কম্পিউটার

কোম্পানি বনাম সম্প্রদায়:কে একটি ভাল লিনাক্স অপারেটিং সিস্টেম তৈরি করে?

লিনাক্স একটি অপারেটিং সিস্টেম, কিন্তু প্রকৃতপক্ষে, লিনাক্স নামে পরিচিত কোনো সত্তা নেই। পরিবর্তে, আপনি একটি "ডিস্ট্রিবিউশন" (বা "ডিস্ট্রো") ডাউনলোড করেন যা একটি সম্পূর্ণ ডেস্কটপ অভিজ্ঞতা প্রদানের জন্য প্রয়োজনীয় অতিরিক্ত সফ্টওয়্যার সহ লিনাক্স কার্নেলকে বান্ডিল করে। এই ডিস্ট্রোগুলি, যেগুলিকে আমরা কখনও কখনও লিনাক্স অপারেটিং সিস্টেম হিসাবে উল্লেখ করি, তৈরি করতে অর্থ এবং জনশক্তি লাগে৷

কিছু ডিস্ট্রিবিউশন তাদের পিছনে একটি কোম্পানি আছে. উবুন্টু, সবচেয়ে জনপ্রিয় ডেস্কটপ লিনাক্স অপারেটিং সিস্টেম, এই বিভাগে পড়ে। এটা খুব কমই একা।

অন্যদের একটি কর্পোরেট স্পনসর নেই এবং ভেসে থাকার জন্য অন্যান্য উপায়ে নির্ভর করে। এরকম একটি ডিস্ট্রিবিউশন হল ডেবিয়ান। উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে তৈরি, মানে উবুন্টুর বেশিরভাগ কোড শেষ পর্যন্ত ডেবিয়ান প্রকল্প থেকে আসে।

একটি কর্পোরেট স্পনসরের উপস্থিতি একটি লিনাক্স ডিস্ট্রো সম্প্রদায়ের কাঠামোকে পরিবর্তন করে। আপনি একজন সক্রিয় সম্প্রদায়ের সদস্য না হলেও এটি ব্যবহারকারী হিসাবে আপনার অভিজ্ঞতাকে প্রভাবিত করতে পারে। সুতরাং, আপনার কি এর পিছনে একটি কোম্পানির সাথে একটি ডিস্ট্রোতে যাওয়া উচিত, নাকি এমন অনেকগুলির মধ্যে একটির সাথে যাওয়া ভাল? এখানে বিবেচনা করার জন্য ছয়টি প্রশ্ন রয়েছে৷

1. লোকেদের কি এতে কাজ করার জন্য অর্থ দেওয়া হয়?

খুব কম লিনাক্স ডিস্ট্রোতে কর্মচারীদের বেতন দেওয়া হয়েছে, উবুন্টু একটি বড় ব্যতিক্রম। 2004 সালে উবুন্টুর বিকাশ ও বিস্তারের উদ্দেশ্যে ক্যানোনিকাল গঠিত হয়েছিল। এটি সহায়তা এবং অতিরিক্ত পরিষেবা বিক্রি করে অর্থ উপার্জন করে৷

কোম্পানি বনাম সম্প্রদায়:কে একটি ভাল লিনাক্স অপারেটিং সিস্টেম তৈরি করে?

ক্যানোনিকাল অ্যাপল এবং মাইক্রোসফ্টের ওপেন সোর্স বিকল্প হিসাবে একটি কোম্পানি হিসাবে কাজ করেছে যা দৈনন্দিন লোকদের জন্য একটি অপারেটিং সিস্টেম ডিজাইন করে। সংস্থাটি উবুন্টু ডিজাইন এবং বিকাশের জন্য লোকদের নিয়োগ করে, উবুন্টু এবং উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোগুলিতে সফ্টওয়্যার সরবরাহ করে এমন সার্ভারগুলি বজায় রাখে এবং উবুন্টু এবং অফিসিয়াল ফ্লেভারগুলির জন্য ওয়েবসাইটগুলি হোস্ট করে। তাতে বলা হয়েছে, উবুন্টু একটি সম্প্রদায়, এবং অনেক অবদানকারী ক্যানোনিকালের বাইরে থেকে এসেছেন।

Red Hat এবং SUSE লিনাক্স উভয়ই একটি ভিন্ন পদ্ধতি গ্রহণ করে। প্রত্যেকে একটি সম্প্রদায়-সমর্থিত ডিস্ট্রো এবং স্পনসর করে একটি পৃথক এন্টারপ্রাইজ বিকল্প প্রদান করে। আপনি এবং আমি সম্ভবত আমাদের কম্পিউটারে Fedora বা openSUSE চালানো পছন্দ করব, যখন শত শত কম্পিউটার সহ একটি বড় কর্পোরেশন সম্ভবত Red Hat Enterprise Linux বা SUSE Linux এন্টারপ্রাইজ বেছে নেবে৷

Red Hat এবং SUSE Linux সম্প্রদায়-সমর্থিত ডিস্ট্রোস থেকে কোড ব্যবহার করে তাদের এন্টারপ্রাইজ পণ্য তৈরি করে (যদিও openSUSE এর সাথে পার্থক্যটি অনেক কম)। কর্পোরেট ক্লায়েন্টদের জন্য সেই সিস্টেমগুলিকে সমর্থন করার জন্য প্রত্যেকে লোক নিয়োগ করে। ফেডোরা এবং ওপেনসুস সম্প্রদায়গুলি মূলত তাদের নিজস্ব ডিভাইসে ছেড়ে দেওয়া হয়, যেখানে Red Hat এবং SUSE প্যাকেজ এবং ওয়েবসাইটগুলির জন্য হোস্টিং প্রদান করে৷

শেষ পর্যন্ত, খুব কম ডিস্ট্রোর কর্মচারীদের ডেস্কটপে স্পষ্টভাবে কাজ করার জন্য অর্থ প্রদান করা হয়েছে। আপনি যদি সেই অভিজ্ঞতা চান, তাহলে উবুন্টু বা পপ!_OS বিবেচনা করুন (পরবর্তীতে আরও পরে)।

2. অবকাঠামো কেমন আছে?

যদিও বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ব্যবহার করার জন্য বিনামূল্যে হতে পারে, এটি বিনামূল্যে করে না। পুরো সিস্টেম জুড়ে প্রচুর লুকানো খরচ আছে। এর মধ্যে একটি হল সার্ভার রক্ষণাবেক্ষণের মূল্য যা আমরা যে সমস্ত সফ্টওয়্যারগুলির উপর নির্ভর করি সেগুলি সঞ্চয় এবং বিতরণ করে। উবুন্টুর জন্য ক্যানোনিকাল হোস্ট সফ্টওয়্যার, রেড হ্যাট ফেডোরার জন্য এটি করে এবং SUSE এবং openSUSE-এর ক্ষেত্রেও একই কথা বলা যেতে পারে। এছাড়াও এই কোম্পানিগুলি এই ডিস্ট্রো এবং তাদের উপর ভিত্তি করে অনেকগুলি ওয়েবসাইট হোস্ট করে৷

সুবিধাগুলি এই ডিস্ট্রোতে সীমাবদ্ধ নয়। উবুন্টুতে কর্পোরেট স্পনসরের অভাব রয়েছে এমন অনেক ডিস্ট্রো। প্রাথমিক ওএস-এ, নন-কিউরেটেড অ্যাপগুলি ক্যানোনিকাল রক্ষণাবেক্ষণ সার্ভার থেকে আসে।

কোম্পানি বনাম সম্প্রদায়:কে একটি ভাল লিনাক্স অপারেটিং সিস্টেম তৈরি করে?

কোম্পানী হিসাবে কাজ না করে বা কর্পোরেট স্পনসর না থাকলে, খরচ মেটানোর জন্য পর্যাপ্ত অর্থ জুড়ে আসা চ্যালেঞ্জিং হতে পারে। কে হোস্টিং জন্য অর্থ প্রদান করতে যাচ্ছে? অবদানকারীরা কীভাবে তাদের কাজ থেকে সময় নিতে পারে এবং কীভাবে তারা অন্যান্য বিকাশকারীদের ডিস্ট্রোকে সমর্থন করতে উত্সাহিত করে? সার্ভারগুলি ধীরগতির বা কখনও কখনও অফলাইনে যাওয়ার সাথে আর্থিক অস্থির হতে পারে৷ কখনও কখনও অনুদান যথেষ্ট, এবং কখনও কখনও তা হয় না।

বড় কোম্পানি-সমর্থিত ডিস্ট্রোতে নির্ভরযোগ্য অবকাঠামো থাকে। এটা অসম্ভাব্য যে আপনি Ubuntu, Fedora, বা openSUSE-এর জন্য একটি আপডেট বা একটি ISO ফাইল ডাউনলোড করার চেষ্টা করবেন এবং কমিশনের বাইরে এমন একটি সার্ভারে আসবেন। যাইহোক, ডেবিয়ান এবং আর্চ লিনাক্সের মত বিকল্পগুলিতে এই সমস্যাটি হয় না, কারণ কমিউনিটিতে বিপুল সংখ্যক লোক বিনিয়োগ করেছে।

3. আমি কি পিসিতে আগে থেকে ইনস্টল করা এই ডিস্ট্রো কিনতে পারি?

সংস্থাগুলি অন্যান্য সংস্থাগুলির সাথে যোগাযোগ করতে অভ্যস্ত। একটি ভাগ করা ভাষা আছে. শেয়ার্ড উদ্বেগ আছে. যখন একটি হার্ডওয়্যার প্রস্তুতকারক সফ্টওয়্যার সরবরাহ করার জন্য অন্য কোম্পানির সাথে একটি সম্পর্ক স্থাপন করে, তখন তারা জানে যে তারা কী করছে। তারা জানে কোথায় সাহায্যের জন্য গ্রাহকদের নির্দেশ দিতে হবে এবং তারা জানে যে যখন তাদের নিজেদের সাহায্যের প্রয়োজন হয় তখন কার সাথে কাজ করতে হবে।

ডেল এবং সিস্টেম76 উবুন্টু চালায় এমন পিসি সরবরাহ করার কারণ এটির একটি অংশ (যদিও পরবর্তীটি শীঘ্রই Pop!_OS, উবুন্টুর উপর ভিত্তি করে নিজস্ব ডিস্ট্রোতে স্যুইচ করবে)। অবশ্যই, এটি সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডেস্কটপ অপারেটিং সিস্টেম, তবে এটিও পরিষ্কার যে আপনি কার সাথে কাজ করছেন:ক্যানোনিকাল। কর্পোরেট ক্লায়েন্টদের জন্য, ডেল Red Hat, SUSE, এবং Oracle থেকে এন্টারপ্রাইজ অপশন চালানোর সার্ভার বিক্রি করে। সবগুলোই সুপ্রতিষ্ঠিত কোম্পানি।

অন্যান্য হার্ডওয়্যার রিসেলার আছে যেগুলি আপনাকে আপনার নিজস্ব ডিস্ট্রো নির্বাচন করতে দেয়, তাই আমি ইঙ্গিত করছি না যে আগে থেকে ইনস্টল করা অন্যান্য ডিস্ট্রো কেনার জায়গা নেই৷ কিন্তু এই সরবরাহকারীর মধ্যে অনেকগুলি পুনর্নবীকরণ করা মেশিন বিক্রি করছে, এবং আপনি শুধুমাত্র হার্ডওয়্যারের মধ্যে সীমাবদ্ধ সমর্থন পেতে পারেন।

4. এই ডিস্ট্রো কি বাজারে প্রতিযোগিতা করার চেষ্টা করছে?

আপনি কি এমন কেউ যিনি গত কয়েক বছরে উবুন্টু ব্যবহার শুরু করেছেন এবং ইউনিটি ডেস্কটপের প্রেমে পড়েছেন? সেই ক্ষেত্রে, আপনি সম্ভবত এখনই আঘাতের অনুভূতি অনুভব করছেন। আপনি যে ইন্টারফেসটি জানেন এবং ভালোবাসেন তা চলে যাচ্ছে, কারণ ক্যানোনিকাল সিদ্ধান্ত নিয়েছে যে ইউনিটিতে বিনিয়োগ চালিয়ে যাওয়া কোম্পানির পক্ষে আর্থিকভাবে অকার্যকর। এবং সেই দৃষ্টিকোণ থেকে, তারা সঠিক। আমরা যা চাই তা সবসময় ব্যবসার জন্য ভালো হয় না।

উবুন্টুর অভিজ্ঞতা গত এক দশকে ব্যাপকভাবে প্রসারিত হয়েছে। যে সমস্ত লোকেরা এটিকে পুরো সময় আটকে রেখেছে তারা একটি ডিফল্ট ডেস্কটপের অভিজ্ঞতা পেয়েছে যা GNOME-এর একটি সামান্য-টুইক সংস্করণ হিসাবে শুরু হয়েছিল, সময়ের সাথে সাথে আরও ব্যাপক পরিবর্তন হয়েছে, অবশেষে ইউনিটি নামক একটি ইন-হাউস ইন্টারফেসে স্যুইচ করেছে এবং তারপরে একটি হিসাবে ফিরে গেছে। জিনোমের সামান্য টুইক করা সংস্করণ। এই পরিবর্তনগুলি মূলত ঘটেছে কারণ ক্যানোনিকাল ভোক্তা বাজারে প্রবেশ করতে চেয়েছিল এবং এটি সমর্থন করতে পারে এমন একটি অনন্য অভিজ্ঞতা প্রদানের প্রয়োজন ছিল৷

আপনি যখন অর্থের জন্য এতে না থাকেন, তখন এই সমস্যাটি কম প্রাসঙ্গিক হয়। আপনি প্রকল্পের প্রতি ভালবাসার জন্য একটি ইন্টারফেস বিকাশ চালিয়ে যেতে পারেন। আপনি হয়ত কাজের জন্য বেশি সময় দিতে পারবেন না, কিন্তু আপনি অনির্দিষ্টকালের জন্য কোডটি নিবল করতে পারেন, এবং আপনি যা তৈরি করেন তা ব্যবহার করে মাত্র কয়েকশ লোক শেষ করলে এটা কোন ব্যাপার না।

অবশ্যই, ইন্টারফেস আসতে পারে এবং যেতে পারে, তবে পুরো ডিস্ট্রোগুলিও তাই করে। Linspire ব্যক্তিগত কম্পিউটারের জন্য একটি লিনাক্স ডেস্কটপ অপারেটিং সিস্টেমের চারপাশে একটি কোম্পানি তৈরি করার একটি প্রচেষ্টা ছিল। সেই ডিস্ট্রোর বিকাশ 2008 সালের মধ্যে বন্ধ হয়ে যায়। কয়েক বছর আগে, এইচপি তার নিজস্ব এইচপি সিকিউর ওএসে কাজ করা বন্ধ করে দেয়। কতজন মানুষ জানেন যে লিনাক্স তৈরিতে HP-এর কোনো আগ্রহ ছিল?

5. এই ডিস্ট্রো কি এর মানগুলির সাথে লেগে থাকে?

বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার শুধুমাত্র কোড তৈরি সম্পর্কে নয়, এটি আদর্শ সম্পর্কে। মুক্ত সফ্টওয়্যার আন্দোলন বলে যে কম্পিউটিং অধিকারের সাথে আসে এবং যারা সফ্টওয়্যার সরবরাহ করে তাদের একটি নির্দিষ্ট নৈতিক মান পূরণ করা উচিত। একটি লাভের উদ্দেশ্য অন্তর্নিহিতভাবে বিনামূল্যে সফ্টওয়্যারের আদর্শের সাথে সাংঘর্ষিক হয় না, কিন্তু একই সময়ে, অর্থের মতো কোন কিছুই দুর্নীতি করে না৷

আপনি যখন এমন একটি সত্তা হন যার উদ্দেশ্য হল একটি মুনাফা করা এবং আপনাকে নৈতিকভাবে সঠিক সিদ্ধান্ত এবং আপনার নীচের লাইনের জন্য আরও ভাল সিদ্ধান্তের মধ্যে একটি বেছে নিতে হবে, তখন আপনাকে একটি কঠিন সিদ্ধান্ত নিতে হবে৷ আপনার যদি সন্তুষ্ট করার জন্য শেয়ারহোল্ডার থাকে, তাহলে অর্থের পিছনে যাওয়ার চাপ আরও শক্তিশালী।

এটি লিনাক্স বিশ্বে একটি বিশিষ্ট সমস্যা নয়, তবে এটি অতীতে ক্যানোনিকাল এবং কিছু উবুন্টু ব্যবহারকারীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। সংস্করণ 12.10 দিয়ে শুরু করে, উবুন্টু অ্যাপ লঞ্চারে অ্যামাজন বিজ্ঞাপন এবং ডকে অ্যামাজনের একটি পূর্ব-ইন্সটল করা লিঙ্ক চালু করেছে। এগুলো 16.04 পর্যন্ত আটকে থাকে।

