কম্পিউটার

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

যদিও সমস্ত লিনাক্স অপারেটিং সিস্টেম তাদের মূল অংশে একই, সেখানে কিছু জিনিসও রয়েছে যা তাদের কিছুটা আলাদা করে। উদাহরণস্বরূপ, প্যাকেজ ম্যানেজাররা অন্যান্য জিনিসগুলির মতো প্রতিটি পরিবর্তনের মধ্যে পার্থক্য করে। পার্থক্যের একটি বড় পয়েন্ট যা অনেক লোকের মুখোমুখি হবে তা হল আপনি আসলে আপনার কম্পিউটারে এই ধরনের একটি সিস্টেম পাওয়ার উপায়।

যদিও আজকাল অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করা সহজ, যদি উইন্ডোজের চেয়েও সহজ না হয়, তবে এমন কিছু রয়েছে যা এই প্রবণতাকে সমর্থন করে। তারা সাধারণত নমনীয়তা এবং বাক্সের বাইরে পাওয়ারের জন্য সহজে ব্যবহার করে। এটি সবার জন্য ভাল নাও হতে পারে, কিন্তু যারা এটি পছন্দ করেন তাদের জন্য এটি খুব, খুব আকর্ষণীয় হতে পারে৷

কি একটি ইনস্টলেশন কঠিন করে তোলে?

সাধারণত, আপনি বাক্সের বাইরে যত বেশি পছন্দ করবেন, সেট আপ করা তত কঠিন।

এই তালিকার মাধ্যমে, আপনি সেই প্রবণতা দেখতে পাবেন, একটি মোটামুটি সহজ শেখার বক্ররেখা থেকে, বোঝার জন্য কিছুটা কঠিন। অনেকগুলি লিনাক্স অপারেটিং সিস্টেম রয়েছে যেগুলি নির্দিষ্ট ব্যবহারকারীদের জন্য নিজেদের তৈরি করার চেষ্টা করে এবং এটি মাঝে মাঝে দেখায়৷

একটি নির্দিষ্ট লিনাক্স অপারেটিং সিস্টেম সম্পর্কে ডকুমেন্টেশনের পরিমাণও এই ধরনের ইনস্টলেশনকে সহজ বা কঠিন করে তুলতে পারে। সাধারণভাবে, কীভাবে কিছু ইনস্টল করতে হয় সে সম্পর্কে সামান্য তথ্য থাকার অর্থ দুটি জিনিস হতে পারে। হয় এটি যথেষ্ট স্বজ্ঞাত যে এটির প্রয়োজন নেই, অথবা আপনি কিছুটা চ্যালেঞ্জের জন্য আছেন। হাতে বিস্তৃত তথ্য থাকা মানে আরও অনেক কিছু পড়া এবং হজম করা।

1. ডেবিয়ান

সত্য বলা যায়, ডেবিয়ান এখনও বেশিরভাগ অংশে উঠতে এবং চালানোর জন্য অসাধারণভাবে সহজ। উবুন্টুর পছন্দের তুলনায় যে জিনিসটি এটিকে একটু কঠিন করে তোলে তা হল এটি ইনস্টলেশনের সময় একটি বৃহত্তর পরিমাণ পছন্দ প্রদান করে৷

এটি অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেম দ্বারা অনুসরণ করা একটি প্রবণতার সূচনা দেখায়:ব্যবহারকারীকে আরও বেশি বেশি নিয়ন্ত্রণ দেওয়ার। তারা এগিয়ে যাওয়ার আগে আপনার কাছ থেকে একটি নির্দিষ্ট স্তরের জ্ঞান গ্রহণ করতে শুরু করে। উদাহরণস্বরূপ, ডেবিয়ানের সেটআপে, আপনি আপনার ইনস্টলেশনের জন্য একটি উপযুক্ত হোস্টনাম সরবরাহ করবেন বলে আশা করা হচ্ছে (মঞ্জুর করা হয়েছে, একটি ডিফল্টরূপে সরবরাহ করা হয়)।

