কম্পিউটার

উবুন্টু 10.04 এ জিনোম এবং কেডিই 4.5 এর মধ্যে কীভাবে স্যুইচ করবেন

কিছুক্ষণ আগে আমি একটি নিবন্ধ লিখেছিলাম কেন আপনি উবুন্টুকে যেতে বিবেচনা করা উচিত। আপনাদের মধ্যে কয়েকজন জিজ্ঞাসা করেছেন কেন আমি কখনই কুবুন্টুর কথা উল্লেখ করিনি, এবং কেউ কেউ নিশ্চিত যে KDEই যাওয়ার পথ ছিল। আচ্ছা অনুমান কি? এখানে আপনি কিভাবে উভয় পেতে পারেন.

উবুন্টু সরাসরি বাক্সের বাইরে জিনোম ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করে, যা Compiz থেকে কয়েকটি সেক্সি ইফেক্ট সহ একটি কার্যকরী এবং মোটামুটি পরিষ্কার ডেস্কটপ প্রদান করে। কুবুন্টু কেডিই ডেস্কটপ এনভায়রনমেন্ট ব্যবহার করে যা এখন আগের চেয়ে অনেক বেশি ঘণ্টা এবং শিস দিয়ে এসেছে।

আপনি যদি সেখানে আপনার উবুন্টু মেশিনে বসে থাকেন "আমি পছন্দ করি যে এটি দিতে চাই" তাহলে আপনি করতে পারেন। কয়েকটি কমান্ড এবং একটি পুনঃসূচনা সহ, আপনি কিছুক্ষণের মধ্যেই কেডিই ব্যবহার করতে পারবেন।

কেডিই নাকি জিনোম?

চেহারা (ভাল, দুহ) ছাড়াও কেডিই এবং জিনোমের মধ্যে কয়েকটি মূল পার্থক্য রয়েছে। আপনি যদি এই মুহূর্তে উবুন্টু ব্যবহার করেন তাহলে আপনি জিনোম চালাচ্ছেন (এবং যদি আপনি Xubuntu ব্যবহার করেন, আপনি XFCE উপভোগ করছেন)।

কাছাকাছি কটাক্ষপাত করা. আপনি যা চান তা করা খুব সহজ, এটি আসলে সেটা দেখায় না অনেকটা উইন্ডোজের মতো এবং এটির নিজস্ব সরঞ্জাম এবং খেলনা রয়েছে৷

উবুন্টু 10.04 এ জিনোম এবং কেডিই 4.5 এর মধ্যে কীভাবে স্যুইচ করবেন

অন্যদিকে KDE আপনাকে আপনার ডেস্কটপ যেভাবে দেখায় সে সম্পর্কে আপনাকে অনেক বেশি বলে দেয়, যদিও প্রথমে বেশ উইন্ডোজ-এর মতো মনে হয়। পাকা মাইক্রোসফট গ্লাসি-আইড ভেটেরান্সদের জন্য, কেডিই একটি স্মার্ট পছন্দ বলে মনে হতে পারে কারণ এটি আরও পরিচিত এবং উপযোগী ডেস্কটপ প্রদান করবে। আপনি যদি উইন্ডোজ পদ্ধতিতে অসুস্থ হয়ে থাকেন তবে আপনি জিনোমকে আরও সতেজ খুঁজে পেতে পারেন।

KDE এর নিজস্ব অ্যাপ্লিকেশনের সেটও রয়েছে, যার বেশিরভাগই কনকরার এবং Amarok এর মতো অপ্রয়োজনীয় Ks রয়েছে। উভয় এনভায়রনমেন্ট ইন্সটল করার প্রধান নেতিবাচক দিক হল যে আপনি উভয় সফ্টওয়্যার প্যাকেজ সব সময় প্রদর্শিত হবেন, কিন্তু আপনি যদি একটি অপসারণের সিদ্ধান্ত নেন তবে আপনি সংশ্লিষ্ট সফ্টওয়্যার প্যাকেজগুলিকেও সরিয়ে ফেলতে পারেন৷

যাই হোক না কেন, কেডিই ইন্সটল করা লিনাক্সকে একটু ভিন্ন স্বাদের অভিজ্ঞতার জন্য একটি দুর্দান্ত উপায়। আপনি যদি এটি পছন্দ না করেন তবে এটি অপসারণ করা সহজ (আমিও এটির মধ্য দিয়ে যাব)।

