কম্পিউটার

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

উবুন্টু ব্যবহারকারীদের দ্বারা অভিজ্ঞ সবচেয়ে সাধারণ এবং তর্কযোগ্যভাবে সবচেয়ে হতাশাজনক বাগগুলির মধ্যে একটি হল লগইন বুট লুপ। আপনি যখন শুরু করার পরে উবুন্টুতে লগ ইন করার চেষ্টা করেন, তখন আপনি একই লগইন স্ক্রিনে ফিরে যান এবং প্রক্রিয়াটি অনির্দিষ্টকালের জন্য পুনরাবৃত্তি হয়।

এটি আপনার ভাগ্যের বাইরে বলে মনে হতে পারে, তবে লুপ ভাঙ্গার কয়েকটি উপায় রয়েছে। সবচেয়ে সাধারণ কারণ হল গ্রাফিকাল ডেস্কটপ শুরু করার জন্য উবুন্টুর প্রয়োজন একটি ফাইলের সাথে একটি অদ্ভুত অনুমতি সমস্যা। আপনি কমান্ড লাইন শেল প্রবেশ করে এবং ফাইল অনুমতি সংশোধন করে এটির চারপাশে আপনার উপায় কাজ করতে পারেন। এটি একটি দ্রুত সমাধান, এবং এটি বেশিরভাগ ক্ষেত্রেই কাজ করে৷

শেলে লগ ইন করুন

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

উবুন্টু শুরু করুন যেমন আপনি সাধারণত করেন। এটি লগইন স্ক্রিনে সমস্ত উপায় পেতে দিন। আপনি সেখানে গেলে সাইন ইন করবেন না। পরিবর্তে, Ctrl টিপুন + Alt +F3 আপনার কীবোর্ডে। উবুন্টু গ্রাফিকাল লগইন স্ক্রীন থেকে একটি কালো এবং সাদা টার্মিনালে চলে যাবে।

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

প্রম্পটে আপনার ব্যবহারকারীর নাম লিখুন, তারপর জিজ্ঞাসা করা হলে আপনার পাসওয়ার্ড দিন। আপনি একটি পরিচিত-সুদর্শন টার্মিনাল স্ক্রিনে পৌঁছাবেন। আপনি আপনার গ্রাফিক্যাল টার্মিনাল উইন্ডোতে যেমন করেন ঠিক তেমনই এখানে নেভিগেট করতে পারেন।

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

Xauthority-এর অনুমতি পরীক্ষা করুন

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

আপনাকে যে ফাইলটি চেক করতে হবে তা আপনার হোম ফোল্ডারে রয়েছে৷ লগ ইন করার পরে, আপনি ইতিমধ্যে সেখানে থাকা উচিত. ফাইলটি একটি লুকানো "ডট ফাইল", তাই এটি দেখার সময় আপনাকে সঠিক পতাকা ব্যবহার করতে হবে। ls ব্যবহার করে অনুসন্ধান করুন এবং grep নিম্নলিখিত কমান্ডে।

ls -lah | grep -i Xauthority

আপনাকে প্রথমে অনুমতি সহ তালিকাভুক্ত ফাইলটি দেখতে হবে, তারপরে এটির মালিকানাধীন ব্যবহারকারীর নাম এবং গোষ্ঠীটি দেখতে হবে৷ আপনি যদি সেখানে "রুট" তালিকাভুক্ত দেখতে পান, তাহলে আপনি সমস্যার উৎস খুঁজে পেয়েছেন।

Xauthority-এর অনুমতি পরিবর্তন করুন

এখন যেহেতু আপনি জানেন যে সমস্যার কারণ কী, এটি সঠিকভাবে সেট করার সময়। রুটের পরিবর্তে, আপনার ব্যবহারকারী এবং গোষ্ঠীর সেই Xauthority ফাইলের মালিক হওয়া উচিত। আপনি chown চালিয়ে মালিকানা পরিবর্তন করতে পারেন সুডো সহ কমান্ড।

sudo chown username:username .Xauthority

username প্রতিস্থাপন করতে ভুলবেন না আপনার নিজের ব্যবহারকারীর নাম দিয়ে।

এটি কোনও বাধা ছাড়াই বন্ধ হওয়া উচিত, তাই আপনি আবার লগ ইন করার চেষ্টা করতে প্রস্তুত৷ Ctrl টিপুন + Alt + F7 আপনার স্বাভাবিক লগইন স্ক্রিনে ফিরে যেতে। উবুন্টুতে লগ ইন করুন!

অন্যান্য বিকল্প

যদি এটি কাজ না করে, বা আপনার Xresources ফাইলটি আপনার নিয়মিত ব্যবহারকারীর মালিকানাধীন ছিল, আপনার কাছে চেষ্টা করার জন্য কয়েকটি বিকল্প রয়েছে। এগুলি অগত্যা গ্যারান্টিযুক্ত নয়, তবে সেগুলি চেষ্টা করার মতো।

"/tmp" অনুমতি পরিবর্তন করুন

কখনও কখনও “/tmp” ফোল্ডার, যা আপনার কম্পিউটারে কাজ করছে এমন অস্থায়ী ফাইলগুলিকে সঞ্চয় করে, Xauthority ফোল্ডারের মতোই একই সমস্যা অনুভব করে। এটি ঠিক করার প্রক্রিয়াটি খুব একই রকম৷

কিভাবে উবুন্টু লগইন লুপ ঠিক করবেন

এগিয়ে যান এবং আবার টার্মিনালে লগ ইন করুন, তারপর “/tmp”-এর অনুমতিগুলি পরীক্ষা করুন৷

sudo ls -lah /tmp

আপনি শীর্ষ এন্ট্রির জন্য অনুমতিগুলি দেখছেন, একক "।" যদি সেগুলি "drwxrwxrwt" এর মতো দেখায় তবে আপনি ঠিক আছেন। যদি না হয়, তাহলে আপনাকে chmod দিয়ে সেই অবস্থায় পুনরায় সেট করতে হবে এবং সুডো।

sudo chmod 1777 /tmp

আপনার ডেস্কটপ পরিবেশ পুনরায় ইনস্টল করুন

আপনি যদি আপনার ডেস্কটপে যাওয়ার ক্ষেত্রে একেবারেই ভাগ্যহীন হন এবং আপনি এই সমস্ত জিনিস চেষ্টা করার পরেও লগইন স্ক্রিনে ফিরে যেতে থাকেন, তাহলে আপনি সম্ভবত আপনার ডিসপ্লে ম্যানেজার (যে লগইন স্ক্রিনটি নিয়ে আপনি হতাশ হয়ে পড়েছেন) এর সাথে সমস্যার সম্মুখীন হচ্ছেন ) এবং যেভাবে এটি ডেস্কটপ পরিবেশের সাথে যোগাযোগ করছে।

এটি ঠিক করার জন্য, আমাদেরকে একটু বেশি কঠোর কিছু করতে হবে এবং আপনার ডেস্কটপ পরিবেশের একটি পরিষ্কার পুনরায় ইনস্টল করতে হবে।

কনসোল বা টার্মিনাল মোডে ফিরে গিয়ে এবং আপনার ডিস্ট্রোর জন্য DE প্যাকেজটি সরিয়ে দিয়ে শুরু করুন:

sudo apt remove ubuntu-desktop

আপনি যদি এটির পাশাপাশি অন্য একটি ডেস্কটপ পরিবেশ ইনস্টল করেন, তবে এটিকেও সরান (যেমন, প্লাজমা-ডেস্কটপ)। আপাতত, সেগুলি পুনরায় ইনস্টল করতে বিরক্ত করবেন না। এই প্রক্রিয়া চলাকালীন আমরা কেবলমাত্র "উবুন্টু-ডেস্কটপ" ফিরে পাব যাতে আপনি সম্ভাব্য সবচেয়ে বিশুদ্ধ পরিবেশে রিবুট করতে পারেন।

এই প্রক্রিয়াটিকে আরও কঠোর করতে, আমাদের একটি সম্পূর্ণ আপডেট এবং পরিষ্কার সিস্টেমের সাথে কাজ করতে হবে৷

sudo apt update
sudo apt dist-upgrade
sudo apt autoremove
sudo apt clean

দারুণ! আপনার একটি চকচকে, পরিচ্ছন্ন উবুন্টু ডিস্ট্রো থাকতে হবে যা এখনই কোনো ডেস্কটপ পরিবেশে চলবে না।

এখন, উবুন্টু ডেস্কটপ ইনস্টল করুন।

sudo apt install ubuntu-desktop

আপনি অন্য কিছু করার আগে, রিবুট করতে মনে রাখবেন:

sudo shutdown -r now

ভাগ্যক্রমে, এই পদ্ধতিগুলির মধ্যে একটি সমস্যার সমাধান করেছে, এবং আপনি যথারীতি উবুন্টুতে লগ ইন করতে পারবেন।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. এটা কি শুধু উবুন্টু-সম্পর্কিত?

