কম্পিউটার

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

লিনাক্স ব্যবহারকারী হিসাবে, এটি একটি বিশেষ মুহূর্ত যখন আমরা প্রথম একটি টার্মিনাল খুলি এবং সিস্টেমে এমনভাবে কাজ শুরু করি যা সবচেয়ে দক্ষ, শক্তিশালী এবং নমনীয়। যাইহোক, টার্মিনালে আপনার প্রথম যাত্রা সম্ভাব্য ভীতিকর হতে পারে, কারণ আপনি যাকে স্বাগত জানাচ্ছেন তা হল একটি জ্বলজ্বলে কার্সার এবং সম্ভাবনার অন্তহীন জগত। এটিতে সহায়তা করার জন্য, আমরা আপনাকে টার্মিনালে আরও কঠিন নয়, আরও স্মার্টভাবে কাজ করার জন্য কিছু ব্যাশ টিপস এবং কৌশল দেখাই৷

অ্যাপ্রোপোস দিয়ে কমান্ড খোঁজা

Apropos (app-row-POE) হল একটি কমান্ড যা আপনাকে man দিয়ে কমান্ড খুঁজে পেতে দেয়। অথবা তাদের বর্ণনার উপর ভিত্তি করে ম্যানুয়াল এন্ট্রি। আপনি যদি কখনও একটি কমান্ডের একটি ম্যান পৃষ্ঠা খুঁজে পান তবে এটি দেখতে কিছুটা এই রকম:

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

শীর্ষে থাকা "NAME" বিভাগটি আমি যেটির কথা বলছি৷ যদি আমি ping খুঁজতে চাই apropos সহ কমান্ড , আমি apropos icmp টাইপ করব আমার টার্মিনালে প্রবেশ করুন এবং এন্টার টিপুন। মনে রাখবেন এটি কেস সংবেদনশীল নয়। এটি একটি NAME এন্ট্রি সহ প্রতিটি কমান্ডকে টেনে নিয়ে যায় যার মধ্যে "ICMP" রয়েছে৷

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

apropos-এর জন্য আরেকটি দুর্দান্ত ব্যবহার selinux-এর মতো টুলগুলি অন্বেষণ করছে যেগুলির সাথে আপনি পরিচিত নাও হতে পারেন . apropos selinux ইস্যু করা কমান্ড আপনাকে SELinux-এর সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য ব্যবহার করতে পারেন এমন সমস্ত বিভিন্ন কমান্ডের একটি তালিকা দেবে, যা আপনাকে কার্যকরীভাবে প্রয়োগ করার পথে শুরু করবে।

পূর্ববর্তী কমান্ডে প্রতিস্থাপন

টার্মিনালে আমার এক টন সময় বাঁচিয়েছে এমন কিছু যা আগের কমান্ডে কীভাবে কিছু প্রতিস্থাপন করা যায় তা খুঁজে বের করছে। যদি আমি কিছু ভুল বানান করি বা পূর্ববর্তী কমান্ডে একটি বিকল্প প্রতিস্থাপন করতে হয়, আমি একটি ^ ব্যবহার করতে পারি আমি যে শব্দটি ভুল বানান করেছি তা টানতে কী, তারপর আরেকটি ^ আমি যে শব্দ বা বিকল্পটি চেয়েছিলাম তা লিখতে।

একটি উদাহরণ দেখা যাক। ধরা যাক আমার সম্পূর্ণ ইন্টারনেট সংযোগ আছে (DNS সহ) নিশ্চিত করতে আমি "maketecheasier.com" কে পিং করতে চাই। কিন্তু যদি আমি কিছু ভুল বানান, আমি কিছু ধরনের ত্রুটি পেতে পারে. তাই যদি আমি ভুলবশত maktecheaser.com পিং করি ("i" অনুপস্থিত), আমার কিছু সমস্যা হবে৷

ভুল বানান বিকল্পটি প্রতিস্থাপন করতে, আমি ^maktecheaser.com^maketecheasier.com টাইপ করতে পারি , এবং কমান্ড প্রত্যাশিত হিসাবে চালানো হবে. এটি একটি সাধারণ উদাহরণ, তবে ধরা যাক আপনি প্রচুর বিকল্প সহ একটি দীর্ঘ কমান্ড চালান বা আপনার কমান্ডের আউটপুট বা ত্রুটিগুলিকে ভুল নির্দেশনা দেন। > বিকল্প করতে সক্ষম হচ্ছে >>-এর জন্য একটি জটিল কমান্ডে একটি জীবন রক্ষাকারী৷

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

আরেকটি উদাহরণ হল systemd এবং systemctl আদেশ আমি প্রায়ই একাধিক ভিন্ন systemctl ইস্যু করব সাবকমান্ড, যেমন একটি পরিষেবা শুরু, বন্ধ, সক্ষম বা নিষ্ক্রিয়। আমি ^start^enable দিয়ে সেগুলি সাব আউট করতে পারি , যা আমার সময় বাঁচাবে।

!!