সংগ্রহস্থল যোগ করা

প্রথম জিনিসটি প্রথমে, আমরা কমান্ড লাইন ব্যবহার করতে যাচ্ছি তাই আপনার প্রিয় কনসোল খুলুন (যদি আপনি ভ্যানিলা উবুন্টুতে থাকেন তবে আপনি অ্যাপ্লিকেশানগুলিতে টার্মিনাল খুঁজে পেতে পারেন তারপর আনুষাঙ্গিক ) এবং টাইপ করুন:

sudo add-apt-repository ppa:kubuntu-ppa/backports

উবুন্টু 10.04 এ জিনোম এবং কেডিই 4.5 এর মধ্যে কীভাবে স্যুইচ করবেন

আপনাকে আপনার পাসওয়ার্ডের জন্য জিজ্ঞাসা করা হবে, এটি ইনপুট করুন (এটি প্রদর্শিত হবে না) এবং এন্টার টিপুন। এখন আপনি সফ্টওয়্যার উত্সগুলি খুলতে চাইবেন৷ সিস্টেমের মধ্যে উইন্ডো তারপর প্রশাসন . আপডেট-এ ক্লিক করুন ট্যাব করুন এবং অসমর্থিত আপডেটগুলি (লুসিড-ব্যাকপোর্ট) সক্ষম করুন .

উবুন্টু 10.04 এ জিনোম এবং কেডিই 4.5 এর মধ্যে কীভাবে স্যুইচ করবেন

আপনি অন্যান্য সফ্টওয়্যার-এ যোগ করা সংগ্রহস্থলটি দেখতে পারেন আপনি চাইলে ট্যাব। একবার আপনি হয়ে গেলে জানালা বন্ধ করুন।

কেডিই ইনস্টল করা হচ্ছে

কমান্ড লাইনে ফিরে যান, টার্মিনাল খুঁজুন এবং লিখুন:

sudo apt-get update

একবার আপডেট সম্পন্ন হলে আপনি নিম্নলিখিত কমান্ডের সাথে KDE ডাউনলোড করতে চান:

sudo apt-get install kubuntu-desktop

আপনার ডিস্কে যে সংরক্ষণাগারগুলি ডাউনলোড হতে চলেছে, ডাউনলোডের আকার এবং চূড়ান্ত আকার সম্পর্কে আপনাকে অবহিত করা হবে৷ "y" টাইপ করুন এবং Enter টিপুন ডাউনলোড শুরু করতে। আপনি সম্ভবত একটি কফি বা বাথরুম যেতে যথেষ্ট সময় পেয়েছেন. যখন আপনি ফিরে আসবেন, আপনি দেখতে পাবেন টার্মিনাল উইন্ডোতে কেডিই ইনস্টলার খোলা আছে।

পরবর্তীতে আপনাকে একটি ডিফল্ট ডিসপ্লে ম্যানেজার বেছে নিতে হবে। যেহেতু আমার জিডিএম নিয়ে কোনো সমস্যা ছিল না (এবং একবার কেডিএমকে ধন্যবাদ কমান্ড লাইনের মাধ্যমে উবুন্টু পুনরুদ্ধার করতে হয়েছিল) আমি আগেরটি বেছে নিয়েছিলাম। এটি আপনার উপর নির্ভর করে, কিন্তু GDM শুধু আমার জন্য কাজ করছে বলে মনে হচ্ছে এবং এইভাবে আমার সুপারিশ আসে৷

একবার আপনি আপনার সিদ্ধান্ত নেওয়ার পরে, ইনস্টলার শুরু হবে। আপনি সম্ভবত সেই কফি পান করার জন্য পর্যাপ্ত সময় পেয়েছেন এবং আপনার টার্মিনালটি এরকম না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন:

উবুন্টু 10.04 এ জিনোম এবং কেডিই 4.5 এর মধ্যে কীভাবে স্যুইচ করবেন

আপনাকে এই মুহুর্তে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে, তবে আপনি প্রথমে স্বয়ংক্রিয় লগ-ইন নিষ্ক্রিয় করতে চাইতে পারেন অন্যথায় আপনি স্টার্টআপে কেডিই চয়ন করতে পারবেন না। জিনোমে এটি করতে সিস্টেম এ যান , প্রশাসন তারপর লগইন স্ক্রীন . কে লগ ইন করবে তা বেছে নেওয়ার জন্য লগইন স্ক্রীন দেখান সক্ষম করুন৷ এবং জানালা বন্ধ করুন।

