কম্পিউটার

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

কখনও আপনার লিনাক্স ডেস্কটপ কাস্টমাইজ করতে চেয়েছিলেন, কিন্তু সেই একটি নিখুঁত থিম খুঁজে পাননি?

যদি দারুচিনি আপনার বর্তমান ডেস্কটপ পরিবেশ হয়, আপনার নিজস্ব থিম তৈরি করা সহজ। আপনার কোনো বিশেষ টুলের প্রয়োজন নেই, হয় — সিনট্যাক্স হাইলাইট সহ একটি নিয়মিত টেক্সট এডিটর ঠিক কাজ করবে।

2011 সালে জিনোম শেলের কাঁটা হিসাবে এটি প্রথম আবির্ভূত হওয়ার পর থেকে দারুচিনি অনেক দূর এগিয়েছে। এটি সঠিকভাবে কাজ করার জন্য জিনোমের উপর নির্ভর করত, কিন্তু আজ এটি একটি সম্পূর্ণ, স্বতন্ত্র ডেস্কটপ পরিবেশ যার নিজস্ব মৌলিক অ্যাপ্লিকেশনগুলির সেট রয়েছে। এই দ্রুত নির্দেশিকাটি দারুচিনি 2.4 এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা সর্বশেষ লিনাক্স মিন্ট রিলিজ (সংস্করণ 17.1 "রেবেকা") সহ পাঠানো হয়েছে, তবে আমাদের থিম দারুচিনি চলমান যেকোন লিনাক্স বিতরণের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

দারুচিনি থিম বোঝা

দারুচিনি থিম উভয় সহজ এবং জটিল. বিরোধিতাপূর্ণ শোনাচ্ছে, তাই না? এগুলি সহজ কারণ সমগ্র থিমটি CSS-এ লেখা, কিন্তু জটিল কারণ থিম ফাইলটি বিশাল এবং খুব ভালোভাবে নথিভুক্ত নয়৷ বেশিরভাগ অংশের জন্য আপনি অনুমান করতে পারেন কোন নিয়মগুলি কোন ডেস্কটপ উপাদানগুলিকে সংশোধন করে, কিন্তু কিছুর জন্য আপনাকে ট্রায়াল এবং ত্রুটির মধ্য দিয়ে যেতে হবে। এটি চেষ্টা করার আগে আপনি CSS এর সাথে পরিচিত হবেন বলে আশা করা হচ্ছে, কিন্তু আপনি যদি তা না করেন তবে কোন চিন্তা করবেন না — আপনি সহায়ক টিউটোরিয়ালের মাধ্যমে দ্রুত অনলাইনে CSS শিখতে পারেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে দারুচিনি থিমগুলি উইন্ডোর সীমানা, বোতাম বা অন্য কোনও অ্যাপ্লিকেশন উপাদান পরিবর্তন করে না। এই বস্তুগুলি GTK থিম দ্বারা নিয়ন্ত্রিত হয়, যা আপনাকে আলাদাভাবে ডাউনলোড করতে হবে। দারুচিনি থিম নিজেই শুধুমাত্র মিন্ট মেনু, প্যানেল, টুলটিপস, বিজ্ঞপ্তি, অ্যাপলেট এবং কিছু ডায়ালগকে প্রভাবিত করে।

শুরু করা

সাধারণভাবে বলতে গেলে, একটি দারুচিনি থিম তৈরি করার দুটি উপায় রয়েছে:এটিকে স্ক্র্যাচ থেকে কোড করুন বা একটি টেমপ্লেট হিসাবে বিদ্যমান একটি ব্যবহার করুন৷ আমরা পরবর্তী পদ্ধতির সাথে যাচ্ছি কারণ এটি অনেক সহজ। আপনি যদি পরিবর্তিত থিমটি পুনরায় বিতরণ করার সিদ্ধান্ত নেন তবে লাইসেন্সের সীমাবদ্ধতাগুলি পরীক্ষা করতে ভুলবেন না৷ সাধারণত লেখকের সাথে যোগাযোগ করা এবং অনুমতি চাওয়া যথেষ্ট।

CSS-এ ডুব দেওয়ার আগে, আপনি ঠিক কী পরিবর্তন করতে চান তার একটি পরিকল্পনা করা ভাল। এই উদাহরণে, আমরা ডিজিটাল ঘড়ির আকার পরিবর্তন করব, মেনু ফন্ট এবং পটভূমির রঙ পরিবর্তন করব এবং প্যানেলটিকে স্বচ্ছ করব। আপনার নতুন থিম যাতে সহজে চোখে পড়ে তা নিশ্চিত করতে, আপনি রঙের স্কিম তৈরি করতে বিনামূল্যে অনলাইন টুল ব্যবহার করতে পারেন।

