কম্পিউটার

উবুন্টু কি বিশেষ? 6টি জিনিস যা ক্যানোনিকাল লিনাক্স ডিস্ট্রোকে আলাদা করে

আপনি যখন প্রথমবার লিনাক্স আবিষ্কার করেন, তখন উবুন্টু প্রথম সুপারিশগুলির মধ্যে একটি হতে পারে। এমনকি লিনাক্স সম্পর্কে জানার আগে আপনি হয়তো উবুন্টুতেও এসেছেন। কি উবুন্টুকে এত বিশেষ করে তোলে? লিনাক্সের (লিনাক্স ডিস্ট্রিবিউশন নামে পরিচিত) অন্যান্য সংস্করণ থেকে এটি কীভাবে আলাদা?

সংক্ষিপ্ত উত্তর হল "বেশি না।" একবার আপনি উবুন্টু কীভাবে ব্যবহার করবেন তা শিখলে, আপনি অন্যান্য বিতরণগুলিতে স্যুইচ করতে পারেন এবং দেখতে পারেন যে বেশিরভাগ অভিজ্ঞতা একই। উবুন্টুও এর বিকল্পগুলির তুলনায় ব্যবহার করা উল্লেখযোগ্যভাবে সহজ নয়। কিন্তু কিছু মূল প্রযুক্তিগত পার্থক্য রয়েছে যা উবুন্টুকে তৈরি করে।

1. ক্যানোনিকাল তার নিজস্ব অ্যাপ সংগ্রহস্থলগুলি বজায় রাখে

উবুন্টু কি বিশেষ? 6টি জিনিস যা ক্যানোনিকাল লিনাক্স ডিস্ট্রোকে আলাদা করে

লিনাক্স উইন্ডোজ বা ম্যাকোসের মতো নয়, যেখানে একটি একক কোম্পানি বেশিরভাগ অপারেটিং সিস্টেম বিকাশ করে। লিনাক্স হল বিভিন্ন উৎস থেকে উপাদানের একটি সংকলন। লিনাক্স কার্নেলের উপরে, আপনার কাছে একটি ডিসপ্লে সার্ভার, একটি সাউন্ড ম্যানেজার, একটি ডেস্কটপ পরিবেশ রয়েছে এবং তালিকাটি চলতে থাকে। একটি লিনাক্স ডিস্ট্রিবিউশন হল একটি কার্যকরী অপারেটিং সিস্টেম গঠনের জন্য এই সফ্টওয়্যারটিকে একসাথে বান্ডলিং এবং বিতরণ করার একটি উপায়৷

অপারেটিং সিস্টেমের মতো, লিনাক্স অ্যাপগুলি একক উত্স থেকে আসে না। যে কোম্পানী বা সম্প্রদায় আপনার নির্বাচিত লিনাক্স ডিস্ট্রিবিউশন তৈরি করে তা আপনাকে অতিরিক্ত অ্যাপ ডাউনলোড করার একটি উপায় প্রদান করে৷

ক্যানোনিকাল, উবুন্টুর পিছনের কোম্পানি, অন্যান্য কম্পিউটারে বিতরণ করার জন্য সফ্টওয়্যার দিয়ে ভরা নিজস্ব কম্পিউটার রয়েছে। এই কম্পিউটারগুলি সার্ভার হিসাবে পরিচিত, এবং সফ্টওয়্যারের ব্যাপক সংগ্রহ হল একটি সংগ্রহস্থল।

এই কম্পিউটারগুলিতে সফ্টওয়্যারটি প্রথমে ডেবিয়ান প্রকল্পের সংগ্রহস্থল থেকে আসে, তবে এর অর্থ এই নয় যে সফ্টওয়্যারটি একই। উবুন্টু অতিরিক্ত অ্যাপ যোগ করতে পারে, বিভিন্ন সংস্করণ প্রদান করতে পারে বা প্যাচ অন্তর্ভুক্ত করতে পারে। এটি ডাউনলোডের জন্য উপলব্ধ অনেকগুলি বিভিন্ন সিস্টেমের উপাদান এবং ইউটিলিটিগুলির ক্ষেত্রেও সত্য৷

