কম্পিউটার

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

যদি আমাকে অনুমান করতে হয়, আমি সম্ভবত বলব যে লিনাক্স ব্যবহারকারীদের একটি বিশাল সংখ্যাগরিষ্ঠ অংশ এক বা অন্য উপায়ে জিনোম শেল ব্যবহার করেছে। এটি উবুন্টু, ফেডোরা এবং পপ!_OS সহ অনেক জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনের ডিফল্ট ডেস্কটপ পরিবেশ, এবং এটি আরও অনেক কিছুতে ইনস্টল করার বিকল্প। এই জিনোম শেল পর্যালোচনার মধ্যে রয়েছে কর্মক্ষমতা, ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। আমি কার জন্য জিনোম শেল উপযুক্ত বলে মনে করি সে বিষয়েও সুপারিশ করি।

প্রথম প্রভাব

যখন আমি জিনোম দেখি তখন প্রথম যে জিনিসটি আমাকে আঘাত করে তা হল এটি কতটা সহজ। ডিফল্ট ইন্টারফেসটিতে উপরের ডানদিকে একটি সাধারণ সিস্টেম ট্রে সহ একটি শীর্ষ বার এবং উপরের বামদিকে একটি "ক্রিয়াকলাপ" বোতাম রয়েছে। ডেস্কটপটি অবিশ্বাস্যভাবে পরিষ্কার এবং ন্যূনতম, এবং সম্ভবত এমন একজনের জন্য উপযুক্ত হবে যিনি সর্বদা ডেস্কটপ শর্টকাট এবং ফোল্ডারগুলিকে ঘৃণা করেন। কিছুই নেই - এটি কেবল পরিষ্কার এবং সহজ।

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

অন্য জিনিস যা সত্যিই আমাকে আঘাত করে তা হল অ্যানিমেশনগুলি কতটা মসৃণ। আমি দীর্ঘদিন ধরে ম্যাকোস ব্যবহার করেছি, এবং অ্যানিমেশনগুলি যতটা মসৃণ আছে, তাতে ভার্চুয়াল ডেস্কটপগুলির মধ্যে স্যুইচ করার জন্য 1:1 ট্র্যাকিং এবং অ্যাপ্লিকেশন মেনু খোলার জন্য ধীরে ধীরে ফেইড ইন এবং আউট, আমি অবাক হয়েছি যে এটি কতটা একই রকম জিনোমে হয়। অনেক লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট সম্পূর্ণরূপে অ্যানিমেশনগুলিকে শেষ করে দিয়েছে, কিন্তু এটি আমার জন্য একটি চমৎকার জিনিস।

ব্যবহারকারীর অভিজ্ঞতা

যদিও UI KDE প্লাজমা বা MATE-এর মতো কিছুর মতো স্বজ্ঞাত নাও হতে পারে, GNOME শেলের কর্মপ্রবাহটি দুর্দান্ত। ডেস্কটপ যখন আপনি চান তখন পরিষ্কার থাকে, কিন্তু যখন আপনি Super টিপুন কী (বা উপরের বাম দিকে "ক্রিয়াকলাপ" এ ক্লিক করুন), আপনাকে বামদিকে একটি ড্যাশ এবং ডানদিকে একটি ওয়ার্কস্পেস পিকার দিয়ে স্বাগত জানানো হবে।

ড্যাশ আপনার পছন্দের অ্যাপ্লিকেশনগুলিকে ধারণ করে, অ্যাপ্লিকেশন মেনুটিও আনার বিকল্প সহ। ওয়ার্কস্পেসের ডিফল্ট সংখ্যা একটি, তবে জিনোম শেলের একটি দুর্দান্ত গতিশীল ওয়ার্কস্পেস ম্যানেজমেন্ট বৈশিষ্ট্য রয়েছে যার অর্থ আপনার কাছে অ্যাপ্লিকেশন খোলার চেয়ে আপনার কাছে সর্বদা আরও একটি ওয়ার্কস্পেস থাকবে।

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

জিনোম শেল এক্সটেনশন

জিনোম শেল এক্সটেনশনগুলি আপনার জিনোম ডেস্কটপে সামান্য মশলা যোগ করার একটি দুর্দান্ত উপায়। এক্সটেনশন ওয়েবসাইটে গিয়ে, আপনি আপনার জিনোম ডেস্কটপকে যেভাবে চান সেভাবে কাজ করার জন্য আপনি প্রচুর পরিমাণে ছোট অ্যাপলেট এবং এক্সটেনশনগুলিতে অ্যাক্সেস পেতে সক্ষম হবেন। আপনার জিনোম ডেস্কটপকে আধুনিকীকরণ করার জন্য কিছু এক্সটেনশন নিয়ে আমাদের কাছে একটি দুর্দান্ত নিবন্ধ রয়েছে। বেছে নেওয়ার মতো অনেকগুলি আছে যে সেগুলিকে এখানে তালিকাভুক্ত করা অসম্ভব৷

