কম্পিউটার

লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনার Wi-Fi সংযোগ কি খুব ধীর? নেট সার্ফ করার সময় আপনার কি ক্রমাগত নেটওয়ার্ক সমস্যা হচ্ছে? সম্ভাবনা হল আপনার ওয়্যারলেস নেটওয়ার্ক এটির চেয়ে বেশি ট্রাফিক পরিচালনা করছে। ভাগ্যক্রমে, লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করা বেশ সহজ। আপনি ডিভাইস ব্যান্ডউইথ নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণের জন্য ওপেন-সোর্স অ্যাপ্লিকেশন ইভিললিমিটার ব্যবহার করতে পারেন। এই নির্দেশিকা একটি ধাপে ধাপে পদ্ধতি ব্যবহার করে কীভাবে এটি করতে হয় তা ব্যাখ্যা করে।

ইভিলিমিটার কি?

Evillimiter হল একটি বিনামূল্যের, ওপেন-সোর্স মনিটরিং টুল যা ল্যানের সাথে সংযুক্ত ডিভাইসগুলির জন্য ব্যান্ডউইথের ব্যবহার সীমিত করতে পারে। এটি লিনাক্স এবং উইন্ডোজে চলে এবং নেটওয়ার্কে প্রশাসনিক অ্যাক্সেস ছাড়াই কাজ করতে পারে। দ্রষ্টব্য:সম্ভাব্য আইনি চ্যালেঞ্জ এড়িয়ে আপনার অন্য লোকেদের নেটওয়ার্কে এই টুলটি ব্যবহার করা উচিত নয়।

কিভাবে ইভিলিমিটার ইনস্টল করবেন

এটি ব্যবহার করার আগে আপনাকে ইভিললিমিটার ইনস্টল করতে হবে। সৌভাগ্যবশত, ইনস্টলেশন সহজবোধ্য যদি আপনার নির্ভরতাগুলি ইতিমধ্যেই ইনস্টল করা থাকে। এটির জন্য পাইথন 3 প্রয়োজন, যা ডিফল্টরূপে বেশিরভাগ লিনাক্স ইনস্টলেশনে উপলব্ধ হওয়া উচিত। evillimiter ইনস্টল করতে, আপনার টার্মিনাল ফায়ার করুন এবং নিচের কমান্ড টাইপ করুন:

# সোর্স কোডজিট ক্লোন পুনরুদ্ধার করে https://github.com/bitbrute/evillimiter.git # উৎস ডিরেক্টরিতে নেভিগেট করে 

ইভিলিমিটার ব্যবহার করে কিভাবে আপনার Wi-Fi নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করবেন

ইনস্টলেশন শেষ হয়ে গেলে, আপনি আপনার ব্যক্তিগত Wi-Fi এর সাথে সংযুক্ত ডিভাইসগুলি পর্যবেক্ষণ শুরু করতে পারেন৷ এটি করার জন্য, প্রথমে নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে অ্যাপ্লিকেশনটি শুরু করুন:

sudo evillimiter

নোট করুন যে আপনার সুডো/রুট সুবিধার প্রয়োজন হবে ইভিললিমিটার চালানো এবং ব্যবহার করার জন্য। কারণ এটি নেটওয়ার্ক কন্ট্রোলার পরিচালনা করে এবং নিম্ন-স্তরের কার্নেল পরামিতিগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন। আপনি যখন প্রথম ইভিললিমিটার চালান, তখন এটি আপনার Wi-Fi নেটওয়ার্ক সম্পর্কে কিছু তথ্য প্রদর্শন করবে। এর মধ্যে রয়েছে ইন্টারফেসের নাম, গেটওয়ে আইপি, ম্যাক এবং নেটমাস্ক।

লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

ইন্টারেক্টিভ কনসোল হল যেখানে আপনি ব্যান্ডউইথ ব্যবহার নিরীক্ষণের জন্য কমান্ড টাইপ করেন। Evillimiter নিয়ন্ত্রণ সহজে কমান্ড একটি মুষ্টিমেয় প্রস্তাব. আপনি ? প্রবেশ করে উপলব্ধ কমান্ডের একটি তালিকা দেখতে পারেন অথবা help ইন্টারেক্টিভ কনসোলে।