সেখানে অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন আছে, কিন্তু মাত্র কয়েকটি তাদের নিজস্ব সফ্টওয়্যার সংগ্রহস্থল হোস্ট করে।

2. ক্যানোনিকাল একটি প্যাচড লিনাক্স কার্নেল প্রদান করে

সম্পূর্ণ অপারেটিং সিস্টেম বোঝাতে আমরা স্বাভাবিকভাবেই "লিনাক্স" নামটি ব্যবহার করি, কিন্তু লিনাক্স বিশেষভাবে কার্নেলকে বোঝায়। কার্নেল হল যা আপনার কম্পিউটারের হার্ডওয়্যারকে সফ্টওয়্যারের সাথে যোগাযোগ করতে সক্ষম করে। অন্য কথায়, কার্নেল হল কারণ যে আপনি যখন আপনার কীবোর্ডের একটি বোতাম টিপুন, তখন আপনার স্ক্রিনে কিছু ঘটে।

লিনাক্স কার্নেল লোকেদের নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করতে ব্যবহার করার জন্য উপলব্ধ। কিন্তু কার্নেলের একটি সংস্করণ নেই। নতুন আপডেট সব সময় আসে।

সাধারণত, লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি বেছে নেয় লিনাক্স কার্নেলের কোন সংস্করণটি তাদের অপারেটিং সিস্টেমকে চালিত করবে। তারপরে তারা কার্নেলের নতুন সংস্করণগুলির বৈশিষ্ট্য এবং আপডেটগুলিকে সমর্থন করার জন্য বেছে নেওয়া যে কোনও পুরানো রিলিজে ফিরে যাওয়ার চেষ্টা করে৷

ক্যানোনিকাল শুধুমাত্র লিনাক্স কার্নেল পাঠায় না, এটির একটি নিরাপত্তা দল রয়েছে যা কার্নেল পরীক্ষা করে এবং প্রয়োজনীয় সংশোধন যোগ করে। লিনাক্স কার্নেলে ক্যানোনিকালের পরিবর্তনগুলি হল প্রাথমিক দলটি উবুন্টুতে প্রাথমিক ওএসকে বেস করার জন্য বেছে নেওয়ার একটি কারণ।

3. উবুন্টুর একটি কাস্টম ডেস্কটপ থিম আছে

উবুন্টু কি বিশেষ? 6টি জিনিস যা ক্যানোনিকাল লিনাক্স ডিস্ট্রোকে আলাদা করে

চেহারাগুলি প্রায়শই একটি লিনাক্স ডেস্কটপের পরিবর্তনের সবচেয়ে সহজ দিক, তবে এটি এমন একটি অংশ যা বেশিরভাগ মানুষের কাছে আলাদা। উবুন্টু এর নিজস্ব থিম নিয়ে আসে, যা ইয়ারু নামে পরিচিত। এটি উবুন্টুর অ্যাপ উইন্ডোগুলিকে লিনাক্সের অন্যান্য সংস্করণ থেকে আলাদা একটি চেহারা দেয়৷

বর্তমান লুকে কালো হেডারবার এবং একটি লাল ক্লোজ বোতাম রয়েছে, একটি হালকা বৈকল্পিকও অন্তর্ভুক্ত রয়েছে। ইয়ারু থিম আইকনগুলিতে প্রসারিত, যা রঙিন এবং প্রাণবন্ত।

এটা লক্ষণীয় যে অনেক অ্যাপ ডেভেলপার থিমের অনুরাগী নন। ডেস্কটপ থিমগুলি অপ্রত্যাশিত আচরণের কারণ হতে পারে, যার ফলে ব্যবহারকারীরা অ্যাপের পরিবর্তে থিম থেকে উদ্ভূত সমস্যার জন্য বাগ ফাইল করে। আইকন থিমগুলি একটি অ্যাপের ব্র্যান্ডিংয়ের সাথেও বিরোধ করতে পারে। উবুন্টুর বেশিরভাগ সফ্টওয়্যার জিনোমের ডিফল্ট চেহারা এবং অনুভূতির জন্য ডিজাইন করা হয়েছে, উবুন্টুতে জিনিসগুলি যেভাবে প্রদর্শিত হবে তা অপরিহার্য নয়৷