ক্যানোনিকাল একটি প্রাইভেট কোম্পানী যা পাবলিক যেতে চাইছে। এটি ব্যবসার কিছু অংশ যা লাভজনক ছিল না তা ছেড়ে দেওয়ার জন্য ক্যানোনিকালকে আরও চাপ দেয়৷

6. এই ডিস্ট্রো কি আঞ্চলিক পার্থক্য দ্বারা প্রভাবিত?

কখনও ভেবেছেন কেন ফেডোরা মালিকানা কোডেক প্রদান করে না? কারণটির একটি অংশ মুক্ত এবং ওপেন সোর্স বিকল্পগুলিকে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতির বাইরে। অন্য কারণ হল যে এটি করা রেড হ্যাটকে মামলার জন্য উন্মুক্ত করতে পারে। Red Hat হল একটি আমেরিকান কোম্পানী যা মার্কিন আইন সাপেক্ষে। উবুন্টু এবং ওপেনসুস পূর্ব-ইন্সটল করা কোডেকগুলির সাথে পাঠানো হয় না, যদিও তারা উভয়ই পরবর্তীতে ডাউনলোড করা সহজ করে তোলে। এই ডিস্ট্রোগুলি ইউরোপ ভিত্তিক কোম্পানিগুলির সাথে অনুমোদিত৷

কোনো কোম্পানি সংযুক্ত ছাড়া অনেক ডিস্ট্রোতে কোনো সরকারি বাসভবন নেই। আপনি তাদের বিশ্বব্যাপী সত্তা হিসাবে ভাবতে পারেন। অবদানকারীরা সমস্ত জায়গা থেকে আসে এবং কোন দেশ বা অঞ্চলকে "বাড়ি" হিসাবে বিবেচনা করা যায় কিনা তা নির্ধারণ করা কঠিন হতে পারে। এটি কিছু সুরক্ষা প্রদানের পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে। কোন দেশের এখতিয়ার আছে? এবং যেহেতু কোন লাভ হচ্ছে না, কেউ আসলে কতটা যত্ন করে?

তারপর ভাষার সমস্যা। কখনও কখনও একটি অনুবাদ ঠিক সূক্ষ্ম হয়, এবং অন্য সময় এটি আপনাকে আপনার মাথা চুলকাতে পারে৷

কর্পোরেট অর্থের অন্য কী প্রভাব থাকতে পারে?

লিনাক্স ডিস্ট্রো অনেক আকার এবং আকারে আসে। যে সম্প্রদায়গুলি তাদের তৈরি করে তাদের ক্ষেত্রেও একই কথা সত্য। কখনও কখনও একটি কোম্পানির বেশিরভাগ ক্ষমতা থাকে, এবং অন্য সময় তারা বোর্ডে একটি আসন পেয়ে খুশি হয়। তারপরে এলিমেন্টারি ওএসের মতো প্রকল্প রয়েছে, যেখানে কোম্পানিটি প্রকল্প পরিচালনা করে, যাকে প্রাথমিক বলা হয়, শুধুমাত্র কিছু লোক নিয়ে থাকে।

আপনি কি ডিস্ট্রোকে বেশি বিশ্বাস করেন যদি এর পিছনে কর্পোরেট অর্থ থাকে? আপনি কি একটি লাভের উদ্দেশ্য থাকতে পারে এমন প্রভাবকে অবিশ্বাস করেন? আপনি বর্তমানে আপনার মেশিনে কোন ডিস্ট্রো চালান? মন্তব্যে আপনার প্রতিক্রিয়া শেয়ার করুন!


  1. ChaletOS 16 পর্যালোচনা:উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার জন্য সেরা অপারেটিং সিস্টেম

  2. টিনি কোর লিনাক্স একটি অপারেটিং সিস্টেমের জন্য আপনার সবচেয়ে ছোট পছন্দ

  3. আর্ক লিনাক্স কি উবুন্টুর চেয়ে ভাল?

  4. উইন্ডোজ বনাম MacOS বনাম লিনাক্স - অপারেটিং সিস্টেম হ্যান্ডবুক