কম্পিউটার

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কীভাবে প্রয়োজনীয় ডিভাইস ড্রাইভার সরাসরি উইন্ডোজ ইনস্টলেশন ইমেজে যুক্ত করবেন। আপনার অফলাইন উইন্ডোজ ইমেজে ডিভাইস ড্রাইভারগুলির একীকরণ ব্যাপকভাবে ব্যবহৃত হয় যখন আপনাকে একই হার্ডওয়্যারে প্রচুর সংখ্যক ওয়ার্কস্টেশন এবং সার্ভার স্থাপন করতে হয়। প্রতিটি ডিভাইসে নির্দিষ্ট ড্রাইভার (AHCI/RAID/NVMe সহ) ম্যানুয়ালি ইনস্টল করার পরিবর্তে, আপনি ISO/WIM বা VHD/-এ উইন্ডোজ ইনস্টলেশন ইমেজের ড্রাইভার স্টোরে ড্রাইভারগুলিকে সরাসরি একীভূত করে OS ডিপ্লয়মেন্ট প্রক্রিয়াকে উল্লেখযোগ্যভাবে সহজ এবং ত্বরান্বিত করতে পারেন। ভিএইচডিএক্স ফাইল। এই ধরনের একটি চিত্র ইনস্টল করার সময়, প্লাগ এবং প্লে পরিষেবা (PnP) স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা হার্ডওয়্যারের জন্য প্রয়োজনীয় ড্রাইভারগুলি ইনস্টল করবে।

এই ম্যানুয়ালটি একটি উইন্ডোজ ইমেজে ডিভাইস ড্রাইভারের ইন্টিগ্রেশন সম্পর্কে এবং Windows 10, Windows 8.1 এবং Windows Server 2016, 2012 R2-এর ডেস্কটপ সংস্করণে উভয়ই ব্যবহার করা যেতে পারে।

আধুনিক উইন্ডোজ সংস্করণে আপনি দুটি উপায়ে ইনস্টলেশন ISO ইমেজে ড্রাইভার যোগ করতে পারেন:

  • DISM ব্যবহার করে ইউটিলিটি;
  • PowerShell ব্যবহার করে CLI

প্রকৃতপক্ষে, উভয় কৌশল একই ক্রিয়াকলাপ সম্পাদন করে:অফলাইন উইন্ডোজ চিত্রে অতিরিক্ত ড্রাইভার যুক্ত করুন। এটি কীভাবে ব্যবহার করবেন তা ব্যক্তিগত প্রশাসকের পছন্দের বিষয়। উইন্ডোজ 10 ইন্সটলেশন ইমেজে ড্রাইভার একীভূত করার উদাহরণে আমরা উভয় উপায়ে আরও বিস্তারিতভাবে বিবেচনা করি।

দ্রষ্টব্য . Windows Server 2008 R2 এবং Windows 7-এ, imagex ব্যবহার করে Windows ইনস্টলেশন ইমেজে ড্রাইভার যোগ করা সম্ভব ছিল। কমান্ড লাইন টুল (WAIK-এ অন্তর্ভুক্ত), কিন্তু এটি Windows Server 2012 এবং পরবর্তীতে সমর্থিত নয়।

কিভাবে PowerShell ব্যবহার করে Windows 10 ইন্সটল ইমেজে ড্রাইভার ইনজেক্ট করবেন?

প্রথমে আপনাকে একটি ডিরেক্টরিতে সমস্ত প্রয়োজনীয় ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং স্থাপন করতে হবে (প্রতিটি ড্রাইভারের জন্য আপনাকে একটি পৃথক ফোল্ডার তৈরি করতে হবে)। অনুগ্রহ করে মনে রাখবেন যে অনেক বিক্রেতারা (ডেল, এইচপি সহ) তাদের ড্রাইভারগুলিকে সেলফ-এক্সট্র্যাক্টিং এক্সি বা জিপ আর্কাইভ ফাইলের আকারে সরবরাহ করে। এই ধরনের সংরক্ষণাগারগুলিকে স্থানীয় ড্রাইভে আনপ্যাক করা আবশ্যক যাতে ড্রাইভার সহ ডিরেক্টরিতে inf, cat এবং sys ফাইল থাকে।

