কম্পিউটার

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

ডিফল্টরূপে, যখন একজন ব্যবহারকারী টার্মিনাল ক্লায়েন্টে RDP/RDS সেশন উইন্ডো বন্ধ করে (mstsc.exe , RDCMan বা রিমোট ডেস্কটপ HTML5 ওয়েব ক্লায়েন্ট) লগ অফ না করে উপরের ডানদিকের কোণায় ক্রস ক্লিক করে, তার সেশন সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় মোড এই মোডে, সমস্ত অ্যাপ, খোলা ফাইল এবং উইন্ডোগুলি এখনও দূরবর্তী ডেস্কটপ সার্ভারে চলছে এবং সম্পদ গ্রহণ করছে।

ডিফল্টরূপে, Windows-এ ব্যবহারকারীর RDP সেশন ব্যবহারকারী বা প্রশাসক দ্বারা বন্ধ না করা পর্যন্ত বা কম্পিউটার পুনরায় চালু না হওয়া পর্যন্ত সংযোগ বিচ্ছিন্ন অবস্থায় থাকতে পারে। এটি বেশ সুবিধাজনক, যেহেতু একজন ব্যবহারকারী যেকোনো সময় তার পুরানো দূরবর্তী ডেস্কটপ সেশনের সাথে সংযুক্ত হতে পারে এবং চলমান প্রোগ্রাম বা ফাইল খোলার সাথে কাজ করতে পারে৷

নিম্নলিখিত স্ক্রিনশটটিতে আপনি দেখতে পাচ্ছেন যে Windows Server 2016 চালিত RDS সার্ভারে সংযোগ বিচ্ছিন্ন ব্যবহারকারী সেশনগুলি সার্ভারের RAM এর প্রায় 40% ব্যবহার করছে৷ এছাড়াও, এই সেশনগুলি আপনার ফাইল সার্ভারে খোলা ফাইলগুলিকে ব্লক করতে পারে, অ্যাপস, রোমিং প্রোফাইল ফোল্ডার বা ব্যবহারকারীর প্রোফাইল ডিস্কে ডেটার ভুল সংরক্ষণের সমস্যা সৃষ্টি করতে পারে৷

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

quser ব্যবহার করে কমান্ডের মাধ্যমে আপনি দেখতে পারবেন কখন একটি ব্যবহারকারী RDP সেশন শুরু হয়েছিল, কতক্ষণ এটি নিষ্ক্রিয় ছিল এবং বর্তমান সেশনের অবস্থা৷

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সংযোগ বিচ্ছিন্ন RDP/RDS সেশনগুলি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করতে, আপনাকে সঠিকভাবে সেশনের সীমা (টাইমআউট) সেট করতে হবে৷

আপনি যদি একটি RDS সার্ভার ব্যবহার করেন, আপনি সেশন-এ RDS সংগ্রহ সেটিংসে সেশন টাইমআউট প্যারামিটারগুলি কনফিগার করতে পারেন ট্যাব।

একটি সংযোগ বিচ্ছিন্ন সেশন শেষ করুন-এ সময়কাল নির্দিষ্ট করুন, যার পরে আপনি একটি সংযোগ বিচ্ছিন্ন দূরবর্তী ডেস্কটপ অধিবেশন বন্ধ করতে চান বিকল্প (ডিফল্টরূপে, একটি সেশনের সময়সীমা সীমাহীন – কখনই না ) আপনি একটি সক্রিয় সেশনের সর্বোচ্চ সময়ও সেট করতে পারেন (সক্রিয় সেশনের সীমা ) এবং একটি নিষ্ক্রিয় অধিবেশন শেষ করুন (অলস অধিবেশন সীমা৷ ) এই হার্ড টাইমআউটগুলি RDS সংগ্রহের সমস্ত সেশনে প্রয়োগ করা হয়।

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

আপনি স্থানীয় (lusrmgr.msc) বৈশিষ্ট্যগুলিতে একটি RDP সেশনের সীমাও সেট করতে পারেন ) বা ডোমেন ব্যবহারকারী (dsa.msc — সক্রিয় ডিরেক্টরি ব্যবহারকারী এবং কম্পিউটার)।

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

RDP সেশনের টাইমআউটগুলি খুব ছোট করা মূল্যবান নয়, অন্যথায় ব্যবহারকারীর সেশনগুলি নিষ্ক্রিয় হওয়ার পরে প্রায় ঠিকই বন্ধ হয়ে যাবে।

Windows Server 2012 R2/2016/2019-এ, আপনি গ্রুপ পলিসি ব্যবহার করে RDP সেশনের সময়সীমা সেট করতে পারেন। আপনি ডোমেন GPO সম্পাদক (gpmc.msc) এ এটি করতে পারেন ) অথবা লোকাল গ্রুপ পলিসি এডিটরে (gpedit.msc ) একটি RDS সার্ভার বা ক্লায়েন্টে (যদি আপনি একটি ডেস্কটপ উইন্ডোজ সংস্করণ টার্মিনাল সার্ভার হিসাবে ব্যবহার করেন)।

