কম্পিউটার

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

এই নিবন্ধে আমরা আপনাকে দেখাব কিভাবে বিল্ট-ইন এবং থার্ড-পার্টি টুল ব্যবহার করে Windows Server 2016 এবং Windows 10-এ/থেকে নেটওয়ার্ক ডেটা ট্রান্সফার রেট সীমাবদ্ধ করা যায়। আপনি হয়তো জানেন যে উইন্ডোজ অ্যাপগুলি ডিফল্টরূপে উপলব্ধ নেটওয়ার্ক ইন্টারফেস ব্যান্ডউইথের সর্বাধিক ব্যবহার করে। একটি টাস্ক (বেশিরভাগই SMB শেয়ার্ড নেটওয়ার্ক ফোল্ডার) নেটওয়ার্ক অ্যাডাপ্টারের সমস্ত উপলব্ধ ব্যান্ডউইথ ব্যবহার করলে কিছু সমস্যা হতে পারে। আপনি একটি নেটওয়ার্ক ভাগ করা ফোল্ডার থেকে সর্বাধিক ফাইল কপি রেট সীমাবদ্ধ করতে পারেন, এইভাবে গ্যারান্টিযুক্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার সংস্থান সহ অন্যান্য অ্যাপের ব্যবহারকারীদের প্রদান করে।

TCP/IP নেটওয়ার্কে ট্রাফিক ক্লাস বা অগ্রাধিকার পরিচালনা করতে, QoS (কোয়ালিটি অফ সার্ভিস) প্রযুক্তি ব্যবহার করা হয়।

উইন্ডোজে QoS গ্রুপ নীতি কনফিগার করা

আপনি QoS GPO সেটিংস ব্যবহার করে Windows এ ট্রাফিক অগ্রাধিকার পরিচালনা করতে পারেন। এই পরিস্থিতিতে, আমি সমস্ত আউটবাউন্ড সংযোগের জন্য ডেটা স্থানান্তর হার সীমাবদ্ধ করব। (ব্যবহারকারীরা আপনার সার্ভার থেকে ফাইল কপি করলেও নীতিটি প্রযোজ্য হবে।) এই উদাহরণটি ব্যবহার করে, আপনি যেকোনো অ্যাপ, পোর্ট বা হোস্ট/সাইটের জন্য রেট সীমাবদ্ধ করতে পারেন।

QoS গ্রুপ নীতিগুলি এতে সমর্থিত:

  • উইন্ডোজ সার্ভার 2008 বা উচ্চতর
  • উইন্ডোজ ভিস্তা বা উচ্চতর

প্রথমত, আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার সেটিংস পরীক্ষা করে নিশ্চিত করুন যে Qos প্যাকেট শিডিউলার বিকল্প সক্রিয় করা হয়েছে৷

