কম্পিউটার

AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

AnsiWeather হল একটি শেল স্ক্রিপ্ট যা ANSI ফরম্যাটে টার্মিনালে বর্তমান আবহাওয়ার অবস্থা তাত্ক্ষণিকভাবে প্রদর্শন করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বিকল্পগুলির চেয়ে ভাল যে এটি অতি-দ্রুত এবং কোনও সংস্থানের প্রয়োজন নেই কারণ এটি অবিচ্ছিন্নভাবে চলে না এবং অবিলম্বে পছন্দসই পূর্বাভাস উপস্থাপন করে। এটি ব্যবহার করা সহজ কিন্তু কিছু বিকল্পও অফার করে যা আপনাকে আবহাওয়ার পূর্বাভাস কীভাবে দেখায় তা কাস্টমাইজ করতে দেয়।

আপনি আরও ভাল-সুদর্শন সমাধানগুলি খুঁজে পেতে পারেন, তবে সেগুলি সম্পদের ক্ষেত্রে আরও বেশি চাহিদা বা তাদের ব্যবহারে আরও জটিল হবে। আপনি যদি চান আবহাওয়া পরীক্ষা করার একটি তাত্ক্ষণিক, সহজ উপায়, AnsiWeather ঠিক আপনার গলিতে থাকবে। আসুন দেখি কিভাবে আপনি এটি ব্যবহার করতে পারেন।

ইনস্টলেশন

যদিও AnsiWeather উবুন্টুর ডিফল্ট সফ্টওয়্যার সংগ্রহে উপলব্ধ, আপনি এটি দৃশ্যমান-বান্ধব সফ্টওয়্যার কেন্দ্রে পাবেন না। এটি ইনস্টল করতে, আপনাকে টার্মিনাল খুলতে হবে এবং টাইপ করতে হবে:

sudo apt install ansiweather
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

অন্যান্য ডিস্ট্রোগুলির জন্য, আপনি কেবল সংগ্রহস্থলটি ক্লোন করতে পারেন:

git clone https://github.com/fcambus/ansiweather.git

এবং চালান:

cd ansiweather
./ansiweather

AnsiWeather একটি ছোট অ্যাপ, তাই এটির ইনস্টলেশন কয়েক সেকেন্ডের বেশি সময় নেবে না।

মৌলিক ব্যবহার

তাত্ত্বিকভাবে, আপনার অবস্থানের বর্তমান আবহাওয়া সম্পর্কে বিশদ বিবরণ দেখার জন্য আপনাকে যা করতে হবে তা হল আপনার প্রিয় টার্মিনালে AnsiWeather চালানো। এটি ইনস্টল করার পরে, স্ক্রিনে আপনার টার্মিনাল সহ, টাইপ করুন:

ansiweather
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

আপনি স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, AnsiWeather আমাকে Rzeszow-এর আবহাওয়া সম্পর্কে তথ্য উপস্থাপন করেছে। প্রত্যাশিত তাপমাত্রা ছাড়াও এটি বাতাসের গতি এবং আর্দ্রতা ও চাপের মাত্রাও দেখিয়েছে। শুধুমাত্র একটি ছোট সমস্যা ছিল:আমি Rzeszow বাস করি না। এটা থেকে অনেক দূরে - আক্ষরিক অর্থে!

আপনার আবহাওয়া

AnsiWeather অনুমান না করে আপনার প্রকৃত অবস্থানের জন্য আবহাওয়া প্রদর্শন করতে, আপনাকে এটি ম্যানুয়ালি ইনপুট করতে হবে। এর জন্য, আপনাকে -l ব্যবহার করতে হবে সুইচ করুন, আপনার শহর/রাজ্য এবং দেশ অনুসরণ করুন। যেহেতু আমি গ্রীসের এথেন্সে থাকি, তাই আমি আমার অবস্থানের আবহাওয়া জানতে নিম্নলিখিত ব্যবহার করেছি:

ansiweather -l Athens,GR
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

একইভাবে, লন্ডনে কেউ ব্যবহার করবে:

ansiweather -l London,UK

আপনি কোন দেশের কথা বলছেন তা নিয়ে যদি কোনো সন্দেহ না থাকে, তাহলে আপনি এটিকে সম্পূর্ণভাবে বলা এড়িয়ে যেতে পারেন এবং AnsiWeather এইভাবে চালাতে পারেন:

ansiweather -l Taiwan

আরো সুইচ

একটি নির্দিষ্ট অবস্থান অন্তর্ভুক্ত করা ছাড়া (-l সহ সুইচ করুন), আপনি -u ব্যবহার করে আপনার পছন্দের মেট্রিক সিস্টেমটিও সংজ্ঞায়িত করতে পারেন দুটি সম্ভাব্য বিকল্পের সাথে স্যুইচ করুন:আমাদের পূর্ববর্তী কমান্ড তৈরি করতে, এটি নিম্নলিখিতগুলির যেকোনো একটির মতো দেখাবে:

ansiweather -l Athens,GR -u metric

অথবা

ansiweather -l Athens,GR -u imperial
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

