কম্পিউটার

উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

আপনার উবুন্টু কম্পিউটারের নাম জানার প্রয়োজন হলে, এই পোস্টটি আপনাকে এটি খুঁজে বের করার বিভিন্ন উপায় দেখায়। আমরা আপনাকে দেখাব কিভাবে সহজেই আপনার হোস্টের নাম পরিবর্তন করতে হয়। উবুন্টু 17.x এ, একটি ডিভাইসের নাম এবং একটি হোস্টের নাম রয়েছে, যা আলাদা বলে মনে হচ্ছে। ডিভাইসের নাম GUI তে দেখায় এবং হোস্টের নাম টার্মিনালে প্রদর্শিত হয়। আমি আপনাকে দেখাব কিভাবে উভয় পরিবর্তন করতে হয়।

উবুন্টু হোস্টের নাম খুঁজুন

আপনার হোস্ট নাম বিভিন্ন জায়গায় পাওয়া যাবে. আমরা প্রথম যে জায়গাটি দেখব তা হল টার্মিনাল উইন্ডো। টার্মিনাল উইন্ডো খুলতে, আনুষাঙ্গিক | নির্বাচন করুন৷ টার্মিনাল অ্যাপ্লিকেশন থেকে তালিকা. উবুন্টুর নতুন সংস্করণে, যেমন উবুন্টু 17.x, আপনাকে ক্রিয়াকলাপ-এ ক্লিক করতে হবে। এবং তারপর টার্মিনাল টাইপ করুন .

    উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

    আপনার হোস্টের নাম আপনার ব্যবহারকারীর নাম এবং “@ এর পরে প্রদর্শিত হবে৷ টার্মিনাল উইন্ডোর শিরোনাম বারে ” চিহ্ন। আমাদের ক্ষেত্রে, আমাদের হোস্টের নাম হল “ubuntu-virtual " এটি প্রম্পটেই প্রদর্শিত হয়৷

    উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

    এটি অপ্রয়োজনীয় মনে হতে পারে, কারণ হোস্টের নামটি ইতিমধ্যেই শিরোনাম বার এবং প্রম্পটে প্রদর্শিত হয়, তবে আপনি হোস্টের নাম দেখতে নিম্নলিখিত কমান্ডটিও প্রবেশ করতে পারেন৷

    $ hostname

    উবুন্টু হোস্টনাম পরিবর্তন করুন

    একটি হোস্টনাম আছে৷ /ইত্যাদি-এ ফাইল যে ডিরেক্টরিতে আপনার হোস্টনাম রয়েছে। পূর্বে, এটি হোস্ট নাম পরিবর্তন করার একমাত্র উপায় ছিল। ভাগ্যক্রমে, একটি ভিন্ন উপায় আছে যা সহজ। আপনার উবুন্টু হোস্টনাম পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায় হল কেবল সেটিংস-এ যাওয়া .

    আপনার সংস্করণের উপর নির্ভর করে, এটি স্ক্রিনের উপরের ডানদিকে গিয়ার আইকন বা নতুন ডকের গিয়ার আইকন। গিয়ার আইকনটি উপরের-ডান কোণায় থাকলে, এই কম্পিউটার সম্পর্কে ক্লিক করুন .

    উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

    যদি আপনাকে সেটিংস খুলতে হয়, তবে যেখানে বিশদ বিবরণ লেখা আছে সেখানে স্ক্রোল করুন এবং তাতে ক্লিক করুন৷

    উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

    আপনি যখন বিবরণে ক্লিক করেন, এটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সম্পর্কে স্ক্রিনে নিয়ে আসে। আপনি ডিভাইসের নাম নামে একটি সম্পাদনাযোগ্য পাঠ্য বাক্স দেখতে পাবেন৷ . আপনি যে নতুন হোস্ট নামটি চান তা টাইপ করুন এবং Enter টিপুন .

    এটি লক্ষণীয় যে এই পদ্ধতিটি স্থায়ীভাবে হোস্টের নাম পরিবর্তন করবে, যার অর্থ আপনি পুনরায় চালু করতে পারবেন এবং নতুন নামটি থাকবে।

    হোস্টনেম এবং হোস্ট ফাইল সম্পাদনা করুন

    হোস্ট নাম পরিবর্তন করার আরেকটি উপায় হল একটি টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

    sudo hostname new-name

    এটি হোস্টের নাম পরিবর্তন করবে, তবে এটি পুনরায় চালু করার পরে /etc/hostname ফাইলে যা আছে তা ফিরে যাবে। আপনি যদি এটিকে স্থায়ীভাবে পরিবর্তন করতে চান, আপনি হোস্টনাম ফাইলটি সম্পাদনা করতে পারেন যা আমি আগে বলেছি। এটি করতে, টার্মিনাল খুলুন এবং নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

    sudo vi /etc/hostname

    উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

    ফাইলটিতে প্রথম লাইনে হোস্টনাম ছাড়া আর কিছুই থাকা উচিত নয়। vi-তে, আপনি ঢোকান-এ যেতে পারেন মোড অক্ষর টি টিপে i. অক্ষর মুছে ফেলতে, আপনি x কী টিপুন। আপনি অ্যাপেন্ড-এ যেতে অক্ষরটি টিপতে পারেন মোড. মনে রাখবেন যে x ব্যবহার করে অক্ষর মুছে ফেলতে, প্রথমে সন্নিবেশ বা সংযোজন মোড থেকে বেরিয়ে আসার জন্য আপনাকে প্রথমে ESC টিপতে হবে।

    একবার আপনি সেখানে নাম পরিবর্তন করলে, আপনাকে এটি অন্য একটি স্থানেও পরিবর্তন করতে হবে। নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

    sudo vi /etc/hosts

    127.0.0.1 দিয়ে শুরু হওয়া দ্বিতীয় লাইনটি পরিবর্তন করুন।

    উবুন্টুতে আপনার হোস্টনাম খুঁজুন এবং পরিবর্তন করুন

    একবার আপনি এই উভয় অবস্থানে এটি পরিবর্তন করলে, আপনি পুনরায় চালু করতে পারেন এবং নতুন নামটি থাকবে। এটি লক্ষণীয় যে সেটিংসে থাকা ডিভাইসের নামটি এখনও অন্য কিছু দেখাবে। তাই ডিভাইসের নাম এবং হোস্ট নামের মধ্যে পার্থক্য আছে বলে মনে হচ্ছে। আমি নিশ্চিত নই যে পার্থক্যটি কী এবং কেন এটি সম্পর্কে পৃষ্ঠায় আপডেট হয় না, তবে এটি আমার জন্য কীভাবে কাজ করে। উপভোগ করুন!


    1. Google অ্যাকাউন্টে আপনার নাম, ফোন নম্বর এবং অন্যান্য তথ্য পরিবর্তন করুন

    2. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

    3. কিভাবে আপনার নেটওয়ার্ক সিকিউরিটি কী খুঁজবেন এবং পরিবর্তন করবেন?

    4. কিভাবে ফেসবুকে আপনার নাম পরিবর্তন করবেন