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

  1. লোকাল গ্রুপ পলিসি এডিটর কনসোল চালান (gpedit.msc ), কম্পিউটার কনফিগারেশন এ যান -> উইন্ডোজ সেটিংস -> নীতি-ভিত্তিক QoS এবং নতুন নীতি তৈরি করুন; ক্লিক করুন উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি
  2. নীতির নাম উল্লেখ করুন, বিকল্পটি চেক করুন আউটবাউন্ড থ্রটল রেট নির্দিষ্ট করুন এবং থ্রটল রেট সেট করুন . এটি হল এমবিপিএস/কেবিপিএস-এর হার যা আপনি আউটবাউন্ড ট্র্যাফিকের হারকে সীমাবদ্ধ করতে চান;দ্রষ্টব্য . আপনি DSCP মানও সেট করতে পারেন। DSCP (ডিফারেন্সিয়েটেড সার্ভিসেস কোড পয়েন্ট) সিসকো/মিক্রোটিক এর মত উন্নত রাউটারগুলিতে ব্যবহার করা যেতে পারে। একটি নেটওয়ার্ক প্যাকেটের DSCP মানের উপর নির্ভর করে, রাউটারগুলি এটির জন্য অগ্রাধিকার নির্ধারণ করবে। আপনি যদি আপনার রাউটারগুলিতে DSCP QoS সেটিংস সম্পর্কে নিশ্চিত না হন তবে এই বিকল্পটি ব্যবহার করবেন না। উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি
  3. তারপর আপনি একটি প্রক্রিয়া/অ্যাপ (একটি এক্সিকিউটেবল ফাইল .exe) বা একটি IIS http(গুলি) সাইট নির্বাচন করতে পারেন যেখানে নীতিটি প্রয়োগ করা হবে৷ আমি সমস্ত অ্যাপ্লিকেশন ছেড়ে দিয়েছি বিকল্প চেক করা হয়েছে; উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি
  4. আপনি আপনার কম্পিউটারে যে আইপি ইন্টারফেসটিতে নীতি প্রয়োগ করা হবে তা নির্দিষ্ট করতে পারেন৷ আপনার একাধিক নেটওয়ার্ক অ্যাডাপ্টার বা আইপি উপনাম থাকলে এটির প্রয়োজন হতে পারে;
  5. এছাড়াও আপনি গন্তব্য আইপি ঠিকানা সেট করতে পারেন যাতে এটির জন্য স্থানান্তর হার সীমাবদ্ধ থাকে; উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি
  6. তারপর নীতিটি প্রয়োগ করা হবে এমন একটি প্রোটোকল নির্দিষ্ট করুন (TCP, UDP, বা TCP এবং UDP)। আপনি একটি উত্স এবং একটি লক্ষ্য পোর্ট নির্বাচন করতে পারেন। আপনার অ্যাপ কোন প্রোটোকল ব্যবহার করছে তা আপনি নিশ্চিত না হলে, TCP এবং UDP নির্বাচন করুন . আপনি SMB ফোল্ডারে শেয়ার করা ফাইলগুলিতে অ্যাক্সেসের হার সীমাবদ্ধ করতে চাইলে, TCP নির্বাচন করুন এবং পোর্ট 445 . উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

উইন্ডোজে QoS নীতি কনফিগার করা হয়েছে। আপনাকে আপনার কম্পিউটার রিবুট করতে হবে না, আপনি পরিবর্তনগুলি প্রয়োগ করার পরেই নেটওয়ার্কে ডেটা স্থানান্তর হারকে আকার দেওয়া হবে। মনে রাখবেন যে থ্রটল রেট পলিসি এডিটরে কিলোবাইটে প্রদর্শিত হয়, এমনকি যদি আপনি MB এর মান হিসেবে নির্বাচন করেন।

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

যেহেতু আমি সমস্ত অ্যাপ এবং সমস্ত পোর্ট নির্বাচন করেছি, নীতিটি সর্বাধিক নেটওয়ার্ক ফাইল স্থানান্তর হারকে 3 MB এ থ্রোটল করে (ফাইল এক্সপ্লোরার - explorer.exe ব্যবহার করে ফাইল কপি সহ)। নীচের স্ক্রিনশটে, আপনি দেখতে পাচ্ছেন যে কনফিগার করা QoS নীতি উইন্ডোজে নেটওয়ার্ক ফাইল স্থানান্তর হারকে ধীর করে দেয়।

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

এছাড়াও, শুধুমাত্র কম্পিউটার কনফিগারেশন গ্রুপ পলিসি বিভাগে উন্নত QoS নীতিগুলি উপলব্ধ রয়েছে৷ আপনি ইনবাউন্ড TCP ট্র্যাফিক-এ অন্তর্মুখী TCP ট্র্যাফিক সীমাবদ্ধ করতে পারেন৷ ট্যাব (DSCP চিহ্নিতকরণ ওভাররাইড ট্যাবটি DSCP সেটিংসকে বোঝায়, আমরা এটি এখানে আলোচনা করব না)।

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

আপনি দেখতে পাচ্ছেন, ট্র্যাফিক সীমাবদ্ধতার 4টি স্তর রয়েছে। নিম্নলিখিত সারণী স্তর এবং তাদের হার দেখায়।

