কম্পিউটার

আপনার লিনাক্স কম্পিউটারে দ্রুত গুগলের ওয়েব ফন্ট ইনস্টল করুন

গুগলের যেকোন ফন্ট ব্রাউজ এবং ইন্সটল করুন, দ্রুত। TypeCatcher হল একটি বিনামূল্যের লিনাক্স অ্যাপ যা আপনাকে সহজে ওপেন সোর্স ফন্টগুলির একটি বড় সংগ্রহ অন্বেষণ করতে দেয়, তারপর তাৎক্ষণিকভাবে সেগুলি ইনস্টল করতে দেয়৷

দীর্ঘদিনের ব্যবহারকারীরা জানেন কিভাবে লিনাক্সে ম্যাক এবং উইন্ডোজ ফন্ট পেতে হয়, তবে সম্ভবত প্রকাশনা প্রকল্পে ব্যবহার করার জন্য ওপেন সোর্স ফন্টগুলির একটি উচ্চ-মানের সংগ্রহের জন্য আকাঙ্ক্ষা করে। সুখের বিষয়, গুগলের স্বল্প পরিচিত পরিষেবাগুলির মধ্যে একটি, গুগল ফন্ট, তর্কযোগ্যভাবে ওয়েবে সেরা সংগ্রহ। ওয়েব ডিজাইনারদের আরও ফন্ট অফার করার জন্য Google দ্বারা সংগৃহীত - যারা উদাহরণস্বরূপ, যেকোন ওয়ার্ডপ্রেস সাইটে এই ফন্টগুলি ব্যবহার করতে পারে - প্রকল্পটি এক জায়গায় অনেকগুলি দুর্দান্ত ফন্ট সংগ্রহ করার জন্যও ঘটে৷

আপনি এই ফন্টগুলি অনলাইনে চেক করতে পারেন, এমনকি Google ফন্টে ডাউনলোড করতে পারেন, তবে টাইপক্যাচার সমস্ত লিনাক্স ব্যবহারকারীদের জন্য এক-ক্লিক ইনস্টলেশন অফার করে। এটি কিভাবে কাজ করে তা এখানে।

TypeCatcher ব্যবহার করা

TypeCatcher চালু করুন এবং আপনি অবিলম্বে ফন্ট ব্রাউজ করা শুরু করতে পারেন। বাম প্যানেল সমস্ত ফন্ট তালিকাভুক্ত করে; ডান আপনাকে দেখায় তারা কেমন দেখাচ্ছে:

আপনার লিনাক্স কম্পিউটারে দ্রুত গুগলের ওয়েব ফন্ট ইনস্টল করুন

ফন্টটি ডাউনলোড এবং ইনস্টল করতে ডাউনলোড আইকনে ক্লিক করুন, সবই এক সাথে। এটি মূলত তাৎক্ষণিকভাবে ঘটে – এটি হয়ে গেলে আপনি একটি সবুজ টিক দেখতে পাবেন।

আপনার লিনাক্স কম্পিউটারে দ্রুত গুগলের ওয়েব ফন্ট ইনস্টল করুন

আপনার কম্পিউটারে ফন্টটি উপস্থিত থাকা পর্যন্ত সবুজ টিকটি সেখানে থাকবে। আপনি ট্র্যাশ আইকনে ক্লিক করে আপনার ডাউনলোড করা যেকোনো ফন্ট মুছে ফেলতে পারেন, অথবা লাইট বাল্বে ক্লিক করে অনলাইনে একটি প্রদত্ত ফন্ট দেখতে পারেন৷

আপনার লিনাক্স কম্পিউটারে দ্রুত গুগলের ওয়েব ফন্ট ইনস্টল করুন

প্রতিটি ফন্ট একটি এলোমেলো উদ্ধৃতি দিয়ে দেখানো হয়. আপনি যদি স্যুইচিং বন্ধ করতে চান, আরও সরাসরি তুলনা করার উদ্দেশ্যে, আপনি সঠিক মেনুতে একটি নির্দিষ্ট উদ্ধৃতি বেছে নিতে পারেন:

আপনার লিনাক্স কম্পিউটারে দ্রুত গুগলের ওয়েব ফন্ট ইনস্টল করুন

আপনি বলতে পারেন, টুল সহজ. ইনস্টলেশনের পরপরই বর্তমানে চলমান প্রোগ্রামগুলিতে ফন্টগুলি প্রদর্শিত নাও হতে পারে, তবে সেগুলি পুনরায় চালু করুন এবং ফন্টগুলি উপস্থিত হওয়া উচিত৷

