কম্পিউটার

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

একবার আপনি উইন্ডোজ থেকে লিনাক্সে স্থানান্তর করার সময় সুবিধা এবং অসুবিধাগুলি বুঝতে পেরে এবং পরবর্তীটির পক্ষে সিদ্ধান্ত নিলে, কঠিন অংশটি নতুন পরিবেশের সাথে সামঞ্জস্য করা হবে। সৌভাগ্যক্রমে, লিনাক্সের কয়েকটি ডিস্ট্রিবিউশন রয়েছে যার একটি ইন্টারফেস উইন্ডোজের মতোই রয়েছে। যদিও কোনো লিনাক্স ডিস্ট্রিবিউশন Windows 11/10 এর মতো হতে পারে না, তাদের মধ্যে অনেকেই Windows 7 মডেল অনুসরণ করে।

লিনাক্স ডিস্ট্রিবিউশন যা দেখতে Windows OS এর মত

এখানে কিছু উইন্ডোজের মতো লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে যা আপনি পছন্দ করতে পারেন:

  1. জোরিন ওএস
  2. চ্যালেট ওএস
  3. কুবুন্টু
  4. রোবোলিনাক্স
  5. লিনাক্স মিন্ট
  6. ReactOS

আপনি যদি এই অপারেটিং সিস্টেমগুলি সম্পর্কে আরও জানতে চান, পড়া চালিয়ে যান৷

1] Zorin OS

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

এটি সম্ভবত লিনাক্সের সবচেয়ে উইন্ডোজ-সদৃশ বিতরণগুলির মধ্যে একটি। এটি কিছুটা উইন্ডোজ 7-এর প্রতিরূপ, স্টার্ট মেনু, টাস্কবার ইত্যাদি সহ। ওএস বিতরণের গতি প্রশংসনীয়। Zorin OS কিছু প্রি-লোডেড ইউটিলিটি অ্যাপের সাথে আসে যা আপনার কাজকে সহজ করে তুলবে। জোরিন এখানে এর ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে।

2] শ্যালেট ওএস

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

Chalet OS হল আমাদের Windows Vista-এর নিকটতম। উইজেট এবং মেনু সহ সম্পূর্ণ, বিতরণটি ব্যবহার করা সহজ, তবুও দক্ষ। চ্যালেটের স্টার্ট মেনু উইন্ডোজ এক্সপির মতোই। এটি মৌলিক এবং পরিচালনা করা সহজ। আপনি এই বিতরণে একটি অনুরূপ ফাইল এক্সপ্লোরার খুঁজে পেতে পারেন, যা উইন্ডোজ 11/10 এর মত দেখাচ্ছে। অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণটি এখানে উপলব্ধ৷

3] কুবুন্টু

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

যদিও কুবুন্টু একটি লিনাক্স বিতরণ, এটি উইন্ডোজ এবং উবুন্টুর মধ্যে কোথাও একটি প্রযুক্তি। বরং, উইন্ডোজ থেকে উবুন্টুতে স্থানান্তরটি বেশ খাড়া, তাই আপনি পরিবর্তে কুবুন্টু বিবেচনা করতে পারেন। এখানে কোম্পানির ওয়েবসাইটে এটি সম্পর্কে আরও দেখুন৷

4] Robolinux

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

আপনি যদি আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনে উইন্ডোজ অ্যাপ্লিকেশনগুলি মিস করেন, তাহলে Robolinux আপনাকে কোনো ঝামেলা ছাড়াই এটি ইনস্টল করার অনুমতি দেবে। আপনি উইন্ডোজ থেকে Robolinux-এ আপনার সম্পূর্ণ C:ড্রাইভ কপি করতে পারেন। শান্ত, তাই না! বিতরণটি কোম্পানির ওয়েবসাইট থেকে এখানে ডাউনলোড করা যেতে পারে।

5] লিনাক্স মিন্ট

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

আমি এই তালিকায় লিনাক্স মিন্টকে অন্তর্ভুক্ত করার একটি কারণ হল এটি বহুমুখী। বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি তাদের গতি এবং সরলতার জন্য পরিচিত, যখন উইন্ডোজের আরও অনেক বিকল্প রয়েছে। লিনাক্স মিন্ট বেশ বহুমুখী। সমস্ত লিনাক্স ডিস্ট্রিবিউশনের মধ্যে এটি Windows 11/10-এর নিকটতম। এটির ওয়েবসাইট থেকে এখানে পান৷

6] ReactOS

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ

ReactOS হল উইন্ডোজের একটি বিনামূল্যের, ওপেন সোর্স পুনঃপ্রয়োগ। আপনি বিশ্বাস করতে পারেন এমন একটি ওপেন সোর্স পরিবেশে আপনার প্রিয় উইন্ডোজ অ্যাপ্লিকেশন এবং ড্রাইভারগুলি চালানোর কল্পনা করুন। এটাই ReactOS.org-এর লক্ষ্য।

কোন লিনাক্স ডিস্ট্রিবিউশনটি সবচেয়ে বেশি উইন্ডোজের মত?

যেহেতু একাধিক লিনাক্স ডিস্ট্রিবিউশন আছে, আপনি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত একটি খুঁজে পেতে বিভিন্ন ডিস্ট্রিবিউশনের মধ্যে পরিবর্তন করতে পারেন। যাইহোক, যখন অ্যাপের প্রাপ্যতা, কর্মপ্রবাহ, নিরাপত্তা ইত্যাদির কথা আসে, তখন আপনি Zorin OS, Chalet OS, Kubuntu, Linux Mint, ইত্যাদির উপর আস্থা রাখতে পারেন।

উইন্ডোজ 11/10 এর সেরা লিনাক্স বিকল্প কি?

আপনি যদি আগে কখনও লিনাক্স ব্যবহার না করে থাকেন, তাহলে উবুন্টু দিয়ে আপনার যাত্রা শুরু করার পরামর্শ দেওয়া হয়। আপনি অনেকগুলি অ্যাপ খুঁজে পেতে পারেন, ব্যবহারকারীর ইন্টারফেসটি খুব ব্যবহারকারী-বান্ধব এবং আরও অনেক কিছু। যাইহোক, আপনি যদি উইন্ডোজ 11/10 এর মত দেখতে একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন ডাউনলোড করতে চান, তাহলে আপনি Zorin OS বা Linux Mint বেছে নিতে পারেন।

এছাড়াও পড়ুন:

  1. ফ্রি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম
  2. Windows XP-এর লিনাক্স বিকল্প
  3. পিসির জন্য বিকল্প অপারেটিং সিস্টেম।

উইন্ডোজের মতো দেখতে সেরা লিনাক্স বিতরণ
  1. উইন্ডোজ 10 কে কীভাবে ম্যাকের মতো দেখাবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 দেখাবেন এবং উইন্ডোজ 7 এর মতো কাজ করবেন

  3. উবুন্টুকে উইন্ডোজের মতো দেখতে কিছু টিপস

  4. Systweak VPN VS NordVPN Vs PureVPN – কোনটি উইন্ডোজের জন্য সেরা VPN