কম্পিউটার

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

লিনাক্স আলাদা। আমি এমন লোকেদের দোষ দিই না যারা এটিকে বিভ্রান্তিকর মনে করে, বিশেষ করে যারা উইন্ডোজ ব্যাকগ্রাউন্ড থেকে আসে। সুইচ করার সময় অভিভূত হওয়া সম্পূর্ণ স্বাভাবিক। আপনি যখন এক জগৎ থেকে অন্য জগতে পা রাখেন তখন এটিই ঘটে।

তবে নিশ্চিন্ত থাকুন:অভিভূত হওয়ার অনুভূতি বেশি দিন স্থায়ী হবে না।

প্রতিটি নতুন লিনাক্স ব্যবহারকারী সর্বদা একই ধরণের প্রশ্নের মধ্য দিয়ে যায় যখন তারা নতুন পরিবেশের চারপাশে তাদের মাথা গুটিয়ে নেওয়ার চেষ্টা করে। সৌভাগ্যবশত, এই প্রশ্নগুলির উত্তরগুলি সহজবোধ্য এবং সহজে উপলব্ধি করা যায়, এবং একবার উপলব্ধি করা গেলে, লিনাক্স অন্যান্য অপারেটিং সিস্টেমের মতোই - বা তার চেয়েও বেশি স্বজ্ঞাত হয়ে ওঠে৷

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্রশ্ন. লিনাক্স কী এবং কেন আমি এটি ব্যবহার করব?

লিনাক্সের এমন ধরনের বন্য এবং ঝাঁঝালো ইতিহাস রয়েছে যা অন্তর্নিহিত আসে যখন একটি সিস্টেম ক্রমাগত কাঁটাচামচকে উৎসাহিত করে, কিন্তু এই অপারেটিং সিস্টেমের যুগপত সরলতা এবং জটিলতা উপলব্ধি করার জন্য আপনাকে লিনাক্সের ইতিহাস বোঝার প্রয়োজন নেই।

সংক্ষেপে, লিনাক্স হল একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম যার শত শত ভিন্ন স্বাদ রয়েছে, প্রতিটি তার লক্ষ্য এবং ডিজাইনে অনন্য। যেখানে উইন্ডোজের লক্ষ্য হল জনসাধারণকে সামঞ্জস্য করা এবং ম্যাকের লক্ষ্য হল প্রবণতা এবং অভিজ্ঞতাসম্পন্ন, লিনাক্স যে কোনও উপায়ে তৈরি করা যেতে পারে৷

এক কথায় বলা যায়, লিনাক্স হল কাস্টমাইজযোগ্য .

Linux ব্যবহার করার অনেক কারণ আছে যে আমি সেগুলিকে এক অনুচ্ছেদে ফিট করতে পারি না। অবশ্যই, Linux ব্যবহার না করারও কারণ রয়েছে। শুধু জেনে রাখুন যে লিনাক্স সম্বন্ধে বেশ কিছু পৌরাণিক কাহিনী আছে যা প্রচার করা হচ্ছে কিন্তু এখন আর সত্য নয়। লিনাক্স আপনার জন্য সঠিক কিনা তা এখানে কিভাবে পরীক্ষা করবেন।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্রশ্ন. কেন আমি "ডিস্ট্রোস" সম্পর্কে শুনতে থাকি?

আমি উল্লেখ করেছি যে লিনাক্স বিভিন্ন স্বাদে আসে। এই স্বাদগুলিকে বলা হয় ডিস্ট্রিবিউশন – অথবা ডিস্ট্রোস - এবং তাদের প্রত্যেকের নিজস্ব নাম রয়েছে। আপনি কি কখনো উবুন্টু, মিন্ট বা রেড হ্যাটের কথা শুনেছেন? হ্যাঁ, এগুলো সবই ডিস্ট্রোস।

আপনি তাদের গাড়ির মডেলের মতো ভাবতে পারেন। একটি কাল্পনিক স্বয়ংচালিত কোম্পানি সেডানের একটি লাইন, স্পোর্টারদের একটি লাইন এবং এসইউভিগুলির একটি লাইন তৈরি করতে পারে। এগুলি সবই গাড়ি, কিন্তু প্রতিটি মডেল আলাদা উদ্দেশ্যে ডিজাইন করা হয়েছে:কিছু অর্থনৈতিক, কিছু চটকদার, এবং কিছু কঠোর ভূখণ্ডের মধ্য দিয়ে এটিকে শক্ত করার জন্য।

