কম্পিউটার

হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?

উইন্ডোজ সার্ভার 2012 R2-এ হাইপার-ভি দিয়ে শুরু করে ভার্চুয়াল মেশিন হার্ড ডিস্কের গতিশীল আকার পরিবর্তন করা যায়। অনলাইন VHDX রিসাইজ করুন বৈশিষ্ট্যটি আপনাকে অনলাইনে একটি ভার্চুয়াল মেশিনের vhdx ফাইলের আকার বাড়ানো বা সঙ্কুচিত করতে দেয় (VM বন্ধ না করে)। এই নিবন্ধে, আমরা Windows 10 বা Windows Server 2016-এ চলমান একটি ভার্চুয়াল মেশিন হার্ডডিস্কের আকার কীভাবে প্রসারিত বা কমানো (সঙ্কুচিত) করা যায় তা দেখব (নির্দেশ সহ হাইপার-ভি-এর সমস্ত সমর্থিত সংস্করণের জন্য প্রযোজ্য। হাইপার-ভি সার্ভার)।

হাইপার-ভিতে অনলাইন ভিএইচডিএক্স রিসাইজের মূল বৈশিষ্ট্য এবং সীমাবদ্ধতা:

  • আপনি যেকোনো ধরনের হাইপার-ভি ভার্চুয়াল ডিস্কের আকার পরিবর্তন করতে পারেন:স্থির, গতিশীল এবং ডিফারেনশিয়াল;
  • আপনি ফ্লাইতে ভিএইচডিএক্স ডিস্কের আকার পরিবর্তন করতে পারেন (অতিথি ওএসের সিস্টেম ড্রাইভ সহ)। আপনার ভিএম বন্ধ করার দরকার নেই; শুধুমাত্র ভিএইচডিএক্সের গতিশীল আকার পরিবর্তন করা যেতে পারে। VHD সমর্থিত নয় এবং VHDX ফর্ম্যাটে রূপান্তর করতে হবে৷
  • VHDX ডিস্ক একটি ভার্চুয়াল SCSI কন্ট্রোলারের মাধ্যমে VM-এর সাথে সংযুক্ত থাকতে হবে (IDE কন্ট্রোলারে ডিস্কের অনলাইন এক্সটেনশন সমর্থিত নয়, ডিস্কের আকার পরিবর্তন করতে এই ধরনের VM বন্ধ করতে হবে);
  • অনলাইন VHDX রিসাইজ প্রথম এবং দ্বিতীয় প্রজন্মের ভার্চুয়াল মেশিন হাইপার-ভি; উভয় ক্ষেত্রেই কাজ করে
  • উইন্ডোজ এবং লিনাক্স উভয়ই অতিথি ওএস হিসাবে কাজ করতে পারে;
  • ভার্চুয়াল ডিস্কের এক্সটেনশন এবং সঙ্কুচিত উভয়ই সমর্থিত;
  • আপনি হাইপার-ভি গ্রাফিকাল কনসোল, পাওয়ারশেল বা উইন্ডোজ অ্যাডমিন সেন্টার থেকে vhdx ডিস্কের আকার পরিবর্তন করতে পারেন;
  • ক্লাস্টারে ব্যবহৃত শেয়ার্ড VHDX (AVHDX) ডিস্কের আকার পরিবর্তন করা সমর্থিত নয়;
  • আপনি ভার্চুয়াল ডিস্কের আকার পরিবর্তন করতে পারবেন না যার জন্য স্ন্যাপশট তৈরি করা হয়েছিল (উদাহরণস্বরূপ, একটি ব্যাকআপের সময়)।

হাইপার-ভিতে VM হার্ড ডিস্ক সম্প্রসারণ করা হচ্ছে

আপনি হাইপার-ভি ম্যানেজার কনসোল ব্যবহার করে ভার্চুয়াল VHDX ডিস্কের আকার বাড়াতে পারেন৷

