কম্পিউটার

ফন্ট ম্যানেজার [লিনাক্স] এর সাথে সহজেই ফন্ট পরিচালনা এবং তুলনা করুন

একটি সাধারণ GUI ব্যবহার করে আপনার লিনাক্স ফন্ট ব্রাউজ করুন এবং পরিচালনা করুন। ফন্ট ম্যানেজার এমন একটি প্রোগ্রাম যা আপনাকে আপনার লিনাক্স সিস্টেমে ব্রাউজ, তুলনা, পরিচালনা এবং এমনকি ফন্ট যোগ করতে দেয়; যে কোনো প্ল্যাটফর্মে ডিজাইনারদের জন্য একটি আবশ্যক টুল।

উইন্ডোজ ব্যবহারকারীরা নিয়ন্ত্রণ প্যানেল থেকে ফন্ট পরিচালনা করতে পারেন; OS X ব্যবহারকারীদের রয়েছে শক্তিশালী ফন্ট বুক। উবুন্টু সহ অনেক লিনাক্স ডিস্ট্রো, কাজের জন্য অনুরূপ সরঞ্জামের সাথে আসে না।

ফন্ট ম্যানেজার লিখুন। বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রোগুলির সংগ্রহস্থলে উপলব্ধ, ফন্ট ম্যানেজার আপনাকে আপনার ইনস্টল করা ফন্টগুলিকে দ্রুত দেখতে দিতে পারে এবং আপনাকে দ্রুত নতুনগুলি ইনস্টল করার অনুমতি দেয়৷

চলুন দেখে নেওয়া যাক।

আপনার ফন্ট ব্রাউজ করা

ফন্ট ম্যানেজার চালু করুন এবং আপনি শীঘ্রই প্রধান উইন্ডো দেখতে পাবেন। ফন্টের তালিকা এবং পূর্বরূপ প্যানেল স্ব-ব্যাখ্যামূলক:

ফন্ট ম্যানেজার [লিনাক্স] এর সাথে সহজেই ফন্ট পরিচালনা এবং তুলনা করুন

এটি আপনার সিস্টেমে ফন্ট পর্যালোচনা করার একটি দুর্দান্ত উপায়। আপনি যদি একটি প্রকল্পে কাজ করছেন, আপনি উক্ত প্রকল্পের জন্য আদর্শ ফন্ট দ্রুত খুঁজে পেতে এই টুলটি ব্যবহার করতে পারেন। এমনকি আপনি প্রাকদর্শন প্যানেলের আকার সামঞ্জস্য করতে পারেন, আপনাকে ফন্টটি কতটা স্কেল করতে পারে তা দেখতে অনুমতি দেয়৷

ব্রাউজ বোতামে ক্লিক করলে কিছু পরিবর্তন হয়:

ফন্ট ম্যানেজার [লিনাক্স] এর সাথে সহজেই ফন্ট পরিচালনা এবং তুলনা করুন

ফন্টের তালিকা আছে, কিন্তু এখন প্রতিটি ফন্টের নাম সেই ফন্টে প্রদর্শিত হয়। এমনকি আপনি একটি নির্দিষ্ট ফন্টের সমস্ত সংস্করণ দেখতে পারেন। খুব সুন্দর।

যাইহোক, আপনি দেখতে চান যে ফন্টগুলির একটি নির্দিষ্ট সংমিশ্রণ একে অপরের পাশে দেখায়। এটি "তুলনা" এর অধীনে করা যেতে পারে এবং এটি বেশ কার্যকর হতে পারে:

ফন্ট ম্যানেজার [লিনাক্স] এর সাথে সহজেই ফন্ট পরিচালনা এবং তুলনা করুন

আপনি বলতে পারেন, এই টুলটি নিখুঁত ফন্টের সন্ধানে ডিজাইনারদের জন্য ভালভাবে চিন্তা করা হয়েছে। যখন আমি আমাদের MakeUseOf গাইডগুলির জন্য কভার ডিজাইন করি তখন এটি আমার পক্ষে সুবিধাজনক৷

লিনাক্সে নতুন ফন্ট ইনস্টল করা

একটি নতুন ফন্ট ইনস্টল করতে চান? দুঃখজনকভাবে এটি করার বোতামটি আমার পছন্দ মতো স্পষ্ট নয়, তবে এটি বিদ্যমান। দেখুন:

ফন্ট ম্যানেজার [লিনাক্স] এর সাথে সহজেই ফন্ট পরিচালনা এবং তুলনা করুন

সেটা ঠিক; ফন্ট ইনস্টল করতে গিয়ার ক্লিক করুন. এটি স্ট্যান্ডার্ড ফাইল ব্রাউজার নিয়ে আসবে, যা আপনি ইনস্টলেশনের জন্য একাধিক ফন্ট খুঁজে পেতে ব্যবহার করতে পারেন।

বিকল্পভাবে, আপনি স্টার্ট-আপে নির্দিষ্ট ডিরেক্টরি স্ক্যান করার জন্য ফন্ট ম্যানেজার সেট করতে পারেন:

ফন্ট ম্যানেজার [লিনাক্স] এর সাথে সহজেই ফন্ট পরিচালনা এবং তুলনা করুন

সেটিংসের অধীনে এটি খুঁজুন। এই টুলটি ব্যবহার করে আপনি যে ফোল্ডারগুলি যোগ করেন তাতে যেকোন ফন্ট স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে ইনস্টল হয়ে যাবে। আমি নিজেও এটি পছন্দ করি, কিন্তু হাজার হাজার ফন্ট সংগ্রহের কিছু লোকের অবাক করা পছন্দ নাও হতে পারে৷

অ্যাডাম সেভেরান উবুন্টু সফটওয়্যার সেন্টারের মন্তব্যে এটি বলেছিলেন:

"...যখন আপনি [ফন্ট ম্যানেজার]-এ ডিরেক্টরি যুক্ত করেন আপনি আসলে নির্বাচিত ডিরেক্টরিতে সমস্ত ফন্ট ইনস্টল করছেন। শত শত বা হাজার হাজার ফন্ট লোড করার চেষ্টা করার কারণে আপনার সিস্টেমে গুরুতর, যদিও অস্থায়ী, সমস্যা হতে পারে। (হয়েছে) আমার কাছে।)"

অ্যাডাম, সেইসাথে অন্য প্রতিটি মন্তব্যকারীর, প্রোগ্রাম সম্পর্কে বলার মতো খারাপ কিছু ছিল না ("চমৎকার" এবং "ডিফল্টরূপে ইনস্টল করা উচিত" শব্দগুলি একাধিকবার এসেছে), তবে এটি সচেতন হওয়ার মতো কিছু।

ফন্ট ম্যানেজার পান

ফন্ট ম্যানেজার ইনস্টল করতে প্রস্তুত? আপনি লিনাক্সের কোন সংস্করণ ব্যবহার করছেন তার উপর নির্ভর করে আপনি "ফন্ট-ম্যানেজার" নামে আপনার প্যাকেজ ম্যানেজারে প্রোগ্রামটি খুঁজে পেতে সক্ষম হবেন। যদি না হয় তাহলে আপনি এখানে ফন্ট ম্যানেজার সোর্স কোড ডাউনলোড করতে পারেন, যদি আপনি একজন উন্নত ব্যবহারকারী হন।

উপসংহার

আমি অবশেষে আমার লিনাক্স কম্পিউটারের জন্য একটি শালীন ফন্ট ম্যানেজার খুঁজে পেয়ে খুশি। অনেক উপায়ে আমি আসলে আমার ম্যাকের ফন্ট বুকের থেকে এই প্রোগ্রামটিকে পছন্দ করি, যেটি এখন পর্যন্ত আমি মনে করতাম সেখানে সেরা ফন্ট ম্যানেজার৷

অবশ্যই, আমি নিশ্চিত যে আপনি পাঠকরা আমার জন্য আরও ভাল কিছু সফ্টওয়্যারের নাম দিতে পারেন। আপনার প্রিয় বিনামূল্যের ফন্টের কিছু লিঙ্ক সহ নীচের মন্তব্যে এটি তালিকাভুক্ত করুন!


  1. ফটোশপে কিভাবে ফন্ট যোগ করবেন

  2. উইন্ডোজে SkyFonts সহ ফন্টগুলি কীভাবে ইনস্টল করবেন

  3. উইন্ডোজ 10 এ কীভাবে ফন্ট ইনস্টল করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন