কম্পিউটার

3D প্রিন্টিং কি?

3D প্রিন্টিং হল একটি উৎপাদন প্রক্রিয়া যা একটি ডিজিটাল ফাইল থেকে একটি ত্রিমাত্রিক, ভৌত বস্তু তৈরি করে। এই প্রক্রিয়াটিকে বলা হয় অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং, যার অর্থ উপাদান যোগ করা হয়, সরানো হয় না।

3D প্রিন্টিংয়ের মাধ্যমে, আপনি একটি মডেলিং প্রোগ্রামে একটি 3D ডিজিটাল ডিজাইন তৈরি করেন, যা CAD সফ্টওয়্যার নামে পরিচিত, এবং তারপর একটি 3D প্রিন্টার ব্যবহার করে সমাপ্ত বস্তু তৈরি করতে উপাদানের স্তর তৈরি করে। ব্যবসা, গবেষক, চিকিৎসা পেশাজীবী, শৌখিন ব্যক্তি এবং আরও অনেক কিছু অ্যাপ্লিকেশনের জন্য 3D প্রিন্টিং ব্যবহার করে।

এখানে 3D প্রিন্টিং কিভাবে এসেছে, এটি কিভাবে কাজ করে, এটি কিসের জন্য ব্যবহার করা হয় এবং এই প্রযুক্তির ভবিষ্যত কি আছে তা দেখুন৷

কেনার জন্য সেরা অল-ইন-ওয়ান প্রিন্টার

3D প্রিন্টিং আপনার প্রিয় সিনেমার অংশ হতে পারে। ব্ল্যাক প্যান্থার এর মতো চলচ্চিত্রে প্রপস , আয়রন ম্যান , দ্য অ্যাভেঞ্জারস , এবং স্টার ওয়ার্স 3D প্রিন্টিং ব্যবহার করুন, সেট ডিজাইনারদের সহজে এবং সস্তায় প্রপ তৈরি এবং পুনরায় তৈরি করার অনুমতি দেয়।

3D প্রিন্টিং কি?

3D প্রিন্টিংয়ের ইতিহাস (এবং ভবিষ্যত)

1980 এর দশকের গোড়ার দিকে, 3D প্রিন্টিং প্রযুক্তি আবির্ভূত হয়েছিল, কিন্তু এটি দ্রুত প্রোটোটাইপিং প্রযুক্তি বা RP নামে পরিচিত ছিল। 1980 সালে, জাপানের ডাঃ কোডামা RP প্রযুক্তির জন্য একটি পেটেন্ট আবেদন দাখিল করেন, কিন্তু প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়নি।

1984 সালে, চার্লস "চাক" হুল একটি প্রক্রিয়া উদ্ভাবন করেন যাকে তিনি স্টেরিওলিথোগ্রাফি নামে অভিহিত করেন, যা উপাদানকে শক্ত করতে এবং স্তর দ্বারা একটি 3D অবজেক্ট স্তর তৈরি করতে UV আলো ব্যবহার করে। 1986 সালে, হালকে তার স্টেরিওলিথোগ্রাফি যন্ত্রপাতি বা SLA মেশিনের জন্য একটি পেটেন্ট জারি করা হয়েছিল।

চাক হাল 3D সিস্টেম কর্পোরেশন গঠন করে, বিশ্বের বৃহত্তম 3D প্রযুক্তি কোম্পানিগুলির মধ্যে একটি৷

অন্যান্য 3D প্রিন্টিং প্রক্রিয়া এবং প্রযুক্তি একই সময়ে বিকশিত হচ্ছিল এবং 1990 এবং 2000 এর দশকের প্রথম দিকে আরও উন্নতি অব্যাহত ছিল। তবুও, 3D প্রিন্টিং প্রযুক্তির প্রাথমিক ফোকাস ছিল প্রোটোটাইপিং এবং শিল্প অ্যাপ্লিকেশন।

3D প্রিন্টিং প্রযুক্তি 2000 সালে মূলধারার মিডিয়া দ্বারা লক্ষ্য করা শুরু হয়েছিল যখন প্রথম 3D-প্রিন্টেড কিডনি তৈরি করা হয়েছিল, যদিও একটি 3D কিডনির সফল প্রতিস্থাপন 2013 সাল পর্যন্ত হয়নি। 2004 সালে, RepRap প্রকল্পের একটি 3D প্রিন্টার প্রিন্ট আউট ছিল। আরেকটি 3D প্রিন্টার। 2008 সালে প্রথম 3D প্রিন্টেড কৃত্রিম অঙ্গ দিয়ে মিডিয়ার আরও মনোযোগ আকর্ষণ করা হয়েছিল।

অন্যান্য 3D অগ্রগতিগুলি দ্রুত অনুসরণ করা হয়েছে, যার মধ্যে একটি 3D প্রিন্টেড বাড়ি সহ একটি পরিবার 2018 সালে চলে গিয়েছিল৷