এটি পুরো সেটআপ প্রক্রিয়া জুড়ে চলতে থাকে। আপনাকে একটি গ্রাফিকাল ইনস্টলেশন প্রক্রিয়া বা সম্পূর্ণ কীবোর্ড চালিত একটি পছন্দ দেওয়া হয়েছে। আপনি কোন ডেস্কটপ পরিবেশ চান তা নির্ধারণ করতে হবে, যদি থাকে তবে ডিফল্টরূপে একটি দেওয়া হবে না। এমনকি আপনার প্যাকেজ ম্যানেজারকে কিছুটা কনফিগার করার জন্য আপনাকে একটি পছন্দ দেওয়া হয়েছে!

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

আরেকটি জিনিস যা ডেবিয়ানকে অনন্যভাবে কঠিন করে তুলতে পারে তা হল মালিকানা সফ্টওয়্যারের উপর এর কঠোর নীতি, যা ড্রাইভার পর্যন্ত প্রসারিত। যেমন, আপনি নিজেকে এমন পরিস্থিতিতে খুঁজে পেতে পারেন যেখানে কিছু কাজ করার জন্য আপনাকে নিজেই কয়েকটি অতিরিক্ত ড্রাইভার ইনস্টল করতে হবে। এটিকে আরও ভোক্তা-কেন্দ্রিক অপারেটিং সিস্টেমের সাথে তুলনা করুন, যা আপনার জন্য সেগুলি সরবরাহ করে৷

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

2. স্ল্যাকওয়্যার

আশ্চর্যজনকভাবে, প্রাচীনতম লিনাক্স অপারেটিং সিস্টেম, স্ল্যাকওয়্যার, সেট আপ করা একটু কঠিন। যদিও অসুবিধার পরিপ্রেক্ষিতে ডেবিয়ান থেকে এক ধাপ উপরে, এটি তার সেটআপ ডিস্কে প্রচুর ডকুমেন্টেশন সরবরাহ করে এবং আপনার জন্য নিজেই একটি ব্যবহারযোগ্য বেস সিস্টেম ইনস্টল করে। এটি চালানোর জন্য ইন্টারনেট সংযোগেরও প্রয়োজন নেই!

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

ডেবিয়ানের মতো (এবং মিন্টের মতো সহজ লিনাক্স অপারেটিং সিস্টেমের বিপরীতে), ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আপনাকে প্রচুর পছন্দ দেওয়া হয়। আপনি ডিফল্টরূপে সফ্টওয়্যার প্যাকেজগুলির কোন গ্রুপগুলি রাখতে চান তা শুধু বেছে নিতে পারেন না, তবে আপনার প্রয়োজন নেই এমন এন্ট্রিগুলিও বাদ দিতে পারেন৷

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

এর ফলস্বরূপ, প্রতিটি প্যাকেজ কী করে এবং কেন সেগুলি গুরুত্বপূর্ণ তাও আপনাকে জানতে হবে। যদিও এটি আপনি যতটা সম্ভব বাদ দিতে লোভনীয়, এটি একটি অব্যবহারযোগ্য সিস্টেম তৈরি করার সুযোগও বাড়িয়ে দেয়৷

আরেকটি জিনিস যা স্ল্যাকওয়্যারকে কিছুটা কঠিন করে তোলে তা হল আপনাকে প্রথমে fdisk ব্যবহার করে আপনার হার্ড ডিস্ক ড্রাইভকে ম্যানুয়ালি পার্টিশন করতে হবে। অথবা cfdisk কমান্ড লাইন টুল। কেউ এটি একটি ভিন্ন টুলেও করতে পারে, কিন্তু এই টুলগুলি স্ল্যাকওয়্যার ব্যবহারকারীদের দিয়ে থাকে।

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

এই সব বলা হচ্ছে, এটা ডেবিয়ান থেকে একটি মৃদু ঢাল আপ. ডেবিয়ান যে একক, গ্রাফিক্যাল একের পরিবর্তে স্ল্যাকওয়্যার সেট আপ করার জন্য আপনাকে মূলত একাধিক কমান্ড-লাইন টুল দেওয়া হয়েছে। এবং নীচের লিনাক্স অপারেটিং সিস্টেমের তুলনায়, এটি ইনস্টল করা অনেক সহজ৷

3. NuTyX

NuTyX Linux অপারেটিং সিস্টেমটি এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে যারা নমনীয়তা এবং ক্ষমতা চান। যে নিজে থেকে এই ধরণের জিনিসগুলিতে খুব আগ্রহী নয় এমন লোকেদের কাছে কয়েকটি সতর্কতা ঘণ্টা প্রেরণ করা উচিত। আর্চ লিনাক্সের মতো, এটি একটি মূল্যে আসে:একটি স্টিপার লার্নিং কার্ভ।

আর্চের বিপরীতে, আপনাকে এখনও এর ইনস্টলারে স্ল্যাকওয়্যারের মতো কিছু গ্রাফিকাল মিথস্ক্রিয়া দেওয়া হয়েছে। যাইহোক, এটি তুলনামূলকভাবে কিছুটা কম করে, যা কিছু পরিচালনা করা কঠিন হতে পারে। আপনি যদি ডেস্কটপ এনভায়রনমেন্ট ইন্সটল করতে চান, তাহলে মৌলিক ইন্সটলেশন প্রক্রিয়ার পর আপনাকে জানতে হবে কিভাবে প্যাকেজ ম্যানেজার ব্যবহার করতে হয়।

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

স্ল্যাকওয়্যারের মতো, আপনি আপনার হার্ড ড্রাইভকে পার্টিশন করতে একটি কমান্ড লাইন টুল ব্যবহার করবেন। NuTyX ইন্সটল করার পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার ফলে আপনি একটি খুব মৌলিক সিস্টেম তৈরি করতে পারবেন (যেমন আর্চ লিনাক্স)। যদিও স্ল্যাকওয়্যারের বিপরীতে, আপনাকে কমান্ড লাইন থেকে আপনার বাকি প্রোগ্রামগুলি ইনস্টল করতে হবে। বাক্স থেকে প্রায় কিছুই আসে না -- আপনি সেখানেই আসেন।

এটি পছন্দের এমনকি উচ্চ স্তরের জন্য অর্থ প্রদানের মূল্য। নিজেকে শুরু করার জন্য আপনাকে কেবলমাত্র মৌলিক বিষয়গুলি দেওয়া হয়েছে, যা সঠিক জ্ঞানের সাথে আপনি গড়ে তুলতে পারেন। NuTyX আশা করে যে আপনি অন্যান্য টার্মিনাল টুলের সাথে এর প্যাকেজ ম্যানেজার কীভাবে কাজ করে তা জানতে পারবেন।

4. জেন্টু

অবশ্যই, লিনাক্স অপারেটিং সিস্টেম যা তার হার্ড-টু-ইনস্টল প্রক্রিয়ার জন্য সুপরিচিত তা এখানে চালু হবে। এবং সঙ্গত কারণে। NuTyX-এর মতো, আপনি আপনার সিস্টেম সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন, এটি সেট আপ করার জন্য ব্যবহার করার জন্য সঠিক সরঞ্জামগুলির সাথে। অর্থাৎ, কোন ইনস্টলার নেই, এবং আপনি কমান্ড লাইনটিকে অনেক স্পর্শ করবেন।

এটি আপনার হাতে প্রচুর শক্তির সুবিধা নিয়ে আসে। Gentoo আপনার নিজের তৈরি না করেই আপনি যে ধরনের লিনাক্স অপারেটিং সিস্টেম চান ঠিক সেই ধরনের লিনাক্স অপারেটিং সিস্টেম বেছে নিতে পারেন। এটি আংশিকভাবে কেন Google এর Chrome OS এর উপর ভিত্তি করে।

বলা হচ্ছে, জেন্টুর ডকুমেন্টেশন বেশ চমৎকার, তাই আপনি যখন বেশ কাঁটাযুক্ত পথে থাকবেন, তখন আপনি একা থাকবেন না। এটি অত্যন্ত বিস্তারিত, সমগ্র ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাচ্ছে। যাইহোক, এটি বেশ ঘন, এবং এর মধ্য দিয়ে যাওয়া কঠিন। এটি পছন্দ এবং নমনীয়তার উপর ফোকাস করার ফলাফল -- কোন ডিফল্ট বিকল্প নেই, তাই আপনি নিজেই সেগুলি নির্ধারণ করুন৷

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

উদাহরণ স্বরূপ, অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি যেগুলিকে মঞ্জুর হিসাবে গ্রহণ করে তা হল জেন্টুতে একটি ম্যানুয়াল পছন্দ৷ এটি সিস্টেম পরিষেবাগুলি কীভাবে পরিচালনা করে তা আপনি চয়ন করতে পারেন৷ আপনাকে আপনার নিজস্ব কার্নেল কম্পাইল করার জন্য উত্সাহিত করা হচ্ছে, সমস্ত কাজ (এবং ক্ষমতা!) এর সাথে জড়িত। শুরু থেকেই আপনার পছন্দ অনুযায়ী পরিবর্তন করা আপনার।

এটি এমন এক ধরণের লিনাক্স অপারেটিং সিস্টেম যা উভয়ই কঠিন, কিন্তু অন্যদের জন্য মোটামুটি উন্মুক্ত। আপনি যদি Gentoo সম্বন্ধে জানার জন্য সময় দেন, তাহলে আপনি এটি ব্যবহার করার জন্য যথেষ্ট সহজ পাবেন, এটি সম্পর্কে অনলাইনে প্রচুর পরিমাণে তথ্য আছে। এছাড়াও, তাদের সম্প্রদায় এক চিমটে বেশ সহায়ক হতে পারে -- জেন্টুর ব্যবহারকারীরা সম্ভবত অন্যান্য স্থানের তুলনায় লিনাক্সে যথেষ্ট পারদর্শী হবেন৷

5. Exherbo

এক্সেরবো লিনাক্স হল একটি মোটামুটি অস্পষ্ট লিনাক্স অপারেটিং সিস্টেম, যা বেশ পরিচিত (এবং কুখ্যাতভাবে কঠিন) জেন্টু লিনাক্সের মতো। যেমন, এটির কিছু বরং আকর্ষণীয় ধারণা রয়েছে, যেমন ব্যবহারকারীদের অনেক অনুমানিত জ্ঞান সহ উন্নয়নে অবদান রাখার প্রত্যাশা।

শুধুমাত্র এর ডকুমেন্টেশনই যথেষ্ট দুষ্প্রাপ্য নয়, আপনার সিস্টেম সেট আপ করার জন্য আপনি একাধিক বাহ্যিক সরঞ্জামের উপর নির্ভর করবেন। Slackware এবং NuTyX কি করে তা ভাবুন, কিন্তু ইনস্টলেশনের সময় একাধিক অংশের জন্য। এর কারণ হল এটি কাজ করার জন্য কোন কঠিন এবং দ্রুত উপায় নেই -- বেশিরভাগ অংশে, আপনি নিজেই আছেন।

উদাহরণস্বরূপ, যেখানে পূর্ববর্তী লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি আপনার পার্টিশনগুলি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করার মতো জিনিসগুলি করবে, Exherbo আশা করে যে আপনি নিজেই এটি করবেন। সত্যিই একটি অফিসিয়াল ইন্সটলেশন ডিস্ক নেই -- একটি লাইভ ইউএসবি পরিবেশে বুট করা এবং সেখান থেকে শুরু করার জন্য তারা সর্বোত্তম সুপারিশ করে৷

