কম্পিউটার

উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা

এই নির্দেশিকায় আমি দেখাব কিভাবে বিল্ট-ইন টুল ব্যবহার করে Windows 10 বা Windows 8.1 এর অফলাইন ইন্সটলেশন ইমেজে নতুন Windows আপডেট প্যাকেজগুলিকে একীভূত করতে হয়। একইভাবে আপনি Windows Server 2012 R2 / 2016 ইন্সটল ISO ইমেজগুলিতে সর্বশেষ সুরক্ষা প্যাচগুলি স্লিপস্ট্রিম করতে পারেন।

এই উদাহরণে, আমি উইন্ডোজ 10 1803-এর ইন্সটলেশন ইমেজে সর্বশেষ ক্রমবর্ধমান নিরাপত্তা আপডেট (ডিসেম্বর 2018) যোগ করার প্রক্রিয়া দেখাব। তাই, আমাদের প্রয়োজন হবে:

  • Windows 10 ISO ইমেজ ফরম্যাটে বা এর install.wim ফাইলে;
  • .MSU ফরম্যাটে আপডেট যা মাইক্রোসফট আপডেট ক্যাটালগ থেকে ডাউনলোড করতে হবে (কিভাবে msu আপডেট ফাইল ম্যানুয়ালি ডাউনলোড করবেন)।
এটা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনার Windows OS ইমেজ এবং আপডেটগুলির বিটনেস এবং সংস্করণ একই আছে, অন্যথায়, আপডেটটি ইনস্টল করার সময় একটি ত্রুটি "আপডেট আপনার কম্পিউটারে প্রযোজ্য নয়" প্রদর্শিত হবে।

আপনার কম্পিউটারে নিম্নলিখিত ডিরেক্টরি কাঠামো তৈরি করুন:

  • C:\updates\mnt যে ফোল্ডারে Windows ইনস্টলেশন ইমেজ সহ install.wim ফাইলটি মাউন্ট করা হবে;
  • C:\updates\msu একটি ফোল্ডার যেখানে আপনাকে আপনার উইন্ডোজ সংস্করণের জন্য MSU আপডেটগুলি রাখতে হবে (এই উদাহরণে, আমি উইন্ডোজ 10 1803-এর জন্য 2টি নিরাপত্তা আপডেট ডাউনলোড করেছি, ডিসেম্বর 2018-এ প্রকাশিত - KB4471331 এবং KB4471324);
    উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা
  • C:\updates\Win10Image\ এই ফোল্ডারে আপনাকে আপনার Windows 10 ইন্সটল ইমেজ থেকে install.wim ফাইলটি কপি করতে হবে। আমাদের উদাহরণে, আমরা মূল Windows 10 ISO ইমেজ Windows10x64-1803.iso-এর বিষয়বস্তু মাউন্ট এবং আনপ্যাক করেছি। যাইহোক, এটি একটি ভার্চুয়াল মেশিন, VM টেমপ্লেট, WDS ইমেজ বা অন্য OS স্বয়ংক্রিয় স্থাপনার সফ্টওয়্যার (উদাহরণস্বরূপ, SCCM) ইত্যাদিতে সংরক্ষিত একটি উইম ফাইল হতে পারে৷ যদি আপনার Windows 10 ISO ছবিতে শুধুমাত্র c:\sources ফাইল থাকে \install.esd, আপনি DISM ইউটিলিটি ব্যবহার করে ESD ফাইলটিকে WIM ফাইলে রূপান্তর করতে পারেন:dism /export-image /SourceImageFile:"C:\updates\Win10Image\install.esd" /SourceIndex:4 /DestinationImageFile:C:\updates\Win10Image\win10pro.wim /Compress:max /CheckIntegrity
    উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা

প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি চালিয়ে C:\updates\mnt ফোল্ডারে Windows 10 ইনস্টলেশন চিত্র (install.wim) মাউন্ট করুন:

dism /mount-wim /wimfile:C:\updates\Win10Image\install.wim /index:1 /mountdir:C:\updates\mnt

টিপ . যদি আপনার WIM ছবিতে একবারে উইন্ডোজের বেশ কয়েকটি সংস্করণ থাকে, তাহলে এই কমান্ডে আপনাকে প্রয়োজনীয় OS সংস্করণের সূচী নির্দিষ্ট করতে হবে, অথবা প্রতিটি ছবির জন্য আপডেটগুলি একত্রিত করতে হবে। আপনি কমান্ডটি ব্যবহার করে WIM ফাইলে থাকা Windows সংস্করণগুলির তালিকা পেতে পারেন:

DISM /Get-WimInfo /WimFile:C:\updates\Win10\install.wim

উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা

আমাদের উদাহরণে, ছবিতে শুধুমাত্র একটি OS সংস্করণ রয়েছে - Windows 10 Pro সূচক 1 সহ , তাই কমান্ডে আমাদের install.wim /index:1 উল্লেখ করতে হবে .

এখন আপনি Windows 10 ছবিতে নির্দিষ্ট ডিরেক্টরিতে অবস্থিত উপযুক্ত MSU আপডেটগুলির ইন্টিগ্রেশন চালাতে পারেন:

dism /image:C:\updates\mnt /add-package /packagepath:C:\updates\msu

যদি সিস্টেমটি একটি ভুল আপডেট সনাক্ত করে (যেটি এই OS সংস্করণ এবং বিটনেসের জন্য উপযুক্ত নয়, অথবা যদি আপডেটটি ইতিমধ্যেই ইনস্টল করা থাকে), এটি উপেক্ষা করা হবে এবং সংশ্লিষ্ট তথ্য C:\Windows\Logs\DISM-এ লেখা হবে। \dism.log.

উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা

পুরানো আপডেট ফাইলগুলি মুছে দিয়ে একটি চিত্রের আকার কমাতে (WinSxS ফোল্ডার পরিষ্কার সম্পর্কে নিবন্ধটি দেখুন), কমান্ডটি চালান:

dism /image:C:\updates\mnt /Cleanup-Image /StartComponentCleanup /ResetBase /ScratchDir:C:\Temp

আপনার যদি ইতিমধ্যেই Windows 10-এর অনুরূপ সংস্করণ সহ একটি কম্পিউটার থাকে যাতে ইতিমধ্যেই সর্বশেষ নিরাপত্তা আপডেট ইনস্টল করা আছে, তাহলে আপনি এটি থেকে সরাসরি সমস্ত প্রয়োজনীয় আপডেট ফাইল পেতে পারেন। এই ক্ষেত্রে, আপনাকে মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ থেকে ম্যানুয়ালি MSU আপডেট ফাইলগুলি ডাউনলোড করতে হবে না। কৌশলটি হল যে Windows আপডেটের CAB ফাইলগুলিকে সংরক্ষণ করে যা Windows Update সার্ভার বা WSUS সার্ভার থেকে C:\Windows\SoftwareDistribution\Download ফোল্ডারে ডাউনলোড করা হয়েছে।

উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা

নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে, আপনি install.wim ছবিতে আপডেট ফাইলগুলির একীকরণ শুরু করবেন যা ইতিমধ্যেই স্থানীয় নেটওয়ার্কের মাধ্যমে অন্য কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল করা হয়েছে:

Start /w for /R \\Win10x64AlreadyPatchedPC\C$\Windows\SoftwareDistribution\Download\ %f in (*.cab) do dism /image:C:\updates\mnt /add-package /packagepath:”%f”

এই উদাহরণে, Win10x64AlreadPatchedPC রিমোট কম্পিউটারের নাম যেখানে প্রয়োজনীয় আপডেটগুলি ইতিমধ্যেই ইনস্টল করা আছে (OS সংস্করণ এবং বিটনেস অবশ্যই মিলবে)৷ অবশ্যই, এই কম্পিউটারটি নেটওয়ার্কের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত এবং আপনার অ্যাকাউন্টটি এটিতে স্থানীয় প্রশাসক গোষ্ঠীতে যুক্ত করা উচিত। যে উইন্ডোটি খোলে, আপনি অফলাইন উইন্ডোজ ইমেজে আপডেট ইনস্টল করার প্রক্রিয়া দেখতে পারেন। দূরবর্তী কম্পিউটারে পাওয়া প্রতিটি CAB ফাইল ফাইল DISM আপনার WIM ছবিতে যোগ করার চেষ্টা করবে।