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

জিনোম কোর অ্যাপ্লিকেশনগুলি

জিনোম সম্পর্কে আমি সত্যিই যে জিনিসগুলির প্রশংসা করি তার মধ্যে একটি হল অন্তর্নির্মিত অ্যাপগুলির মধ্যে কিছু (সমস্ত নয়) সত্যিই দুর্দান্ত। আমি ব্যক্তিগতভাবে জিনোম টার্মিনাল পছন্দ করি কারণ এটি সত্যিই একটি সহজ টার্মিনাল এমুলেটর যা আমাকে করতে দেয় না। এটা শুধু খোলে এবং তার কাজ করে। এটি সাধারণভাবে জিনোম কোর অ্যাপ্লিকেশন এবং জিনোম শেল-এর থিম - সহজ এবং পয়েন্ট।

আরেকটি দুর্দান্ত কোর অ্যাপ হল Gedit। এটি বিশ্বের সর্বাধিক বৈশিষ্ট্য সমৃদ্ধ পাঠ্য সম্পাদক নয়, তবে এটির কিছু দুর্দান্ত ফাংশন রয়েছে যা আপনি আপনার প্রথম লিনাক্স ডেস্কটপে চাইতে পারেন। খুঁজুন এবং প্রতিস্থাপন, সিনট্যাক্স হাইলাইটিং, এবং একটি পরিষ্কার ইউজার ইন্টারফেস Gedit কে একটি কঠিন প্রথম সম্পাদক করে তোলে।

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

জিনোম হিউম্যান ইন্টারফেস নির্দেশিকা

যদিও কেউ কেউ জিনোমের ইন্টারফেসটিকে অ-স্বজ্ঞাত বলে মনে করতে পারে, তারা আসলে এটিকে বিস্তৃত মানুষের জন্য ব্যবহারযোগ্য করার জন্য অনেক কাজ করেছে। জিনোম প্রজেক্টের হিউম্যান ইন্টারফেস নির্দেশিকা নির্দেশ করে যে সবকিছুর একটি সামঞ্জস্যপূর্ণ GUI শৈলী থাকা উচিত এবং এটি শারীরিক এবং জ্ঞানীয় আর্গোনোমিক্সের উপর ভিত্তি করে হওয়া উচিত। তারা যথেষ্ট দীর্ঘ সময় ধরে আছে যে তারা এটিকে যতটা সম্ভব ব্যবহারযোগ্য করার জন্য তাদের প্রচেষ্টাকে বিশেষভাবে ফোকাস করতে সক্ষম হয়েছে। আপনি যদি একজন অ্যাপ্লিকেশান ডেভেলপার হন যে জিনোম অ্যাপ্লিকেশানগুলিকে কীভাবে একই রকম দেখায়, আপনার জিনোম হিগ-এর দিকে নজর দেওয়া উচিত।

অভিগম্যতা

GNOME HIGs-এর অংশ হল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অ্যাক্সেসযোগ্যতা। তাদের ডিজাইনের অনেক নীতি এটির উপর দৃষ্টি নিবদ্ধ করে, এবং তারা আরও বেশি অ্যাক্সেসযোগ্যতার জন্য GNOME Shell-এর উপরে নির্দিষ্ট সফ্টওয়্যার তৈরি করে। স্ক্রীন রিডার, ম্যাগনিফাইং ফিচার এবং ভার্চুয়াল অন-স্ক্রীন কীবোর্ড হল কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য যা প্রতিবন্ধী ব্যক্তিরা জিনোম শেল ব্যবহার করার কথা বিবেচনা করতে পারে।

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

পারফরম্যান্স

যদিও GNOME Shell 3.36-এর চমৎকার কর্মক্ষমতা অনস্বীকার্য, সিস্টেম রিসোর্স ব্যবহারও তাই। স্টক Fedora 32 ওয়ার্কস্টেশনের একটি তাজা বুট মাত্র 1 GB RAM এবং প্রায় 1% CPU ব্যবহার করে। আলোকিতকরণের মতো কিছুর সাথে সম্পর্কিত, এটি অনেক বেশি।

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

যাইহোক, সেই সিস্টেম রিসোর্স ব্যবহার হল একটি ত্যাগ যা কেউ একটি মিশন-ক্রিটিকাল সিস্টেমের জন্য একটি রক-সলিড ডেস্কটপ পরিবেশের জন্য করতে পারে। আমার ব্যক্তিগতভাবে যুদ্ধ-পরীক্ষিত জিনোম শেল আছে, এবং আমি বলতে পারি যে আমি এটিতে যাই নিক্ষেপ করি না কেন, এটি সর্বদা আমার জন্য শেষ পর্যন্ত আসে। নির্ভরযোগ্যতার উপরে, অ্যানিমেশনগুলি মসৃণ, অ্যাপ্লিকেশনগুলি দ্রুত খোলে, উইন্ডোগুলি ভালভাবে স্ন্যাপ করে এবং সামগ্রিকভাবে জিনোম ব্যবহার করে এটি একটি দুর্দান্ত অভিজ্ঞতা।

