কম্পিউটার

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

যখন আপনি Bash-এ একটি কমান্ড বা পাথ ভুল বানান করেন, আপনি সম্ভবত আপনার কীবোর্ডে কার্সার কী ("তীর কী") ব্যবহার করে আপনার কার্সারকে চারপাশে সরাতে এবং আপনার টাইপো ঠিক করতে পারেন৷ আপনি সম্পূর্ণ শব্দগুলি মুছে ফেলার জন্য বারবার মুছুন বা ব্যাকস্পেস টিপুন, শুধুমাত্র তারপরে আবার সঠিকভাবে টাইপ করতে৷

আপনি কি জানেন যে ব্যাশে কীবোর্ড শর্টকাট রয়েছে যা আপনাকে আপনার কমান্ডগুলিকে দ্রুত সম্পাদনা বা পরিবর্তন করতে এবং সবকিছু পুনরায় টাইপ করা এড়াতে আপনার টার্মিনালের চারপাশে ঝাঁপ দিতে দেয়? চলুন এক নজরে দেখে নেওয়া যাক যেগুলো আপনার চেষ্টা করা উচিত।

সক্রিয় লাইনে সরান

সক্রিয় লাইনের বিভিন্ন পয়েন্টে যাওয়ার অনেক উপায় রয়েছে। হোম টিপুন অথবা Ctrl + A শুরুতে যেতে আপনার কীবোর্ডে। শেষ অথবা Ctrl + E এর বিপরীত প্রভাব রয়েছে এবং কার্সারকে সক্রিয় লাইনের শেষে নিয়ে যায়।

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

Alt ব্যবহার করুন + B একটি একক শব্দের পিছনে যেতে এবং সক্রিয় লাইনের শুরুতে, একটি শব্দ থেকে শব্দে পিছনে যাওয়ার জন্য পুনরাবৃত্তি করুন। আপনি যদি এটি অতিরিক্ত করেন তবে Alt টিপুন + F বিপরীতের জন্য:শব্দ থেকে শব্দে এগিয়ে যেতে।

সক্রিয় লাইন সম্পাদনা করুন

একবারে একটি অক্ষর টেক্সট মুছে ফেলার পরিবর্তে, Alt + D কার্সার অনুসরণকারী পুরো শব্দটি মুছে ফেলতে পারে। একটি শব্দ মুছে ফেলার জন্য আপনাকে তার শুরুতে যেতে হবে না, যদিও:Alt ব্যবহার করুন + মুছুন আপনার কার্সারের বাম দিকের শব্দটি সরিয়ে পিছনের দিকে মুছে ফেলতে।

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

যদিও আপনি কার্সারের নীচে বা আগে অক্ষরগুলি সরানোর জন্য সম্ভবত মুছে ফেলুন এবং ব্যাকস্পেস ব্যবহার করতে থাকবেন, তবে এটি লক্ষণীয় যে Ctrl + D এবং Ctrl + H সমন্বয় একই ফলাফল আছে. আপনি যদি আরও মৌলিক কিছু চান, Ctrl + W কার্সারের পূর্ববর্তী সক্রিয় লাইনের সবকিছু মুছে দেয়, কার্সারের পর থেকে সবকিছু অক্ষত রেখে যায়। Ctrl + K বিপরীত করে, কার্সারের পরে সবকিছু মুছে দেয়।

টাইপ ভুল ঠিক করুন

ধরা যাক আপনি বিপরীত ক্রমে দুটি শব্দ টাইপ করেছেন। সেগুলি মুছে ফেলা এবং পুনরায় টাইপ করার পরিবর্তে, আপনার কার্সার দিয়ে দ্বিতীয় শব্দটিকে লক্ষ্য করুন এবং Alt টিপুন + T আপনার কীবোর্ডে। টার্গেট করা শব্দটি আগের শব্দের সাথে স্থান পরিবর্তন করবে।

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

যদি আপনি বিপরীতে দুটি অক্ষর টাইপ করেন তবে দ্বিতীয়টিকে লক্ষ্য করুন, Ctrl টিপুন + T , এবং এটি তার আগেরটির সাথে স্থানগুলি অদলবদল করবে৷