আজ, 3D প্রিন্টিং শুধুমাত্র প্রোটোটাইপ এবং শিল্প উত্পাদন সম্পর্কে নয়। শখের মানুষ, বিজ্ঞানী এবং এর মধ্যে সবাই পণ্য উৎপাদন, ভোগ্যপণ্য, চিকিৎসা অগ্রগতি, শিক্ষাগত উপকরণ এবং আরও অনেক কিছুর জন্য 3D প্রিন্টিং ব্যবহার করে। এটি দৈনন্দিন ভোক্তাদের জন্য দ্রুত আরো উপযোগী হয়ে উঠছে।

রেমির সিইও অস্কার অ্যাডেলম্যান বলেছেন যে প্রক্রিয়াটি দাঁতের শিল্পে আরও জনপ্রিয় হয়ে উঠছে, উদাহরণস্বরূপ। 3D প্রিন্টিংয়ের নির্ভুলতা অবিশ্বাস্যভাবে চিত্তাকর্ষক এবং ডেন্টাল গ্রাহকদের প্রথাগত ডেন্টাল অফিস মূল্যের তুলনায় পণ্যগুলিতে 80 শতাংশের মতো সাশ্রয় করতে সাহায্য করতে পারে৷

"যেহেতু মুদ্রণ প্রযুক্তি দ্রুত, সস্তা এবং আরও সাধারণ হয়ে উঠছে, আমরা দেখব যে ডেন্টাল সেক্টরের মতো শিল্পগুলি দৈনন্দিন পদ্ধতির জন্য প্রযুক্তির উপর আরও বেশি নির্ভর করে," তিনি বলেছেন৷

4D প্রিন্টিং এর পথে, সেইসাথে, মুদ্রিত বস্তুগুলির সাথে যা সময়ের সাথে সাথে আকৃতি পরিবর্তন করতে পারে৷

কিভাবে 3D প্রিন্টার কাজ করে

ফিউজড ডিপোজিশন মডেলিং (FDM) সহ বিভিন্ন ধরনের 3D প্রিন্টিং প্রযুক্তি রয়েছে, যা ফিউজড ফিলামেন্ট ফেব্রিকেশন (FFF) নামেও পরিচিত। FDM হল সবচেয়ে সাধারণ এবং জনপ্রিয় পদ্ধতি এবং এটি সবচেয়ে সাশ্রয়ী মূল্যের 3D প্রিন্টারে ব্যবহৃত হয়৷

FDM প্রিন্টিং পদ্ধতিতে প্লাস্টিক উপাদানের ফিলামেন্ট ব্যবহার করা হয়, কিছুটা স্ট্রিংয়ের মতো। ফিলামেন্ট একটি রোল থেকে একটি উত্তপ্ত মাথায় খাওয়ানো হয়, যা প্লাস্টিক গলে যায়। মাথাটি গলিত প্লাস্টিকটিকে মেশিনের বিছানায় ফেলে দেয়। মাথা বিছানার উপর দিয়ে 2D তে, উপাদানের প্রথম স্তর জমা করে।

প্রথম স্তরটি সম্পূর্ণ হয়ে গেলে, মাথাটি প্রথম স্তরের পুরুত্ব দ্বারা উপরে সরানো হয় এবং এটি পরবর্তী স্তরটি উপরে জমা করে। অংশটি স্তরে স্তরে তৈরি করা হয়, যেমন রুটির টুকরো টুকরো টুকরো করে বেক করা।

জনপ্রিয় FDM 3D প্রিন্টারগুলির মধ্যে রয়েছে MakerBot এবং Ultimaker৷

3D প্রিন্টিং কি?

কিভাবে একটি 3D প্রিন্টার ব্যবহার করবেন তার উদাহরণ

একটি FDM প্রিন্টারে 3D প্রিন্টিং কতটা সহজ কাজ করতে পারে তা এখানে দেখুন৷

  1. আপনি প্রিন্ট করতে চান এমন একটি 3D মডেল ডাউনলোড করুন বা নিজেই একটি ডিজাইন করুন৷

    Thingiverse বা GrabCAD-এ ডাউনলোডযোগ্য মডেল খুঁজুন। নিজে একটি মডেল ডিজাইন করতে, স্কেচআপ বা ব্লেন্ডার ব্যবহার করে দেখুন। ইঞ্জিনিয়ারিং অংশগুলির জন্য, CAD সফ্টওয়্যার চেষ্টা করুন যেমন SolidWorks৷

  2. যদি এটি ইতিমধ্যেই না থাকে, তাহলে মডেলটিকে একটি 3D প্রিন্টিং ফর্ম্যাটে রূপান্তর করুন, যেমন একটি STL ফাইল৷

  3. মডেলটিকে স্লাইসিং সফ্টওয়্যারে আমদানি করুন, যেমন মেকারওয়্যার, কিউরা বা সরলীকৃত 3D৷