এটি একটি জটিল প্রক্রিয়া, এর মধ্যে আপনাকে যে সমস্ত পদক্ষেপগুলি করতে হবে তা দ্বারা সাহায্য করা হয় না৷ আপনি ম্যানুয়ালি আপনার হার্ড ডিস্ক ড্রাইভ পার্টিশন করুন। আপনি আপনার নিজস্ব কার্নেল কম্পাইল. এবং আপনি অপরিচিত পরিভাষা দ্বারা পরিবেষ্টিত হবেন যেটির মধ্য দিয়ে যেতে হবে।

এমনকি Gentoo এর তুলনায়, যার অন্তত একটি বিস্তৃত হ্যান্ডবুক রয়েছে, Exherbo ব্যবহারকারীর তথ্যে বেশ হালকা। এই সমস্ত বিষয়গুলি একসাথে রাখুন, এবং আপনি একটি লিনাক্স অপারেটিং সিস্টেমের জন্য একটি রেসিপি পেয়েছেন যা ইনস্টল করা কঠিন৷ বলা হচ্ছে, Exherbo কখনোই শেষ ব্যবহারকারীদের জন্য ডিজাইন করা হয়নি।

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

লিনাক্স ফ্রম স্ক্র্যাচ (LFS) সম্পর্কে কী?

লিনাক্স ফ্রম স্ক্র্যাচ (এলএফএস) নিজেই একটি অপারেটিং সিস্টেম নয়। পরিবর্তে, এটি পাঠকদের তাদের নিজস্ব একটি তৈরি করার একটি উপায় প্রদান করে৷ একটি বাস্তব ভিত্তির পরিবর্তে কিছুর জন্য একটি নীলনকশা, তাই কথা বলতে। এটি একটি পাঠককে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির প্রতিটি ধাপে অত্যন্ত বিস্তারিত এবং যত্ন সহকারে নিয়ে যায়৷

এগুলি কি ইনস্টল করার জন্য সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম?

যেমন, এটি খুব শিক্ষামূলক, সেইসাথে ইনস্টল করা খুব কঠিন। আপনাকে অনেক নতুন লিনাক্স ধারণা সম্পর্কে জানতে হবে, পাশাপাশি প্রচুর প্রোগ্রাম কম্পাইল করতে হবে। যাইহোক, এটি আসলে একটি লিনাক্স অপারেটিং সিস্টেম হিসাবে বিবেচিত হতে পারে না, কারণ এটি শুধুমাত্র একটি ডকুমেন্টেশন কিভাবে একটি তৈরি করতে হয়।

শেষ ফলাফল একই

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি যে লিনাক্স অপারেটিং সিস্টেমটি ইন্সটল করতে চান না কেন, এটি আপনার কম্পিউটারে পাওয়া এবং ব্যবহার করা গুরুত্বপূর্ণ। অবশ্যই, আপনি যে সেটআপটি অনুসরণ করেন তাতে সুবিধা বা অসুবিধা থাকতে পারে, তবে লিনাক্স ঠিক এইরকম:প্রকৃতির দ্বারা বিভিন্ন।

যেটি সত্যিই গুরুত্বপূর্ণ তা হল এমন কিছু বেছে নেওয়া যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত . আপনি যদি উচ্চ স্তরের নমনীয়তা চান, তবে সর্বোপরি, আর্চ লিনাক্সের মতো কিছু ব্যবহার করুন। এবং আপনি যদি আরও স্বয়ংক্রিয় কিছু চান, তবে এটিও ভাল। সর্বোপরি, এটি এখনও লিনাক্স।

আপনি সবচেয়ে কঠিন লিনাক্স অপারেটিং সিস্টেম কোনটি ইনস্টল করেছেন (বা চেষ্টা করেছেন)?


  1. 5টি আর্চ লিনাক্স ডিস্ট্রো যা ইনস্টল এবং ব্যবহার করা সহজ

  2. কীভাবে লিনাক্সে টেলিগ্রাম ডেস্কটপ অ্যাপ ইনস্টল করবেন

  3. 2021 সালে সেরা লিনাক্স ফাইল সিস্টেমগুলি কী কী?

  4. রাস্পবেরি পাই এর জন্য 4টি সেরা লাইটওয়েট অপারেটিং সিস্টেম