিমাইজ করতে পারে- কার্যকরভাবে পরীক্ষায় প্রতারণা করে এবং তাদের ফোনগুলিকে তাদের চেয়ে দ্রুত বলে মনে করে৷

উদাহরণস্বরূপ, একটি ফোন তার সিপিইউকে ধীর না করে একটি বেঞ্চমার্ক চালাতে পারে যেমন এটি স্বাভাবিক ব্যবহারের মতো। বেঞ্চমার্ক বাস্তব বিশ্বের ব্যবহার প্রতিনিধিত্ব করবে না কিন্তু দ্রুত প্রদর্শিত হবে. AnTuTu-এর মতো বেঞ্চমার্কগুলি প্রকৃত কর্মক্ষমতা পরিমাপ করে, কিন্তু আপনাকে সেগুলিকে লবণের দানা দিয়ে নিতে হবে।


  1. ইন-অ্যাপ কেনাকাটা মানে কি?

  2. অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ কী এবং এটি কী করে?

  3. Tk() কল আসলে কি করে?

  4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার কি করে?