আপনি শুরু করার আগে, আপনার স্থানীয় ড্রাইভে নিম্নলিখিত ডিরেক্টরি কাঠামো তৈরি করুন:

  1. ড্রাইভার ফোল্ডার - এটিতে আপনার Windows 10 সংস্করণের জন্য আনপ্যাক করা ড্রাইভার ফাইল রয়েছে (যা ইনস্টল মিডিয়াতে একত্রিত হওয়ার কথা); আপনি প্রয়োজনীয় ড্রাইভার ফাইলগুলি ম্যানুয়ালি ডাউনলোড এবং আনপ্যাক করতে পারেন বা একটি রেফারেন্স Windows 10 কম্পিউটার থেকে সমস্ত তৃতীয় পক্ষের ড্রাইভার রপ্তানি করতে পারেন, যেখানে সমস্ত প্রয়োজনীয় ড্রাইভার ইতিমধ্যেই ইনস্টল করা আছে (Export-WindowsDriver cmdlet ব্যবহার করে)।
  2. ISO ফোল্ডার – এই ডিরেক্টরিতে Windows 10 এর প্যাক করা আইসো ইমেজ রয়েছে। আপনার শুধুমাত্র Install.wim প্রয়োজন উৎস ডিরেক্টরি থেকে ফাইল; যদি আপনার Windows 10 ISO ইমেজে শুধুমাত্র ..\sources\install.esd ফাইল থাকে, তাহলে আপনি DISM টুল ব্যবহার করে ESD ফাইলটিকে WIM ফরম্যাটে রূপান্তর করতে পারেন:dism /export-image /SourceImageFile:"C:\WinWork\ISO\install.esd" /SourceIndex:4 /DestinationImageFile:C:\WinWork\ISO\install.wim /Compress:max /CheckIntegrity উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?  
  3. মাউন্ট ফোল্ডার – একটি খালি ডিরেক্টরি যেখানে উইন্ডোজ ইনস্টল WIM ইমেজ পরে মাউন্ট করা হবে। উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

Get-WindowsImage ব্যবহার করে Install.wim ফাইলে থাকা সমস্ত Windows সংস্করণ তালিকাভুক্ত করুন PowerShell cmdlet. Widows সংস্করণটি নির্দিষ্ট করার জন্য এটি প্রয়োজনীয় যাতে এটি অতিরিক্ত ড্রাইভারগুলিকে সংহত করার পরিকল্পনা করা হয়েছে৷

Get-WindowsImage -ImagePath C:\WinWork\ISO\install.wim

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

আমাদের উদাহরণে, WIM ফাইলে সূচী 1 সহ শুধুমাত্র একটি Windows 10 Pro সংস্করণ রয়েছে (ImageIndex:1 ).
পরবর্তীতে আপনাকে মাউন্ট ডিরেক্টরিতে নির্বাচিত উইন্ডোজ সংস্করণের চিত্রটি মাউন্ট করতে হবে। উইন্ডোজ ইমেজ ইনডেক্স, যা আপনাকে মাউন্ট করতে হবে, অবশ্যই ইনডেক্স প্যারামিটারের আর্গুমেন্ট হিসেবে নির্দিষ্ট করতে হবে:

Mount-WindowsImage -Path C:\WinWork\Mount\ -ImagePath C:\WinWork\ISO\install.wim -Index 1

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

ছবিটি মাউন্ট করার পরে, আপনি কমান্ডটি ব্যবহার করে ড্রাইভার ডিরেক্টরি থেকে এটিতে ড্রাইভার যুক্ত করতে পারেন:

Add-WindowsDriver -Path C:\WinWork\Mount\ -Driver C:\WinWork\Drivers -Recurse

Add-WindowsDriver cmdlet ড্রাইভারের বিবরণ সহ সমস্ত *.inf ফাইলের জন্য নির্দিষ্ট ফোল্ডার (-Recurse প্যারামিটার) বারবার অনুসন্ধান করবে। inf ফাইলের বর্ণনা অনুযায়ী, cmdlet নির্ভরশীল INF, DLL, CAT, PNF, ইত্যাদি ফাইলগুলিকে আপনার উইন্ডোজ ইমেজের ড্রাইভার স্টোরে যোগ করবে।