ভুলে যাবেন না যে কিছু পরিবর্তনের "নির্ভরতা" আছে। আপনি যদি প্যানেলের ব্যাকগ্রাউন্ড গাঢ় থেকে সাদাতে পরিবর্তন করেন, তাহলে আপনাকে প্যানেল বোতাম এবং অ্যাপলেটের রংও পরিবর্তন করতে হবে। অন্যথায় সেগুলি আপনার নতুন থিমে অদৃশ্য হতে পারে, কারণ সেগুলি আগের অন্ধকার প্যানেলে সাদা ছিল৷ আপনি যদি একটি গাঢ় থিম তৈরি করতে চান, বুদ্ধিমান হন এবং এমন একটি টেমপ্লেট দিয়ে শুরু করুন যা ইতিমধ্যেই গাঢ় রঙের৷

একটি টেমপ্লেট নির্বাচন করা

একটি ভাল পছন্দ হল ডিফল্ট দারুচিনি থিম, প্রকল্পের গিটহাব পৃষ্ঠাগুলিতে উপলব্ধ। deviantART সম্প্রদায় চমৎকার দারুচিনি থিম তৈরি করে, এবং আরও অনেক কিছু অফিসিয়াল লিনাক্স মিন্ট স্পাইসেস পৃষ্ঠা এবং পুরানো বিশ্বস্ত Gnome-Look.org থেকে ডাউনলোড করা যেতে পারে।

আপনি যদি ডিফল্ট থিমগুলি ব্যবহার করতে চান তবে সেগুলি হয়

-এ থাকে৷
/home/$USERNAME/.themes

অথবা

/usr/share/themes

. পরবর্তী ডিরেক্টরিতে অবস্থিত থিমগুলি সমস্ত ব্যবহারকারী (রুট সহ) দ্বারা চালিত অ্যাপ্লিকেশনগুলিকে প্রভাবিত করে, যখন

/home/$USERNAME

ডিরেক্টরি শুধুমাত্র একজন ব্যবহারকারীর জন্য প্রযোজ্য। আমি আপনাকে আপনার কাজের অগ্রগতির থিম আপনার

এ রাখার পরামর্শ দিচ্ছি
/home

ডিরেক্টরি এটি হয়ে গেলে, আপনি এই কমান্ডটি ব্যবহার করে এটিকে সিমলিঙ্ক করতে পারেন:

sudo ln -s /home/username/.themes/ThemeName /usr/share/themes/ThemeName

আপনি লক্ষ্য করবেন যে কিছু থিমে "gtk-2.0" এবং "gtk-3.0" নামের সাবফোল্ডার রয়েছে। এর মানে তারা দারুচিনি থিমের সাথে GTK থিম অন্তর্ভুক্ত করে। যাইহোক, আপনার শুধুমাত্র "দারুচিনি" ফোল্ডারটি দরকার৷

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

এটিতে সাবফোল্ডার থাকতে পারে — এগুলিতে সম্পদ, ছোট ছবি রয়েছে যা ডেস্কটপ উপাদানগুলিকে স্টাইল করতে ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, আপনার মিন্ট মেনুতে একটি পটভূমি চিত্র থাকতে পারে এবং আপনি এটি এই সাবফোল্ডারগুলির মধ্যে একটিতে রাখবেন। আমাদের "cinnamon.css" নামক ফাইলটি দরকার, এবং এখন এটি খোলার সময়।

থিম স্ট্রাকচার

আমি ডিফল্ট থিমগুলির মধ্যে একটি "লিনাক্স মিন্ট" ব্যবহার করছি। এটা বেশ লম্বা CSS ফাইল। সৌভাগ্যক্রমে, কোডের মন্তব্যগুলি দিকনির্দেশনা প্রদান করে। তারা কোডটিকে বিভাগগুলিতে ভাগ করে, প্রতিটি একটি ডেস্কটপ উপাদানের সাথে সম্পর্কিত। কিছু বিভাগ হল:

  • PopupMenu (popupMenu.js):সমস্ত পপআপ মেনু পরিবর্তন করে, প্যানেল মেনুতে ডান-ক্লিক করুন এবং প্রধান মেনু;
  • প্যানেল (panel.js):স্ব-ব্যাখ্যামূলক;
  • ডেস্কটপ উইজেটগুলির জন্য ডেস্কলেট (desklet.js) এবং প্যানেলে উইজেটের জন্য অ্যাপলেট (applet.js);
  • লুকিং গ্লাস:গ্রাফিকাল ডিবাগিং ইন্টারফেস পরিবর্তন করে (দারুচিনি-লুকিং-গ্লাস);
  • মেনু (menu.js):প্রভাবিত করে শুধু প্রধান মেনু (মিন্টমেনু);
  • উইন্ডো তালিকা (windowList.js):প্যানেলে খোলা উইন্ডোগুলির তালিকায় প্রযোজ্য।

একটি দারুচিনি থিম পরিবর্তন করা

এটি কীভাবে করা হয়েছে তা দেখানোর জন্য আমরা কয়েকটি ছোট পরিবর্তন করব। একবার আপনি CSS সম্পাদনা করতে আরও স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি একবারে অনেকগুলি উপাদান সংশোধন করতে পারেন এবং যে কোনও দারুচিনি থিমকে সম্পূর্ণরূপে রূপান্তর করতে নতুন সম্পদ তৈরি করতে পারেন। এখানে আমাদের "আগে" সংস্করণ:

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

প্যানেলের পটভূমির রঙ এবং স্বচ্ছতা পরিবর্তন করুন

"cinnamon.css" ফাইলে,

দিয়ে শুরু হওয়া লাইনটি খুঁজুন
#panel

.

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

আমরা গ্রেডিয়েন্টটিকে একটি কঠিন রঙ এবং কিছু স্বচ্ছতা দিয়ে প্রতিস্থাপন করব। এন্ট্রিগুলি সরান:

background-gradient-start
background-gradient-end
background-gradient-direction

এবং যোগ করুন

background-color: rgba(152,13,13,0.6);

এটি পেতে:

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

RGBa ফরম্যাটে রঙ ঘোষণা করার মাধ্যমে, আমরা একযোগে রঙ এবং স্বচ্ছতা পরিবর্তন করা সহজ করি। বন্ধনীর শেষ সংখ্যা হল স্বচ্ছতার মান; 0 সম্পূর্ণ স্বচ্ছ, এবং 1 সম্পূর্ণ অস্বচ্ছ।

দারুচিনি প্যানেল তিনটি এলাকায় বিভক্ত (বাম, কেন্দ্র, ডান)। একটি নতুন অ্যাপলেট টেনে আনার সময় প্রতিটি এলাকার হাইলাইট রঙ পরিবর্তন করার জন্য একটি বিশেষ সেটিং আছে। আপনি

এর অধীনে মান পরিবর্তন করে এটি সামঞ্জস্য করতে পারেন
#panelLeft:dnd

,

#panelRight:dnd

এবং

#panelCenter:dnd

.

প্রধান মেনুর রঙ, স্বচ্ছতা এবং ফন্ট পরিবর্তন করুন

প্রধান মেনু দুটি বিভাগ দ্বারা নিয়ন্ত্রিত হয়:"পপআপমেনু" এবং "মেনু"। প্রথমটির পরিবর্তনগুলি সমস্ত পপআপ মেনুকে প্রভাবিত করে৷ "মেনু" বিভাগে পছন্দ, বিভাগ, স্থান এবং অনুসন্ধান বাক্সের বিকল্প রয়েছে। এজন্য আমাদের

এর অধীনে রঙ এবং স্বচ্ছতা পরিবর্তন করতে হবে
.popup-menu-boxpointer

.

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

আমি আমাদের নতুন প্যানেলের RGBa মান কপি করেছি এবং

এর পরে যোগ করেছি
-arrow-background-color:

, সীমানার প্রস্থ 2px-এ বৃদ্ধি করেছে এবং সীমানার রঙ ধূসরে পরিবর্তন করেছে৷ ফন্ট পরিবর্তন করতে, আমি

পরিবর্তন করেছি
font-family

"cinnamon.css" ফাইলের শুরুতে মান। এটি সম্পূর্ণ থিমকে প্রভাবিত করে, তবে কিছু উপাদানের জন্য পৃথকভাবে সামঞ্জস্য করা যেতে পারে। আমরা এখান থেকে গিয়েছিলাম:

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

এটিতে:

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

প্যানেলের ডিজিটাল ঘড়িটিকে আরও বড় করুন

ঘড়ি একটি প্যানেল অ্যাপলেট, তবে উইন্ডো তালিকা এবং ক্যালেন্ডারের বিপরীতে, থিম ফাইলে এটির নিজস্ব উপস্থিতি সেটিংস সংজ্ঞায়িত নেই। আপনাকে সাধারণ "অ্যাপলেট" সেটিংস পরিবর্তন করতে হবে, এবং এটি মেনু বোতামের পাঠ্যের আকারকে প্রভাবিত করবে, সাথে অন্য কোনো প্যানেল অ্যাপলেট যা পৃথকভাবে সামঞ্জস্যযোগ্য নয়।

