কম্পিউটার

কীভাবে লিনাক্সে একটি USB হার্ড ড্রাইভ ফর্ম্যাট এবং মাউন্ট করবেন

এই নির্দেশিকা আপনাকে দেখাবে কিভাবে একটি USB হার্ড ড্রাইভ ফরম্যাট করতে হয় এবং তারপর এটিকে লিনাক্সে ব্যবহার করার জন্য মাউন্ট করতে হয়। এটি USB থাম্ব (ফ্ল্যাশ) ড্রাইভের সাথেও কাজ করে।

আমি অন্য দিন একটি নতুন USB হার্ড ড্রাইভ কিনেছিলাম। আমি আমার লিনাক্স সার্ভারের ব্যাকআপ তৈরি করতে এটি ব্যবহার করতে চেয়েছিলাম। আমি কীভাবে আমার লিনাক্স সার্ভারে ড্রাইভ ফরম্যাটিং এবং মাউন্ট করার বিষয়ে চলেছি তা এখানে।

ডিস্কটি কোথায় মাউন্ট করা হয়েছে তা খুঁজে বের করা আমি প্রথম কাজটি করেছি। এর জন্য আমি নিম্নলিখিত কমান্ডটি চালালাম:

# লেজ -F /var/log/messages

যখন আমি আমার সার্ভারে ড্রাইভ প্লাগ ইন করি তখন একটি বার্তা ছিল যে ড্রাইভটি /dev/sdc1 এ উপলব্ধ ছিল। তাই পরবর্তী ধাপ ছিল ড্রাইভ ফরম্যাট করা। লিনাক্স দ্বারা পড়া এবং লেখার মাধ্যমে অনেকগুলি ফাইল ফরম্যাট রয়েছে, তবে উইন্ডোজ এটি সম্পর্কে একটু বেশি ক্ষুব্ধ। তাই আমি একটি চেষ্টা করা এবং পরীক্ষিত ফাইল সিস্টেম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি যা উভয় অপারেটিং সিস্টেমের সাথে ভাল কাজ করে। আমি FAT সঙ্গে গিয়েছিলাম. তাই ড্রাইভটিকে FAT হিসাবে ফর্ম্যাট করতে আমি নিম্নলিখিত কমান্ডটি চালালাম:

# mkfs.vfat /dev/sdc1

কয়েক মিনিটের মধ্যে নতুন ফর্ম্যাট করা ড্রাইভটি যাওয়ার জন্য প্রস্তুত ছিল। এখন আমি এটা মাউন্ট করতে চেয়েছিলেন. তাই আমি এটি মাউন্ট করার জন্য একটি ডিরেক্টরি তৈরি করেছি:

# mkdir /media/usbdisk

এখন, এই মাউন্ট পয়েন্টে ড্রাইভটি মাউন্ট করতে আমি নিম্নলিখিত কমান্ডটি চালিয়েছি:

# mount -t vfat /dev/sdc1 /media/usbdisk

এবং এটাই. আমার নতুন হার্ড ড্রাইভ ফরম্যাট করা হয়েছে, মাউন্ট করা হয়েছে এবং যেতে প্রস্তুত। আমি এতে যে ডেটা কপি করতে চাই তা কপি করেছি এবং তারপর আমি এটি আনমাউন্ট করেছি:

# umount /media/usbdisk

দ্রষ্টব্য :এই শেষ ধাপটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি আপনার ড্রাইভটিকে আনমাউন্ট না করে আনপ্লাগ করেন তবে আপনি এতে থাকা ডেটা ঝুঁকি নিতে পারেন।

যদি এটি একটি USB স্টোরেজ ডিভাইস হয় যা আপনি প্রায়শই ব্যবহার করতে পারেন এবং এটিকে আপনার লিনাক্স সার্ভারের সাথে সংযুক্ত করার পরিকল্পনা করতে পারেন আপনি লিনাক্সে বুট করার সময় ডিভাইসটিকে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করার জন্য সেট আপ করতে পারেন। এটি করতে /etc/fstab ফাইলের শেষে নীচে দেখানো একটির মত একটি এন্ট্রি করুন :

/dev/sdc1 /mnt/usbdrive vfat ডিফল্ট 0 0

এখন আপনার ড্রাইভটি আপনার লিনাক্স সার্ভারে স্বয়ংক্রিয়ভাবে মাউন্ট করা হবে এবং আপনি কোনো ডিভাইস মাউন্ট করার চিন্তা না করেই আপনার স্বয়ংক্রিয় ব্যাকআপ তৈরি করতে পারবেন।


  1. কিভাবে ম্যাকিনটোশ হার্ড ড্রাইভ ফর্ম্যাট করবেন তার টিউটোরিয়াল

  2. Windows 10 এ হার্ড ড্রাইভ কিভাবে ফরম্যাট করবেন

  3. কিভাবে ম্যাকে USB ফর্ম্যাট করবেন?

  4. কীভাবে ম্যাক এবং উইন্ডোজে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ মুছবেন এবং ফর্ম্যাট করবেন