এটি এমন একটি যা একটি নির্দিষ্ট পরিস্থিতিতে সত্যিই দরকারী যা আমার সাথে অনেক ঘটে। !! (ব্যাং-ব্যাং) পূর্ববর্তী কমান্ডটি সম্পূর্ণ ডাউন করবে। এটি কার্যকর নাও মনে হতে পারে, কিন্তু আপনি যদি সর্বদা চিন্তা করেন যে আপনি একটি কমান্ড টাইপ করেন যা সুপার ব্যবহারকারীর বিশেষাধিকারের অধীনে চালানো প্রয়োজন, তাহলে আপনি বুঝতে শুরু করবেন যে এটি কোথায় দরকারী।

একটি মহান উদাহরণ ইনস্টল স্ক্রিপ্ট হয়. ধরা যাক আপনি “./SCRIPT-NAME.sh”-এর সাথে একটি ইনস্টল স্ক্রিপ্ট চালান, এবং এটি বলে যে আপনাকে এটিকে সুপার ব্যবহারকারী বিশেষাধিকার দিয়ে চালাতে হবে। শুধু sudo !! টাইপ করুন , আপনার পাসওয়ার্ড লিখুন, এবং আপনি দৌড়ে যাচ্ছেন। এটি একগুচ্ছ সময় সাশ্রয় করে, এবং একবার আপনি আপনার পেশী মেমরিতে সেই ক্রমটি পেয়ে গেলে, আপনি এটি ভুল করার চেয়ে দ্রুত করতে সক্ষম হবেন।

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

আগের কমান্ড থেকে আর্গুমেন্ট পাস করা

!$ ব্যবহার করা হচ্ছে , আমরা একটি কমান্ড থেকে বর্তমান কমান্ডে শেষ আর্গুমেন্ট পাস করতে পারি, এবং কিছু সামান্য ভিন্নতার সাথে, আমরা আমাদের বর্তমান কমান্ডে যেকোনো আর্গুমেন্ট পাস করতে পারি।

আসুন কিছু উদাহরণ দেখি। যদি আমি একটি স্ক্রিপ্ট সম্পাদনা করি, আমি nano samplescript.sh কমান্ডটি ব্যবহার করতে পারি . একবার আমি সেই স্ক্রিপ্টটি দিয়ে শেষ করে ফেললে, আমি এটিকে এক্সিকিউটেবল করতে চাই, তাই আমি অক্টাল অনুমতিগুলিকে 755 এ পরিবর্তন করতে পারি। এটি করতে, আমি chmod 755 !$ ব্যবহার করতে পারি আদেশ তারপর, আবার স্ক্রিপ্টের নাম টানতে, আমি ./!:2 ব্যবহার করতে পারি দ্বিতীয় যুক্তি টানতে।

টার্মিনালে আরও স্মার্ট কাজ করার জন্য ব্যাশ টিপস এবং ট্রিকস

আরও কিছু উদাহরণ:

!^ - first argument
!* - all arguments
!:2-$ - second through last arguments
!:2-4 - second through fourth arguments

আপনি যে কোনো আর্গুমেন্ট টানতে আপনার নম্বর প্রতিস্থাপন করতে পারেন। ব্যাশ এই পদ্ধতিতে ট্যাপ করার সময় 100টির কাছাকাছি আর্গুমেন্ট রাখবে এবং আপনি এই ধরনের কিছু ছোটখাটো কাজের মাধ্যমে সহজেই কাজ করতে পারবেন।

আমি আশা করি আপনি টার্মিনালে আরও স্মার্ট কাজ করতে সাহায্য করার জন্য এই ব্যাশ টিপস এবং কৌশলগুলি উপভোগ করেছেন৷ আপনার ব্যাশ ভেরিয়েবল এবং বিশেষ অক্ষর সম্পর্কেও শিখতে হবে।


  1. আপনার হুলু সাবস্ক্রিপশনের সর্বাধিক সুবিধা নেওয়ার জন্য 8 টি টিপস এবং কৌশল

  2. ৭টি সেরা Chromebook টিপস এবং ট্রিকস এর সর্বোচ্চ সুবিধা পেতে!

  3. 8 টি টিপস এবং ট্রিকস ড্রপবক্সের সর্বাধিক ব্যবহার করার জন্য

  4. 8 টি টিপস এবং ট্রিক্স বিং-এ আরও স্মার্ট অনুসন্ধান করার জন্য