  1. হাইপার-ভি ভার্চুয়াল মেশিন ম্যানেজারে ভার্চুয়াল মেশিন নির্বাচন করুন, VM সেটিংস-এ যান -> SCSI কন্ট্রোলার প্রসারিত করুন;
  2. ভার্চুয়াল ডিস্ক বেছে নিন এবং সম্পাদনা করুন ক্লিক করুন বোতাম; হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন? যদি সম্পাদনা বোতামটি নিষ্ক্রিয় থাকে, এবং সতর্কবাণী বলে “সম্পাদনা উপলব্ধ নয় কারণ এর জন্য চেকপয়েন্ট বিদ্যমান এই ভার্চুয়াল মেশিন ”, আপনাকে সমস্ত স্ন্যাপশট মুছে ফেলতে হবে। উৎপাদন চেকপয়েন্ট নিষ্ক্রিয় করার প্রয়োজন হতে পারে VM বৈশিষ্ট্যে বিকল্প। হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?
  3. সম্পাদনা ভার্চুয়াল হার্ড ডিস্ক উইজার্ডে প্রদর্শিত প্রসারিত করুন; হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?
  4. ভার্চুয়াল হার্ড ডিস্কের নতুন আকার নির্দিষ্ট করুন (আমাদের উদাহরণে আমরা ডিস্কের আকার 170 জিবি পর্যন্ত প্রসারিত করব); হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?
  5. অতিথি ওএসের কনসোলে যান, কোন ডিস্কটি প্রসারিত করা হয়েছিল। উইন্ডোজ গেস্ট ওএসে কীভাবে সিস্টেম পার্টিশন বাড়ানো যায় তা দেখে নেওয়া যাক। ডিস্ক ম্যানেজার খুলুন কনসোল আপনি দেখতে পাচ্ছেন, ডিস্কে অতিরিক্ত 43 গিগাবাইট অপরিবর্তিত স্থান উপস্থিত হয়েছে; হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?
  6. আপনি যে পার্টিশনটি প্রসারিত করতে চান সেটিতে ডান ক্লিক করুন এবং ভলিউম প্রসারিত করুন বেছে নিন (আপনি শুধুমাত্র অনির্ধারিত এলাকার বামে ভলিউম প্রসারিত করতে পারেন)। আপনি বর্তমান ভলিউমের আকার কতটা বাড়াতে চান তা উল্লেখ করুন; হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন? কখনও কখনও উইন্ডোজ পুনরুদ্ধার পার্টিশন দ্বারা ভলিউম প্রসারিত ব্লক করা যেতে পারে।
  7. সম্পূর্ণ করার পরে বর্ধিত করুন পদ্ধতি, ভলিউম আকার বৃদ্ধি করা হবে. গেস্ট লিনাক্স ওএস-এ, আপনি পার্টিড টুল ব্যবহার করে ডিস্ক প্রসারিত করতে পারেন।

হাইপার-ভি ভার্চুয়াল ডিস্ক (ভিএইচডিএক্স) এর আকার কীভাবে সঙ্কুচিত করবেন?

এখন দেখা যাক হাইপার-ভি-তে ভার্চুয়াল ভিএইচডিএক্স ডিস্কের আকার কীভাবে কমানো যায়।

  1. হাইপার-ভি কনসোল থেকে ভার্চুয়াল ডিস্ক সঙ্কুচিত করার আগে, গেস্ট OS-এর ভিতরে ডিস্কের লজিক্যাল পার্টিশনের আকার কমাতে হবে। কিছু স্থান খালি করুন এবং এটিকে অনির্ধারিত ভলিউমে রূপান্তর করুন। এটি করার জন্য, গেস্ট OS-এ ডিস্ক ম্যানেজার খুলুন, একটি ভলিউম নির্বাচন করুন এবং ভলিউম সঙ্কুচিত করুন এ ক্লিক করুন; হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন? নোট . সঙ্কুচিত ভলিউম বিকল্পটি কেবলমাত্র পার্টিশনে কিছু ফাঁকা স্থান থাকলেই পাওয়া যায়।
  2. বিভাজনটি সঙ্কুচিত করার জন্য স্থানের পরিমাণ নির্দিষ্ট করুন (আমাদের উদাহরণে আমরা 50GB নির্দিষ্ট করেছি); হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?
  3. গেস্ট ওএস-এ পার্টিশনের আকার কমানোর পর, আপনাকে হাইপার-ভি কনসোল খুলতে হবে এবং ভার্চুয়াল ডিস্ক সেটিংসে যেতে হবে। সম্পাদনা টিপুন বোতাম;
  4. ভার্চুয়াল হার্ড ডিস্ক সম্পাদনা করুন উইজার্ড, সঙ্কুচিত নির্বাচন করুন , তারপর vhdx ফাইলের জন্য একটি নতুন আকার নির্দিষ্ট করুন। অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি ডিস্কটিকে এটিতে থাকা ডেটার চেয়ে ছোট করতে পারবেন না (ন্যূনতম চেক করুন মান)। আমাদের ক্ষেত্রে, আপনি ডিস্কের আকার 40 থেকে 31 জিবি পর্যন্ত কমাতে পারেন; হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন? ভিএইচডিএক্স ফাইল সঙ্কুচিত করার আগে, হাইপার-ভি অপ্টিমাইজেশান দিয়ে ডিফ্র্যাগমেন্ট করার চেষ্টা করুন৷ পূর্ববর্তী ফর্মে, কমপ্যাক্ট নির্বাচন করুন বিকল্প বিকল্পভাবে, আপনি একটি হাইপার-ভি ডাইনামিক ভার্চুয়াল ডিস্ক অপ্টিমাইজ এবং ডিফ্র্যাগমেন্ট করতে PowerShell কমান্ড ব্যবহার করতে পারেন।:Optimize-VHD -Path 'C:\VM\VHDHyper-V\fs01.vhdx' হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?  
  5. সম্পন্ন।

