কম্পিউটার

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

ভার্চুয়ালাইজেশন আজকাল আরও সাধারণ হয়ে উঠছে। আপনার বিদ্যমান মেশিন নেওয়ার এবং একাধিক ভার্চুয়াল মেশিন সরবরাহ করার ক্ষমতা শিক্ষা, পরীক্ষা এবং পরীক্ষা-নিরীক্ষা এবং উত্পাদনশীলতার মতো জিনিসগুলির সাথে দুর্দান্তভাবে সহায়তা করে। লিনাক্স যতটা জনপ্রিয় এবং শক্তিশালী, আপনার নিজের ব্যক্তিগত ব্যবহারের জন্য ভার্চুয়ালাইজেশন সার্ভার বা ওয়ার্কস্টেশন তৈরি করা শুরু করার জন্য এটি একটি দুর্দান্ত জায়গা। স্ক্র্যাচ থেকে কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করা যায় তা এখানে কভার করা হয়েছে।

ভার্চুয়ালাইজেশন হার্ডওয়্যার সামঞ্জস্য

আপনি কোনো প্যাকেজ ইনস্টল করা শুরু করার আগে, আপনি নিশ্চিত করতে চান যে আপনার CPU হার্ডওয়্যার ভার্চুয়ালাইজেশন সমর্থন করে। অনেক আধুনিক ল্যাপটপ এবং ডেস্কটপ CPU গুলি করে, তবে এটি পরীক্ষা করা ভাল। নীচের কমান্ডগুলি প্রয়োজনীয় প্রযুক্তির জন্য আপনার "/proc/cpuinfo" ফাইলটি পরীক্ষা করবে। আপনি আপনার সিস্টেমে কি আছে তা নিশ্চিত না হলে, উভয় চেষ্টা করুন - এটি কিছু ক্ষতি করবে না।

grep vmx /proc/cpuinfo # for Intel CPUs 
 
grep svm /proc/cpuinfo # for AMD CPUs

আমার সিস্টেমে একটি ইন্টেল সিপিইউ রয়েছে, তাই আমার আউটপুট নিম্নলিখিত চিত্রের মতো দেখাচ্ছে।

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

আপনি যদি এই কমান্ডগুলির কোনওটিতে কোনও আউটপুট না পান তবে আপনি কেবল lscpu এর আউটপুটটি দেখতে পারেন এবং "ভার্চুয়ালাইজেশন" বিভাগটি খুঁজুন। আমারটা পরের ছবির মত লাগছে।

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

আমরা জানি যে আমার সিস্টেম ভার্চুয়ালাইজেশন পরিচালনা করার জন্য সেট আপ করা হয়েছে। আমি আপনার সিস্টেমে কমপক্ষে 8 গিগাবাইট RAM সুপারিশ করব। সেরা অভিজ্ঞতার জন্য, আমি 16, 32 বা এমনকি 64 GB RAM সুপারিশ করব। এটি আপনাকে RAM ফুরিয়ে যাওয়ার চিন্তা না করে একাধিক VM সেট আপ এবং চালানোর জন্য প্রচুর জায়গা দেবে এবং আপনি একটি সিস্টেমে সম্পূর্ণ ক্লায়েন্ট/সার্ভার নেটওয়ার্ক বা ওয়ার্কস্টেশন ফ্লিট তৈরি করতে পারবেন।

KVM ইনস্টল করা হচ্ছে

KVM হল কার্নেল-ভিত্তিক ভার্চুয়াল মেশিন, এবং এটি সেখানে সেরা লিনাক্স-নেটিভ হাইপারভাইজার। কর্মক্ষমতা চমৎকার, এবং আপনার KVM ভার্চুয়াল মেশিন পরিচালনা করার জন্য একাধিক উপায় রয়েছে। QEMU প্রায়শই হার্ডওয়্যার অনুকরণ করার উপায় হিসাবে KVM এর সাথে যায়৷

আপনার সার্ভারের জন্য আপনার যা যা প্রয়োজন তা ইনস্টল করতে, নিম্নলিখিত কমান্ডগুলি চালান:

ফেডোরার জন্য:

sudo dnf -y groupinstall "Virtualization Host";
sudo dnf -y install virt-install

উবুন্টু/উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোর জন্য:

sudo apt -y install qemu-kvm libvirt-daemon-system libvirt-daemon virtinst bridge-utils libosinfo-bin libguestfs-tools virt-top
কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

একবার আপনি KVM ইনস্টল করা হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি এই কমান্ডের সাথে কার্নেল মডিউল লোড হয়েছে কিনা তা নিশ্চিত করুন:

lsmod | grep kvm

এবং আপনি নিচের কমান্ড দিয়ে KVM-এর জন্য ডেমন চালু ও সক্রিয় করুন:

sudo systemctl start libvirtd
sudo systemctl enable libvirtd
sudo systemctl status libvirtd

আপনার আউটপুট নিম্নলিখিত চিত্রের মত হওয়া উচিত।

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

অন্যান্য অনেক গাইড এখন আপনাকে বাইরের নেটওয়ার্ক অ্যাক্সেস করার জন্য আপনার সমস্ত VM-এর জন্য একটি সেতু সেট আপ করবে। আমি এখানে এটি কভার করব না, তবে এখানে আর্চ উইকির একটি লিঙ্ক রয়েছে যা আপনাকে এটি করার বিভিন্ন উপায়ের একটি গুচ্ছ শেখায়। আপনি যদি চান যে আপনার VMগুলি আপনার বৃহত্তর নেটওয়ার্কে পরিষেবা প্রদান করতে চান তবে এটি সহায়ক হবে, কিন্তু আপনি যদি এটি শুধুমাত্র পরীক্ষা এবং স্যান্ডবক্সিংয়ের জন্য ব্যবহার করেন তবে ডিফল্ট নেটওয়ার্ক বিকল্পগুলি ঠিক আছে৷

GUI এর সাথে KVM VM ইনস্টল ও পরিচালনা করা

আপনি আপনার KVM ভার্চুয়াল মেশিন পরিচালনা করতে পারেন বিভিন্ন উপায় আছে. আপনি যদি আপনার লিনাক্স ওয়ার্কস্টেশন বা সার্ভারের জন্য একটি গ্রাফিকাল ডেস্কটপ ব্যবহার করেন, আপনি ভার্চুয়াল মেশিন ম্যানেজার বা জিনোম বক্স* ব্যবহার করতে পারেন, অথবা যদি আপনি একটি CLI-শুধু সার্ভার চালান এবং এটির জন্য একটি GUI ইন্টারফেস খুঁজছেন, আপনি ব্যবহার করতে পারেন ইন্টারফেসের "অ্যাপ্লিকেশন" মেনুতে "মেশিন" অ্যাপ্লিকেশন ইনস্টল করার মাধ্যমে আপনার VMS ককপিট এবং পরিচালনা করুন। এই সমস্ত GUI টুল আপনাকে KVM VM ইনস্টল করার অনুমতি দেবে।

*GNOME বক্সগুলি হল সহজে KVM ভার্চুয়াল মেশিনগুলির সাথে মোকাবিলা করার সহজতম উপায়, কিন্তু আপনি নেটওয়ার্কিং, স্টোরেজ, এবং হার্ডওয়্যার কনফিগারেশনের ক্ষেত্রে অন্যান্য অফারগুলির সাথে একই নিয়ন্ত্রণের কাছাকাছি কোথাও পাবেন না৷

টার্মিনাল থেকে KVM VM ইনস্টল করা হচ্ছে

আপনি উপরের কমান্ড দ্বারা ইনস্টল করা প্যাকেজগুলির সাথে আসা CLI সরঞ্জামগুলিও ব্যবহার করতে পারেন। virt-install XML সংজ্ঞার সাথে গোলমাল না করে KVM ভার্চুয়াল মেশিন ইনস্টল করার জন্য এটি একটি দুর্দান্ত সরঞ্জাম। virt-install এর সাথে ব্যবহার করার জন্য অনেকগুলি বিভিন্ন বিকল্প উপলব্ধ রয়েছে৷ . যাইহোক, আমি নিম্নলিখিত টেমপ্লেটের সাথে সবচেয়ে বেশি সাফল্য পেয়েছি:

sudo virt-install \
--connect qemu:///system \
--name <NAME> \
--memory <MEMORY_IN_MB> \
--vcpus <CPUs> \
--disk size=<SIZE> \
--cdrom /PATH/TO/ISO/FILE
কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