জিনোম শেল এর অসুবিধাগুলি

এর আগে, আমি বলেছিলাম যে কিছু, কিন্তু সব নয়, জিনোম কোর অ্যাপগুলি ভাল। এর কারণ হল জিনোম শেল দিয়ে অনেক কিছু পাঠানো হয় যে এটি সর্বোত্তম মাঝারি। টোটেম, ভিডিও প্লেয়ার, এত কম ভিডিও কোডেক সমর্থন করে যে আমার সিস্টেমে এর উদ্দেশ্য হল আমাকে মনে করিয়ে দেওয়া যে VLC কতটা দুর্দান্ত। এছাড়াও, GNOME সফ্টওয়্যার হল ডেস্কটপের ভারী অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি, যা নিয়মিত আমার সিস্টেম র‌্যামের একটি বিশাল অংশ খায় এবং সীমিত র‌্যাম সহ সিস্টেমে জিনোমকে থামিয়ে দেয়। সৌভাগ্যক্রমে, সম্প্রদায়ের এমন সদস্যরা আছেন যারা GNOME চালিত ডিস্ট্রোগুলির ন্যূনতম ইনস্টল তৈরি করার জন্য স্বয়ংক্রিয় উপায় তৈরি করার স্বাধীনতা গ্রহণ করেছেন।

কোথায় জিনোমের অভিজ্ঞতা নিতে হবে

ফেডোরা ভ্যানিলা জিনোমের সবচেয়ে ভালো অভিজ্ঞতার জন্য যুক্তিযুক্তভাবে সেরা ডিস্ট্রো। এটি অন্যান্য অনেক GNOME শেল বাস্তবায়নের তুলনায় একটি আরও আপডেট করা Adwaita আইকন থিম দেয় এবং এটি GNOME-এর একটি অত্যন্ত পরিষ্কার, আধুনিক এবং সহজ বাস্তবায়ন। তারা জিনোমের সাথে শক্তভাবে সংহত করার জন্য অনেক সময় ব্যয় করে এবং এটি চূড়ান্ত পণ্যের পোলিশে দেখায়। এছাড়াও, নতুন GNOME 3.36 ব্যবহার করে ফেডোরা 32 ওয়ার্কস্টেশনের সাথে, কর্মক্ষমতা চমৎকার এবং স্টাইলিং সুন্দর।

জিনোম শেল পর্যালোচনা:দুর্দান্ত পারফরম্যান্স সহ ন্যূনতম ডেস্কটপ

কে জিনোম ব্যবহার করা উচিত?

এটি সব আপনার ব্যবহারের ক্ষেত্রে নির্ভর করে। আপনার যদি খুব সীমিত মেমরির সিস্টেম থাকে (4 GiB র‍্যামের কম), আমি জানি না যে আমি কিছু ধরণের মেমরির বাইরের হত্যাকারী ছাড়া জিনোম শেল সুপারিশ করব কিনা। Fedora 32-এ EarlyOOM ডিফল্টরূপে সক্রিয় করা আছে, যা আপনাকে Linux কার্নেলের অন্তর্নির্মিত মেমরি ম্যানেজারের চেয়ে আপনার সীমিত মেমরিকে আরও ভালোভাবে পরিচালনা করতে সাহায্য করবে।

আপনার যদি একটি ল্যাপটপ থাকে, আমি যথেষ্ট GNOME সুপারিশ করতে পারি না। GNOME-এ Wayland গ্রহণ করা টাচপ্যাড অঙ্গভঙ্গিগুলিকে এক্সটেনশনগুলির সাথে পরিচালনা করা অনেক সহজ করে তোলে এবং এটি প্রথমবারের মতো অনুভব করার জন্য লিনাক্সকে ল্যাপটপে একজন প্রথম শ্রেণীর নাগরিকের মতো অনুভব করে৷

পরীক্ষামূলক এর সাথে তালগোল পাকানোর জন্যও জিনোম একটি দুর্দান্ত জায়গা ভগ্নাংশ স্কেলিং বৈশিষ্ট্য. জিনোমে পরীক্ষামূলক ভগ্নাংশ স্কেলিং সক্ষম করতে এই নির্দেশিকাটি দেখুন।

আপনি যদি এই জিনোম শেল পর্যালোচনাটি উপভোগ করেন তবে আমাদের অন্যান্য লিনাক্স ডেস্কটপ এনভায়রনমেন্ট রিভিউ যেমন XFCE, LXDE, LXQt, Pantheon, Budgie, এবং Deepin এবং GNOME Shell-এ এইরকম আমাদের কিছু অন্যান্য জিনোম বিষয়বস্তু দেখতে ভুলবেন না। কীবোর্ড শর্টকাট।


  1. দারুচিনি ডেস্কটপ পর্যালোচনা:একটি খুব ব্যবহারকারী-বান্ধব ডেস্কটপ পরিবেশ

  2. UMix 20.04 পর্যালোচনা:ইউনিটি ডেস্কটপের সাথে উবুন্টু

  3. জিনোমে ওয়ার্কস্পেসগুলির সাথে কীভাবে কাজ করবেন

  4. জিনোম ডিস্ক ইউটিলিটি সহ আপনার স্টোরেজ ডিভাইসগুলি কীভাবে বেঞ্চমার্ক করবেন