কম্পিউটার

ডার্ক ওয়েব নেভিগেট করার জন্য একটি দ্রুত গাইড

"সিল্ক রোড" নামক একটি নির্দিষ্ট অনলাইন ওষুধের মার্কেটপ্লেসকে ধন্যবাদ, আপনি হয়তো সচেতন হয়ে গেছেন যে ইন্টারনেটের অন্য একটি সংস্করণ রয়েছে। যেটি কোনো সাধারণ ব্রাউজার দ্বারা অ্যাক্সেস করা যায় না বা কোনো সাধারণ সার্চ ইঞ্জিন দ্বারা সূচিত করা যায় না৷

এটিকে ডার্ক ওয়েব বলা হয়, ডিপ ওয়েব এর সাথে বিভ্রান্ত না হওয়া , যা এমন ওয়েবসাইট যা সাধারণত পেওয়াল বা পাসওয়ার্ড-সুরক্ষিত লগইন পৃষ্ঠাগুলির (যেমন অনলাইন ব্যাঙ্কিং) কারণে অ্যাক্সেস করা যায় না।

    ডার্ক ওয়েব নেভিগেট করার জন্য একটি দ্রুত গাইড

    ডার্ক ওয়েবের কিছু বৈধ বৈধ ব্যবহার রয়েছে, যেমন অত্যাচারী শাসনব্যবস্থা (যেমন চীন) দ্বারা পরিচালিত ভিন্নমতাবলম্বী এবং অ্যাক্টিভিস্ট দেশগুলির বাকস্বাধীনতা রক্ষা করা। তবে বেশিরভাগ ক্ষেত্রে, ডার্ক ওয়েবগুলিকে "ওয়েবের অন্ধকার আন্ডারবেলি" হিসাবে উল্লেখ করা হয়েছে। এর মধ্যে অনেকগুলি মাদক, পর্নোগ্রাফি, জুয়া, হিটম্যান এবং অন্যান্য বিভিন্ন অপরাধমূলক উদ্যোগের অন্তর্ভুক্ত৷

    এই ক্ষেত্রে, আপনি জিজ্ঞাসা করতে পারেন যে আপনি যদি সেই দিকে ঝুঁকে না থাকেন তবে কেন এটির দিকে তাকানো মূল্যবান। আমি তর্ক করব যে এটি কৌতূহলের জন্য হলেও এটি একবার দেখার জন্য উপযুক্ত। এটি অন্য জগতের একটি আকর্ষণীয় আভাস।

    পেঁয়াজ (টর) ব্রাউজার

    ডার্ক ওয়েব নেভিগেট করার জন্য একটি দ্রুত গাইড

    ডার্ক ওয়েব অ্যাক্সেস করতে আপনার একটি বিশেষ ব্রাউজার প্রয়োজন। ফায়ারফক্স, ক্রোম বা সাফারি ব্যবহার করে কাজ হচ্ছে না। ডার্ক ওয়েব অ্যাক্সেস করার জন্য, আপনার পেঁয়াজ ব্রাউজার প্রয়োজন (অন্যথায় টর নামে পরিচিত)। আপনি টর ওয়েবসাইটে গিয়ে টর ব্রাউজার ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

    একটি পরিবর্তিত ফায়ারফক্স ব্রাউজার হওয়ায়, টর ব্রাউজারটি নিয়মিত ইন্টারনেট সাইটগুলিও অ্যাক্সেস করতে পারে, তবে এর অন্যতম প্রধান উদ্দেশ্য হল ডার্ক ওয়েব অ্যাক্সেস করা। টর বেশ কয়েকটি "টর রিলে" (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এর মাধ্যমে আপনার ইন্টারনেট ট্র্যাফিক চালানোর মাধ্যমে আপনার অবস্থানকে সুরক্ষিত করবে যাতে টর একটি নিয়মিত ব্রাউজারের তুলনায় অনেক ধীর গতিতে চলে। এটি আপনার গোপনীয়তার জন্য মূল্য।

    দ্য ডার্ক ওয়েবের URL

    ডার্ক ওয়েব তার নিজস্ব ইউআরএল ফর্ম্যাটে চলে, যেমন .onion বিন্যাস তাই যেখানে একটি নিয়মিত লিঙ্ক হতে পারে https://www.website.com, একটি ডার্ক ওয়েব লিঙ্ক হবে https://thg67klkk4ksl9s.onion৷

    আপনি দেখতে পাচ্ছেন, একটি ডার্ক ওয়েব লিঙ্ক .com বা .net, .org, বা অন্য কোন সাধারণ ওয়েবসাইট ডোমেন এন্ডিং ব্যবহার করে না। এবং একটি ডার্ক ওয়েব লিঙ্কেরও "গুগল" বা "ইয়াহু" বা "ইবে" এর মতো সঠিক নাম নেই।

    পরিবর্তে এটি অক্ষরের একটি এলোমেলো নির্বাচন যা ডার্ক ওয়েব সাইটগুলিকে খুঁজে পাওয়া এবং অনুমান করা কঠিন করে তোলে। অপরাধীদের এবং রাডারের অধীনে কাজ করতে চান এমন অন্যদের কাছে ডার্ক ওয়েবকে আকর্ষণীয় করে তোলার এটি একটি অংশ৷

