কম্পিউটার

উন্নত এইচডিডি/এসএসডি পরিচালনার জন্য উবুন্টু ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন

Linux ব্যবহার করার সময়, এমন কিছু সময় আছে যখন আপনাকে হার্ড ড্রাইভ, ইউএসবি ড্রাইভ এবং এসডি কার্ডের মতো অপসারণযোগ্য মিডিয়া এবং আরও অনেক কিছু পরিচালনা করতে হতে পারে। এটি বিশেষভাবে সত্য যদি আপনি উইন্ডোজ বা দ্বিতীয় লিনাক্স ইনস্টলেশনের সাথে উবুন্টুকে ডুয়াল-বুট করার পরিকল্পনা করেন৷

অতএব, আপনি কীভাবে আপনার ড্রাইভ এবং সেগুলিতে থাকা পার্টিশনগুলি পরিচালনা করতে পারেন তা জানা গুরুত্বপূর্ণ। একটি পার্টিশনের আকার পরিবর্তন করা, আপনার হার্ড ড্রাইভকে পুনরায় ফর্ম্যাট করা, বা এর স্বাস্থ্য পরীক্ষা করা এমন কিছু জিনিস যা আপনি "ডিস্ক" নামে পরিচিত উবুন্টুর অন্তর্নির্মিত ডিস্ক ম্যানেজমেন্ট টুল দিয়ে করতে পারেন।

সাধারণ ওভারভিউ

ডিস্ক চালু করতে, নীচে বাম কোণায় লঞ্চারে ক্লিক করে অ্যাপ্লিকেশন মেনু খুলুন। সেখানে আপনি হয় ম্যানুয়ালি অ্যাপটি খুঁজতে পারেন বা এটি অনুসন্ধান করতে এর নাম টাইপ করা শুরু করতে পারেন৷

ইউটিলিটির বিন্যাসটি বেশ সহজ। আপনার বাম দিকে ড্রাইভের একটি তালিকা রয়েছে যা আপনি পরিচালনা করতে পারেন। ডিসপ্লেতে থাকা বাকি সবকিছুই বর্তমানে নির্বাচিত ড্রাইভের সাথে সম্পর্কিত।

উন্নত এইচডিডি/এসএসডি পরিচালনার জন্য উবুন্টু ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন

উপরের অর্ধেকটিতে ড্রাইভ সম্পর্কে সাধারণ তথ্য রয়েছে, যেমন এর নাম, এটির কতটা স্টোরেজ ক্ষমতা আছে, এটি কীভাবে পার্টিশন করা হয়েছে এবং ড্রাইভের SMART স্ট্যাটাস (পরে সে সম্পর্কে আরও)। এছাড়াও আপনি ইউটিলিটির উপরের ডানদিকের কোণায় থাকা মেনুর মাধ্যমে পুরো ড্রাইভে ক্রিয়া সম্পাদন করতে পারেন।

নীচের অর্ধেক, আপনি পার্টিশন লেআউট দেখতে পাবেন; এটি আপনাকে বর্তমানে নির্বাচিত পার্টিশন সম্পর্কে তথ্য দেয়। পার্টিশন লেআউট ভিউ ব্যবহার করে, আপনি পার্টিশন যোগ/মুছে ফেলতে পারেন, পার্টিশন আনমাউন্ট করতে পারেন এবং গিয়ারস আইকনের মধ্যে লুকানো অন্যান্য কাজ সম্পাদন করতে পারেন।

আসুন আরও বিশদে পৃথক বিকল্পগুলি নিয়ে যাই। প্রথমত, এখানে আপনি উবুন্টু ডিস্কের সাথে পুরো ড্রাইভে প্রয়োগ করতে পারেন এমন অ্যাকশনগুলি রয়েছে৷

জিনোম ডিস্কের মধ্যে ডিস্ক ক্রিয়া

উন্নত এইচডিডি/এসএসডি পরিচালনার জন্য উবুন্টু ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন

ডিস্ক ফর্ম্যাট করুন আপনাকে একটি একেবারে নতুন পার্টিশন টেবিল তৈরি করে এবং পুরানোটিকে ওভাররাইট করে আপনার হার্ড ড্রাইভকে পুনরায় ফর্ম্যাট করতে দেয়, যার ফলে আপনার সিস্টেম আর ড্রাইভে থাকতে পারে এমন কোনো পার্টিশন চিনতে পারে না৷

আপনি দ্রুত এর মধ্যে বেছে নিতে পারেন এবং ধীরে বিকল্পগুলি, যার সহজ অর্থ হল ডিস্কগুলি হয় পার্টিশন টেবিলটি ওভাররাইট করবে এবং ডেটাকে প্রযুক্তিগতভাবে এখনও অক্ষত রাখবে (যদিও পুনরুদ্ধার সরঞ্জাম ছাড়া অব্যবহারযোগ্য), অথবা এটি ড্রাইভের সমস্ত ডেটা শূন্য দিয়ে ওভাররাইট করবে৷

