কম্পিউটার

এই দুটি অ্যাপের সাহায্যে লিনাক্সে অভ্যাস ট্র্যাকিং সহজ হয়েছে

সামঞ্জস্যতা অভ্যাস বিকাশ এবং বজায় রাখার একটি অবিচ্ছেদ্য অংশ। যাইহোক, আপনার যাত্রা জুড়ে নিয়মিত এবং অনুপ্রাণিত থাকা সহজ নয়। যদিও লক্ষ্যগুলি একটি দিকনির্দেশ নির্ধারণের জন্য ভাল, একটি দক্ষ সিস্টেম তৈরি করা অগ্রগতির জন্য সর্বোত্তম। আপনার অতীতের অগ্রগতির দিকে তাকিয়ে আপনাকে এগিয়ে যেতে সাহায্য করতে পারে৷

সঠিকভাবে ব্যবহার করা হলে লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেমগুলি সবচেয়ে উত্পাদনশীল অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। আপনার উত্পাদনশীলতা আরও বাড়াতে এবং ভাল অভ্যাস গড়ে তুলতে, এখানে দুটি বিনামূল্যের অভ্যাস-ট্র্যাকিং অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার লিনাক্স মেশিনে চেষ্টা করা উচিত৷

1. ডিজো

আপনি যদি লিনাক্স কমান্ড লাইনের অনুরাগী হন তবে কমান্ড লাইন ছেড়ে না গিয়েই আপনার অভ্যাসগুলি ট্র্যাক করার জন্য ডিজো একটি নিখুঁত টার্মিনাল-ভিত্তিক টুল। ডিজো নিজেকে একটি স্ক্রিপ্টেবল, অভিশাপ-ভিত্তিক, ডিজিটাল অভ্যাস ট্র্যাকার হিসাবে বিজ্ঞাপন দেয় এবং সঠিকভাবে বলা হয়।

আপনি একটি আঙুল না সরানো ছাড়া ইভেন্ট ট্র্যাক করতে বহিরাগত প্রোগ্রাম সঙ্গে এটি হুক আপ করতে পারেন. আপনি যদি আগে ভিম টেক্সট এডিটর ব্যবহার করে থাকেন, তাহলে আপনি বাড়িতে ঠিক অনুভব করবেন যেমন ডিজো দেখতে এবং এটির মতোই কাজ করে। ডিজো অফার করে এমন কিছু বৈশিষ্ট্য এখানে রয়েছে:

  • ডিজো জুড়ে নেভিগেট করার জন্য Vim-এর মতো কী-বাইন্ডিং এবং শর্টকাট।
  • দুটি ভিন্ন দৃষ্টিভঙ্গি:আপনার অগ্রগতি পর্যালোচনা করার জন্য দিন মোড এবং সপ্তাহের মোড।
  • ভগ্নাংশ, হ্যাঁ/না, বা লক্ষ্য না করার ধরনের অভ্যাস যোগ করুন।
  • অত্যন্ত কনফিগারযোগ্য এবং স্বয়ংক্রিয়-ট্র্যাকযোগ্য অভ্যাস সমর্থন করে।

কিভাবে ডিজো ইনস্টল করবেন

ডিজো ইনস্টল করতে, আপনার লিনাক্স মেশিনে মরিচা এবং কার্গো ইনস্টল করতে হবে। উবুন্টু এবং অন্যান্য লিনাক্স-ভিত্তিক বিতরণে আপনি কীভাবে এটি করতে পারেন তা এখানে:

curl --proto '=https' --tlsv1.2 -sSf https://sh.rustup.rs | sh

অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনি যেতে ভাল হবে. একবার হয়ে গেলে, কার্গো ব্যবহার করে ডিজো কীভাবে ইনস্টল করবেন তা এখানে রয়েছে:

cargo install dijo

আপনি যদি কমান্ড লাইনের মাধ্যমে ম্যানুয়ালি অ্যাপ্লিকেশন ইনস্টল করার অনুরাগী না হন, তাহলে ডিজো আপনাকে প্রি-বিল্ট বাইনারিগুলি সরাসরি ইনস্টল করার বিকল্পগুলিও প্রদান করে, যা আপনি রিলিজ পৃষ্ঠা থেকে ডাউনলোড করতে পারেন।

মোডগুলির একটি ওভারভিউ

পূর্বে উল্লিখিত হিসাবে, আপনার অভ্যাসগুলি কল্পনা করার জন্য ডিজোর দুটি ভিন্ন মোড বা দৃষ্টিভঙ্গি রয়েছে:দিনের মোড এবং সপ্তাহের মোড। দিনের মোড হল ডিফল্ট মোড যা আপনাকে বর্তমান মাসের প্রতিটি দিন দেখায়৷