ইনবাউন্ড TCP থ্রুপুট স্তর সর্বাধিক স্থানান্তর হার
0 64 KB
1 256 KB
2 1 MB
3 16 MB

PowerShell এর মাধ্যমে Windows নেটওয়ার্ক QoS নীতিগুলি পরিচালনা করা

আপনি নেটওয়ার্ক QoS নীতি তৈরি এবং পরিচালনা করতে PowerShell ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, একটি QoS নীতি তৈরি করতে যা SMB (ভাগ করা ফাইল) ট্র্যাফিকের জন্য ব্যান্ডউইথ সীমাবদ্ধ করে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:

New-NetQosPolicy -Name "SMBRestrictFileCopySpeed" -SMB -ThrottleRateActionBitsPerSecond 10MB

Name : SMBRestrictFileCopySpeed
Owner : Group Policy (Machine)
NetworkProfile : All
Precedence : 127
Template : SMB
JobObject :
ThrottleRate : 10.486 MBits/sec

একটি কম্পিউটারে প্রয়োগ করা QoS নীতিগুলির একটি তালিকা প্রদর্শন করতে, এই কমান্ডটি চালান:
Get-NetQosPolicy

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

একটি QoS নীতি সম্পাদনা করতে বা সরাতে, Set-NetQosPolicy এবং Remove-NetQosPolicy cmdlets ব্যবহার করা হয়।

Remove-NetQosPolicy -Name SMBRestrictFileCopySpeed

সেট-SmbBandwidth Limit:PowerShell দিয়ে SMB ব্যান্ডউইথ সীমা কনফিগার করুন

সেট-SmbBandwidth Limit cmdlet SMB প্রোটোকলের উপর ফাইল স্থানান্তর হার সীমাবদ্ধ করতে দেয়। প্রথমত, Windows সার্ভার কম্পোনেন্ট ইনস্টল করুন SMB ব্যান্ডউইথ সীমা PowerShell ব্যবহার করে:

Add-WindowsFeature -Name FS-SMBBW

অথবা আপনি গ্রাফিক্যাল সার্ভার ম্যানেজার থেকে এটি ইনস্টল করতে পারেন (উইন্ডোজ বৈশিষ্ট্য যোগ করুন -> এসএমবি ব্যান্ডউইথ সীমা)।

সাধারণত এই মডিউলটি হাইপার-ভি লাইভ মাইগ্রেশনের জন্য ব্যান্ডউইথ সীমা কনফিগার করতে ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, নিম্নলিখিত কমান্ডটি সর্বাধিক ভার্চুয়াল মেশিন মাইগ্রেশন গতি 100 MB/s এ সীমাবদ্ধ করবে৷

Set-SmbBandwidthLimit -Category LiveMigration -BytesPerSecond 100MB

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

আপনি -বিভাগ ডিফল্টও ব্যবহার করতে পারেন৷ SMB এর উপর সাধারণ ফাইল স্থানান্তর ট্র্যাফিক সীমাবদ্ধ করার প্যারামিটার৷

Set-SmbBandwidthLimit -Category Default -BytesPerSecond 10MB

FS-SMBBW Windows Server 2012 R2 বা উচ্চতর সংস্করণে উপলব্ধ।

রোবোকপিতে থ্রোটলিং ফাইল ট্রান্সফার ব্যান্ডউইথ

রোবোকপির সাথে কাজ করার সময়, আপনি নেটওয়ার্কে ফাইলগুলি অনুলিপি/সরানোর গতি সীমিত করতে একটি বিশেষ প্যারামিটারও ব্যবহার করতে পারেন। এটি /ipg (ইন্টার প্যাকেট গ্যাপ)। কী মিলিসেকেন্ডে প্যাকেজগুলির মধ্যে একটি ব্যবধান নির্ধারণ করে এবং কম গতির চ্যানেলে ফাইল কপি করার সময় নেটওয়ার্ক লোড কমাতে ব্যবহৃত হয়। Robocopy 64 KB ব্লকে একটি নেটওয়ার্কের মাধ্যমে ডেটা প্রেরণ করে। এইভাবে আপনি যদি আপনার নেটওয়ার্ক লিঙ্কের ব্যান্ডউইথ জানেন, তাহলে আপনি স্থানান্তর হারের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে প্রাসঙ্গিক /ipg মান গণনা করতে পারেন।

