কম্পিউটার

লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণ:আপনার লিনাক্সের নিখুঁত স্বাদ যা আপনাকে কখনই পুনরায় ইনস্টল করতে হবে না

সাম্প্রতিক বছরগুলিতে, অনেক লোক কার্যত অন্যান্য সমস্ত বিতরণের তুলনায় লিনাক্স মিন্টের সাথে আসা ব্যবহারের সহজতার কথা বলেছে। যেমন, লিনাক্স মিন্ট এখন সেখানকার সবচেয়ে জনপ্রিয় ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি, এবং প্রায় উবুন্টুর তুলনায় জনপ্রিয় (বা কিছু ক্ষেত্রে বেশি জনপ্রিয়)। অনেক ব্যবহারকারীর সাথে, মিন্ট ডেভেলপাররা ডেবিয়ান ডাইরেক্টের উপর ভিত্তি করে লিনাক্স মিন্টের একটি সংস্করণ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে।

যেহেতু লিনাক্স মিন্টের নিয়মিত সংস্করণ উবুন্টুর পরিবর্তনের উপর ভিত্তি করে (এখানে আমাদের নির্দেশিকা দেখুন), যা ডেবিয়ানের পরিবর্তনের উপর ভিত্তি করে, বিকল্প সংস্করণটিকে "লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণ নামে ডাকা হয়। ", বা সংক্ষেপে LMDE, শুধুমাত্র ডেবিয়ানের পরিবর্তনের উপর সরাসরি নির্ভর করবে, এবং মধ্যম ব্যক্তিকে বাদ দেবে এবং মিন্ট ডেভেলপারদের তাদের বিতরণের দিক থেকে আরও কিছু বলার সুযোগ দেবে৷

বলা হচ্ছে, LMDE ব্যবহার করা কি সার্থক? LMDE ব্যবহারে পার্থক্য, সুবিধা এবং অসুবিধাগুলি কী কী?

ঘুরতে থাকুন

LMDE সম্পর্কে সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি যা বেশিরভাগ সাধারণ ব্যবহারকারীরা অনেক পরেও লক্ষ্য করবেন না তা হল LMDE একটি রোলিং রিলিজ বিতরণ। একটি রোলিং রিলিজ ডিস্ট্রিবিউশন হল এমন একটি যেটিতে কংক্রিট রিলিজ নেই, বরং প্যাকেজ আপডেটের মাধ্যমে ক্রমাগত নিজেকে আপডেট করে। যারাই LMDE চালাচ্ছেন তারা একই "রিলিজ" চালাচ্ছেন, এবং যতক্ষণ না তারা তাদের আপডেটগুলি চালিয়ে যাবেন তারা সবাই সর্বশেষ সফ্টওয়্যার চালাচ্ছেন৷

এর কারণ হল LMDE এর বেশিরভাগ প্যাকেজ ডেবিয়ানের টেস্টিং রিপোজিটরি থেকে পায়, যা ক্রমাগত নিজেকে আপডেট করে এবং পাশাপাশি রোলিং রিলিজ ধারণাও গ্রহণ করে। LMDE-এর জন্য লিনাক্স মিন্ট ওয়েবসাইটে থাকা বিভিন্ন ISO ইমেজগুলি শুধুমাত্র ইনস্টলেশন মিডিয়ার মাঝে মাঝে আপডেট করা হয় যাতে যারা অনেক পরে LMDE ইনস্টল করেন তাদের এক বিলিয়ন আপডেট ডাউনলোড এবং ইনস্টল করতে হবে না।

অতিরিক্তভাবে, আপডেট প্যাকগুলি খুব বড় আপডেটের স্থানান্তর সহজ করতে সাহায্য করে, বলুন GNOME 2 থেকে GNOME 3 তে৷

লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণ:আপনার লিনাক্সের নিখুঁত স্বাদ যা আপনাকে কখনই পুনরায় ইনস্টল করতে হবে না

দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, এর মানে হল যে আপনাকে রিলিজ থেকে রিলিজ পর্যন্ত আপগ্রেড করতে হবে না বা প্রতিবার নতুন রিলিজ বের হলে আপনার সিস্টেম পুনরায় ইনস্টল করতে হবে না। আপনি কেবল এটি ইন্সটল করুন, আপডেটের সাথে সাথে থাকুন এবং আপনি টেকনিক্যালি সেই একটি ইন্সটলেশনকে অনেক বছর ধরে চালাতে পারবেন।

এটা কি লিনাক্স মিন্ট, নাকি এটা লিনাক্স মিন্ট?

লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণ:আপনার লিনাক্সের নিখুঁত স্বাদ যা আপনাকে কখনই পুনরায় ইনস্টল করতে হবে না

LMDE-এর আরেকটি সুবিধা হল এটি কার্যত নিয়মিত লিনাক্স মিন্ট রিলিজের মতো একই অভিজ্ঞতা প্রদান করে। দুটির মধ্যে খুব কমই কোনো পার্থক্য আছে, তাই যেকোনো একটি ব্যবহার করা কোনো সমস্যা হবে না।

ডেভেলপাররা উল্লেখ করেন যে কিছু নির্দিষ্ট এলাকায় কিছু রুক্ষতা থাকতে পারে, কিন্তু এখন LMDE প্রকল্পটি অন্তত এক বছর ধরে বিদ্যমান, তারপর থেকে অনেক আপডেট হয়েছে। যারা কিছুক্ষণের জন্য লিনাক্স মিন্ট ব্যবহার করেছেন তাদের বাড়িতে থাকা উচিত।

অপেক্ষা করুন, উবুন্টু কি এটা আমার জন্য করেছে?

LMDE এর সাথে কিছু খারাপ দিক রয়েছে যা আপনার প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন স্তরের প্রভাব ফেলে। যদিও ডেবিয়ান এবং উবুন্টু উভয়ই তাদের প্যাকেজের জন্য .deb ফাইল ব্যবহার করে, তারা সবসময় বাইনারি সামঞ্জস্যপূর্ণ নয়, তাই আপনার যদি অনেক পছন্দের প্যাকেজ থাকে যা শুধুমাত্র উবুন্টু-এর জন্য এবং ডেবিয়ানের জন্য নয়, তাহলে সেগুলি LMDE তে চলবে না। অতিরিক্তভাবে, PPA সিস্টেমের মতো কিছু অতিরিক্ত উবুন্টু সুবিধা LMDE-তেও অন্তর্ভুক্ত নয় (যেহেতু সেগুলি যেভাবেই উবুন্টু-শুধু প্যাকেজ ধারণ করে), তাই আপনি যদি সেই বৈশিষ্ট্যের উপর খুব বেশি নির্ভর করেন, তাহলে LMDE আপনার জন্য খুব উপযুক্ত নাও হতে পারে। পি>

উপসংহার

সর্বোপরি, LMDE অনেক ব্যবহারকারীর জন্য ব্যবহার করার বা সহজভাবে চেষ্টা করার জন্য একটি খুব আকর্ষণীয় বিকল্প। রোলিং রিলিজ ধারণার সাথে ডেবিয়ান যে সিস্টেম নির্ভরযোগ্যতা অফার করে তা কিছু লোকের জন্য ঐতিহ্যবাহী বিতরণের চেয়ে আরও ভাল বিকল্প হতে পারে, যদিও এখনও একটি ঐতিহ্যবাহী বিতরণের চেহারা, ব্যবহারের সহজতা এবং উত্পাদনশীলতা পাওয়া যায়। আপনি জানেন যে এটি আপনার জন্য কাজ করবে বা না করবে, এগিয়ে যান এবং এটি চেষ্টা করে দেখুন। আপনি অবাক হতে পারেন।

আপনি LMDE সম্পর্কে কি মনে করেন? প্রথাগত রিলিজ বা একটি রোলিং রিলিজ ভাল? লিনাক্স মিন্ট কি তার উবুন্টু বেসের সাথে থাকবে নাকি ডেবিয়ানে স্যুইচ করবে? কমেন্টে আমাদের জানান!


  1. আপনার লিনাক্স পার্টিশন এনক্রিপ্ট করার 4টি কারণ

  2. 6টি ভয়ঙ্কর প্রযুক্তি যা কখনই আবিষ্কার করা উচিত ছিল না

  3. লিনাক্স মিন্ট 19.3 Xfce সংস্করণ পর্যালোচনা

  4. কিভাবে আপনার লিনাক্স পিসি গতি বাড়ানো যায়