কম্পিউটার

কোন লিনাক্স শেল সেরা? 5 সাধারণ শেল তুলনা

লিনাক্সে ব্যাশ শেল ব্যবহার করে খুশি? অথবা আপনি একটি বিকল্প চেষ্টা করতে পছন্দ করবেন? এখানে tsch, fish, KornShell এবং Z Shell থেকে বেছে নিতে হবে। কিন্তু এই জনপ্রিয় লিনাক্স শেলগুলির মধ্যে কোনটি সেরা?

লিনাক্স শেল কি?

সাধারণত, আপনি যখন একটি অ্যাপ্লিকেশন লেখেন, এটি একটি উচ্চ-স্তরের ভাষায় করা হয় যা মানুষ বুঝতে পারে। এগুলোর উদাহরণ হল C#, Java, C++, ইত্যাদি। বিশ্বাস করুন বা না করুন, আপনার কম্পিউটার সবকিছুকে 1s হিসাবে 0s হিসাবে বা সাধারণভাবে পরিচিত, বাইনারি বা মেশিন কোড হিসাবে দেখে।

একটি কম্পাইলার তারপর উচ্চ-স্তরের ভাষাকে একটি এক্সিকিউটেবলের মতো বাইনারি ফাইলে অনুবাদ করবে। এই বাইনারি ফাইলটি আপনি এই অ্যাপ্লিকেশনটি চালু করতে চালান।

এখন, এটি কী ঘটে তার একটি খুব উচ্চ-স্তরের দৃশ্য; শুধু মনে রাখবেন, আপনার কম্পিউটারের একটি অনুবাদ স্তর প্রয়োজন। আপনি এটিকে কী করতে বলছেন এবং এটি কীভাবে বুঝতে পারে তার মধ্যে এটি বসে।

একটি শেল একটি দোভাষী হিসাবে পরিচিত হয়. একটি কম্পাইলারের অনুরূপ, একজন দোভাষী মানব কোডকে মেশিন কোডে অনুবাদ করে। পার্থক্যগুলির মধ্যে একটি হল যে একজন দোভাষী একবারে এই একটি বিবৃতি করে। ইতিমধ্যে, একটি কম্পাইলার পুরো প্রোগ্রামটি স্ক্যান করে এবং এটিকে মেশিন কোডে অনুবাদ করে৷

তারপরে, শেলটি আপনার অপারেটিং সিস্টেমের (OS) সাথে যোগাযোগ করার জন্য একটি ইন্টারফেস। আপনি শেলটিতে কমান্ড টাইপ করার সাথে সাথে সেই কমান্ডগুলিকে ব্যাখ্যা করার এবং যাদুটি ঘটানোর জন্য এটি দায়ী। ফাইল অনুলিপি করা, পাইপ করা, ফাইল তালিকাভুক্ত করার মতো কাজগুলি সবই একটি শেলের রেমিটের মধ্যে।

বেশ কিছু লিনাক্স শেল পাওয়া যায়। আপনার সিস্টেমে উপলব্ধ সমস্ত শেল খুঁজে বের করতে, টার্মিনাল খুলুন এবং টাইপ করুন:

cat /etc/shells

আপনি বর্তমানে কোন শেল ব্যবহার করছেন তা জানতে টাইপ করুন:

echo $0
কোন লিনাক্স শেল সেরা? 5 সাধারণ শেল তুলনা

কিন্তু আপনি কি সেরা লিনাক্স শেল ব্যবহার করছেন? আসুন দেখি কি পাওয়া যায়।

1. ব্যাশ

এটি এক মাইল লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় শেল। বোর্ন-আগেইন শেল (ব্যাশ) সমীকরণের অংশ না হয়ে শেল সম্পর্কে চিন্তা করাও কঠিন। অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন ডিফল্ট শেল হিসাবে bash দিয়ে পাঠানো হয় কারণ bash হল ডিফল্ট GNU শেল। 1989 সালে প্রকাশিত, এটি এর পিছনে কয়েক দশকের সুস্থ বিকাশের গর্বও করে৷

ব্যাশের পূর্বসূরি হল দ্য বোর্ন শেল (sh) যা মূল ইউনিক্স শেলগুলির মধ্যে একটি। sh প্রোগ্রামারদের জন্য একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য ছিল যে তারা তাদের স্ক্রিপ্টগুলিকে সম্পূর্ণরূপে অপরিবর্তিত ব্যাশ করতে সরাসরি পোর্ট করতে পারে। ব্যাশ তার পূর্বসূরীতে বেশ কিছু বর্ধনের প্রস্তাব দেয়:

  • কমান্ড সমাপ্তি
  • কমান্ড ইতিহাস

প্রায়শই অনলাইন ডকুমেন্টেশন অনুমান করবে আপনি ব্যাশ ব্যবহার করছেন। যাইহোক, এটি এর ত্রুটিগুলি ছাড়া নয়---যে কেউ কখনও ব্যাশ স্ক্রিপ্ট লিখেছে তা প্রমাণ করতে পারে! এটা এমন নয় যে আপনি কিছু করতে পারবেন না, এটি সবসময় পড়া এবং লেখার জন্য বিশেষভাবে মার্জিত নয়।

2. KornShell

কোন লিনাক্স শেল সেরা? 5 সাধারণ শেল তুলনা

সাধারণত ksh নামে পরিচিত, KornShell হল একটি জনপ্রিয় বিকল্প লিনাক্স শেল যা 1980-এর দশকে বেল ল্যাব থেকে উদ্ভূত হয়েছিল। bash এবং ksh-এর মধ্যে খুব বেশি পার্থক্য নেই, তবে প্রতিটির অন্যটির তুলনায় ছোটখাটো সুবিধা রয়েছে। Ksh, উদাহরণস্বরূপ, cd পুরানো নতুন কমান্ড আছে। আপনি /Downloads/foo/bar/one/foobar ডিরেক্টরিতে থাকলে এবং আপনাকে /Downloads/foo/bar/two/foobar এ যেতে হবে আপনাকে শুধু লিখতে হবে:

cd one two

ksh-এর অভিজ্ঞরা এর স্ক্রিপ্টিং সুবিধাগুলি উল্লেখ করে এটির শ্রেষ্ঠত্বের পক্ষে কথা বলবে। এর মধ্যে রয়েছে:

  • বেটার লুপ সিনট্যাক্স
  • কমান্ড পুনরাবৃত্তি করার প্রাকৃতিক উপায়
  • অ্যাসোসিয়েটিভ অ্যারে

ব্যাশের বিপরীতে, অনলাইনে ksh-এর জন্য সাহায্য পাওয়া কঠিন। আপনি যদি ksh দিতে চান তাহলে আপনি লিখুন:

sudo apt install ksh
ksh

3. Tcsh

কোন লিনাক্স শেল সেরা? 5 সাধারণ শেল তুলনা

Tcsh এর শিকড় ইউনিক্সের প্রথম দিনগুলিতে খুঁজে বের করতে পারে। এটি C শেল (csh) এবং বৈশিষ্ট্যগুলির একটি উন্নত সংস্করণ:

  • প্রোগ্রামেবল কমান্ড-লাইন সমাপ্তি
  • কমান্ড-লাইন সম্পাদনা
  • উপনামে আর্গুমেন্ট যোগ করা হচ্ছে
  • সহজ কমান্ড ইতিহাস অ্যাক্সেস

আপনি !n টাইপ করে যেকোনো কমান্ড চালাতে পারেন প্রদর্শিত ইতিহাসে n এর অনুরূপ সংখ্যা দিয়ে প্রতিস্থাপন করা হচ্ছে। tcsh-এ ইতিহাস ট্যাব সমাপ্তি টাইপ করে কাজ করে:

!a<TAB>

এটি শেষ কমান্ডে প্রসারিত হয় যা "a" অক্ষর দিয়ে শুরু হয়েছিল। তুলনামূলকভাবে, ব্যাশে, আপনাকে !a:p টাইপ করতে হবে প্রথমে কমান্ড দেখতে, তারপর !! এটি চালানোর জন্য।

tcsh চেষ্টা করে দেখতে, টাইপ করুন:

sudo apt install tcsh
tcsh

Tcsh হল BSD ভিত্তিক সিস্টেমের জন্য ডিফল্ট শেল যেমন FreeBSD। tcsh-এর জন্য সবচেয়ে বড় সেলিং পয়েন্ট হল এর স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ, যারা প্রাথমিকভাবে C-তে প্রোগ্রামিং করছেন তাদের জন্য উপযোগী। এটি আপনি কোন বন্ধনী ব্যবহার করছেন তা নিয়ে বিভ্রান্ত না হয়ে ছোট C প্রোগ্রামের প্রোটোটাইপ করার জন্য tcsh উপযোগী করে তোলে। আপনি যদি ক্রমাগত সি প্রোগ্রামিং এবং শেল স্ক্রিপ্টিংয়ের মধ্যে স্যুইচ করেন তবে এই সমস্যাটি ঘটতে থাকে।