4. উবুন্টু জিনোমের টুইক করা সংস্করণ সহ জাহাজগুলি

যদিও উবুন্টু অনেক স্বাদে আসে, ডিফল্ট সংস্করণটি জিনোম ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। তবুও আপনি ওয়েব জুড়ে যে উবুন্টু স্ক্রিনশটগুলি দেখছেন তা আপনি GNOME.org-এ যা দেখেন তার থেকে আচরণে ভিন্ন হবে৷

উবুন্টু এবং ডিফল্ট জিনোম ইন্টারফেসের মধ্যে মূল পার্থক্য হল ডক যা আপনার ডেস্কটপের বাম দিকে সর্বদা দৃশ্যমান। এটি জিনোম ডেস্কটপে তৈরি একটি ক্যানোনিকাল টুইক। সাধারণত, GNOME ডেস্কটপ শুধুমাত্র ডক প্রদর্শন করে যখন আপনি অ্যাক্টিভিটি ওভারভিউ খুলবেন।

ক্যানোনিকাল স্ক্রিনের সম্পূর্ণ উচ্চতা নিতে ডকটিকে প্রসারিত করেছে এবং অ্যাপ লঞ্চার আইকনটিকে ডকের একেবারে নীচে নিয়ে গেছে। উবুন্টু এই ডকটি কনফিগার করার জন্য সেটিংস সহ আসে, যা আপনাকে এটিকে স্ক্রিনের বিভিন্ন দিকে সরাতে বা একটি অ্যাপ ওভারল্যাপ হলে স্বয়ংক্রিয়ভাবে লুকাতে সক্ষম করে।

ক্যানোনিকাল এর পরিবর্তন ডকের মধ্যে সীমাবদ্ধ নয়। উদাহরণস্বরূপ, অ্যাপ উইন্ডোতে ক্লোজ বোতাম ছাড়াও মিনিমাইজ এবং ম্যাক্সিমাইজ বোতাম রয়েছে। এছাড়াও আপনি ডেস্কটপে ফাইল এবং ফোল্ডার রাখতে পারেন। এটা স্ট্যান্ডার্ড জিনোমের ক্ষেত্রে নয়।

5. উবুন্টু অনেক বছরের সমর্থন নিয়ে আসে

উবুন্টু কি বিশেষ? 6টি জিনিস যা ক্যানোনিকাল লিনাক্স ডিস্ট্রোকে আলাদা করে

সমস্ত লিনাক্স ডিস্ট্রো বিভিন্ন সমর্থন সময়কালের সাথে আসে। আপনি যে কোনো সময়ে সর্বশেষ সফ্টওয়্যারে আপগ্রেড করতে মুক্ত, কিন্তু আপনি যদি একটি পুরানো রিলিজের সাথে লেগে থাকতে চান, তাহলে আপনি কয়েক বছরের মধ্যে আপডেটগুলি পাওয়া বন্ধ করতে পারেন৷

উবুন্টু দুটি সংস্করণে আসে, একটি আদর্শ রিলিজ যা প্রতি ছয় মাসে আসে এবং একটি দীর্ঘমেয়াদী সমর্থন রিলিজ যা প্রতি দুই বছরে আসে। স্ট্যান্ডার্ড রিলিজ নয় মাসের জন্য সমর্থন পায়। LTS রিলিজ পাঁচ বছর ধরে চলে। তার মানে উবুন্টু 18.04 LTS সংস্করণ 20.04 এবং 22.04 চালু হওয়ার পরেও আপডেটগুলি গ্রহণ করবে৷

আপনি যদি চান যে আপনার ডেস্কটপের অভিজ্ঞতা এক সময়ে বছরের পর বছর ধরে তুলনামূলকভাবে সামঞ্জস্যপূর্ণ থাকুক, অথবা আপনার কাছে এমন একটি কম্পিউটার আছে যা আপনাকে যতটা সম্ভব কম ডাউনটাইম সহ চালু রাখতে হবে, তাহলে আপনি LTS যে স্থিতিশীলতা প্রদান করে তার মূল্য দিতে পারেন।