(প্রধান)>>> সাহায্য

আপনি সংযুক্ত ডিভাইসগুলি নিরীক্ষণ করার আগে আপনাকে স্থানীয় নেটওয়ার্ক স্ক্যান করতে হবে৷ scan ব্যবহার করুন এটি করার জন্য evillimiter এর আদেশ৷

(প্রধান)>>> স্ক্যান

এটি আপনার Wi-Fi এর সাথে সংযুক্ত সমস্ত হোস্টের জন্য স্ক্যান করবে এবং সক্রিয় ডিভাইসের সংখ্যা প্রতিবেদন করবে। এখন আপনি হোস্ট দেখতে এবং তাদের ব্যান্ডউইথ ব্যবহার সীমিত করতে পারেন। hosts ব্যবহার করুন সমস্ত সক্রিয় হোস্ট দেখার জন্য কমান্ড।

(প্রধান)>>> হোস্ট

এটি আপনার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত ডিভাইসগুলির একটি তালিকা প্রদর্শন করবে৷ Evillimiter প্রতিটি ডিভাইসে একটি আইডি বরাদ্দ করবে এবং এর IP এবং MAC তথ্য প্রদর্শন করবে। স্থিতি ক্ষেত্রটি দেখায় যে ব্যান্ডউইথ ইতিমধ্যে একটি ডিভাইসের জন্য সীমিত করা হয়েছে কিনা।

লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনি এখন সীমা কমান্ড ব্যবহার করে একটি ডিভাইসের জন্য ব্যান্ডউইথ সীমাবদ্ধ করতে পারেন।

(প্রধান)>>> সীমা 2 100kbit

এই কমান্ডটি দ্বিতীয় ডিভাইসের (ID=2) ব্যান্ডউইথকে 100 কিলোবিটে সীমাবদ্ধ করে। আপনি একটি কমা দ্বারা পৃথক তালিকা ব্যবহার করে একসাথে অনেক ডিভাইস সীমিত করতে পারেন৷

(প্রধান)>>> সীমা 2,3 50kbit

এই কমান্ডটি দ্বিতীয় এবং তৃতীয় ডিভাইসের ব্যান্ডউইথ 50 kbit এ সীমাবদ্ধ করবে।

লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

ব্যান্ডউইথ সীমাবদ্ধতা আপলোড এবং ডাউনলোড উভয় গতির জন্য সেট করা হয়েছে। কিন্তু আপনি আলাদাভাবে আপলোড/ডাউনলোডের গতিও সীমিত করতে পারেন। পরবর্তী কমান্ডটি দ্বিতীয় ডিভাইসের ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে 100 kbit এ সীমাবদ্ধ করে।

(প্রধান)>>> সীমা 2 100kbit -- ডাউনলোড করুন

আপনি ব্লক কমান্ড ব্যবহার করে হোস্ট ডিভাইসের জন্য ইন্টারনেট সংযোগ ব্লক করতে পারেন। এইভাবে, আপনি সরাসরি টার্মিনাল থেকে Wi-Fi ব্যবহারকারীদের নিয়ন্ত্রণ করতে পারেন।

(প্রধান)>>> ব্লক ২

এই কমান্ডটি দ্বিতীয় ডিভাইসটিকে নেটওয়ার্ক সংস্থানগুলি ব্যবহার করা থেকে ব্লক করবে। --upload ব্যবহার করুন এবং --download একমুখী ট্রাফিক ব্লক করার জন্য পতাকা।

(প্রধান)>>> ব্লক 2 --ডাউনলোড

বলুন আপনি গেমিং সেশন স্ট্রিম করতে চান। আপনি নীচের কমান্ডটি ব্যবহার করে অন্য সমস্ত Wi-Fi ডিভাইস ব্লক করতে পারেন৷

(প্রধান)>>> সব ব্লক করুন
লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

এখনও অবধি, আমরা লিনাক্সে ইভিললিমিটার ব্যবহার করে ডিভাইসগুলিকে কীভাবে স্ক্যান, সীমাবদ্ধ এবং ব্লক করতে হয় তা দেখিয়েছি। যাইহোক, একবার আপনার কাজ শেষ হয়ে গেলে এই ডিভাইসগুলিকে মুক্ত করতে ভুলবেন না। এটি করতে হোস্ট আইডি অনুসরণ করে ফ্রি কমান্ড ব্যবহার করুন।