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

–ForceUnsigned ব্যবহার করে কী, আপনি ড্রাইভার স্টোরে এমনকি একটি স্বাক্ষরবিহীন ড্রাইভারও যোগ করতে পারেন। অন্যথায়, আপনাকে ডিজিটাল স্বাক্ষর এনফোর্সমেন্ট অক্ষম করতে হবে বা একটি স্ব-স্বাক্ষরিত শংসাপত্র দিয়ে ডিভাইস ড্রাইভারকে নিজেই স্বাক্ষর করতে হবে।

সুতরাং, ড্রাইভারগুলি অনুলিপি করা হয়েছে, এবং বর্তমান চিত্রটি পরিবর্তনগুলি সংরক্ষণ করে আনমাউন্ট করা যেতে পারে:

Dismount-WindowsImage -Path C:\WinWork\Mount\ –Save

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

উপরের উদাহরণে, আমরা Install.wim ইমেজ ফাইলে ড্রাইভার যোগ করেছি। এটি উইন্ডোজ ইমেজ যা একটি কম্পিউটার স্থানীয় ডিস্কে স্থাপন করা হবে। আপনি যদি Windows বুট ইমেজে ড্রাইভার যোগ করতে চান (যেখান থেকে আপনি যখন Windows ইনস্টল করেন তখন কম্পিউটার বুট হয়), আপনাকে Boot.wim-এ ড্রাইভার যোগ করতে হবে ফাইল উইন্ডোজ ইনস্টল করার সময় এটি সাধারণত প্রয়োজনীয়, কম্পিউটার স্থানীয় হার্ড ড্রাইভগুলি সনাক্ত করে না বা ল্যানের সাথে সংযোগ করে না। সাধারণত, শুধুমাত্র ডিস্ক কন্ট্রোলার এবং নেটওয়ার্ক অ্যাডাপ্টারের ড্রাইভারগুলিকে boot.wim ছবিতে একত্রিত করতে হবে৷

অনুগ্রহ করে নোট করুন যে সময়ের সাথে সাথে ড্রাইভার স্টোর ফোল্ডার (%WINDIR%\System32\DriverStore\FileRepository ) উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেতে পারে, তাই আপনাকে পর্যায়ক্রমে ড্রাইভার স্টোর থেকে অব্যবহৃত এবং পুরানো ড্রাইভার সংস্করণগুলি সরাতে হবে।

আপনি DISM কম্প্রেস বিকল্পটি ব্যবহার করে install.esd ফরম্যাটে ইন্টিগ্রেটেড ড্রাইভার সহ Windows ইনস্টলেশন ইমেজ সহ আপনার install.wim ফাইলটি রূপান্তর করতে পারেন:

DISM /Export-Image /SourceImageFile:C:\WinWork\ISO\install.wim /SourceIndex:1 /DestinationImageFile:C:\WinWork\ISO\install.esd /Compress:recovery

Dism++ বা oscdimg কমান্ড ব্যবহার করে একটি ISO ফাইল তৈরি করা এবং এটি একটি ডিস্ক বা USB ফ্ল্যাশ ড্রাইভে লিখতে বাকি থাকে:

oscdimg -n -m -bc:\ISO\boot\etfsboot.com C:\ISO C:\new_win10pro_image.iso

Windows 7 / 2008R2-এ কোনো অ্যাড-WindowsDriver cmdlet নেই। এটি শুধুমাত্র Windows 8/ Windows Server 2012 এবং পরবর্তীতে প্রদর্শিত হয়েছিল, তাই Win7/2008 R2-এর একটি চিত্রে ড্রাইভারগুলিকে সংহত করতে, DISM টুল ব্যবহার করুন (নিচে উদাহরণ দেখুন বা Windows 7 ইনস্টলেশনে USB 3.0 ড্রাইভার যুক্ত করা নিবন্ধে)।