    যেহেতু ডার্ক ওয়েব সাইটগুলি সব সময় উপরে এবং নিচে যায়, এবং ইউআরএল খুঁজে বের করা প্রায় অসম্ভব, এমনকি ডার্ক ওয়েব সার্চ ইঞ্জিন কুখ্যাতভাবে অবিশ্বস্ত হয়! কিন্তু আপনি যদি বেইজিং-এর একজন ব্লগার হন, তাহলে আপনি চাইবেন না যে আপনার ডার্ক ওয়েব সাইটকে কোনো সার্চ ইঞ্জিন দ্বারা সূচিত করা হোক যাতে সরকার আপনাকে ট্র্যাক করে। আপনি পরিবর্তে আপনাকে খুঁজে পেতে বিশ্বস্ত সমর্থকদের মুখের কথার উপর নির্ভর করবেন৷

    দ্য ডার্ক ওয়েবে ডুব দেওয়া

    একবার আপনার টোর ব্রাউজার ইনস্টল হয়ে গেলে এবং খুললে (যা অত্যন্ত সহজ এবং কোন বিশেষ কনফিগারেশনের প্রয়োজন নেই), এটি কিছু সাইট দেখার সময়।

    চালিয়ে যাওয়ার আগে আমার বলা উচিত যে যদিও টর একটি পরিবর্তিত ফায়ারফক্স ব্রাউজার, আপনার কোনো ফায়ারফক্স এক্সটেনশন ইনস্টল করা উচিত নয়। দুটি এক্সটেনশন আগে থেকেই ইনস্টল করা আছে - NoScript এবং HTTPSEverywhere। তারা আপনার নিরাপত্তার জন্য আছে - অন্য কেউ ইনস্টল করবেন না।

    এটা মাথায় রেখে, এটাও মনে রাখবেন যে ডার্ক ওয়েব হল ইন্টারনেটের ওয়াইল্ড ওয়েস্ট। কোন নিয়ম নেই এবং আপনি কিছু গুরুতর ভয়ঙ্কর এবং বিপজ্জনক ব্যক্তির সম্মুখীন হতে যাচ্ছেন যদি আপনি ফোরাম এবং চ্যাট রুমে যান।

    তাই নিজের সম্পর্কে কোনো ব্যক্তিগতভাবে সনাক্তকারী তথ্য প্রকাশ করবেন না এবং আপনি কোন লিঙ্কগুলিতে ক্লিক করছেন সে সম্পর্কে অত্যন্ত সতর্ক থাকুন। আপনি যদি চাইল্ড পর্নোগ্রাফিতে ক্লিক করেন, উদাহরণস্বরূপ, যদি পুলিশ সাইটটি পর্যবেক্ষণ করে তাহলে আপনি নিজেকে গুরুতর আইনি বিপদে ফেলবেন৷ অজ্ঞতা একটি প্রতিরক্ষা নয় .

    সার্চ ইঞ্জিন এবং ডিরেক্টরি

    ডার্ক ওয়েব নেভিগেট করার জন্য একটি দ্রুত গাইড

    সর্বজনীনভাবে প্রায় সবাই একমত যে ডার্ক ওয়েব দিয়ে শুরু করার সেরা জায়গা হল Ahmia.fi। এটি একটি ডার্ক ওয়েব সার্চ ইঞ্জিন যা নিয়মিত ইন্টারনেটেও অ্যাক্সেস করা যায়।

    ডার্ক ওয়েবের চারপাশে আপনার পথ তৈরি করার জন্য কেবল অনুসন্ধান ইঞ্জিন এবং ডিরেক্টরিগুলি দেখা এবং আপনি যা চান তা না পাওয়া পর্যন্ত মূলত ব্রাউজ করা জড়িত। আপনার প্রত্যেকের নিজস্ব আগ্রহ থাকবে তাই আপনাকে একটি নির্দিষ্ট দিকে পাঠানো অর্থহীন হবে৷

    তাই এখানে কিছু অনুসন্ধান ডিরেক্টরি এবং পৃষ্ঠাগুলির একটি তালিকা রয়েছে যা আপনাকে ডার্ক ওয়েবের র‍্যাবিথোলের নিচে ছুটে যেতে পাঠাবে। আপনি কি খুঁজে মন্তব্য আমাদের জানান. আপনি দেখার চেষ্টা করার সময় এই লিঙ্কগুলির মধ্যে কিছু উপলব্ধ নাও হতে পারে, কিন্তু তারা পরে ফিরে আসবে৷

    সাইটটি ক্রমাগত ডাউন হলে, সাইটের নতুন অবস্থান অনুসন্ধান করতে অহমিয়া ব্যবহার করুন।

    ডার্ক ওয়েব নেভিগেট করার জন্য একটি দ্রুত গাইড
    • অশুভ নয়
    • টর্চ
    • মোমবাতি
    • লুকানো উইকি
    ডার্ক ওয়েব নেভিগেট করার জন্য একটি দ্রুত গাইড
    • TorLinks
    • DeepDotWeb
    • পেঁয়াজ ডির

    ডার্ক ওয়েবে দেখার জন্য অনেকগুলি পৃষ্ঠা রয়েছে, তবে আমরা স্পষ্টতই আপনাকে দেখাব না যে কোথায় বন্দুক বা জাল পাসপোর্ট কিনতে হবে। সুতরাং উপরের লিঙ্কগুলি একটি ভাল সূচনা বিন্দু এবং সেখান থেকে আপনি অবিলম্বে এক ডজন ভিন্ন দিকে চলে যাবেন।

    মজা করুন এবং নিরাপদ থাকুন।


    1. ডার্ক ওয়েবের জন্য 9টি সেরা ভিপিএন

    2. ডার্ক ওয়েব :ইন্টারনেটের যে দিকটি আপনি কখনই জানতেন না – ইনফোগ্রাফিক

    3. ইন্টারনেটের অন্য দিকটি অন্বেষণ করা:ডার্ক ওয়েব

    4. উইন্ডোজ ব্যবহারকারীর ব্যাকআপ - দ্রুত এবং নোংরা নির্দেশিকা