কম্পিউটার

কিভাবে Gnac [লিনাক্স] এর মাধ্যমে ভিডিও ফাইল থেকে অডিও রূপান্তর ও নিষ্কাশন করা যায়

আপনার কম্পিউটার-ব্যবহারের জীবনের এক পর্যায়ে, আপনি বুঝতে পেরেছেন যে আপনার কাছে থাকা প্রতিটি গান আপনার MP3 প্লেয়ার বা আপনার কাছে থাকা অন্য কোনো ডিভাইসের জন্য সঠিক বিন্যাসে নয়। আপনার কাছে এমন একটি ভিডিও থাকতে পারে যেটি থেকে আপনি অডিওটি নিতে চান৷ যাই হোক না কেন, লিনাক্সে কাজ করার জন্য সঠিক প্রোগ্রাম খুঁজে পাওয়া কঠিন। হেক, আমি উইন্ডোজে ভিডিও থেকে অডিও বের করে এমন একটি খুঁজে পাইনি, যদিও আমি নিশ্চিত যে কেউ শেষ পর্যন্ত এমন একটি প্রোগ্রাম উল্লেখ করবে যা আমি উপেক্ষা করেছি।

যাইহোক, Gnac একটি খুব কাজটি অত্যন্ত ভাল করে সহজ বিন্যাস। এর দ্বারা, আমি বলতে চাচ্ছি যে ব্যবহারকারীর ইন্টারফেসটি যতটা সম্ভব অগোছালো, এতে বিভ্রান্ত হওয়ার অনেক বিকল্প নেই এবং এটি সহজে বোঝার উপায়ে ঠিক যা করার কথা তা করে।

ইনস্টলেশন

প্রথমে আপনাকে অবশ্যই এটি ইনস্টল করতে হবে। উবুন্টু ব্যবহারকারীরা সহজে ইনস্টলেশনের জন্য .deb ফাইলের উপলব্ধতার আনন্দ পান। অন্য সবার জন্য, এটা একটু কঠিন হতে যাচ্ছে, কিন্তু এখনও সামগ্রিকভাবে সহজ। এই ক্ষেত্রে, আপনাকে উৎস ডাউনলোড করতে হবে এবং কম্পাইল করতে হবে। চিন্তার কিছু নেই, যতক্ষণ পর্যন্ত আপনি gcc ইন্সটল করেছেন, আপনি যেখানে সোর্স আছে তার ডিরেক্টরিতে "cd" করতে পারেন, তারপর ./configure, make, and make install চালান (রুট হিসেবে ইনস্টল করুন, বাকিটা সাধারণ ব্যবহারকারী হিসেবে)।

কনফিগারেশন পর্বের সময় আপনি সম্ভবত কয়েকটি সমস্যার মধ্যে পড়বেন, কিন্তু আবার, চিন্তা করবেন না। সম্ভবত সেই ত্রুটির বার্তাগুলিতে নির্ভরতা অনুপস্থিত। শুধু আপনার প্যাকেজ ম্যানেজারের মাধ্যমে প্রয়োজনীয় প্যাকেজটি ইনস্টল করুন এবং আবার ./configure চালান। এটি করতে থাকুন যতক্ষণ না আর কোন ত্রুটি প্রদর্শিত হবে এবং এটি কনফিগার করা শেষ করবে। মেক আপনার সিস্টেমের জন্য প্রোগ্রাম তৈরি করবে, এবং মেক ইন্সটল এটি ইনস্টল করবে। GNOME ব্যবহারকারীরা এটিকে Sound &Video-এর অধীনে খুঁজে পেতে পারেন তাদের মেনুতে বিভাগ।

বৈশিষ্ট্য

কিভাবে Gnac [লিনাক্স] এর মাধ্যমে ভিডিও ফাইল থেকে অডিও রূপান্তর ও নিষ্কাশন করা যায়

আপনি যখন Gnac চালু করবেন, আপনি অবিলম্বে দেখতে পাবেন কেন আমি বলেছিলাম যে এটি এত বিশৃঙ্খল। আমার মতে ব্যবহারকারী ইন্টারফেসটি ইতিমধ্যেই এর চেয়ে সহজ হতে পারে না। এটাও খুব স্বজ্ঞাত। আপনি যতগুলি গান রূপান্তর করতে চান এবং যে ভিডিওগুলি থেকে আপনি অডিও বের করতে চান তা যোগ করতে পারেন (হ্যাঁ, সেগুলি সব একই স্তূপে যায়), আপনি যা রূপান্তর/এক্সট্রাক্ট করতে চান সেখানে সবকিছু রয়েছে তা দেখতে তালিকাটি পরীক্ষা করে দেখুন, আপনি কোন ধরনের ফাইল পেতে চান তা বেছে নিন এবং কনভার্ট করুন।

কিভাবে Gnac [লিনাক্স] এর মাধ্যমে ভিডিও ফাইল থেকে অডিও রূপান্তর ও নিষ্কাশন করা যায়

সম্পন্ন. প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে, আপনার নতুন, চকচকে ফাইলগুলি আপনার জন্য অপেক্ষা করছে৷

কিভাবে Gnac [লিনাক্স] এর মাধ্যমে ভিডিও ফাইল থেকে অডিও রূপান্তর ও নিষ্কাশন করা যায়

আপনি ফাইলের ধরন এবং সেটিংসের গুণমান পরিবর্তন করতে নতুন প্রোফাইল তৈরি করতে পারেন যাতে আপনি যা চান ঠিক তা পেতে পারেন৷

কিভাবে Gnac [লিনাক্স] এর মাধ্যমে ভিডিও ফাইল থেকে অডিও রূপান্তর ও নিষ্কাশন করা যায়

যদিও আপনাকে বিভ্রান্ত করার জন্য প্রোগ্রামে অনেকগুলি বিকল্প নেই, তবুও আপনার নিষ্পত্তিতে কয়েকটি দম্পতি রয়েছে। যেকোনও বিকল্প আপনাকে বিভ্রান্ত করার ক্ষেত্রে আপনাকে কিছু পরিবর্তন করতে হবে না, তবে যারা এগুলি চান তাদের জন্য কিছু চমৎকার বৈশিষ্ট্য রয়েছে। উদাহরণস্বরূপ, যখন রূপান্তর ঘটছে, আপনার কাছে একটি বিজ্ঞপ্তি আইকন প্রদর্শিত হতে পারে যাতে আপনি অন্যান্য জিনিসগুলিতে কাজ করতে পারেন যখন এটি পটভূমিতে রূপান্তরিত হয়। আপনি আউটপুট ফোল্ডারও পরিবর্তন করতে পারেন, রূপান্তর শেষ হয়ে গেলে আসল ফাইলটি মুছে ফেলতে পারেন (সম্ভবত ভিডিওগুলির জন্য এটি একটি ভাল ধারণা নয়, তাই আমি এটিকে অচেক না করে রাখার সুপারিশ করব), সেইসাথে অডিওর জন্য কিছু ফাইল এবং ফোল্ডার নামকরণ সেটিংস।

উপসংহার

Gnac একটি চমত্কার টুল, এমনকি এর প্রায় খুব সরল পদ্ধতির সাথেও। যাইহোক, এই সরলতা প্রোগ্রামটিকে ভালভাবে পরিবেশন করে, ব্যবহারকারীদের তারা যা করতে চায় ঠিক তাই করতে দেয়, কোন বিস্ময় ছাড়াই। এটি একটি অডিও পেশাদারের জন্য খুব ভাল কাজ নাও করতে পারে, কিন্তু নৈমিত্তিক হোম ব্যবহারকারীর জন্য, এটি একটি অত্যন্ত প্রস্তাবিত প্রোগ্রাম৷

আপনার কত ঘন ঘন অডিও রূপান্তর করতে হবে, বা ভিডিও থেকে অডিও বের করতে হবে? আপনি কি অতীতে লিনাক্সের সাথে এটি করতে সক্ষম হয়েছেন? কমেন্টে আমাদের জানান!


  1. ভিডিও ফাইলগুলি রূপান্তর করতে AWS কীভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে ম্যাকের ভিডিও ক্লিপ থেকে অডিও সরাতে হয়

  3. ভিএলসি ব্যবহার করে অডিও বা ভিডিও ফাইলগুলিকে যে কোনও ফর্ম্যাটে কীভাবে রূপান্তর করবেন

  4. কিভাবে অডিও সহ Reddit ভিডিও ডাউনলোড করবেন