কম্পিউটার

কিভাবে জাভাস্ক্রিপ্ট দিয়ে একটি স্ট্রিং এর সমস্ত উদাহরণ প্রতিস্থাপন করবেন

রেগুলার এক্সপ্রেশন (RegEx) এবং replace() ব্যবহার করে জাভাস্ক্রিপ্টে একটি শব্দের (স্ট্রিং) সমস্ত উদাহরণ কীভাবে প্রতিস্থাপন করতে হয় তা শিখুন পদ্ধতি।

ধরা যাক আপনার কাছে পাঠ্যের একটি বিশাল ব্লক রয়েছে যা আপনার কোম্পানির সর্বশেষ পণ্য সম্পর্কে কথা বলে, কিন্তু দুর্ভাগ্যবশত, একটি শব্দ একাধিকবার ভুল বানান হয়েছে। নিচের টেক্সট ব্লকে "মহাকাব্য গেমস" বলার কথা ছিল না "গ্লোরিয়াস গেমস":

const textBlock =
  "We at Glorious Games, are very proud to present the latest edition of the Unreal Tournament series. Glorious Games would like to invite our fans to come over to the Glorious Games stand at E3 in 2021."

সৌভাগ্যবশত, আমরা জাভাস্ক্রিপ্ট দিয়ে দ্রুত এটি ঠিক করতে পারি।

const textBlockCorrected = textBlock.replace(/Glorious/g, "Epic")

console.log(textBlockCorrected)
// "We at Epic Games, are very proud to present the latest edition of the Unreal Tournament series. Epic Games would like to invite our fans to come over to the Epic Games stand at E3 in 2021."

হ্যাঁ!

তাহলে কোডে কি ঘটছে?

  • প্রথমে, আমরা textBlockCorrected নামে একটি নতুন ভেরিয়েবল ঘোষণা করি। .
  • তারপর আমরা সেই নতুন ভেরিয়েবলটিকে মূল textBlock-এর মানের সমান সেট করি। .
  • তারপর আমরা replace() সংযুক্ত করি textBlock করার পদ্ধতি , এবং এটি এই নিয়মিত অভিব্যক্তির একটি যুক্তি দিন:/Glorious/g, "Epic" যেখানে যাদুটি ঘটে।

g (বৈশ্বিক) পতাকা হল যা আমাদের পাঠ্য ব্লকে "মহাকাব্য" দিয়ে "গ্লোরিয়াস" এর সমস্ত উদাহরণ প্রতিস্থাপন করতে দেয়। g জাভাস্ক্রিপ্টে একটি স্ট্রিং-এ একটি শব্দের একাধিক উদাহরণ প্রতিস্থাপন করার একমাত্র উপায় হল পতাকা৷


  1. লিডিং শূন্যকে কীভাবে স্পেস দিয়ে প্রতিস্থাপন করবেন - জাভাস্ক্রিপ্ট

  2. জাভাস্ক্রিপ্টে শূন্য সহ একটি স্ট্রিংকে কীভাবে সংখ্যায় রূপান্তর করবেন?

  3. কিভাবে Python এ \\ এর সাথে প্রতিস্থাপন করবেন?

  4. পাইথনে অন্য স্ট্রিং দিয়ে একটি স্ট্রিংয়ের সমস্ত ঘটনা কীভাবে প্রতিস্থাপন করবেন?