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

আপনি যদি Alt টিপে অক্ষরগুলির সঠিক ক্যাপিটালাইজেশনের দাবি করে এমন পরম পাথ বা অন্যান্য কমান্ড নিয়ে কাজ করছেন + U একটি শব্দ লক্ষ্য করার সময়, শব্দের শেষ পর্যন্ত কার্সারের পরে প্রতিটি অক্ষর বড় করা হবে। Alt টিপে + L বিপরীত করে, তাদের ছোট হাতের অক্ষরে পরিণত করে।

উপযোগী অতিরিক্ত

আপনি যদি Tab টিপুন তাহলে আপনার অর্ধ-টাইপ করা কমান্ড এবং পাথগুলি স্বয়ংসম্পূর্ণ করতে ব্যাশ যথেষ্ট স্মার্ট। . আপনি যদি "/home/username/Pictures" না করে "/home/username/Pic" এর মত কিছু টাইপ করেন তবে Tab টিপে কিছুই করে না, আপনার পাথে একটি অনুরূপ ফোল্ডার থাকতে পারে, যেমন "/home/username/Picachu।" ব্যাশ আপনার জন্য বেছে নিতে পারে না, তাই আপনি দুটি পথের মধ্যে কোনটি চান সে সম্পর্কে একটি ইঙ্গিত দিতে আপনাকে আরও একটি বা দুটি অক্ষর টাইপ করতে হবে৷

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

পথে কী আছে তা মনে না থাকলে, আপনি Tab চাপতে পারেন আবার এটি আপনার সংজ্ঞায়িত পথের সাথে মেলে এমন ফাইল এবং ডিরেক্টরি প্রদর্শনের জন্য।

ব্যাশে দ্রুত ঘুরে আসতে এই কীবোর্ড শর্টকাটগুলি ব্যবহার করুন

ব্যাশ আপনার কমান্ডগুলির একটি ইতিহাসও রাখে - আপনি আপনার কীবোর্ডে উপরের এবং নীচের তীর কীগুলি ব্যবহার করে পিছনে এবং এগিয়ে যেতে পারেন। এছাড়াও আপনি Ctrl ব্যবহার করতে পারেন + P পূর্ববর্তী কমান্ড পুনরায় নির্বাচন করতে এবং Bash এর ইতিহাসে "পিছিয়ে সরে যেতে" এটি পুনরাবৃত্তি করুন। Ctrl টিপুন + N বিপরীত করতে আপনার তথ্যের জন্য, এখানে আপনার কমান্ড লাইন ইতিহাস অনুসন্ধান করার একটি ভাল উপায়।

অবশেষে, যদি আপনার পুরো টার্মিনাল অক্ষর এবং কমান্ডের জগাখিচুড়ি হয়ে থাকে, আপনি clear টাইপ করতে পারেন এবং একটি পরিষ্কার স্লেটের মত দেখতে এন্টার টিপুন। শর্টকাট Ctrl + L একই ফলাফলও তৈরি করবে।

আপনি ইতিমধ্যেই জানেন এমন কমান্ডগুলিতে টাইপ ভুল সংশোধন করার পরিবর্তে এবং আপনি আপনার কমান্ড শব্দভাণ্ডার প্রসারিত করতে চান তবে আমাদের কাছে কিছু পদ্ধতি রয়েছে যা আপনাকে সহজেই নতুন কমান্ডগুলি মনে রাখতে সাহায্য করবে৷


  1. 4টি কীবোর্ড শর্টকাট দ্রুত একটি স্ক্রিনশট নিতে এবং উইন্ডোজ 11 এ একজন পেশাদারের মতো

  2. উইন্ডোজ 10-এ সেরা 10টি কীবোর্ড শর্টকাট এবং সেগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. যেকোন উইন্ডোজ প্রোগ্রাম খুলতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন

  4. এই দরকারী Gmail কীবোর্ড শর্টকাটগুলির সাথে Gmail অপ্টিমাইজ করুন