RDP সেশন টাইমআউটের সেটিংস নিম্নলিখিত GPO বিভাগে অবস্থিত কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা -> দূরবর্তী ডেস্কটপ সেশন হোস্ট -> সেশন সময় সীমা . নিম্নলিখিত রিমোট ডেস্কটপ টাইমআউট সেটিংস উপলব্ধ:

  • সংযোগ বিচ্ছিন্ন সেশনের জন্য সময়সীমা সেট করুন;
  • সক্রিয় কিন্তু নিষ্ক্রিয় দূরবর্তী ডেস্কটপ পরিষেবা সেশনের জন্য সময়সীমা সেট করুন — নীতিটি নিষ্ক্রিয় RDP সেশনগুলিকে বন্ধ করার অনুমতি দেয় যেখানে কোনও ব্যবহারকারীর ইনপুট নেই (যেমন একটি মাউস সরানো বা কীবোর্ডে কিছু টাইপ করা);
  • সক্রিয় রিমোট ডেস্কটপ পরিষেবা সেশনের জন্য সময়সীমা সেট করুন — এটি যেকোন RDP সেশনের সর্বোচ্চ সময় (এমনকি একটি সক্রিয়ও), যার পরে এটি সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়;
  • সময় সীমা পৌঁছে গেলে সেশন শেষ করুন — সময় সেট করে, যার পরে একটি RDP সেশন সংযোগ বিচ্ছিন্ন করার পরিবর্তে বন্ধ (লগঅফ) করা হবে;
  • RemoteApp সেশনের লগঅফের জন্য সময়সীমা সেট করুন।
আপনি ব্যবহারকারীর GPO বিভাগে একই RDP টাইমআউট সেটিংস খুঁজে পেতে পারেন:ব্যবহারকারী কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান। ব্যবহারকারী বিভাগ থেকে নীতি ব্যবহার করে, আপনি আরও নমনীয়ভাবে RDP সেশনের দৈর্ঘ্যের বিভিন্ন সীমা সহ ব্যবহারকারী গোষ্ঠীগুলিকে কনফিগার করতে পারেন।

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

ডিফল্টরূপে, এই বিকল্পগুলি কনফিগার করা হয় না। স্বয়ংক্রিয়ভাবে 8 ঘন্টার মধ্যে সংযোগ বিচ্ছিন্ন RDP ব্যবহারকারীর সেশন বন্ধ করতে, সংযোগ বিচ্ছিন্ন সেশনের জন্য সময়সীমা সেট করুন সক্ষম করুন নীতি এবং 8 ঘন্টা নির্বাচন করুন ড্রপডাউন তালিকায়।

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে

পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এবং আপনার RD হোস্টে গ্রুপ নীতি সেটিংস আপডেট করুন (gpupdate /force ) নতুন টাইমআউট সেটিংস শুধুমাত্র নতুন RDP সেশনগুলিতে প্রয়োগ করা হবে (আপনাকে বর্তমান RDS সেশনগুলি ম্যানুয়ালি শেষ করতে হবে)।

আপনি রেজিস্ট্রির মাধ্যমে RDP সেশনের সময়সীমাও সেট করতে পারেন। HKLM\SOFTWARE\Policies\Microsoft\Windows NT\Terminal Services থেকে নিম্নলিখিত DWORD প্যারামিটারগুলি উপরে বর্ণিত নীতিগুলির সাথে মিলে যায়:

  • MaxDisconnectionTime
  • MaxIdleTime
  • MaxConnectionTime
  • MaxDisconnectionTime
  • RemoteAppLogoffTimeLimit

Windows Server 2008 R2-এ, আপনি একটি বিশেষ কনসোল ব্যবহার করে RDP সেশনের সময়সীমাও সেট করতে পারেন:tsconfig.msc (RD সেশন হোস্ট কনফিগারেশন)। কনসোলটি খুলতে এবং RDP-Tcp -> বৈশিষ্ট্যগুলিতে ডান-ক্লিক করার জন্য এটি যথেষ্ট ছিল। সেশন সীমার সেটিংস সেশন-এ অবস্থিত ট্যাব যাইহোক, নতুন উইন্ডোজ সার্ভার সংস্করণে এই ধরনের কোন কনসোল নেই (যদিও আপনি নিজে tsadmin.msc এবং tsconfig.msc ফাইলগুলি কপি করতে পারেন এবং নতুন Windows সার্ভার সংস্করণগুলিতেও এই কনসোলগুলি ব্যবহার করতে পারেন)।

উইন্ডোজে RDP/RDS সেশন লিমিট (টাইমআউট) কনফিগার করা হচ্ছে


  1. উইন্ডোজ 10-এ বর্তমান সেশন থেকে কীভাবে অন্যান্য ব্যবহারকারীদের সাইন আউট করবেন

  2. ফিল্টার পুল তৈরি করতে ব্যবহারকারীর সেশন গণনা করা ব্যর্থ হয়েছে

  3. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে স্ট্যান্ডার্ড ব্যবহারকারীকে আরডিপি/রিমোট অ্যাক্সেসের অনুমতি দেওয়া যায়

  4. ঠিক করুন:ফিল্টার পুল তৈরি করতে ব্যবহারকারীর সেশন গণনা করা ব্যর্থ হয়েছে