6. উবুন্টুতে ইউনিভার্সাল স্ন্যাপ প্যাকেজ বিল্ট-ইন আছে

লিনাক্সে সফ্টওয়্যার ইনস্টল করা সহজ যদি একটি অ্যাপ আপনার ডিস্ট্রো এর রিপোজিটরিতে অন্তর্ভুক্ত হয়। যদি তা না হয়, তবে প্রক্রিয়াটি ঐতিহ্যগতভাবে কিছুটা ব্যথা হয়েছে। প্রায়শই আপনার একমাত্র পছন্দ ছিল প্রদত্ত সোর্স কোড ব্যবহার করে প্রোগ্রাম তৈরি করা বা, উবুন্টুর ক্ষেত্রে, আশা করি একটি ব্যক্তিগত প্যাকেজ সংরক্ষণাগার উপলব্ধ ছিল।

এখন একাধিক সার্বজনীন প্যাকেজ ফরম্যাট রয়েছে যা আপনাকে লিনাক্স অ্যাপ ইনস্টল করার অনুমতি দেয় আপনি যে ডিস্ট্রো ব্যবহার করেন না কেন। স্ন্যাপ ফরম্যাটটি এমন একটি বিকল্প, এবং এটি ক্যানোনিকাল থেকে আসে।

যদিও আপনি লিনাক্সের অন্যান্য সংস্করণে স্ন্যাপ ব্যবহার করতে পারেন (এটাই মূল বিষয়), উবুন্টু বিল্ট-ইন স্ন্যাপ সমর্থন সহ আসে এবং আপনি জানেন যে স্ন্যাপগুলি সাধারণত উবুন্টুকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছে।

আর কি উবুন্টুকে বিশেষ করে তোলে?

উবুন্টু ব্যবহার করার অনেক কারণ উবুন্টু এবং অন্যান্য লিনাক্স বিতরণের মধ্যে প্রযুক্তিগত পার্থক্যের কারণে নয়। যেমন:

  • অনেক থার্ড-পার্টি কমার্শিয়াল সফটওয়্যার নির্মাতা লিনাক্সের জন্য ডেভেলপ করার সময় বিশেষভাবে উবুন্টুতে সফটওয়্যার পোর্ট করে।
  • উবুন্টুর সবচেয়ে বড় ডেস্কটপ লিনাক্স সম্প্রদায় রয়েছে, যা আপনার বাগ এবং অন্যান্য সমস্যার সমাধান খোঁজার সম্ভাবনা বাড়ায়।
  • ক্রমবর্ধমান সংখ্যক পিসি রয়েছে যেগুলি আগে থেকে ইনস্টল করা লিনাক্সের সাথে পাঠানো হয় এবং উবুন্টু হল সবচেয়ে সাধারণ বিকল্প। ডেল, উদাহরণস্বরূপ, আপনাকে উইন্ডোজ 10 এবং উবুন্টুর মধ্যে নির্বাচন করতে দেয়।

আপনি যদি উবুন্টুকে আরও গভীরভাবে দেখতে চান, তাহলে উবুন্টুর জন্য আমাদের শিক্ষানবিস গাইডটি দেখতে ভুলবেন না।


  1. চীনা সরকারের একটি নতুন লিনাক্স ডিস্ট্রো রয়েছে:এটি কি ভাল?

  2. নেটবুটসিডি:একটি সিডি থেকে উবুন্টু, ফেডোরা, ডেবিয়ান এবং আরও অনেক কিছু ইনস্টল করুন [লিনাক্স]

  3. কিভাবে উবুন্টু লিনাক্সে একটি প্রক্সি সার্ভার সেট আপ করবেন

  4. এই চারটি টুল দিয়ে আপনার নিজস্ব কাস্টম লিনাক্স ডিস্ট্রোকে টুইক করুন