4. মাছ

কোন লিনাক্স শেল সেরা? 5 সাধারণ শেল তুলনা

লিনাক্সের সমস্ত গাম্ভীর্যের মধ্যে, মাছের দল তাদের প্রকল্পে হাস্যরসের অনুভূতি এম্বেড করেছে। তাদের ওয়েবসাইটে, জিভ-ইন-চিক শিরোনামটি লেখা আছে "অবশেষে, 90 এর দশকের জন্য একটি কমান্ড লাইন শেল" যদিও মাছ ("f বন্ধুত্বপূর্ণ i nteractive sh ell") 2005 সালে বিকশিত হয়েছিল। "গ্লোরিয়াস ভিজিএ কালার" এর বাইরেও অন্যান্য শেলগুলির তুলনায় কিছু বর্ধন রয়েছে:

  • লাল হিসাবে অবৈধ সিনট্যাক্স প্রদর্শন সহ কমান্ড
  • সঠিক সিনট্যাক্স নীল রঙে প্রদর্শিত হয়
  • স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ পরামর্শ
  • আপনার মেশিনের ম্যান পৃষ্ঠাগুলির উপর ভিত্তি করে কমান্ডের সমাপ্তি।

এই বৈশিষ্ট্যটি নতুন ইনস্টল করা সফ্টওয়্যারের ম্যান পৃষ্ঠা থেকে আপনার স্বয়ংক্রিয়-সম্পূর্ণ পরামর্শগুলিতে সিনট্যাক্স যুক্ত করে। আপনি যদি কমান্ড লাইনের সাথে আরও পরিচিত হতে চান তবে মাছ শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা হতে পারে।

মাছ কি সম্পর্কে নমুনা করতে, টাইপ করুন:

sudo apt install fish
fish

5. Z Shell

কোন লিনাক্স শেল সেরা? 5 সাধারণ শেল তুলনা

অনেকে এটিকে শেষের জন্য সর্বোত্তম শেল রেখে যাওয়া হিসাবে বিবেচনা করবে, যা সম্পূর্ণরূপে বোধগম্য হবে। Zsh-এর bash এবং ksh-এর সাথে মিল রয়েছে এবং tcsh-এর পাশাপাশি তাদের মধ্যে পাওয়া অনেক বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। Zsh বৈশিষ্ট্য:

  • নেভিগেবল স্বয়ংসম্পূর্ণতা তালিকা
  • উচ্চতর বানান সংশোধন
  • কমান্ড লাইন সমাপ্তি
  • টার্মিনাল জুড়ে শেয়ার করা ইতিহাস
  • গ্লোবিং (ফাইল নামের জন্য ওয়াইল্ডকার্ড অক্ষর)

zsh-এ গ্লোবিং খুব দরকারী। টাইপিং:

vim /u/l/b/a<TAB>

ফাইলটি খুলবে:

/usr/local/bin/autoupdate.sh

আপনি যদি ডিফল্ট কনফিগারেশনের সাথে না যান তবে Zsh প্রথম ব্যবহারে কনফিগার করতে কিছু সময় নিতে পারে। এটি ব্যবহার করে দেখতে, লিখুন:

sudo apt install zsh
zsh

কোন লিনাক্স শেল আমার জন্য সেরা?

এই বিকল্পগুলি উপলব্ধ সত্য যে উজ্জ্বল. প্রতিটি কম্পিউটিং ইতিহাসের একটি ঝলক, যেখানে প্রোগ্রামাররা সিদ্ধান্ত নিয়েছে যে তারা জিনিসগুলিকে তাদের নিজস্ব উপায়ে তৈরি করতে চায়৷

এই শেলগুলির মধ্যে উল্লেখযোগ্য পার্থক্যগুলি স্ক্রিপ্টিং সিনট্যাক্সে পাওয়া যেতে পারে। প্রতিটি শেলের একটি নির্দিষ্ট সূক্ষ্ম সেট রয়েছে যা তাদের একে অপরের থেকে আলাদা করে। এটি দাঁড়িয়েছে, বাজার শেয়ারের ক্ষেত্রে ব্যাশের প্রাধান্য রয়েছে, যা সাহায্য খোঁজাকে আরও সহজ করে তোলে। ব্যাশ হল সেরা অলরাউন্ডার, সবচেয়ে উন্নত ব্যবহারকারী ছাড়া সকলের চাহিদা পূরণ করে।

আপনি যখন একটি লিনাক্স শেলে স্থির হয়ে যাবেন, তখন নিশ্চিত হন যে আপনি শেল স্ক্রিপ্টিংয়ের মূল বিষয়গুলির সাথে পরিচিত৷


  1. তুলনা করা 7টি সেরা Gmail CRM:কোন ইনবক্স ম্যানেজার সেরা?

  2. উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

  3. উইন্ডোজ 10 এ ব্যাশ (লিনাক্স শেল) কীভাবে ইনস্টল ও ব্যবহার করবেন [টিউটোরিয়াল]

  4. উইন্ডোজ 10 এ কীভাবে লিনাক্স ব্যাশ শেল ইনস্টল করবেন