একবার আপনি পুনরায় আরম্ভ করে এবং লগইন স্ক্রিনে পৌঁছে গেলে আপনার ব্যবহারকারীর নাম ক্লিক করুন, আপনার পাসওয়ার্ড ইনপুট করুন এবং স্ক্রিনের নীচে যেখানে সেশন লেখা আছে KDE বেছে নিন লগ ইন করার আগে যেমন আপনি সাধারণত করেন।

আপনি এখন কেডিই স্প্রিংকে অ্যাকশনে দেখতে পাবেন। আপনি যদি যেকোন সময়ে GNOME-এ ফিরে যেতে চান, লগ আউট করুন এবং GNOME বেছে নিন আপনার সেশন হিসাবে .

উবুন্টু 10.04 এ জিনোম এবং কেডিই 4.5 এর মধ্যে কীভাবে স্যুইচ করবেন

কেডিই/জিনোম সরানো হচ্ছে

তাই আপনি এটি চেষ্টা করেছেন এবং এটি আপনার জন্য নয়। চিন্তা করবেন না, কেডিই অপসারণ করা এবং আপনার বিশুদ্ধ জিনোম ডেস্কটপ পুনরুদ্ধার করা একটি একক এবং অবিশ্বাস্যভাবে দীর্ঘ কমান্ড ব্যবহার করে বেশ সম্ভব। যেহেতু কমান্ডটি খুব দীর্ঘ, আমরা এটিকে একটি TXT নথিতে রেখেছি যা আপনি এখানে আপনার সুবিধামত ডাউনলোড করতে পারেন৷

আপনি যদি সত্যিই KDE দ্বারা বোল্ড হন তাহলে আপনি একই রকম ভয়ংকর কমান্ড দিয়ে GNOME কে সম্পূর্ণভাবে মুছে ফেলতে পারেন, আবার একটি সহজ TXT নথিতে রাখুন যা আপনি এখানে ডাউনলোড করতে পারেন।

টার্মিনালে পেস্ট করতে আপনাকে Ctrl+Shift+V হিট করতে হবে . এই কমান্ডটি কেডিই সম্পর্কিত সমস্ত প্যাকেজ মুছে ফেলবে এবং আপনার জিনোম প্যাকেজগুলি দুবার পরীক্ষা করে দেখবে। পরের বার আপনি বুট আপ করলে, আপনার আবার একটি বিশুদ্ধ জিনোম উবুন্টু থাকবে।

উপসংহার

আপনার নিষ্পত্তিতে কেডিই এবং জিনোম উভয়ই থাকা দরকারী, বিশেষ করে নতুনদের জন্য যারা এখনও OS মূল্যায়ন করছেন। আপনি যদি একটি শেয়ার্ড কম্পিউটার পেয়ে থাকেন তাহলে উভয় পরিবেশই ইনস্টল করাও তেমন খারাপ ধারণা নয়। শীঘ্রই বা পরে আপনি জানতে পারবেন আপনি কোনটি পছন্দ করেন, আমি ব্যক্তিগতভাবে একটি সুন্দর ডক সহ জিনোম পছন্দ করি৷

আপনি আপনার উবুন্টুর সাথে যাই করুন না কেন, মন্তব্যে আমাদের এটি সম্পর্কে বলতে ভুলবেন না। আপনি কি কেডিই বা জিনোম ব্যবহার করেন? অথবা উভয়? বা অন্য ডেস্কটপ পরিবেশ? লাজুক হবেন না!


  1. কিভাবে ডাইনামিক ট্রান্সপারেন্সি উবুন্টু সক্ষম করবেন

  2. উবুন্টু এবং ডেবিয়ানে মেটের সাথে কেডিই সংযোগ কীভাবে ব্যবহার করবেন

  3. এক্সেলে ওয়ার্কশীটগুলির মধ্যে কীভাবে স্যুইচ করবেন

  4. কিভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির মধ্যে স্যুইচ করবেন