কম্পিউটার

লিনাক্স ল্যাপটপে ব্যাটারি লাইফ স্কুইজ করতে অটো-সিপিইউফ্রেক কীভাবে ব্যবহার করবেন

লিনাক্স ল্যাপটপে ব্যাটারি লাইফ স্কুইজ করতে অটো-সিপিইউফ্রেক কীভাবে ব্যবহার করবেন

এটি কোনও গোপন বিষয় নয় যে একটি ল্যাপটপের প্রতিদিনের ব্যবহার শেষ পর্যন্ত এর ব্যাটারি দ্বারা নিয়ন্ত্রিত হয়। একটি ভিডিও দেখা থেকে শুরু করে আপনার ব্রাউজার খোলা পর্যন্ত আপনি যা কিছু করেন, আপনার ডিভাইস থেকে একটি নির্দিষ্ট পরিমাণ রস চুষে নেয়। সেই রস এক সময়ে ফুরিয়ে যাবে, তাই খেলার নিয়ম হল সেই মুহূর্তটিকে যতটা সম্ভব বিলম্বিত করা।

দুর্ভাগ্যবশত, Linux আপনার সাথে পুরোপুরি সহযোগিতা করে না। যদিও অনেক ডিস্ট্রিবিউশন ব্যাটারির দক্ষতার দিক থেকে অগ্রগতি করেছে, তবে আপনার সিপিইউ আপনাকে সবচেয়ে উত্পাদনশীল অভিজ্ঞতা দিতে যা করতে পারে তার সর্বোত্তম ব্যবহার তারা করে না।

যাইহোক, এমন একটি অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার মেশিনের ছোট লিভারগুলিকে শান্তভাবে টেনে নিয়ে যায় তা নিশ্চিত করতে যে CPU তার বর্তমান চাহিদার জন্য কখনই খুব বেশি গরম না হয়। এটা বলা ন্যায্য যে আপনি যদি লিনাক্সে একজন ল্যাপটপ ব্যবহারকারী হন যাতে আপনার ব্যাটারির আয়ু যতটা সম্ভব বাড়ানো যায়, অটো-সিপিউফ্রেক একটি স্বপ্ন পূরণ হবে।

এটি কিভাবে কাজ করে

আপনার CPU-তে ক্রমাগত নজরদারি চালানোর পরিবর্তে, আপনি যখন আপনার ল্যাপটপ ব্যবহার করেন তখন অটো-সিপিউফ্রেক লিনাক্স কার্নেলের সাথে এখানে এবং সেখানে ছোট ছোট সমন্বয় করতে কাজ করে। এটি একটি সাধারণ সমস্যা সমাধান করে যেখানে সর্বাধিক জনপ্রিয় ভোক্তা-ভিত্তিক Linux ডিস্ট্রিবিউশনগুলি ব্যাটারিতে চলার সময় আপনার সিস্টেমে যতটা চাপ দেয়, যদি এটি প্লাগ ইন করা হয়।

লিনাক্স ল্যাপটপে ব্যাটারি লাইফ স্কুইজ করতে অটো-সিপিইউফ্রেক কীভাবে ব্যবহার করবেন

আপনার কাছে একটি প্রিয় টুল থাকতে পারে যা ইতিমধ্যেই আপনার জন্য এটি করে, কিন্তু এটি সম্ভবত ইন্টেলের টার্বো বুস্টের মতো মালিকানাধীন শীর্ষ কর্মক্ষমতা প্রযুক্তি ব্যবহার করতে ব্যর্থ হয়, যা গত কয়েক প্রজন্মের অনেক ল্যাপটপে একটি সাধারণ বৈশিষ্ট্য। অটো-সিপিউফ্রেক এই বৈশিষ্ট্যগুলিকে বিবেচনায় নেয় এবং উপযুক্ত হলে সেগুলি ব্যবহার করে, যখন আপনার এটির সবচেয়ে বেশি প্রয়োজন হয় তখন উচ্চ কার্যক্ষমতার দিকে নিয়ে যায়।

আরও গুরুত্বপূর্ণ, এটি আপনার সিস্টেম নিরীক্ষণ করার জন্য আপনি ইতিমধ্যে ব্যবহার করা সরঞ্জামগুলিতে হস্তক্ষেপ করে না৷

অটো-সিপিউফ্রেক ইনস্টল করা হচ্ছে

স্বয়ংক্রিয়-cpufreq ইনস্টল করার দুটি উপায় আছে:স্ন্যাপ স্টোর ব্যবহার করে এবং GitHub থেকে এটি দখল করা।

স্ন্যাপ এর মাধ্যমে স্বয়ংক্রিয়-cpufreq ইনস্টল করুন

আপনাকে অবশ্যই প্রথমে স্ন্যাপ ধরতে হবে। আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনের উপর নির্ভর করে, আপনার কাছে এটি ইতিমধ্যেই থাকতে পারে। স্ন্যাপ ইনস্টলেশনের একটি বিস্তারিত গাইডের জন্য, বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশনে কীভাবে এটি করতে হয় তা দেখানো আমাদের অংশটি দেখুন। আপনি যদি লিনাক্স মিন্ট ব্যবহার করেন তবে ডেবিয়ানের জন্য ধাপগুলি অনুসরণ করুন এবং মনে রাখবেন যে স্ন্যাপ সেখানে ব্লক করা আছে, তাই আপনাকে sudo rm /etc/apt/preferences.d/nosnap.pref টাইপ করতে হবে আপনি শুরু করার আগে আপনার টার্মিনালে প্রবেশ করুন৷