    MakerWare মেকারবট 3D প্রিন্টারগুলির সাথে কাজ করে। Cura এবং Simplify 3D জি-কোড তৈরি করে, যা বেশিরভাগ 3D প্রিন্টারের সাথে কাজ করে।

  4. স্লাইসিং সফটওয়্যারে বিল্ড কনফিগার করুন। 3D প্রিন্টারে মডেলটিকে কীভাবে অভিমুখী করা যায় তা নির্ধারণ করুন। এফডিএম-এর জন্য, ওভারহ্যাংগুলি 45 ডিগ্রির চেয়ে বেশি খাড়া করুন কারণ এর জন্য সমর্থন কাঠামোর প্রয়োজন হয়।

    স্থিতিবিন্যাস সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার সময়, মডেলটি কীভাবে লোড হবে তা বিবেচনা করুন যাতে স্তরগুলি সহজে আলাদা না হয়৷

    3D প্রিন্টিং কি?

    সময় এবং উপকরণ বাঁচাতে, মডেলগুলি সাধারণত শক্ত হয় না। ইনফিল শতাংশ (সাধারণত 10 থেকে 35 শতাংশ), পরিধি স্তরের সংখ্যা (সাধারণত 1 বা 2), এবং নীচে এবং উপরের স্তরগুলির সংখ্যা (সাধারণত 2 থেকে 4) নির্দিষ্ট করুন। 3D প্রিন্টিংয়ের জন্য একটি মডেল প্রস্তুত করার সময় বিবেচনা করার অন্যান্য বিষয় রয়েছে৷

  5. প্রোগ্রামটি রপ্তানি করুন, যা সাধারণত একটি জি-কোড ফাইল। স্লাইসিং সফ্টওয়্যারটি আপনার নির্দিষ্ট করা মডেল এবং বিল্ড কনফিগারেশনকে নির্দেশাবলীর একটি সেটে রূপান্তর করে। 3D প্রিন্টার অংশটি তৈরি করতে এটি অনুসরণ করে।

  6. একটি SD কার্ড, USB, বা Wi-Fi ব্যবহার করে প্রোগ্রামটিকে 3D প্রিন্টারে স্থানান্তর করুন৷

  7. 3D প্রিন্টারে মডেলটি প্রিন্ট করুন।

    3D প্রিন্টিং কি?
  8. যখন 3D প্রিন্টারটি মডেল তৈরি করা শেষ করে, তখন এটি সরিয়ে ফেলুন এবং সম্ভবত এটি পরিষ্কারও করুন৷ যেকোনো সমর্থন কাঠামো ভেঙে ফেলুন এবং সূক্ষ্ম স্যান্ডপেপার দিয়ে অবশিষ্ট কোনো গলদ ঘষুন।

3D প্রিন্টিং মেশিনের অন্যান্য প্রকার

FDM প্রিন্টার ছাড়া, 3D প্রিন্টিং পদ্ধতিতে স্টেরিওলিথোগ্রাফি (SLA), ডিজিটাল লাইট প্রসেসিং (DLP), সিলেক্টিভ লেজার সিন্টারিং (SLS), সিলেক্টিভ লেজার মেল্টিং (SLM), লেমিনেটেড অবজেক্ট ম্যানুফ্যাকচারিং (LOM), এবং ডিজিটাল বিম মেল্টিং (EBM) অন্তর্ভুক্ত রয়েছে। .

SLA হল প্রাচীনতম 3D প্রিন্টিং প্রযুক্তি এবং আজও ব্যবহার করা হচ্ছে। DLP আলোর পাশাপাশি পলিমার ব্যবহার করে, যখন SLS শক্তিশালী 3D মুদ্রিত বস্তু তৈরি করতে পাওয়ার সাপ্লাই হিসাবে একটি লেজার ব্যবহার করে। SLM, LOM, এবং EBM মূলত সুবিধার বাইরে পড়ে গেছে।

3D প্রিন্টিংয়ের ভবিষ্যত

3D প্রিন্টিং কি আমাদের সঠিক স্পেসিফিকেশনে অবিলম্বে তৈরি করা চাহিদা অনুযায়ী, কাস্টমাইজড পণ্যের ভবিষ্যতের দিকে নিয়ে যাবে? যদিও এটি অস্পষ্ট রয়ে গেছে, 3D প্রিন্টিং প্রযুক্তি দ্রুত বৃদ্ধি পাচ্ছে এবং অনেক ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে৷

ঘরবাড়ি, শরীরের অঙ্গ যেমন কিডনি এবং অঙ্গ-প্রত্যঙ্গের 3D প্রিন্টিং এবং অন্যান্য অগ্রগতি বিশ্বজুড়ে অকথ্য মানুষের জীবনকে উন্নত করার সম্ভাবনা রয়েছে৷


  1. এআই ফাইল কী?

  2. মুদ্রণের গতি:এটি কী প্রভাবিত করে এবং কেন

  3. আইপি ঠিকানা কী?

  4. Windows 11 SE কি?