MBR এবং GPT এর মধ্যে পছন্দটি একটু বেশি জটিল। MBR মানে মাস্টার বুট রেকর্ড এবং চারটি পার্টিশন পর্যন্ত সমর্থন করে (তবে আপনি একটি লজিক্যাল পার্টিশন তৈরি করতে পারেন যাতে একাধিক পার্টিশন রয়েছে, কার্যকরভাবে চারটির সীমা দূর করে) এবং 2TB পর্যন্ত হার্ড ড্রাইভ।

GPT মানে GUID পার্টিশন টেবিল এবং মূলত চারটি পার্টিশন এবং 2TB সীমাবদ্ধতা দূর করে। তাই GPT বেছে নেওয়া আরও নতুন এবং "ভাল", কিন্তু MBR ব্যবহার না করার কোনো কারণ নেই যতক্ষণ না এর সীমাবদ্ধতাগুলি আপনাকে প্রভাবিত না করে৷

উন্নত এইচডিডি/এসএসডি পরিচালনার জন্য উবুন্টু ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন

আপনি আপনার ড্রাইভের ছবিও তৈরি করতে পারেন, যা চমৎকার ব্যাকআপ তৈরি করে। আপনি যদি একটি চিত্র ব্যবহার করে একটি ড্রাইভ পুনরুদ্ধার করতে চান, আপনি এটি করতে ইউটিলিটি ব্যবহার করতে পারেন। এই বিকল্পগুলি হল ডিস্ক চিত্র তৈরি/পুনরুদ্ধার করুন৷ . শুধু নিশ্চিত হোন যে আপনি যখন একটি ছবি তৈরি করেন, তখন আপনার কাছে অন্য একটি স্টোরেজ মাধ্যম আছে যা ইমেজ ধরে রাখার জন্য যথেষ্ট বড়।

আপনি যদি আপনার ড্রাইভটি আসলে কতটা দ্রুত তা জানতে আগ্রহী হন তবে আপনি এটিকে বেঞ্চমার্ক ডিস্ক দিয়ে বেঞ্চমার্ক করতে পারেন আপনার পড়ার এবং লেখার গতি কত দ্রুত তা দেখতে, সেইসাথে আপনার অ্যাক্সেসের সময় (ড্রাইভের একটি ফাইল সনাক্ত করতে যে সময় লাগে)।

আপনি যদি মনে করেন আপনার ড্রাইভ অদ্ভুত আচরণ করছে, আপনি স্মার্ট ডেটা এবং স্ব-পরীক্ষা দেখে নিতে পারেন সিস্টেম ডিস্কের সাথে কোন অনিয়ম সনাক্ত করতে পারে কিনা তা দেখতে।

যদি এটি কিছু সমস্যা খুঁজে পায় তবে এটি ঠিক করার জন্য সম্ভবত আপনি খুব বেশি কিছু করতে পারবেন না, তবে অন্তত আপনি জানেন এটি একটি হার্ডওয়্যার সমস্যা। যাইহোক, সিস্টেম যদি কিছু ভুল খুঁজে না পায়, তাহলে অন্য কিছুর কারণে আপনি যে সমস্যার মুখোমুখি হন না কেন।

আপনি ড্রাইভ সেটিংস-এর অধীনে লেখা ক্যাশে সেটিংস প্রয়োগ করতে পারেন৷ আপনার ড্রাইভের গতি বাড়ানোর বিকল্প। ক্যাশে লিখতে সক্ষম করা আপনার ড্রাইভের কর্মক্ষমতা উন্নত করতে পারে কারণ এটি ড্রাইভকে এমন ডেটা রাখতে বাধ্য করে যা প্রথমে তার ক্যাশে লেখা উচিত এবং একবার এটি পূরণ হয়ে গেলে এটি স্থায়ীভাবে ডিস্কে লেখা হয়ে যায়।

এর কারণ হল একটি লেখার ইভেন্ট অনেকগুলি লেখার ইভেন্টের চেয়ে দ্রুত হয় যখন লেখার ডেটার পরিমাণ একই আকারের হয়। শুধু সচেতন থাকুন যে এটি সক্ষম করার ফলে পাওয়ার হারানোর ক্ষেত্রে ডেটা ক্ষতি হতে পারে- যে ডেটা ক্যাশে রয়েছে কিন্তু এখনও ডিস্কে স্থায়ীভাবে লেখা হয়নি তা পাওয়ার কেটে গেলে অদৃশ্য হয়ে যাবে৷

জিনোম ডিস্কে পার্টিশন ক্রিয়া

উন্নত এইচডিডি/এসএসডি পরিচালনার জন্য উবুন্টু ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন

পূর্বে উল্লেখ করা হয়েছে, আপনি পার্টিশন লেআউট ভিউ থেকে পার্টিশন যোগ, অপসারণ এবং আনমাউন্ট করতে পারেন। এছাড়াও আপনি একটি নির্দিষ্ট পার্টিশনে ক্লিক করতে পারেন এবং তারপরে গিয়ারস আইকনে ক্লিক করতে পারেন, যা আপনাকে অনুরূপ ক্রিয়াগুলির একটি তালিকা দেবে যা শুধুমাত্র প্রশ্নবিদ্ধ পার্টিশনকে প্রভাবিত করে৷

উদাহরণস্বরূপ, আপনি ফরম্যাট পার্টিশন এর সাথে একটি নতুন ফাইল সিস্টেম টাইপের পার্টিশন (দ্রুত এবং ধীর উভয় পদ্ধতির সাথে) ফর্ম্যাট করতে পারেন . আপনি পার্টিশন ইমেজ তৈরি/পুনরুদ্ধার করুন দিয়ে পুরো ড্রাইভের পরিবর্তে শুধুমাত্র একটি পার্টিশন ধারণ করে এমন ছবি তৈরি এবং পুনরুদ্ধার করতে পারেন। .

পরিশেষে, আপনি বিভিন্ন ফাইল-সিস্টেম প্রকার (যেমন btrfs) বা বেঞ্চমার্ক পার্টিশন এর সাথে অন্যান্য কারণগুলি থেকে কোনো কার্যক্ষমতা বৃদ্ধি পেতে পারেন কিনা তা দেখতে আপনি পার্টিশনটিকে বেঞ্চমার্ক করতে পারেন। .

উন্নত এইচডিডি/এসএসডি পরিচালনার জন্য উবুন্টু ডিস্ক ইউটিলিটি কীভাবে ব্যবহার করবেন

পার্টিশনের জন্য কয়েকটি অতিরিক্ত বিকল্প উপলব্ধ রয়েছে যা ড্রাইভের জন্য সম্ভব নয়। পার্টিশন সম্পাদনা করুন এর অধীনে আপনি এটি কোন ধরণের পার্টিশন হওয়া উচিত তা চয়ন করতে পারেন (এটি আসলে একটি নির্দিষ্ট ফাইল সিস্টেমের সাথে ফর্ম্যাট করার থেকে আলাদা)।

ফাইল সিস্টেম সম্পাদনা করুন ব্যবহার করুন পার্টিশনের লেবেল/নাম পরিবর্তন করতে। এতে আর কিছু নেই।

মাউন্ট বিকল্পগুলি সম্পাদনা করুন সহ৷ , আপনি বুটআপের সময় ফাইল-সিস্টেম মাউন্ট করতে এবং ইচ্ছা করলে অন্যান্য পরিবর্তন করতে পারেন। আপনি যদি একটি নতুন হার্ড ড্রাইভ যোগ করেন এবং সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করতে চান তাহলে আপনি এখানে যেতে চাইবেন৷

আপনি যদি এনক্রিপশন সহ একটি পার্টিশন সেট আপ করে থাকেন তবে আপনি এনক্রিপশন বিকল্পগুলি সম্পাদনা করুন এর অধীনে সেই সেটিংসগুলি সম্পাদনা করতে পারেন .

ISOS মাউন্ট করা

আপনি ISO ইমেজগুলিকে ড্রাইভ হিসাবে মাউন্ট করতে ডিস্ক ইউটিলিটি ব্যবহার করতে পারেন। শুধু ডিস্কে ক্লিক করুন আপনি যখন আপনার স্ক্রিনের একেবারে উপরে প্যানেলের উপর আপনার মাউস ঘোরান এবং তারপর ডিস্ক চিত্র সংযুক্ত করুন এ ক্লিক করুন তখন মেনুটি প্রদর্শিত হয় . আপনি যে ISO ইমেজটি মাউন্ট করতে চান সেটি খুঁজুন এবং আপনার কাজ শেষ।

সহজ ডিস্ক ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত করা হয়

ডিস্কগুলি একটি দুর্দান্ত সরঞ্জাম এবং উবুন্টুতে যে কোনও ডিস্ক পরিচালনার কাজ পরিচালনা করতে যথেষ্ট সক্ষম৷

আপনি যদি কোনও বিকল্প খুঁজছেন তবে, GParted দেখুন, একটি সু-প্রতিষ্ঠিত ডিস্ক পরিচালনার সরঞ্জাম। অথবা আপনি Linux কমান্ড লাইনের জন্য উপলব্ধ অনেকগুলি ড্রাইভ পরিচালনা এবং পার্টিশন সরঞ্জামগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন৷


  1. ডিস্ক ম্যানেজমেন্ট কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন?

  2. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  3. 10 সেরা ডিস্ক ম্যানেজমেন্ট সফ্টওয়্যার Windows 10, 8, 7 (2022)

  4. Windows 10 এ চেক ডিস্ক ইউটিলিটি কিভাবে ব্যবহার করবেন