যেখানে ফন্ট শেষ হয়

আপনার ডাউনলোড করা ফন্টগুলি কোথায় পাবেন তা ভাবছেন? আপনি কেবল কৌতূহলী হন বা অন্য সিস্টেমে আপনি যে ফন্টগুলি ধরেছেন তা ব্যবহার করতে চান, আপনাকে আপনার হোম ডিরেক্টরির .fonts ফোল্ডারে যেতে হবে। সেখানে একটি টাইপক্যাচার ফোল্ডার রয়েছে যা আপনার সমস্ত ডাউনলোডগুলিকে অন্তর্ভুক্ত করে:

আপনার লিনাক্স কম্পিউটারে দ্রুত গুগলের ওয়েব ফন্ট ইনস্টল করুন

আপনি Ctl+L টিপে, তারপর

পেস্ট করে নটিলাসে দ্রুত সেখানে পৌঁছাতে পারেন
 ~/.fonts/typecatcher/

, তারপর এন্টার চাপুন।

TypeCatcher ইনস্টল করুন

উবুন্টু ব্যবহারকারীরা দ্রুত ইনস্টলেশনের জন্য একটি পিপিএ যোগ করতে পারেন। এর জন্য আপনার প্রয়োজনীয় কমান্ডগুলি এখানে রয়েছে:

sudo add-apt-repository ppa:andrewsomething/typecatcher
sudo apt-get update & sudo apt-get install typecatcher

প্রথম লাইনটি আপনার সিস্টেমে Typecatcher PPA যোগ করবে; দ্বিতীয়টি আপনার উত্স তালিকা আপডেট করে এবং তারপর Typecatcher ইনস্টল করে। এটি উবুন্টু 12.04 এবং নতুনের জন্য কাজ করা উচিত।

অন্যান্য ডিস্ট্রিবিউশনের ব্যবহারকারীরা TypeCatcher সোর্স কোড ডাউনলোড করতে পারেন।

Mercurial সহ সমস্ত Google ফন্ট ডাউনলোড করুন

এক পদক্ষেপে এই সমস্ত ফন্ট ধরতে চান? TypeCatcher আদর্শ নয়, তাহলে - এটি পৃথক ফন্ট ব্রাউজিং এবং ডাউনলোড করার জন্য তৈরি করা হয়েছে। যদিও চিন্তা করবেন না, কারণ Google Google কোডে ডাউনলোড নির্দেশাবলী অফার করে৷

সংক্ষিপ্ত করার জন্য:আপনাকে আপনার পছন্দের লিনাক্স ডিস্ট্রোতে "মারকিউরিয়াল" প্যাকেজ ইনস্টল করতে হবে। তারপর, সমস্ত ফন্ট ডাউনলোড করতে এই কমান্ডটি ব্যবহার করুন:

hg clone https://googlefontdirectory.googlecode.com/hg/googlefontdirectory

এতে কিছুটা সময় লাগতে পারে - এখানে বেশ কয়েকটি ফন্ট রয়েছে - তবে এটি হয়ে গেলে আপনার কাছে Google-এর ফন্টগুলির একটি সম্পূর্ণ সংগ্রহ থাকবে৷ সেখান থেকে আপনি ফন্টগুলি ইনস্টল করতে ফন্ট ম্যানেজার-এর মতো একটি টুল ব্যবহার করতে পারেন, অথবা আপনার হোম ফোল্ডারের .fonts ডিরেক্টরিতে টেনে আনতে পারেন৷

বিনামূল্যের ফন্টের জন্য আরও উৎস

লিনাক্স ব্যবহারকারীরা বিনামূল্যে ফন্ট খুঁজে পেতে পারেন এই একমাত্র জায়গা নয়। আপনি ফন্টের জন্য এই 5টি অনলাইন উত্স পরীক্ষা করে দেখতে পারেন, শুরু করার জন্য। অথবা, আপনি যদি সৃজনশীল বোধ করেন তবে আপনি সর্বদা আপনার হাতের লেখাকে একটি ফন্টে পরিণত করতে পারেন। যেটা আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করে।

আপনার প্রিয় Google ফন্ট কি কি? এবং আপনি তাদের দখল করতে কি সরঞ্জাম ব্যবহার করেন? আসুন ফন্টের তুলনা করি এবং নিচের মন্তব্যে টাইপোগ্রাফি নিয়ে কথা বলি।

ইমেজ ক্রেডিট:নিক শেরম্যান/ফ্লিকার


  1. আপনার ভার্চুয়ালবক্স লিনাক্স মেশিন সুপারচার্জ করার 5 টি টিপস

  2. আপনার কম্পিউটারে CentOS কিভাবে ইনস্টল করবেন

  3. লিনাক্সে মাইক্রোসফ্ট ট্রুটাইপ ফন্টগুলি কীভাবে ইনস্টল করবেন

  4. DeaDBeeF এর সাথে আপনার লিনাক্স মিউজিক লাইব্রেরি বাড়ান