একইভাবে, প্রতিটি লিনাক্স ডিস্ট্রো একটি নির্দিষ্ট ধরণের ব্যবহারকারীর কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। কিছু গ্রাফিকভাবে চিত্তাকর্ষক যখন অন্যদের কোনো গ্রাফিক্স নেই। কিছু গতি এবং কর্মক্ষমতা সম্পর্কে অন্যরা ব্যবহারযোগ্যতা এবং সুবিধার উপর ফোকাস করে৷

এখানে শত শত ডিস্ট্রো আছে, আপনি নিশ্চিত হতে পারেন যে অন্তত একটি ডিস্ট্রো আপনার জন্য ভাল কাজ করবে।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্র. কোন লিনাক্স ডিস্ট্রো আমি বেছে নেব?

এটা চমৎকার যে এই ধরনের একটি বিস্তৃত নির্বাচন উপলব্ধ আছে, কিন্তু কেউই সঠিকটি খুঁজে পেতে এই সমস্ত ডিস্ট্রোগুলির মধ্য দিয়ে যেতে চায় না। এটা অনেক বেশি সময় নেয় এবং সত্যি বলতে, এটা অপ্রতিরোধ্য। আমরা আপনাকে এতে সাহায্য করতে পারি।

যদি আপনি উইন্ডোজ থেকে স্যুইচ করছেন , আপনি একটি ডিস্ট্রো দিয়ে শুরু করতে চাইবেন যা বিশেষভাবে Linux শেখার প্রক্রিয়া সহজ করার জন্য তৈরি করা হয়েছে। উবুন্টু এই বিভাগে সবচেয়ে বড় নাম, তবে আমি ব্যক্তিগতভাবে ElementaryOS সুপারিশ করি। অন্যান্য পছন্দগুলির মধ্যে রয়েছে Linux Mint, OpenSUSE, এবং ZorinOS৷

যদি আপনি একটি পুরানো মেশিনে ইনস্টল করছেন , Lubuntu বা Puppy Linux-এর মতো একটি লাইটওয়েট পারফরম্যান্স ডিস্ট্রো সবচেয়ে ভালো হতে পারে। এগুলি সবচেয়ে নান্দনিকভাবে আনন্দদায়ক নয়, তবে অন্তত এগুলি কেবল একটি কমান্ড লাইনের চেয়ে বেশি৷

যদি আপনি নিরাপত্তা নিয়ে চিন্তিত হন , আপনার হওয়া উচিত নয়। আপনি যতক্ষণ ভাল নিরাপত্তা অভ্যাস অনুশীলন করেন ততক্ষণ পর্যন্ত Linux বেশ নিরাপদ বলে পরিচিত। বলা হচ্ছে, আপনার যদি নিরাপত্তা এবং গোপনীয়তার শেষ আউন্সের প্রয়োজন হয়, তাহলে এখানে সবচেয়ে সুরক্ষিত Linux ডিস্ট্রোগুলির মধ্যে কিছু রয়েছে।

এখনও বিভ্রান্ত? ঠিক আছে! সঠিক ডিস্ট্রো বাছাই করার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্রশ্ন ডুয়াল বুট নাকি ভার্চুয়াল মেশিন?

এখন আপনার মনে একটি ডিস্ট্রো আছে, আপনি কিভাবে এটি চেষ্টা করে দেখতে পারেন? বেশিরভাগ আধুনিক ডিস্ট্রোগুলি এমন একটি লাইভ সিডি অফার করে যা আপনি পরিবেশের অনুভূতি পেতে অস্থায়ী ফ্যাশনে সন্নিবেশ করতে এবং চালাতে পারেন৷

আপনি যদি এর চেয়ে বেশি প্রতিশ্রুতিবদ্ধ কিছু চান, আপনি হয় ডুয়াল বুট করতে পারেন বা ভার্চুয়াল মেশিন ব্যবহার করতে পারেন।

ভার্চুয়াল মেশিন অবশ্যই সহজ বিকল্প। সংক্ষেপে, আপনি একটি নতুন অপারেটিং সিস্টেম এর মধ্যে ইনস্টল করুন৷ আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেম, যেমন আপনি উইন্ডোজের মধ্যে একটি উইন্ডোতে লিনাক্স চালাতে পারেন। এটি সুবিধাজনক এবং নিরাপদ উভয়ই, তাই নতুন অপারেটিং সিস্টেম পরীক্ষা করার সময় আপনার সর্বদা একটি ভার্চুয়াল মেশিন ব্যবহার করা উচিত।