ডিআইএসএম ব্যবহার করে একটি অফলাইন উইন্ডোজ সার্ভার 2012 R2 ছবিতে ড্রাইভার যোগ করা

এখন আমরা Windows Server 2012 R2 এর ইন্সটল ইমেজে ড্রাইভার একীভূত করার একটি উদাহরণ দেখাব। আপনি যদি Windows 8.1-এ একটি ছবি তৈরি করেন, তাহলে আপনাকে Windows 8 ADK (https://www.microsoft.com/en-us/download/details.aspx?id=30652) ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। DISM এর সর্বশেষ সংস্করণ। আপনাকে ডিপ্লয়মেন্ট টুলস ইনস্টল করতে হবে উপাদান।

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

একই ডিরেক্টরি কাঠামো ব্যবহার করুন:ড্রাইভার (ড্রাইভার এবং *.inf ফাইলগুলি সংরক্ষণ করা হয়), ISO (উইন্ডোজ সার্ভার 2012 R2 এর আনপ্যাক করা চিত্র), মাউন্ট (ইমেজ মাউন্ট ডিরেক্টরি)। এটা অনুমান করা হয় যে install.wim ফাইলে আমরা সূচী 3 সহ Windows Server 2012 R2 Datacenter সংস্করণে আগ্রহী।

install.wim ইনস্টলেশন ইমেজ মাউন্ট করুন:

dism /Mount-Wim /WimFile:c:\iso\sources\install.wim /Index:3 /MountDir:c:\mount

উইন্ডোজ সার্ভার 2012 R2 চিত্রের ড্রাইভার স্টোরে নতুন ড্রাইভারগুলির পুনরাবৃত্ত অনুসন্ধান এবং একীকরণ চালান:

dism /image:c:\mount /Add-Driver "/driver:c:\drivers\" /recurse

WIM ছবিতে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন:

dism /unmount-wim /mountdir:d:\mount /commit

আপনাকে নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং ডিস্ক কন্ট্রোলারের জন্য ড্রাইভারগুলিকে বুট ইমেজ ফাইল boot.wim-এ সংহত করতে হতে পারে .

আপনার যদি উইম ফাইলে থাকা সমস্ত উইন্ডোজ সার্ভার সংস্করণে ড্রাইভার যোগ করার প্রয়োজন হয়, তাহলে এই ক্রিয়াকলাপগুলি অবশ্যই OS সংস্করণগুলির সমস্ত সূচীগুলির জন্য সঞ্চালিত হবে যা কমান্ডটি ফিরে এসেছে:

dism /get-wiminfo /wimfile:d:\install.wim

উইন্ডোজ 10 WIM/ISO ইন্সটল ইমেজে ড্রাইভারকে কিভাবে ইনজেক্ট করবেন?

ড্রাইভার ইন্টিগ্রেশন ছাড়াও, সাধারণত উইন্ডোজ ইমেজ ইন্সটল করার জন্য সিকিউরিটি আপডেট ইনজেক্ট করা প্রয়োজন (কিভাবে উইন্ডোজ ইন্সটলেশন ইমেজে আপডেট যোগ করবেন)। এটি ইনস্টলেশনের পরপরই আপনার OS এর নিরাপত্তা বাড়াবে। এটি ডিভিডি ডিস্ক বা USB ফ্ল্যাশ ড্রাইভে ফলাফল ইনস্টলেশন ইমেজ লিখতে বা ISO ইমেজে রূপান্তর করতে বাকি থাকে৷


  1. আমি কীভাবে উইন্ডোজের জন্য ওয়েবক্যাম ড্রাইভার ইনস্টল করব?

  2. উইন্ডোজ 10-এ XP-পেন ড্রাইভার কীভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন

  3. উইন্ডোজ পিসিতে স্বাক্ষরবিহীন ড্রাইভারগুলি কীভাবে ইনস্টল করবেন

  4. Windows 11 এ WiFi ড্রাইভার কিভাবে ইনস্টল করবেন?