যদি আপনি একটি উইন্ডোজ ইমেজে আপডেটগুলিকে একীভূত করার সময় একটি ত্রুটির সম্মুখীন হন:“ত্রুটি 0xc0000135 C:\Update\mount-এ অবস্থিত চিত্রটির জন্য সার্ভিসিং প্রক্রিয়া শুরু করার চেষ্টা করার সময় একটি ত্রুটি ঘটেছে। আরও তথ্যের জন্য, লগ ফাইলটি পর্যালোচনা করুন৷ ”, আপনি DISM এর সর্বশেষ সংস্করণ ব্যবহার করছেন তা নিশ্চিত করুন। উদাহরণস্বরূপ, আপনি Windows 8.1 থেকে একটি Windows Server 2016 ইমেজ পরিবর্তন করার চেষ্টা করছেন। উইন্ডোজ অ্যাসেসমেন্ট এবং ডিপ্লয়মেন্ট কিট (উইন্ডোজ ADK) উপলব্ধ সর্বশেষ সংস্করণ ইনস্টল করুন আপনার OS এর জন্য এবং ক্যাটালগ থেকে সরাসরি DISM চালান C:\Program Files (x86)\Windows Kits\10\Assessment and Deployment Kit\Deployment Tools\amd64\DISM .

এবং শেষ ধাপ হল পরিবর্তনগুলি সংরক্ষণ করা এবং Windows 10 ইমেজ আনমাউন্ট করা:

dism /unmount-wim /mountdir:C:\updates\mnt /commit
dism /Cleanup-Wim

উইন্ডোজ 10 ইন্সটল ইমেজে উইন্ডোজ আপডেট একত্রিত করা

আপনাকে শুধুমাত্র install.wim-কে সোর্স ডিরেক্টরি/ভার্চুয়াল মেশিনে অনুলিপি করতে হবে অথবা ইনস্টলেশন ISO ইমেজ পুনর্নির্মাণ করতে হবে, যেমন। g., oscdimg, UltraISO বা Dism++ ব্যবহার করে।

আপনার install.wim ফাইলের আকার 4 GB-এর বেশি হলে আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন “Windows প্রয়োজনীয় ফাইল D:\sources\install.wim খুলতে পারে না। ত্রুটি কোড:UEFI সিস্টেমে উইন্ডোজ ইনস্টলেশনের সময় 0x8007000D”। এই ক্ষেত্রে, আপনাকে কমান্ডের সাহায্যে উত্স install.wim কে ছোট ফাইলগুলিতে বিভক্ত করতে হবে:

dism /split-Image /imagefile:C:\Update\Win10Image\install.wim /swmfile:C:\Update\Win10Image\install.swm /filesize:4096

(কীভাবে একটি UEFI বুটযোগ্য উইন্ডোজ 7 ইনস্টলেশন ইউএসবি ড্রাইভ তৈরি করবেন এবং বুটেবল উইন্ডোজ সার্ভার 2016 ইউএসবি ইনস্টলেশন ড্রাইভ তৈরি করবেন নিবন্ধগুলি দেখুন)।

এর পরে, আসল install.wim সরানো যেতে পারে৷
DISM আপনাকে একটি অফলাইন ছবিতে ড্রাইভার যুক্ত করার অনুমতি দেয়৷ পূর্বে, আমরা Windows 10 / 8.1 / Windows Server 2012 R2 / 2016 বা Windows 7 (আপনার Windows 7 ইন্সটলেশনে USB3 ড্রাইভার যোগ করা) এর উদাহরণে DISM বা cmdlet Add-WindowsDriver ব্যবহার করে উইন্ডোজ ইন্সটলেশন ইমেজে ড্রাইভারগুলিকে কীভাবে ইন্টিগ্রেট করা যায় তা বিবেচনা করেছি।

এখন আপনি আপনার নেটওয়ার্কের কম্পিউটারে ইন্টিগ্রেটেড সর্বশেষ নিরাপত্তা আপডেটের সাথে আপনার Windows ইনস্টল ইমেজ স্থাপন করতে পারেন। নিয়মিতভাবে নতুন কম্পিউটারে স্থাপন করা আপনার Windows ইমেজে সর্বশেষ নিরাপত্তা আপডেটগুলিকে একীভূত করার মাধ্যমে, আপনি সর্বশেষ দুর্বলতার বিরুদ্ধে আপনার পরিকাঠামোর নিরাপত্তা বৃদ্ধি করেন এবং WSUS থেকে আপডেট না হওয়া পর্যন্ত নতুন কম্পিউটারগুলিকে সংক্রমিত হওয়ার ঝুঁকি কমিয়ে দেন৷


  1. উইন্ডোজ 10 আপডেটগুলি ইনস্টল করার ত্রুটিটি ঠিক করুন

  2. উইন্ডোজ 11 আপডেটগুলি কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  3. কিভাবে উইন্ডোজ 11 এ ঐচ্ছিক আপডেটগুলি ডাউনলোড এবং ইনস্টল করবেন

  4. Windows 10 এ ছবিকে PDF এ রূপান্তর করার একটি কৌশল