এই দুটি অ্যাপের সাহায্যে লিনাক্সে অভ্যাস ট্র্যাকিং সহজ হয়েছে

যে দিনগুলির লক্ষ্যগুলি সম্পন্ন হয়েছে সেগুলি সায়ান রঙে প্রদর্শিত হয়, যখন যেগুলি অর্জিত হয়নি সেগুলি ম্যাজেন্টায় প্রদর্শিত হয়। আনট্র্যাক করা দিনগুলির জন্য, ডিজো একটি হালকা কালো রঙের বিন্দু প্রদর্শন করে।

এই দুটি অ্যাপের সাহায্যে লিনাক্সে অভ্যাস ট্র্যাকিং সহজ হয়েছে

সপ্তাহের মোড আপনাকে মাসের প্রতি সপ্তাহে আপনার অভ্যাসের অগ্রগতির সারসংক্ষেপ দেখায়। বর্তমান সপ্তাহের শতাংশ সাদাতে নির্দেশিত, অন্য সপ্তাহগুলি হালকা কালো রঙে রঙ্গিন হবে। এক সপ্তাহের জন্য 100% অর্জন করতে, আপনাকে প্রতিদিন আপনার লক্ষ্যে পৌঁছাতে হবে।

ডিজোর সাথে অভ্যাস ট্র্যাকিং

ডিজোর সাথে আপনার অভ্যাসগুলি ট্র্যাক করা শুরু করতে, আপনার পছন্দের একটি টার্মিনাল এমুলেটর খুলুন এবং নীচে দেওয়া কমান্ডটি চালান:

dijo

সিস্টেমটি আপনাকে ডে মোডে একটি ফাঁকা স্ক্রীন উপস্থাপন করবে। একটি নতুন অভ্যাস যোগ করতে, কোলন ব্যবহার করে কমান্ড মোডে প্রবেশ করুন (: ) কী এবং যোগ করুন টাইপ করুন আদেশ প্রতিদিন প্রোগ্রামিং করার মতো হ্যাঁ/না ধরনের অভ্যাস যোগ করতে:

:add programming 1

একটি নতুন ভগ্নাংশের অভ্যাস যোগ করার জন্য যেমন প্রতিদিন 0.5 মাইল দৌড়ানোর জন্য, :add ব্যবহার করুন এইভাবে আদেশ করুন:

:add running 0.5

অবশেষে, হাইড্রেটেড থাকার মতো একটি নির্দিষ্ট লক্ষ্য ছাড়াই একটি অভ্যাস যোগ করা:

:add water

আপনার অভ্যাস ট্র্যাক করতে, আপনি যে অভ্যাস ট্র্যাক করতে চান তার উপর ফোকাস করুন এবং এন্টার টিপুন বৃদ্ধির কী বা এটিকে সম্পন্ন হিসাবে চিহ্নিত করুন। একইভাবে, ব্যাকস্পেস ব্যবহার করুন হ্রাস বা মুলতুবি হিসাবে চিহ্নিত করার কী। একবার আপনি আপনার প্রতিদিনের লক্ষ্যে পৌঁছালে, ডিজো দিনটিকে সবুজ রঙে চিহ্নিত করবে, এবং অভ্যাসের নামটি একটি লাইন দিয়ে চিহ্নিত করা হবে।

কীবাইন্ডিংয়ের সাথে পরিচিত হওয়া

ডিজো থেকে সর্বাধিক সুবিধা পেতে, এখানে কীবাইন্ডিংয়ের একটি সারণী রয়েছে যা আপনাকে আপনার অভ্যাসগুলি দক্ষতার সাথে নেভিগেট করতে, যোগ করতে, মুছতে এবং ট্র্যাক করতে সাহায্য করবে:

কীবাইন্ডিং উনাম ক্রিয়া
h ট্যাব, ← একটি ঘর বাম দিকে সরান
j একটি কক্ষ নিচে নিয়ে যান
k একটি ঘর উপরে সরান
l Shift + Tab, → একটি ঘর ডানদিকে সরান
H - বাম দিকে কার্সার সরান
J - কারসারকে নিচে নিয়ে যান
K - কারসারকে উপরে নিয়ে যান
L - কারসারটিকে ডানদিকে নিয়ে যান
এন্টার করুন n বর্তমানে ফোকাস করা অভ্যাস বাড়ান
ব্যাকস্পেস p বর্তমানে ফোকাস করা অভ্যাস হ্রাস করুন
v - বর্তমানে ফোকাস করা অভ্যাসের জন্য সপ্তাহের মোডে স্যুইচ করুন
V - সমস্ত অভ্যাসের জন্য সপ্তাহের মোডে স্যুইচ করুন
Esc - দিনের মোডে স্যুইচ করুন
- ভিউপোর্ট এক মাস পিছিয়ে স্থানান্তর করুন
] - ভিউপোর্টকে এক মাস এগিয়ে নিয়ে যান
} - আজ ফিরে যান