দ্বৈত বুটিং একটু বেশি কাজ নেয় এবং সামান্য হয় ঝুঁকিপূর্ণ, কিন্তু খুব বেশি নয়। এই ধরনের সেটআপের মাধ্যমে, আপনি যখনই আপনার কম্পিউটার শুরু করবেন তখন আপনি উইন্ডোজ বা লিনাক্সে বুট করবেন কিনা তা চয়ন করতে পারেন। ডুয়াল বুট সেট আপ করা আজকাল বেশ সহজ, তাই এতে ভয় পাবেন না।

যদি এগুলোর কোনোটিই আপনার কাছে ভালো না লাগে কিন্তু আপনি এখনও লিনাক্স ব্যবহার করে দেখতে চান, তবে আরও কয়েকটি ঝুঁকিমুক্ত Linux সেটআপ উপলব্ধ রয়েছে।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্রশ্ন. জিনোম, কেডিই এবং ইউনিটি কি?

প্রকৃত অপারেটিং সিস্টেমের (কারনেল) ক্ষেত্রে লিনাক্স অনন্য ) ব্যবহারকারীর কাছে আসলে কীভাবে প্রদর্শিত হয় তার থেকে আলাদা (ডেস্কটপ পরিবেশ ) GNOME, KDE, এবং Unity হল অভ্যন্তরীণ সিস্টেমকে "গ্রাফিকালাইজ" করার বিভিন্ন উপায়, এবং তারাই একমাত্র নয়৷

প্রকৃতপক্ষে, বেছে নেওয়ার মতো অনেকগুলি আছে যেগুলি থেকে আমরা শীর্ষস্থানীয় Linux ডেস্কটপ পরিবেশের একটি তালিকা সংকলন করেছি যা আপনাকে আপনার প্রয়োজনের সাথে সবচেয়ে উপযুক্ত একটি চয়ন করতে সহায়তা করবে৷

জিনোম, কেডিই এবং ইউনিটি অবশ্যই তিনটি সর্বাধিক জনপ্রিয়, তাই নতুনদের সম্ভবত তাদের সাথে লেগে থাকা উচিত যতক্ষণ না তারা যথেষ্ট পরিমাণে লিনাক্স অভিজ্ঞতা অর্জন করছে।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্র. "আমার নথিপত্র" কোথায়?

সম্ভবত উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে সবচেয়ে জঘন্য পরিবর্তন হল ফাইল সিস্টেম। উইন্ডোজে, আপনার একটি স্থানীয় ড্রাইভ রয়েছে (সাধারণত "সি:" ড্রাইভ) যাতে ব্যবহারকারী, প্রোগ্রাম ফাইল এবং উইন্ডোজের মতো মুষ্টিমেয় ডিরেক্টরি রয়েছে। এটা আপনি জানেন এবং আপনি এটি অভ্যস্ত.

লিনাক্সে, সবকিছু রুট ডিরেক্টরিতে শুরু হয় (সাধারণত "/" বলা হয়), যেটি হল পরম বেস ডিরেক্টরি যাতে অন্য সবকিছু থাকে। সেখান থেকে, আপনার কাছে কয়েক ডজন ব্রাঞ্চিং ডিরেক্টরি রয়েছে যাতে সিস্টেমের বিভিন্ন অংশ রয়েছে।

একজন নতুন ব্যবহারকারী হিসাবে, আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলি হল:

  • /বাড়ি আমার নথির অনুরূপ। এখানে আপনি ব্যবহারকারী-নির্দিষ্ট ডেটা যেমন ডাউনলোড, সঙ্গীত, প্রকল্প ইত্যাদি সংরক্ষণ করতে পারেন
  • /usr যেখানে ব্যবহারকারী-নির্দিষ্ট অ্যাপ্লিকেশন এবং কনফিগারেশন ফাইল রাখা হয়। আপনি যখন নতুন সফ্টওয়্যার ইনস্টল করেন, তখন সম্ভবত এটি প্রদর্শিত হবে।
  • /মিডিয়া যেখানে আপনি মাউন্ট করা অপসারণযোগ্য মিডিয়া পাবেন, যেমন ইউএসবি থাম্ব ড্রাইভ বা সিডি-রম।
  • /ইত্যাদি যেখানে আপনি সিস্টেম-ওয়াইড কনফিগারেশন ফাইলগুলি খুঁজে পেতে পারেন, যা আপনি চাইলে খুলতে এবং সম্পাদনা করতে পারেন (ধরে নিচ্ছি আপনার যথাযথ অনুমতি আছে) কিন্তু সম্ভবত আপনার প্রয়োজন হবে না।