এটি সিস্টেমের জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত দিকগুলিকে সংজ্ঞায়িত করা উচিত। এছাড়াও আপনি নেটওয়ার্কে ইনস্টল করতে পারেন, ছবি আমদানি করতে পারেন এবং size পরে “path=/PATH/TO/DIR/DISKNAME.qcow2” উল্লেখ করে ডিস্কের অবস্থান নির্দিষ্ট করতে পারেন। একটি কমা দ্বারা পৃথক বিকল্প. এখানে virt-install-এ Red Hat-এর ডকুমেন্টেশনের একটি লিঙ্ক রয়েছে .

এটি রিমোট ভিউয়ার খুলবে (এটিকে virt-viewerও বলা হয় ) এবং আপনাকে সাধারণভাবে OS ইনস্টল প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে অনুমতি দেয়। আপনার একটি GUI-তে অ্যাক্সেসের প্রয়োজন হবে, তাই আপনার সার্ভার হেডলেস হলে, আমি উপরে উল্লিখিত হিসাবে ককপিট ব্যবহার করার সুপারিশ করব। আপনি virt-install দিয়ে RHEL-ভিত্তিক ডিস্ট্রো ইনস্টল করতে kickstart ফাইলগুলিও ব্যবহার করতে পারেন .

টার্মিনাল থেকে KVM VM পরিচালনা করা

KVM VM গুলি পরিচালনা করতে আপনি যে প্রাথমিক কমান্ডটি ব্যবহার করবেন তা হল virsh . এটি একটি কমান্ড বা একটি ইন্টারেক্টিভ শেল হিসাবে উপলব্ধ, তাই এটি প্রবেশ করা sudo virsh টাইপ করার মতোই সহজ। এবং এন্টার টিপুন।

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

কয়েকটি উদাহরণের জন্য, আপনি এখন আপনার সমস্ত ডোমেনকে list --all দিয়ে তালিকাভুক্ত করতে পারেন , start দিয়ে ডোমেন শুরু করুন , এবং shutdown দিয়ে ডোমেন বন্ধ করুন .

কীভাবে একটি লিনাক্স ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন তৈরি করবেন

প্রচুর পরিমাণে virsh আছে বিকল্প, তাই আমি আপনাকে man চেক আউট করার জন্য উত্সাহিত করি পৃষ্ঠাগুলি এবং আপনার মেশিন সম্পর্কে টার্মিনাল থেকে পরিচালনা করতে পারেন এমন সমস্ত দুর্দান্ত জিনিসগুলিতে খনন করুন৷

আপনি তাদের IP ঠিকানা ব্যবহার করে আপনার VM-এ SSH করতে পারেন। তারা virbr0 থেকে আইপি পায় ইন্টারফেস, এবং VM-এর ইন্টারফেসগুলি ডিফল্টরূপে SSH অ্যাক্সেসের জন্য উন্মুক্ত।

এখন যেহেতু আপনার লিনাক্স সিস্টেমে একটি ভার্চুয়ালাইজেশন ওয়ার্কস্টেশন আছে, নিশ্চিত করুন যে আপনি কীভাবে সহজেই আপনার ভার্চুয়াল মেশিনের গতি বাড়ানো যায় এবং ভিএনসি ব্যবহার করে আপনার লিনাক্স ভিএম অ্যাক্সেস করতে হয় তা শিখেছেন।


  1. কীভাবে লিনাক্স থেকে উইন্ডোজ 10 ইনস্টলার ইউএসবি তৈরি করবেন

  2. লিনাক্স ভিপিএস-এ কীভাবে CS:GO সার্ভার তৈরি করবেন

  3. লিনাক্সে কীভাবে সাধারণ শেল স্ক্রিপ্ট তৈরি করবেন

  4. লিনাক্সে কীভাবে বুটযোগ্য উইন্ডোজ 10 ইউএসবি তৈরি করবেন