কম্পিউটার

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

লিনাক্সে ভিডিও সম্পাদনা করা পোস্টেরিয়ার একটি সঠিক ব্যথা হতে পারে। বেশিরভাগ সফ্টওয়্যার অস্থির বা কাজটি সম্পন্ন করার জন্য যথেষ্ট শক্তিশালী নয়, উদাহরণস্বরূপ HD ভিডিও সম্পাদনা করার সময়। ভিডিও এডিটিং-এর মতো রিসোর্স-ইনটেনসিভ প্রসেসের ক্ষেত্রে স্বাভাবিকভাবেই একটি সুনির্দিষ্ট পিসি আপনার সবচেয়ে ভালো বন্ধু, কিন্তু এর মানে এই নয় যে কাজটি সম্পন্ন করার জন্য আপনার একটি শোরুম মডেলের প্রয়োজন হবে।

Kdenlive হল একটি বিনামূল্যের এবং ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও এডিটর যা সম্ভবত আপনার গড় লিনাক্স ব্যবহারকারীর জন্য উইন্ডোজ বা ম্যাক ধরনের থেকে বেশি বোঝাবে। লিনাক্স প্ল্যাটফর্মে স্থিতিশীল, ব্যবহারযোগ্য এবং শক্তিশালী এডিটিং স্যুটের অভাবই এর প্রধান কারণ।

আপনি যদি আপনার লিনাক্স সিস্টেমে ভিডিও সম্পাদনা করার জন্য একটি শালীন, সর্ব-একটি সমাধান খুঁজছেন তাহলে Kdenlive হতে পারে এমন প্রোগ্রাম যা আপনি খুঁজছেন।

ওয়ার্কস্পেস এবং বৈশিষ্ট্য

আপনি যদি আগে কখনও ভিডিও সম্পাদনা করে থাকেন তবে আপনি সম্ভবত কেডেনলাইভের সাথে তাত্ক্ষণিকভাবে বাড়িতে অনুভব করবেন, যা একটি সাধারণ নন-লিনিয়ার ভিডিও সম্পাদক। আপনি যদি ভিডিও সম্পাদনার জগতে একজন নবাগত হন তাহলে ইন্টারফেসটিও আপনাকে বন্ধ করে দেবে না৷

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

সম্পাদক বিভিন্ন ডিভাইস থেকে ক্যাপচার সমর্থন করে, যার মধ্যে Video4Linux সামঞ্জস্যপূর্ণ এবং ফায়ারওয়্যার ক্যামেরার পাশাপাশি ডেস্কটপ থেকে স্ক্রিন ক্যাপচারও রয়েছে। আপনার ডিভাইসটি এই সামঞ্জস্যের তালিকায় সমর্থিত কিনা তা আপনি পরীক্ষা করতে পারেন৷

সমস্ত পছন্দসই সেখানে রয়েছে - টাইমলাইন, একটি মনিটর উইন্ডো (ব্যক্তিগত ক্লিপ এবং পুরো উত্পাদনের মধ্যে স্যুইচ করার জন্য ট্যাব সহ), ফাইল ব্রাউজার, ট্রানজিশন উইন্ডো এবং বিকল্প এবং বৈশিষ্ট্যে পূর্ণ একটি মেনু। সামগ্রিকভাবে কর্মক্ষেত্র পরিষ্কার, আকর্ষণীয় এবং প্রতিক্রিয়াশীল; যদি মাঝে মাঝে একটু সীমিত হয়।

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

প্রোগ্রামটির বৈশিষ্ট্যগুলির একটি মোটামুটি বিস্তৃত পরিসর রয়েছে, একটি খুব সহজ ট্রান্সকোডার সহ। ভিডিও ট্রান্সকোড করা ক্লিপ যোগ করুন দিয়ে আপনার প্রকল্পে সোর্স ফাইল যোগ করার মতোই সহজ। বোতাম, ফাইল ব্রাউজারে আপনার নির্বাচনের উপর ডান ক্লিক করুন এবং ট্রান্সকোড বেছে নিন . Kdenlive জনপ্রিয় DNxHD সম্পাদনা কোডেকে দুটি ক্লিকে ট্রান্সকোড করতে পারে এবং অতিরিক্ত রূপান্তরকারী ডাউনলোড করার বা কমান্ড লাইনের মাধ্যমে ম্যানুয়ালি করার প্রয়োজনীয়তা সম্পূর্ণভাবে সরিয়ে দেয়।