ভার্চুয়াল হার্ড ডিস্ক ফাইলগুলিকে হাইপার-ভিতে পাওয়ারশেলের সাহায্যে আকার পরিবর্তন করা হচ্ছে

আপনি PowerShell ব্যবহার করে হাইপার-ভি হোস্টে VHDX ডিস্কের আকার পরিবর্তন করতে পারেন। এটি করতে, Resize-VHD ব্যবহার করুন cmdlet (Resize-VirtualDisk cmdlet এর সাথে বিভ্রান্ত হবেন না, যা বিল্ট-ইন উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট cmdlets-এর অন্তর্গত)।

দ্রষ্টব্য। Hyper-V-এর বর্তমান সংস্করণে Resize-VHD cmdlet ব্যবহার করে ভার্চুয়াল ডিস্কের আকার পরিবর্তন করার জন্য আপনাকে ভার্চুয়াল মেশিনটি বন্ধ করতে হবে না।

প্রথমে, আপনাকে ভার্চুয়াল মেশিনের VHDX ডিস্কের সম্পূর্ণ পথ পেতে হবে:

Get-VM -VMName fs01 | Select-Object VMId | Get-VHD

এই cmdlets স্টোরেজের VHDX ফাইলের প্রকৃত আকারও ফেরত দেয় (FileSize ) এবং সর্বাধিক আকার যা এটি নিতে পারে (আকার ) সর্বনিম্ন আকার ন্যূনতম VHDX ডিস্কের আকার যেখানে একটি ভার্চুয়াল ডিস্ক ফাইল হ্রাস করা যেতে পারে৷

হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?

VHDX ডিস্কের আকার বাড়ানোর জন্য, আপনাকে এর নতুন আকার নির্দিষ্ট করতে হবে:

Resize-VHD -Path 'C:\VM\fs01\VHD\fs01.vhdx' -SizeBytes 50Gb

আপনি যদি ভার্চুয়াল ডিস্কের নতুন আকার ডিস্কে নেওয়ার চেয়ে কম নির্দিষ্ট করেন তবে একটি ত্রুটি প্রদর্শিত হবে:Resize-VHD : Failed to resize the virtual disk .

আপনাকে গেস্ট ওএসে পার্টিশনের আকার পরিবর্তন করতে হবে।

আপনি PowerShell রিমোটিং ব্যবহার করে দূরবর্তীভাবে উইন্ডোজে একটি ডিস্ক প্রসারিত করতে পারেন। ইনভোক-কমান্ড ব্যবহার করে দূরবর্তী VM-এর সাথে সংযোগ করুন অথবা Enter-PSSession cmdlet (নেটওয়ার্কের মাধ্যমে বা হাইপার-ভি পাওয়ারশেল ডাইরেক্টের মাধ্যমে):

Enter-PSSession -ComputerName fs01
আপনি পার্টিশনটি কতটা প্রসারিত করতে পারেন এবং এটিকে সর্বাধিক উপলব্ধ আকারে প্রসারিত করতে পারেন সে সম্পর্কে আপনাকে তথ্য পেতে হবে:

$MaxSize = (Get-PartitionSupportedSize -DriveLetter C).SizeMax
Resize-Partition -DriveLetter L -Size $MaxSize

আপনি যদি ভার্চুয়াল ডিস্কের আকারকে সম্ভাব্য ক্ষুদ্রতম আকারে সঙ্কুচিত করতে চান তবে চালান:

Resize-VHD -Path 'C:\VM\fs01\VHD\fs01.vhdx' -ToMinimumSize

হাইপার-ভিতে ভার্চুয়াল হার্ড ডিস্ক কিভাবে প্রসারিত বা সঙ্কুচিত করবেন?

এই কমান্ডটি সর্বোচ্চ VHDX ফাইলের আকার 6 GB কমিয়ে দেবে।

অন্যান্য হাইপারভাইজারগুলিতে ভার্চুয়াল ডিস্কের আকার পরিবর্তন করার জন্য নির্দেশাবলী নিম্নলিখিত লিঙ্কগুলিতে উপলব্ধ:KVM, VMWare৷


  1. হাইপার-ভি 2019 এ কীভাবে একটি ভার্চুয়াল ডিস্ক যুক্ত করবেন

  2. Windows 11 এ হার্ড ডিস্ক ড্রাইভ কিভাবে পার্টিশন করবেন

  3. কিভাবে একটি ম্যাক হার্ড ডিস্ক ড্রাইভ মুছবেন

  4. উইন্ডোজে হার্ড ডিস্কের ত্রুটিগুলি কীভাবে ঠিক করবেন