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

ঘড়িটি বড় করতে,

খুঁজুন
.applet-label

এবং

বাড়ান
font-size

মান এখানে আপনি ফন্ট সেটিংটি ওভাররাইড করতে পারেন যা আমরা পূর্বে

পরিবর্তন করে মূল মেনুতে যোগ করেছিলাম
font-family

মান এই উদাহরণে, আমি ঘড়িটিকে একটি sans-serif ফন্টে পরিবর্তন করেছি, যখন পপআপ মেনুগুলি একটি serif ফন্ট ধরে রেখেছে৷

ক্যালেন্ডার অ্যাপলেটের চেহারা পরিবর্তন করতে (যা আপনি ঘড়িতে ক্লিক করে অ্যাক্সেস করেন), "তারিখ অ্যাপলেট" বিভাগে দেখুন। উদাহরণস্বরূপ,

.datemenu-date-label

আপনাকে ক্যালেন্ডার অ্যাপলেটের শীর্ষে লেখাটির আকার, রঙ এবং ফন্ট পরিবর্তন করতে দেয় (এই ছবিতে, এটি "রবিবার 8 মার্চ...")।

"পরবর্তী" সংস্করণটি স্পষ্টতই অস্তিত্বের সবচেয়ে সুন্দর থিম নয়, তবে এটি আমাদের করা পরিবর্তনগুলি দেখায়৷

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

"মেনু" বোতাম এবং ঘড়ি বড়, রং পরিবর্তন করা হয়েছে এবং হরফ ভিন্ন। পরবর্তী ধাপে ইন্টারফেসের কম বিশিষ্ট উপাদানগুলিকে পরিবর্তন করা হবে, যেমন রান ডায়ালগ, শেষ সেশন ডায়ালগ, বা বিজ্ঞপ্তি৷

পরীক্ষা করা এবং আরও শেখা

আপনি যদি থিম ফাইলগুলি

-এ রাখেন তাহলে আপনি আপনার পরিবর্তনগুলি লাইভ-প্রিভিউ করতে পারেন
/home/$USERNAME/.themes/ThemeName

এবং সেই থিমটিকে

এ সক্রিয় হিসাবে সেট করুন
All Settings - Themes - Desktop

ডায়ালগ।

আপনার দারুচিনি থিম মশলা - এটা সহজ!

পরিবর্তনগুলি অবিলম্বে দৃশ্যমান না হলে, Alt+F2 টিপে দারুচিনি পুনরায় চালু করুন রান ডায়ালগ আনতে, r টাইপ করুন এবং এন্টার টিপুন . অবশ্যই, আপনি প্রথমে সবকিছু সম্পাদনা করতে পারেন, তারপর নতুন থিম প্রয়োগ করতে পারেন এবং কিছু ঠিক করার প্রয়োজন আছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

এই মৌলিক নির্দেশাবলীর বাইরে, আপনি লিনাক্স মিন্ট ফোরামে দারুচিনি থিমিং সম্পর্কে পরামর্শ পেতে পারেন। সেখানে আপনি ব্যবহারকারী এবং অন্যান্য থিম নির্মাতাদের কাছ থেকে প্রতিক্রিয়া পেতে পারেন। অন্যান্য অনেক সৃজনশীল ক্রিয়াকলাপের মতো, অনুশীলনটি নিখুঁত করে তোলে, তাই আপনি যত বেশি থিম বানাবেন (বা সম্পাদনা করবেন), তত সহজ হবে এবং আপনি "সেই CSS সম্পর্কে, কোন ঝামেলা নেই"। এখানে আশা করা যায় যে দারুচিনি উন্নয়ন দল শীঘ্রই অফিসিয়াল, বিশদ থিমিং ডকুমেন্টেশন প্রদান করবে।


  1. 15টি সেরা ফ্রি উইন্ডোজ 10 থিম

  2. আপনার সেলফিকে মশলাদার করার জন্য 5টি অ্যাপ

  3. Windows 11 এ কিভাবে আপনার থিম পরিবর্তন করবেন

  4. আপনার ডেস্কটপকে সুশোভিত করার জন্য 15 সেরা বিনামূল্যের উইন্ডোজ 7 থিম