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

টাইমলাইনে সাজানোর জন্য আপনার সদ্য ট্রান্সকোড করা ভিডিও ক্লিপগুলিতে কাটা কঠিন নয়, বিশেষ করে যদি আপনি সহজ কীবোর্ড শর্টকাট ব্যবহার করেন। ডিফল্টরূপে "I" হল আপনার ইন-পয়েন্ট, "O" হল আপনার আউট-পয়েন্ট এবং "Ctrl+I" আপনার নির্বাচিত এলাকা থেকে একটি ক্লিপ তৈরি করে। তারপরে এটি আপনার নতুন তৈরি ক্লিপটিকে টাইমলাইনে টেনে আনার একটি সাধারণ ঘটনা।

কেডেনলাইভ স্টপ-মোশন ক্যাপচারও অন্তর্ভুক্ত করে, যা ডিফল্টভাবে আমার ল্যাপটপের ওয়েবক্যাম ব্যবহার করে কাজ করে। আপনার যদি একটি ভিডিও ডিভাইস থাকে যা লিনাক্সের সাথে ব্যবহারের জন্য কনফিগার করা থাকে তাহলে এখানেও স্টপ-মোশনের জন্য আপনি এটি ব্যবহার করতে পারবেন না এমন কিছু কারণ নেই৷

রূপান্তর, প্রভাব এবং ব্যবহারযোগ্যতা

Kdenlive-এর সাথে অন্তর্ভুক্ত ট্রানজিশন এবং প্রভাবগুলির একটি শালীন অ্যারে রয়েছে, এবং একবার আপনি কীভাবে-করবেন তা পড়ে ফেললে, সেগুলিকে টাইমলাইনে যুক্ত করা মোটামুটি সহজ ব্যাপার। কিছু ব্যবহারকারী কিছু প্রভাব এবং ট্রানজিশনের নামকরণ এবং ফাংশনকে বিভ্রান্তিকর মনে করতে পারে, কারণ তারা আসলে নির্বাচনটি কী করে সে সম্পর্কে খুব বেশি ধারণা দেয় না। এটি কেডেনলাইভকে অনেক সময় ব্যবহারকারীর তুলনায় কিছুটা কম ব্যবহারকারী বান্ধব বোধ করে।

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

আরেকটি জিনিস যা প্রোগ্রামটিকে কিছুটা অজ্ঞাত বলে মনে করে তা হল প্রভাব এবং তাদের অ্যাপ্লিকেশন। আপনার টাইমলাইনে ডিফল্টরূপে একটি ক্লিপের ভলিউম পরিবর্তন করতে সক্ষম হওয়ার পরিবর্তে, ভলিউম হল একটি প্রভাব যা নির্বাচন এবং প্রয়োগ করা প্রয়োজন৷ ভাগ্যক্রমে আপনি পারবেন এটিকে কীফ্রেম করুন, তবে এটি সেখানে কিছু উন্নত (এবং স্বীকার্যভাবে ব্যয়বহুল) অ-রৈখিক সম্পাদকের মতো দ্রুত বা সহজবোধ্য কোথাও নেই৷

উবুন্টু 10.10 সিস্টেমে আমি বর্তমানে ব্যবহার করছি, কেডেনলাইভ অবিশ্বাস্যভাবে স্থিতিশীল ছিল। আমি আসলে লিনাক্স ভিডিও এডিটর কখনও থেকে এই স্তরের স্থিতিশীলতা উপভোগ করিনি , এবং আমি তাদের প্রায় সব চেষ্টা করেছি. ইফেক্ট, ট্রানজিশন, ইমেজ, অতিরিক্ত অডিও এবং প্রচুর সোর্স ভিডিও সহ একটি 7 মিনিটের 720p ভিডিও একসাথে সম্পাদনা করার সময় প্রোগ্রামটি একবার ক্র্যাশ হয়েছিল সম্পূর্ণ সম্পাদনা প্রক্রিয়ার মধ্যে (সংরক্ষণ টিপুন না যখন আপনি আপনার সৃষ্টির পূর্বরূপ দেখছেন)।

আমার একমাত্র "প্রধান" সমস্যা ছিল আমার সাব-ক্লিপগুলি (অন্যান্য ফাইলগুলির মধ্যে ভিডিওর নির্বাচন) কোনওভাবে নিজেদের লুকিয়ে রেখেছিল এবং সেগুলি ফেরত পাওয়ার কোনও স্পষ্ট উপায় ছিল না৷ অবশেষে আমি কাজ করেছি যে একই উত্স ভিডিও থেকে একটি নতুন সাব-ক্লিপ তৈরি করা তাদের আবার প্রকাশ করে, কিন্তু এটি একই রকম বিরক্তিকর৷

