কম্পিউটার

ঠিক করুন:লিনাক্স "জরুরিতে স্বাগতম" বুট করে

আমার কাজে আমি মাঝে মাঝে একটি সমস্যার সম্মুখীন হই যখন Linux বুট করা হয় “জরুরী মোডে স্বাগতম” বার্তা প্রায়শই, এই সমস্যাটি একটি সার্ভারে জরুরী বিদ্যুৎ বিভ্রাটের পরে, একটি সিস্টেম ক্রাশ বা অন্যান্য অনুরূপ পরিস্থিতির পরে ঘটে। 90% ক্ষেত্রে, ত্রুটিটি fstab বা Linux ফাইল সিস্টেমের ক্ষতির সাথে সম্পর্কিত যা বেশ সহজে ঠিক করা যেতে পারে।

এই নিবন্ধে আমরা এই সমস্যা সমাধানের কিছু উপায় নিয়ে আলোচনা করব।

লাইভসিডি ব্যবহার করে লিনাক্স ফাইল সিস্টেমের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন?

ধরুন, আপনার সার্ভারে একটি ব্যর্থতা হয়েছে, যেমন একটি জরুরী বিদ্যুৎ বিভ্রাট, এবং রিমোট কনসোল বা VNC-তে আপনার Linux সার্ভারের সাথে সংযোগ করার সময়, আপনি নিম্নলিখিতগুলি দেখতে পাচ্ছেন:

Welcome to emergency mode! After logging in, type “journalctl -xb” to view system logs, “systemctl reboot” to reboot, “systemctl default” or ^D to try again boot into default mode.
Give root password for maintained (or press Control-D to continue).

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

জরুরী মোড আপনার সিস্টেম পুনরুদ্ধার করার জন্য ন্যূনতম Linux পরিবেশ প্রদান করে, যদি একটি OS রেসকিউ মোডে বুট করতে না পারে। জরুরী মোডে, লিনাক্স রুট ফাইল সিস্টেমকে শুধুমাত্র পঠনযোগ্য হিসাবে মাউন্ট করে। অন্যান্য স্থানীয় ফাইল সিস্টেম মাউন্ট করা হয় না, নেটওয়ার্ক ইন্টারফেস আনা হয় না.

আপনি যদি Control + D চাপেন , আপনার সিস্টেম বুট করা শুরু করবে, কিন্তু কিছু সময়ের মধ্যে এটি জরুরী মোডে ফিরে আসবে:

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে একটি LiveCD বা LiveUSB থেকে আপনার সার্ভার বুট করতে হবে এবং SystemRescueCd ব্যবহার করতে হবে টুল. আমি বিল্ট-ইন systemrescuecd সহ একটি LiveCD ইমেজ থেকে আমার হোস্ট বুট করেছি :

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

তারপর ফাইল সিস্টেম চেক চালান এবং এই কমান্ডটি ব্যবহার করে সমস্ত পাওয়া ত্রুটিগুলি ঠিক করুন:

# fsck -y /dev/sda1 — যেখানে sda1 হল আপনার ডিস্ক পার্টিশন

আপনাকে অবশ্যই সমস্ত পার্টিশন চেক করতে হবে এবং আপনার হোস্ট পুনরায় চালু করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার সমস্যা সমাধান করা হবে।

/etc/fstab সমস্যার কারণে জরুরী মোড

আরেকটি সমস্যা যা ঘটতে পারে তা হল একটি fstab ক্ষতি বা ভুল কনফিগারেশন। আমার ক্ষেত্রে, যখন আমি systemrescuecd  থেকে বুট করি এবং সিস্টেম চেক, কোন ত্রুটি পাওয়া যায় নি, কিন্তু সমস্যা সমাধান করা হয়নি. fstab খোলার পরে, আমি দেখেছি যে মাউন্ট করার জন্য কোন ডিস্ক পার্টিশন নেই, শুধুমাত্র বুট ডিস্ক এন্ট্রি কনফিগারেশন ফাইলে উপলব্ধ ছিল:

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

এই সমস্যাটি সমাধান করতে, আপনাকে blkid ব্যবহার করে আপনার ডিস্কের UUID পেতে হবে :

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

তারপর fstab-এ আপনি যে সমস্ত তথ্য পেয়েছেন তা যোগ করুন এবং আপনার লিনাক্স হোস্ট রিবুট করুন। আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে আপনার লিনাক্স স্বাভাবিক মোডে বুট হবে।

লিনাক্স একটি USB স্টিক থেকে ইনস্টল করা হয়েছে

এছাড়াও, আমি এমন একটি পরিস্থিতির মুখোমুখি হয়েছিলাম যখন একটি USB মিডিয়া থেকে Linux ইনস্টল করা হয়েছিল, এবং একটি সার্ভার পুনরায় চালু হওয়ার পরে, সিস্টেমটি 'জরুরি মোডে স্বাগতম!' বার্তা দিয়ে বুট হয়েছিল। দেখার পর fstab , দেখা গেল যে USB ডিভাইসটি সেখানে একটি কার্যকারী পার্টিশন হিসাবে প্রদর্শিত হয়েছিল। এই ক্ষেত্রে আপনি USB ড্রাইভ মাউন্ট এন্ট্রি মুছে ফেলতে পারেন এবং সিস্টেমটি পুনরায় বুট করতে পারেন। প্রথম ক্ষেত্রে যেমন, আপনাকে অবশ্যই systemrescuecd থেকে বুট করতে হবে এবং fstab খুলতে হবে। সম্ভবত, আপনি একটি অনুরূপ এন্ট্রি দেখতে পাবেন— /mnt/usb1 :

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

আপনি যদি USB ড্রাইভ ব্যবহার না করেন তবে শুধু এই লাইনটি সরিয়ে দিন৷

ডুয়ালবুট উইন্ডোজ এবং লিনাক্স কনফিগারেশন

ব্যবহারকারীদের দ্বারা রিপোর্ট করা এই সমস্যার আরেকটি রূপ হল একই কম্পিউটারে (দ্বৈত বুট কনফিগারেশনে) Windows এবং CentOS উভয়ই ব্যবহার করা। বুট করার সময় উইন্ডোজ পার্টিশন মাউন্ট করার সময় জরুরী মোড ত্রুটি প্রায়ই ঘটে। সাধারণত উইন্ডোজ দ্রুত স্টার্টআপ নিষ্ক্রিয় করে সমস্যার সমাধান করা হয়।

এটি অক্ষম করতে, বর্তমানে অনুপলব্ধ সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করুন৷ কন্ট্রোল প্যানেল \ সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম \ পাওয়ার বিকল্প \ সিস্টেম সেটিংসে। "দ্রুত স্টার্টআপ চালু করুন বিকল্পটি আনচেক করুন৷ .

ঠিক করুন:লিনাক্স  জরুরিতে স্বাগতম  বুট করে

পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার ডিভাইস পুনরায় চালু করুন। এটি করার পরে, আপনার লিনাক্স স্বাভাবিকভাবে বুট করা উচিত।

আপনি LVM পার্টিশন ব্যবহার করলে, এই ত্রুটিটিও ঘটতে পারে। সাধারণভাবে, সমাধানটি একটি সাধারণ পার্টিশনের সাথে সম্পর্কিত:আপনার fstab কনফিগারেশন পরীক্ষা করুন এবং এতে ত্রুটিগুলি ঠিক করুন৷


  1. লিনাক্সে স্টিম গেম ক্র্যাকিং সাউন্ড ইস্যু কীভাবে ঠিক করবেন

  2. লিনাক্সে উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন

  3. লিনাক্সে উচ্চ মেমরির ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. ফিক্স এক্সেল একটি ত্রুটির মধ্যে রান হয়েছে