আপনি যদি সূত্রের গভীরে যেতে না চান, আপনি একটি প্রস্তুত রোবোকপি আইপিজি ক্যালক্লেটার ব্যবহার করতে পারেন:https://www.zeda.nl/index.php/en/robocopyipgcalculator-en-2

উইন্ডোজে থ্রটলিং নেটওয়ার্ক ফাইল স্থানান্তর গতি

এছাড়াও আপনি BITS প্রোটোকল ব্যবহার করতে পারেন ডেটা কপি করার জন্য নেটওয়ার্ক লিঙ্কগুলিকে ধীর বা অস্থির করতে (কীভাবে BITS এবং PowerShell ব্যবহার করে বড় ফাইল কপি করতে হয় তার নিবন্ধে উদাহরণ দেখুন)। BITS প্রোটোকল চ্যানেল লোডের উপর নির্ভর করে দুটি হোস্টের মধ্যে ডাটা স্থানান্তর গতি গতিশীলভাবে পরিচালনা করতে দেয় এবং ডাউনলোড পুনরায় শুরু করা সমর্থন করে।

থার্ড-পার্টি টুল ব্যবহার করে ট্রাফিক শেপিং

পোর্ট, অ্যাপ বা গন্তব্যের উপর নির্ভর করে উইন্ডোজে থ্রুপুট সীমিত করার জন্য সবচেয়ে জনপ্রিয় বাণিজ্যিক সমাধান হল নেটলিমিটার। সবচেয়ে জনপ্রিয় বিনামূল্যের টুল হল টিমিটার ফ্রি।

এটাও উল্লেখ করার মতো:

  1. গ্লাসওয়্যার - এছাড়াও একটি ফায়ারওয়াল এবং একটি নেটওয়ার্ক মনিটর অন্তর্ভুক্ত করে;
  2. নেটব্যালেন্সার - নেটওয়ার্ক পর্যবেক্ষণ এবং ট্রাফিক নিয়ম সেট করা;
  3. cFosSpeed ​​– অ্যাপের জন্য ট্রাফিক অগ্রাধিকার কনফিগার করতে পারে;
  4. নেট পিকার - গ্লাসওয়্যারের মতো, এটিতে ফায়ারওয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি ট্রাফিক অগ্রাধিকার সেট করতে পারে৷

উইন্ডোজ QoS নীতিগুলি নেটওয়ার্কে ডেটা স্থানান্তর হারকে সীমিত করতে পারে, তাই আপনি যদি এটি করতে চান তবে প্রথমে QoS ব্যবহার করে দেখুন। অন্য যেকোনো নীতির মতো, আপনি gpmc.msc দিয়ে ডোমেন স্তরে তাদের কনফিগার করতে পারেন কনসোল।

তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটিতে আরও বৈশিষ্ট্য এবং একটি গ্রাফিকাল ইন্টারফেস রয়েছে, তবে এই অ্যাপগুলি বেশিরভাগই বাণিজ্যিক৷


  1. উইন্ডোজ পিসি থেকে অ্যান্ড্রয়েডে ফাইল স্থানান্তর করুন

  2. উইন্ডোজের ফাইল এক্সপ্লোরারে নেটওয়ার্ক ড্রাইভ হিসাবে শেয়ারপয়েন্টকে কীভাবে ম্যাপ করবেন।

  3. (স্থির):Windows 10-এ USB স্থানান্তরের গতি ধীর ইউএসবি গতি বাড়ান (2022)

  4. উইন্ডোজ 10 এ ওয়াইফাই সংযোগের গতি নির্ধারণের সর্বোত্তম পদ্ধতি