অবশেষে, আপনার অভ্যাস ট্র্যাক করার পরে ডিজো সংরক্ষণ করতে এবং ছেড়ে দিতে, :wq ব্যবহার করুন আদেশ।

2. ভাল কাজ

কমান্ড-লাইন ইন্টারফেস সবার প্রথম পছন্দ নাও হতে পারে এবং আপনি এর পরিবর্তে একটি গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস চাইতে পারেন। গুড জব হল একটি লিনাক্স অ্যাপ্লিকেশন যা ঠিক সেইটি প্রদান করে। অন্যান্য অভ্যাস-ট্র্যাকিং অ্যাপের মতো, এই অ্যাপ্লিকেশনটির লক্ষ্য হল আপনাকে ধারাবাহিক থাকতে সাহায্য করা এবং স্ট্রীক ভাঙতে না দেওয়া।

ভালো চাকরি আপনাকে আপনার অভ্যাসের সাথে লেগে থাকার জন্য পুরস্কৃত করে এবং আপনাকে অনুপ্রাণিত করে, কিন্তু একই সাথে, এটি আপনাকে অভ্যাস এড়ানোর জন্য শাস্তি দেয় এবং অগ্রগতি পুনরায় সেট করে। গুড জব ইনস্টল করতে, নিশ্চিত করুন যে আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশন স্ন্যাপ প্যাকেজ সমর্থন করে।

স্ন্যাপ স্টোর থেকে গুড জব ডাউনলোড করতে আপনার টার্মিনালে নিচে দেওয়া কমান্ডটি চালান:

sudo snap install good-job
এই দুটি অ্যাপের সাহায্যে লিনাক্সে অভ্যাস ট্র্যাকিং সহজ হয়েছে

ইনস্টলেশনের পরে, আপনি আপনার লিনাক্স ডিস্ট্রিবিউশনের অ্যাপ্লিকেশন ম্যানেজার থেকে গুড জব চালাতে পারেন বা গুড-জব চালানোর জন্য Alt + F2 কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। আদেশ আপনি আপনার অভ্যাস, অনুপ্রেরণা, জরিমানা, শুরুর তারিখ এবং আরও অনেক কিছু সেট করতে পারেন।

এই দুটি অ্যাপের সাহায্যে লিনাক্সে অভ্যাস ট্র্যাকিং সহজ হয়েছে

প্রতিদিন, আপনি আপনার অনুপ্রেরণামূলক বাক্যাংশের একটি নতুন চরিত্র আনলক করতে পারেন। এটি সম্পূর্ণভাবে তিনবার পূরণ করার লক্ষ্য রাখুন এবং আপনি দীর্ঘ সময়ের জন্য এই অভ্যাসটি ধরে রাখতে বাধ্য। এই অ্যাপ্লিকেশনটির অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে একটি অন্ধকার মোড টগল, পরিসংখ্যান পৃষ্ঠা এবং অ্যান্ড্রয়েডে ক্রস-প্ল্যাটফর্ম সমর্থন৷

অভ্যাস হল আত্ম-উন্নতির যৌগিক আগ্রহ

আপনার অভ্যাস এবং প্রতিশ্রুতিতে লেগে থাকা প্রথমে কঠিন বলে মনে হতে পারে তবে দীর্ঘমেয়াদে তা পরিশোধ করে। অনুপ্রেরণা এই অভ্যাসগুলির সাথে লেগে থাকার ক্ষেত্রে একটি মূল কারণের ভূমিকা পালন করে এবং সেগুলিকে ট্র্যাক করা আপনার অগ্রগতির রেকর্ড রাখার এবং আপনাকে এগিয়ে নিয়ে যাওয়ার একটি দুর্দান্ত উপায়৷

খারাপ অভ্যাস ত্যাগ করা ভালদের বিকাশের মতোই গুরুত্বপূর্ণ। এখানে কিছু খারাপ অভ্যাস রয়েছে যা আপনার উত্পাদনশীলতাকে নষ্ট করছে এবং আপনি কীভাবে সেগুলি কাটিয়ে উঠতে পারেন।


  1. এই 4টি অ্যাপের মাধ্যমে প্রাথমিক ভূমিকম্পের সতর্কতা পান

  2. Clouding.io এর সাথে ভিপিএস হোস্টিং সহজ করা হয়েছে

  3. এই অ্যাপগুলির মাধ্যমে মা দিবস উদযাপন করুন

  4. এই সেরা অ্যান্ড্রয়েড গেম কন্ট্রোলারগুলির সাথে মোবাইল গেমিং সহজ করা হয়েছে