এই মাত্র একটি সংক্ষিপ্ত আভাস. আপনি যদি ফাইল সিস্টেমকে আরও একটু অন্বেষণ করতে চান, HowToGeek-এ একটি দুর্দান্ত নিবন্ধ রয়েছে যা লিনাক্স ডিরেক্টরি কাঠামোর ব্যাখ্যা করে।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্রশ্ন. আমি কীভাবে সফ্টওয়্যার খুঁজব এবং ইনস্টল করব?

উইন্ডোজে, সফ্টওয়্যার ইনস্টল করা খুব জটিল নয়:আপনি প্রাসঙ্গিক ওয়েবসাইটগুলি খুঁজে পান, ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করুন এবং সেগুলি চালান৷ এটা ঠিক বলে মনে হচ্ছে কারণ আমরা সবাই উইন্ডোজে বড় হয়েছি, কিন্তু লিনাক্স প্রমাণ করে যে আরও ভাল উপায় হতে পারে।

যদি আপনি একটি কেন্দ্রীয় অবস্থানে সমস্ত সফ্টওয়্যার ইনস্টলার অ্যাক্সেস করতে পারেন? ওয়েবসাইট থেকে ওয়েবসাইট শিকার করার পরিবর্তে, আপনি যদি একটি "সফ্টওয়্যার সেন্টার" উইন্ডো আনতে পারেন এবং আপনার সিস্টেমের জন্য উপলব্ধ সমস্ত সফ্টওয়্যার ব্রাউজ করতে পারেন তবে কি ভাল হবে না?

বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোতে প্যাকেজ ম্যানেজার বলে কিছু থাকে , যা এই সঠিক ভূমিকা পালন করে। আপনার সিস্টেমের একটি ডিস্ট্রোর উপর নির্ভর করবে - যেমন উবুন্টু সিনাপটিক প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে - তবে ধারণাটি একই। প্যাকেজ ম্যানেজমেন্ট এবং সফ্টওয়্যার সংগ্রহস্থলের জন্য আমাদের গাইড এখানে।

আসলে, এটি এমন একটি স্মার্ট সিস্টেম যে মাইক্রোসফ্ট এটি গ্রহণ করছে। হ্যাঁ, Windows একটি প্যাকেজ ম্যানেজার পাচ্ছে।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্র. আমার কি কমান্ড লাইন দরকার?

টার্মিনালটি লোকেদের জন্য একটি সাধারণ কালশিটে স্থান। আপনার কি প্রয়োজন লিনাক্স ব্যবহার করার জন্য কমান্ড লাইন কিভাবে ব্যবহার করতে হয় তা জানতে? একেবারেই না. এটা কি কাজে আসবে? একেবারে।

এমনকি শুধুমাত্র মৌলিক বিষয়গুলি শেখা নাটকীয়ভাবে শেখার বক্ররেখা সহজ করতে পারে। আমাদের পরিচায়ক কমান্ড লাইন নির্দেশিকা দিয়ে শুরু করুন, তারপর এইসব প্রয়োজনীয় Linux কমান্ডগুলি দেখুন যা সবার জানা উচিত। সবশেষে, এখানে কিছু বিপজ্জনক Linux কমান্ড রয়েছে যা আপনার এড়ানো উচিত।

সব মুখস্ত করার চেষ্টা করবেন না! অন্তত আপাতত আপনি না করাই ভালো। বেশিরভাগ লিনাক্স ব্যবহারকারীরা অপারেটিং সিস্টেমের সাথে স্বাচ্ছন্দ্য বোধ করার পরেও ওয়েবসাইট এবং গাইডগুলি উল্লেখ করা চালিয়ে যান৷

বলা হচ্ছে, আমি অস্বীকার করি না যে এটি ভীতিকর হতে পারে। হতে পারে এটি খুব প্রযুক্তিগত এবং আপনার গভীরতার বাইরে মনে হয়, তবে এখানে সুসংবাদটি রয়েছে:আপনি যতটা ভাবছেন এটি ততটা জটিল নয়। লিনাক্স নিয়ে আপনার ভয় কাটিয়ে উঠতে কয়েক মিনিট সময় নিন এবং আমি কথা দিচ্ছি যে আপনি যেতে পারবেন।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

প্রশ্ন. আমি কীভাবে লিনাক্সে গেম খেলব?

এটি একটি সাধারণ প্রশ্ন যা আসলে দুটি পৃথক, আরও নির্দিষ্ট প্রশ্নে বিভক্ত হওয়া উচিত। প্রথমত, লিনাক্সে নেটিভলি গেম খেলার আশা করা কি যুক্তিযুক্ত? এবং দ্বিতীয়, আমি কিভাবে লিনাক্সে আমার উইন্ডোজ গেম খেলব?

দুর্ভাগ্যবশত, Linux এখনও নেটিভ গেমিংয়ের ক্ষেত্রে পিছিয়ে আছে . এটি কয়েক বছর আগের তুলনায় আজ অবশ্যই একটি ভাল অবস্থায় রয়েছে, তবে বেশিরভাগ বিকাশকারীরা তাদের গেমগুলি লিনাক্সে পোর্ট করার জন্য যথেষ্ট যত্ন নেন না। বলা হচ্ছে, বেশিরভাগ ওয়েব গেম ঠিকঠাক কাজ করবে, প্লাস স্টিম এখন লিনাক্সে স্থানীয়ভাবে উপলব্ধ। (যদিও সব স্টিম গেম সামঞ্জস্যপূর্ণ নয়।)

যখন এটি যথেষ্ট নয়, আপনি PlayOnLinux ব্যবহার করে আপনার উইন্ডোজ গেম খেলতে পারেন৷ . PlayOnLinux ওয়াইনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এটি একটি এমুলেটর যা কিছু পারফরম্যান্সের খরচে সরাসরি Linux-এ Windows প্রোগ্রাম ইনস্টল ও চালানো সম্ভব করে। সমস্ত নয় উইন্ডোজ গেম সমর্থিত, কিন্তু প্লেঅনলিনাক্স চিত্তাকর্ষক এবং দরকারী উভয়ই এই উপসংহারে যথেষ্ট।

9টি প্রশ্ন নতুন লিনাক্স ব্যবহারকারীরা সর্বদা জিজ্ঞাসা করে

বিরক্ত করবেন না, লিনাক্স সময় নেয়

আমি সম্পূর্ণরূপে সচেতন যে লিনাক্স সবার জন্য সেরা অপারেটিং সিস্টেম নয়। কিছু লোক এটি পছন্দ করে না এবং এটি ভাল। যাইহোক, আপনি এটি পছন্দ করেন কি না তা সিদ্ধান্ত নেওয়ার আগে আমি এটিকে কমপক্ষে দুই থেকে তিন সপ্তাহের দৈনিক ব্যবহারের পরামর্শ দিই। আপনি এটি আপনার উপর বৃদ্ধি পেতে পারে.

আপনার শেখার গতি ত্বরান্বিত করতে, এই লিনাক্স শেখার শর্টকাটগুলির পাশাপাশি এই লিনাক্স ওয়েবসাইট সংস্থানগুলি দেখুন৷ এক আউন্স প্রচেষ্টার সাথে, আপনি কিছুতেই আরামদায়ক হবেন।

এখনও কিছু নিয়ে বিভ্রান্ত? আপনি লিনাক্স নতুনদের কাছ থেকে শুনেছেন সবচেয়ে সাধারণ প্রশ্ন কি? নিচে আমাদের সাথে শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:Arch Linux Desktop Via Flickr, Linux Mosaic Via TechieStuffs, ConstantMayhem এর মাধ্যমে ডিস্ট্রো ডিস্ট্রিবিউশন


  1. এলাইভ রিভিউ:আলোকিত লিনাক্স ব্যবহারকারীদের জন্য

  2. নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে দরকারী লিনাক্স কমান্ডের 6টি

  3. একটি নতুন রাউটার কেনার সময় জিজ্ঞাসা করার জন্য শীর্ষ 8 টি প্রশ্ন

  4. নতুন Microsoft PowerToys উইন্ডোজ অ্যাপের জন্য নতুন সর্বদা শীর্ষস্থানীয় বৈশিষ্ট্য নিয়ে এসেছে