না, লগইন লুপ পরিস্থিতি পরীক্ষা করার সময়, X11 সার্ভার ব্যবহার করে এমন প্রতিটি ডিস্ট্রোতে এবং কিছু পরিস্থিতিতে এমনকি ওয়েল্যান্ডেও একই সমস্যা দেখা দেয়।

এই নিবন্ধের পরামর্শগুলি অন্যান্য ডিস্ট্রোগুলির জন্য পুরোপুরি কাজ করে যতক্ষণ না আপনি মনে রাখবেন যে তারা বিভিন্ন প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে এবং বিভিন্ন প্যাকেজের নাম রয়েছে। উদাহরণস্বরূপ, আর্চে একটি ডেস্কটপ পুনরায় ইনস্টল করতে, আমি করব:

sudo pacman -Rns plasma-meta
sudo pacman -Syu
sudo pacman -S plasma-meta
sudo shutdown -r now

প্রক্রিয়াটি একই রকম কিন্তু প্রথম কমান্ডের ফ্ল্যাগগুলি উবুন্টু অন্য কয়েকজনের সাথে দায়িত্ব পালন করে।

2. আমি কিভাবে এই সমস্যা প্রতিরোধ করতে পারি?

সিস্টেম ব্রেকেজ প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল ধারাবাহিক আপডেট এবং ব্যাকআপ করা। এটি করার জন্য আমার প্রিয় সরঞ্জামগুলির মধ্যে একটি হল টাইমশিফ্ট। এই অ্যাপ্লিকেশানটি ইনস্টল করা আপনাকে আপনার সিস্টেমের শক্তিশালী বর্ধিত ব্যাকআপগুলি সম্পাদন করতে সক্ষম করে যা উইন্ডোজের সিস্টেম পুনরুদ্ধার কীভাবে কাজ করে (এটি দ্রুততর ছাড়া!) একইভাবে কাজ করে৷

একটি ব্যাকআপ তৈরি করতে:

sudo timeshift --create

পুনরুদ্ধার উইজার্ড শুরু করতে:

sudo timeshift --restore

আপনার ব্যাকআপ তালিকা করতে:

sudo timeshift --list

এটি ব্যবহার করা খুবই সহজ, এমনকি যারা সবেমাত্র টার্মিনাল বুঝতে শুরু করেছে তাদের জন্যও। আপনি যদি ডেস্কটপে বুট করতে পারেন, আপনি এর GUI অ্যাপ্লিকেশনের মাধ্যমে টাইমশিফ্টও পরিচালনা করতে পারেন!

3. আমি টার্মিনাল মোডে যাওয়ার চেষ্টা করছি কিন্তু আমার আসল লগইন স্ক্রিন পেতে থাকব। আমি কি করব?

এটি হতে পারে কারণ আপনার সিস্টেম যে কোনো কারণেই সেই নির্দিষ্ট TTY সেশনে আপনার ডিসপ্লে ম্যানেজার চালানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রতিটি Ctrl + Alt + F-কী সমন্বয় আপনাকে একটি ভিন্ন সেশনে নিয়ে যায়। সেই সংমিশ্রণে একটি ভিন্ন ফাংশন কী চেষ্টা করুন।


  1. ভার্চুয়ালবক্সে উবুন্টু ফ্রিজিং কীভাবে ঠিক করবেন

  2. উবুন্টুতে "কোনও ইনস্টলেশন প্রার্থী নেই" সমস্যাটি কীভাবে ঠিক করবেন

  3. উবুন্টুতে কিভাবে ডেস্কটপ শর্টকাট তৈরি করবেন

  4. কিভাবে উবুন্টু টার্মিনাল সমস্যা খুলতে পারে না তা ঠিক করবেন