কম্পিউটার

ম্যানড্রিভা 2011:একটি ভিন্ন লিনাক্স অভিজ্ঞতা

সমস্ত নতুন ডেস্কটপ পরিবেশ এবং বিতরণের মধ্যে জনপ্রিয়তা পরিবর্তনের সাথে লিনাক্সের ল্যান্ডস্কেপ দেরীতে বেশ আকর্ষণীয় হয়ে উঠেছে। মনে হচ্ছে এখনই সব ডিস্ট্রিবিউশনের জন্য তাদের চিহ্ন তৈরি করার এবং যেখানেই সম্ভব একে অপরের থেকে আলাদা করার সেরা সময়, বিশেষ করে যখন এটি প্রধান খেলোয়াড়দের ক্ষেত্রে আসে।

ম্যানড্রিভাকে আর লিনাক্স জগতে প্রধান প্লেয়ার হিসাবে বিবেচনা করা হয় না, তবে এটি ফিরে আসত যখন এটিকে এখনও ম্যানড্রেক লিনাক্স বলা হত। কারও কারও কাছে আরও আশ্চর্যজনক, এটি ইতিমধ্যেই কিছু সময়ের জন্য অন্যান্য সমস্ত বিতরণ থেকে আলাদা, যেমনটি ম্যানড্রিভার আগের পর্যালোচনাগুলিতে দেখা গেছে।

কয়েক মাস আগে, ম্যানড্রিভা তাদের 2011 সালের রিলিজটি ছেড়ে দেয়, যা আরেকটি চিত্তাকর্ষক অভিজ্ঞতা প্রদান করে। চলুন দেখে নেওয়া যাক, কেন আমরা না?

এটি পান

আপনি গিয়ে তাদের ISO ফাইল ডাউনলোড করে Mandriva পেতে পারেন। তারপরে আপনি এটিকে একটি ডিভিডিতে বার্ন করতে পারেন বা এটি একটি USB স্টিকে লিখতে পারেন, তারপর সেই মিডিয়া থেকে আপনার কম্পিউটার বুট করতে পারেন৷ আপনি যখন প্রথমে Mandriva লোড করবেন, তখন এটি আপনাকে ভাষা, সময় এবং কীবোর্ড লেআউট নির্ধারণ করতে কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করবে। একবার আপনি এই প্রশ্নগুলির উত্তর দিলে, ম্যানড্রিভা লোডিং শেষ করবে এবং তারপরে তার পরিষ্কার ডেস্কটপ উপস্থাপন করবে।

ডেস্কটপ

ম্যানড্রিভা 2011:একটি ভিন্ন লিনাক্স অভিজ্ঞতা

ম্যানড্রিভা তার ডিফল্ট বেস হিসাবে কেডিই ব্যবহার করে, যদিও ম্যানড্রিভা কিছু জিনোম অ্যাপ্লিকেশনগুলিকেও মিশ্রিত করে (এবং বেশ ভাল, কারণ উভয় ধরণের অ্যাপ্লিকেশনের জন্য একই থিম ব্যবহার করা হয়)।

ম্যানড্রিভা 2011:একটি ভিন্ন লিনাক্স অভিজ্ঞতা

থিমটি, যখন আমরা এটিতে আছি, সুন্দরভাবে তৈরি করা হয়েছে, এমনকি যদি লাল ক্লোজ বোতামটি উইন্ডোজের অনুস্মারক হিসাবে কাজ করে।

টাস্কবার

ম্যানড্রিভা 2011:একটি ভিন্ন লিনাক্স অভিজ্ঞতা

আপনার স্ক্রিনের নীচে টাস্কবারে না গিয়ে আপনি Mandriva-এ অনেক কিছু করতে পারবেন না, যেখানে অনেক কার্যকারিতা এবং লুকানো বৈশিষ্ট্যগুলি সঞ্চয় করা হয়৷ খুব বাম দিকের স্টার বোতামটি উইন্ডোজের স্টার্ট বোতামের মতো কাজ করে বলে মনে হয়, কিন্তু ক্লিক করলে এটি খুলে যায় যাকে ম্যানড্রিভা "ম্যান্ডরিভা স্মার্ট ডেস্কটপ" বলে, যেখানে আপনি সাম্প্রতিক অ্যাপ্লিকেশন এবং ফোল্ডারগুলির শর্টকাট সহ একটি স্বাগতম স্ক্রীন পাবেন, অনুসন্ধান করার জন্য একটি এলাকা। সমস্ত অ্যাপ্লিকেশন চালু করার জন্য, এবং তারপর "টাইমফ্রেম" যা দেখায় যে আপনি সময়ের সাথে কী কাজ করেছেন৷