(প্রধান)>>> বিনামূল্যে 1,2,3(প্রধান)>>> সমস্ত বিনামূল্যে
লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

ইন্টারেক্টিভ কনসোল থেকে প্রস্থান করতে, কমান্ড উইন্ডোতে প্রস্থান বা প্রস্থান টাইপ করুন।

(প্রধান)>>> প্রস্থান করুন

এটি বর্তমান সেশন থেকে প্রস্থান করবে এবং টার্মিনাল প্রম্পট ফিরিয়ে আনবে।

এর পরের দিকে এডিলাইমিটারের আরও দুটি বৈশিষ্ট্য রয়েছে। যেহেতু ইন্টারেক্টিভ কনসোল রঙিন, এটি কিছু পরিবেশে সঠিকভাবে চলতে পারে না। আপনি রঙ-কোডিংয়ের জন্য প্রয়োজনীয় প্যাকেজগুলি ইনস্টল করতে পারেন বা --colorless ব্যবহার করতে পারেন এই ধরনের ক্ষেত্রে বিকল্প।

sudo evillimiter --বর্ণহীন

আপনি যদি এটি টার্মিনালে চালান, তাহলে এটি evillimiter-এর জন্য একটি বর্ণহীন ইন্টারেক্টিভ সেশন শুরু করবে। যখনই ASCII রঙের সমস্যার সম্মুখীন হয় তখন লোকেরা এই মোডটি ব্যবহার করতে পারে।

লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক কীভাবে নিয়ন্ত্রণ করবেন

অবশেষে, -f বিকল্পটি লিনাক্স iptables কনফিগারেশন বা নেটওয়ার্ক প্যারামিটারের সমস্যা সমাধান করতে সাহায্য করে।

sudo evillimiter -f

ইভিলিমিটার ব্যবহার সম্পর্কে টিপস

LAN সংযোগ থেকে ব্যবহারকারীদের কাটাতে Evillimiter ARP স্পুফিং এবং ট্রাফিক শেপিং ব্যবহার করে। সুতরাং, এই অ্যাপ্লিকেশনটিকে খুব বেশি সময় ধরে ব্যাকগ্রাউন্ডে চালানো ভাল ধারণা নয়। এটি নেটওয়ার্ক সংস্থানগুলিকে থ্রোটল করতে পারে এবং এর ফলে ঘন ঘন কার্নেল প্যানিক হতে পারে।

আমরা আপনাকে এই ধরনের সরঞ্জামগুলি শুধুমাত্র যখন প্রয়োজনীয় তখনই ব্যবহার করার পরামর্শ দিই। এছাড়াও, টুলটি IPv6 সংযোগের জন্য মোটেও কাজ করে না। এছাড়াও, যদি আপনি নেটওয়ার্ক ইন্টারফেস সংক্রান্ত সমস্যার সম্মুখীন হন, তাহলে কনফিগারেশন ফ্ল্যাশ করার চেষ্টা করুন।

র্যাপিং আপ

আপনি দেখতে পাচ্ছেন, আপনি ইভিললিমিটার ব্যবহার করে সহজেই লিনাক্সে আপনার Wi-Fi নেটওয়ার্ক নিয়ন্ত্রণ করতে পারেন। এটি ইনস্টল করা সহজ এবং অ্যাডমিন অ্যাক্সেস ছাড়াই ভাল কাজ করে। আপনি যদি Wi-Fi সুরক্ষা সম্পর্কে আরও জানতে চান, তাহলে হোম ওয়াই-ফাই সুরক্ষার সম্পূর্ণ নির্দেশিকা পড়ার চেষ্টা করুন৷


  1. কীভাবে আপনার আইফোনে একটি নেটওয়ার্ক ভুলে যাবেন

  2. আপনার Wi-Fi নেটওয়ার্ক হ্যাক হয়েছে কিনা তা কীভাবে বলবেন

  3. আপনার Wi-Fi নেটওয়ার্কে ডিভাইসগুলির জন্য কীভাবে স্ক্যান করবেন

  4. Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়