এটি হয়ে গেলে, এগিয়ে যান এবং স্ন্যাপ এর মাধ্যমে অটো-সিপিউফ্রেক ইনস্টল করুন:

sudo snap install auto-cpufreq

এটাই! এটা কোনো বাধা ছাড়াই ইনস্টল করা উচিত।

গিটহাবের মাধ্যমে অটো-সিপিউফ্রেক ইনস্টল করুন

সম্ভবত আপনি ইতিমধ্যেই আপনার ডিস্ট্রোতে বাক্সের বাইরে গিট পেয়ে যাবেন, তবে আপনি যদি তা না করেন তবে কেবল লিনাক্সের জন্য গিট-এ আমাদের গাইড অনুসরণ করুন।

একবার আপনি এটি সাজানোর পরে, প্যাকেজটি অর্জন করুন:

git clone https://github.com/AdnanHodzic/auto-cpufreq.git

এটি ডাউনলোড হওয়ার পরে, ইনস্টলারটি চালান:

cd auto-cpufreq && sudo ./auto-cpufreq-installer

আপনার সিস্টেমে এখন অটো-সিপিউফ্রেক ইনস্টল করা উচিত।

কিভাবে Auto-Cpufreq ব্যবহার করবেন

এখন আপনি অটো-সিপিউফ্রেক পেয়েছেন, এটি আপনার সিস্টেমে সমস্যা সৃষ্টি করে না কিনা তা দেখার জন্য এটি পরীক্ষা করার সময়। অ্যাপ্লিকেশনটিতে একটি "পরীক্ষা মোড" রয়েছে যা আপনি শুধুমাত্র এই অনুষ্ঠানের জন্য ব্যবহার করতে পারেন৷

sudo auto-cpufreq --live

একবার আপনি এই কমান্ডটি কার্যকর করার পরে, আপনি আপনার CPU সম্পর্কে তথ্য দেখতে পাবেন এবং অ্যাপ্লিকেশনটি চলাকালীন প্রতি কয়েক সেকেন্ডে এটির কর্মক্ষমতা আপডেট হবে। টার্মিনালটিকে ব্যাকগ্রাউন্ডে রাখুন এবং আপনার ল্যাপটপটি আপনি সাধারণত ব্যবহার করুন। এই পরীক্ষার সময়টি আপনাকে দেখতে দেবে যে আপনার নির্দিষ্ট সিস্টেমের সাথে অ্যাপ্লিকেশনটি কীভাবে কাজ করে তাতে কোনও বড় সমস্যা আছে কিনা৷

লিনাক্স ল্যাপটপে ব্যাটারি লাইফ স্কুইজ করতে অটো-সিপিইউফ্রেক কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি এটি রাখার সিদ্ধান্ত নেন, এখন সময় এসেছে সেই ডেমন ইনস্টল করার যা এটিকে আপনার অপারেটিং সিস্টেমের পাশাপাশি একটি পরিষেবা হিসাবে চালাবে:

sudo auto-cpufreq --install

এখন এটি সম্পূর্ণরূপে ইনস্টল করা হয়েছে, এটি ইনস্টলেশনটি সঠিকভাবে কাজ করছে কিনা তা দেখার সময়। লিনাক্স রিবুট করুন, এবং একবার আপনি ফিরে এলে, আপনি যদি স্ন্যাপ থেকে অ্যাপ্লিকেশনটি পেয়ে থাকেন, তাহলে চালান:

systemctl status snap.auto-cpufreq.service.service

আপনি যদি এটি সরাসরি গিটহাব থেকে পেয়ে থাকেন তবে চালান:

systemctl status auto-cpufreq
লিনাক্স ল্যাপটপে ব্যাটারি লাইফ স্কুইজ করতে অটো-সিপিইউফ্রেক কীভাবে ব্যবহার করবেন

আপনি যদি পরিষেবাটি ইনস্টল করার সিদ্ধান্ত নেন, অটো-সিপিউফ্রেক এখন নিঃশব্দে পটভূমিতে সর্বদা চলবে। আপনি সর্বদা টাইপ করে এর স্থিতি পরীক্ষা করতে পারেন:

auto-cpufreq --stats

আপনি আরও অনেক কিছু করতে পারেন

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে লিনাক্সের কুখ্যাতভাবে দুর্বল CPU ঘড়ি ব্যবস্থাপনা সবসময় আপনার ব্যাটারি নিষ্কাশনকারী অপরাধী নয়। আপনার সিস্টেমে চলমান অ্যাপ্লিকেশনগুলিতে কিছু মুহূর্ত থাকতে পারে যখন তারা লোভী হয়।

আপনার ব্যাটারি লাইফ অপ্টিমাইজ করার জন্য আপনি কি পরিত্রাণ পেতে চান তার জন্য যদি আপনি নজর রাখতে চান, তাহলে একটি মনিটরিং স্যুট হিসাবে PowerTOP ব্যবহার করার বিষয়ে আমাদের গাইড দেখুন যা আপনার ল্যাপটপের মূল্যবান শক্তির সবচেয়ে বড় গুরম্যান্ডগুলিকে শুঁকে৷

আপনার কি বাণিজ্যের আরও কৌশল আছে যা অন্যদেরকে আপনার নোটবুকের মূল্যবান মিলিঅ্যাম্প-আওয়ার থেকে দীর্ঘায়ু পেতে সাহায্য করবে? মন্তব্যে সেগুলিকে নির্দ্বিধায় শেয়ার করুন!


  1. লিনাক্সে টি কমান্ড কীভাবে ব্যবহার করবেন

  2. এয়ারপডস ব্যাটারি লাইফ কীভাবে পরীক্ষা করবেন

  3. Windows 11 এ কিভাবে ব্যাটারি লাইফ উন্নত করা যায়

  4. Windows 10 এ কিভাবে ব্যাটারি লাইফ বাড়ানো যায়