টাস্কবারের সাথে চলতে থাকলে, আপনি আপনার ব্রাউজার, চ্যাট প্রোগ্রাম, ইমেল, সঙ্গীত এবং সেটিংসের মতো প্রধান অ্যাপ্লিকেশনগুলির কয়েকটি শর্টকাট দেখতে পাবেন। টাস্কবারের ডান দিকে, আপনি শুধুমাত্র আইকন ট্রে খুঁজে পাবেন না, কিন্তু কিছু অদ্ভুত ছোট ফোল্ডারও পাবেন। তাদের উপর ক্লিক করুন, এবং আপনি দেখতে পাবেন যে তারা স্ট্যাক করছি. ধারণাটি Mac OS X এর স্ট্যাকের মত, ভিন্ন ডিজাইন ছাড়া।

সিঙ্ক্রোনাইজেশন

ম্যানড্রিভা 2011:একটি ভিন্ন লিনাক্স অভিজ্ঞতা

Mandriva ড্রপবক্সের প্রতিস্থাপন হিসাবে এটির নিজস্ব সিঙ্ক্রোনাইজেশন টুল অন্তর্ভুক্ত করে। যদিও এটি উবুন্টুর "উবুন্টু ওয়ান" পরিষেবার মতো উন্নত নয়, এটি এখনও সুন্দর দেখাচ্ছে এবং কাজটি করা উচিত। এটি বিতরণের সাথে খুব ভালভাবে সংহত করে এবং বিনামূল্যে 2GB স্টোরেজ অন্তর্ভুক্ত করে৷

সেটিংস

ম্যানড্রিভা 2011:একটি ভিন্ন লিনাক্স অভিজ্ঞতা

ম্যানড্রিভাতে ব্যক্তিগত সেটিংস কেডিই-এর সিস্টেম সেটিংস অ্যাপ্লিকেশনের মডিউলের মাধ্যমে কনফিগার করা যেতে পারে, তবে প্রকৃত সিস্টেম "Mandriva Linux কন্ট্রোল সেন্টার" এর মাধ্যমে সেটিংসের যত্ন নেওয়া দরকার। ম্যানড্রিভার সেটিংস অ্যাপ্লিকেশনটি বেশ আকর্ষণীয়, এবং এতে অভিভাবকীয় নিয়ন্ত্রণের মতো কিছু নিফটি বৈশিষ্ট্য রয়েছে, যা বেশিরভাগ অন্যান্য বিতরণে অনুপস্থিত।

অন্যান্য ভালো জিনিস

অবশ্যই, ম্যানড্রিভার পূর্ববর্তী সংস্করণের তুলনায়, নতুন বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করতে, স্থিতিশীলতা অর্জন করতে এবং আরও নিরাপদ হতে অনেকগুলি প্রোগ্রাম এবং পর্দার পিছনের পরিষেবাগুলি আপডেট করা হয়েছে৷ নতুন সংস্করণগুলি ম্যানড্রিভার সাথে একটি উপভোগ্য সময় তৈরি করা উচিত।

উপসংহার

Mandriva এখনও একটি দুর্দান্ত বিতরণ, এবং উবুন্টু এবং অন্যান্য জনপ্রিয় বিতরণের তুলনায় একটি সতেজ পছন্দ অফার করে। যদিও এটি আর লিনাক্স ডিস্ট্রিবিউশনের রাজা নয়, এটি অবশ্যই গণনার জন্য নয়। কে জানে, হয়তো ম্যানড্রিভা আবারও ফিরে আসতে পারে এবং আবার ফিরে আসতে পারে প্যাকের শীর্ষে।

মান্দ্রিভা সম্পর্কে আপনি কি মনে করেন? এটা কিছু যে আপনি ব্যবহার করতে পারে? এর ভবিষ্যৎ কেমন দেখাচ্ছে? কমেন্টে আমাদের জানান!


  1. লিনাক্সে হাইডিপিআই স্কেলিং সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

  2. NVIDIA GeForce অভিজ্ঞতায় সেটিংস পুনরুদ্ধার করতে অক্ষম৷

  3. ঠিক করুন:GeForce অভিজ্ঞতা সেটিংস পুনরুদ্ধার করতে অক্ষম

  4. 3 উইন্ডোজ 10 এ প্রক্সি সেটিংস নিষ্ক্রিয় করার বিভিন্ন উপায়