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

যখন রেন্ডারিংয়ের কথা আসে তখন আপনার কাছে প্রচুর প্রাক-সংজ্ঞায়িত আউটপুট বিকল্প রয়েছে, তাই প্রতিশ্রুতি দেওয়ার আগে সাবধানে বেছে নিন। রেন্ডারিং সবসময় একটু সময় নেয়, এবং আপনার পিসিতে যত কম সময় অপেক্ষা করতে হবে।

রেন্ডার প্রোফাইল এবং ট্রানজিশন সহ কাস্টম সৃষ্টিগুলি ভাগ করে নেওয়া একটি শালীন সম্প্রদায়ও রয়েছে, যদিও এগুলি ড্রপ-ডাউন সেটিংস থেকে Kdenlive-এর মধ্যে ডাউনলোড করা যেতে পারে মেনু।

কেডেনলাইভ – একটি স্থিতিশীল এবং বহুমুখী ফ্রি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক [লিনাক্স, ম্যাক এবং লাইভ সিডি]

ডাউনলোড করুন

আপনি যদি Kdenlive এর চেহারা পছন্দ করেন তবে আপনি নিম্নলিখিত সংস্করণগুলি ডাউনলোড করতে পারেন:

  • লিনাক্স – ডেবিয়ান, উবুন্টু, স্ল্যাকওয়্যার এবং আরও অনেক কিছুর পাশাপাশি সোর্স কোড এবং কম্পাইল করার নির্দেশাবলীর জন্য প্যাকেজ উপলব্ধ।
  • ম্যাক - ম্যাকপোর্টস থেকে।
  • লাইভ সিডি – কেডেনলাইভকে একটি সিডি, ডিভিডি বা ইউএসবি স্টিকে বার্ন করুন এবং একটি OS হিসাবে বুট করুন (উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য উপযুক্ত)।
  • ভার্চুয়ালবক্স এবং ফ্রিবিএসডি [ব্রোকেন ইউআরএল সরানো হয়েছে] - ভার্চুয়াল মেশিন এবং FreeBSD OS-এর সংস্করণ।

উপসংহার

আমি সত্যিই কেডেনলাইভ পছন্দ করি, যদিও এটি সবার জন্য যথেষ্ট ব্যবহারকারী-বান্ধব মনে হয় না। যদিও এটির বাগ, ব্যঙ্গ এবং বিরক্তি রয়েছে এটি এখনও সবচেয়ে স্থিতিশীল ভিডিও সম্পাদক যা আমি এখনও লিনাক্স প্ল্যাটফর্মে ব্যবহার করতে পারিনি। এই কারণে (এবং এর বৈশিষ্ট্যগুলির শালীন বিন্যাস) আমি কেডেনলাইভকে খুব কার্যকর সমাধান হিসাবে সুপারিশ করব, যদিও আপনি যদি হয় একটি প্রকল্প হাতে নেওয়ার কথা ভাবছেন তাহলে সফ্টওয়্যারের সীমাবদ্ধতাগুলি ভুলে যাবেন না৷

আপনি যদি বিকল্প লিনাক্স ভিডিও এডিটর খুঁজছেন, তাহলে এই নিবন্ধে Kdenlive-কে আরও 6 জনের সাথে বৈশিষ্ট্যযুক্ত করা হয়েছে।

আপনি কি কেডেনলাইভ চেষ্টা করেছেন? আপনি এটা পছন্দ করেছেন? সেখানে কোন ভাল সম্পাদক? আশেপাশে প্রায় স্থিতিশীল কিছু?

ইমেজ ক্রেডিট:Shutterstock


  1. Android/iPhone-এ বিনামূল্যে GoPro ভিডিও এডিটিং অ্যাপ পান!

  2. ফটোগ্রাফারদের (ম্যাক ব্যবহারকারীদের) জন্য 5টি প্রয়োজনীয় সম্পাদনা সরঞ্জাম

  3. ম্যাকের জন্য সেরা 10+ সেরা ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার (প্রদান ও বিনামূল্যে) 2022

  4. Windows 10 2022 এর জন্য 7 সেরা ভিডিও এডিটিং সফ্টওয়্যার (ফ্রি এবং পেইড)