আবহাওয়ার পূর্বাভাস দেখে উল্লেখ করা হয়েছিল, কিন্তু এখন পর্যন্ত, আমরা কেবল বর্তমান আবহাওয়া দেখেছি। একটি প্রকৃত পূর্বাভাস পেতে, আপনাকে -f ব্যবহার করতে হবে সুইচ করুন, তারপরে অনেক দিন। যেমন:

ansiweather -l Paris,FR -u metric -f 3
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

উপরের কমান্ডটি মেট্রিক সিস্টেম ব্যবহার করে প্যারিস, ফ্রান্সের জন্য তিন দিনের আবহাওয়ার পূর্বাভাস দেখায়। বিকল্পভাবে, আপনি ক্যাপিটাল -F ব্যবহার করতে পারেন সুইচ হিসাবে, যা পরবর্তী পাঁচ দিনের পূর্বাভাস দেখায়:

ansiweather -l Paris,FR -u metric -F
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

যদিও একটি বিশেষায়িত, গ্রাফিক্স-সমৃদ্ধ আবহাওয়া উইজেট বা আবহাওয়া অ্যাপ্লিকেশন থেকে দূরে, আপনি যদি প্রতীকগুলির জন্য এটির সমর্থন সক্ষম করেন তবে AnsiWeather কিছুটা ভাল দেখাতে পারে। এর জন্য, আপনাকে -s সেট করতে হবে true এ স্যুইচ করুন নিম্নরূপ:

ansiweather -l London,UK -u metric -F -s true
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

আপনি যদি চান, AnsiWeather আপনাকে আপনার অবস্থানে সূর্যোদয় এবং সূর্যাস্তের সঠিক সময় বলতে পারে। তার জন্য, -d সেট করুন true এ স্যুইচ করুন :

ansiweather -l London,UK -u metric -s true -d true
AnsiWeather দিয়ে কিভাবে টার্মিনাল থেকে আবহাওয়া চেক করবেন

লক্ষ্য করুন, যদিও, মনে হচ্ছে এটি একটি নির্দিষ্ট দৈর্ঘ্যের তথ্যকে অতিক্রম না করার জন্য হার্ডকোড করা হয়েছে, তাই আপনি, উদাহরণস্বরূপ, একই সময়ে দিনের সময় এবং পাঁচ দিনের পূর্বাভাস চাইতে পারবেন না৷

সবশেষে, আরও কিছু সুইচ লক্ষণীয় হল -a এটি আপনাকে ANSI রঙ সমর্থন টগল করতে দেয়, -w বাতাসের ডেটা জিজ্ঞাসা করতে, -h আর্দ্রতার জন্য, এবং -p চাপ ডেটার জন্য। তাদের সকলেই একটি "সত্য" বা "মিথ্যা" দাবি করে, যেমনটি আমরা আগের বিকল্পগুলির জন্য দেখেছি, সেগুলি চালু বা বন্ধ করার জন্য৷

এবং যেহেতু এটি সম্পূর্ণভাবে টার্মিনালে কাজ করে, তাই আপনি আপনার নিজস্ব স্মার্ট স্ক্রিপ্ট তৈরির জন্য বেস হিসাবে AnsiWeather ব্যবহার করতে পারেন। সেগুলির সাথে, আপনি, উদাহরণস্বরূপ, পরের দিনের জন্য পূর্বাভাস পরীক্ষা করতে পারেন এবং আপনার সাথে আপনার ছাতা নেওয়ার প্রয়োজন হলে নিজেকে একটি ইমেল পাঠাতে পারেন৷ এটি এমন কিছু যা আমরা অন্য নিবন্ধে আলোচনা করব।

আপনি কি আবহাওয়া পরীক্ষা করার জন্য একটি ভিন্ন অ্যাপ বা সমাধান ব্যবহার করছেন বা WTTR এর মতো কিছু যা একটি ওয়েব-ভিত্তিক পরিষেবার সাথে টার্মিনালকে একত্রিত করে? এবং যদি হ্যাঁ, কোনটি?


  1. Kmdr-এর সাহায্যে টার্মিনালে কমান্ডের ব্যাখ্যা কীভাবে পাবেন

  2. ক্যালকুলেটর হিসাবে লিনাক্স টার্মিনাল কিভাবে ব্যবহার করবেন

  3. কমান্ড লাইন থেকে কিভাবে উবুন্টু আপগ্রেড করবেন

  4. কিভাবে ইউএসবি থেকে উইন্ডোজ ফ্রি ইন্সটল করবেন? (ছবি সহ)