কম্পিউটার

GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন?

গ্রুপ পলিসি (GPO) ব্যবহার করে একটি অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে নির্দিষ্ট ব্যবহারকারী, কম্পিউটার এবং গোষ্ঠীর সাথে কীভাবে স্বয়ংক্রিয়ভাবে প্রিন্টার ইনস্টল এবং সংযোগ করা যায় তা দেখা যাক। এটি খুবই সুবিধাজনক যখন উপলব্ধ (অর্পণ করা) প্রিন্টারগুলি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল এবং সংযুক্ত হয় যখন একজন ব্যবহারকারী প্রথমবার একটি ডোমেন কম্পিউটারে লগ ইন করে।

নিম্নলিখিত কনফিগারেশন বিবেচনা করুন:সংস্থায় 3টি বিভাগ রয়েছে। প্রতিটি বিভাগের ব্যবহারকারীদের অবশ্যই তাদের নিজস্ব রঙের ভাগ করা নেটওয়ার্ক প্রিন্টারে নথি মুদ্রণ করতে হবে। একজন প্রশাসক হিসাবে, আপনাকে তাদের বিভাগের উপর নির্ভর করে ব্যবহারকারীদের জন্য নেটওয়ার্ক প্রিন্টারগুলির স্বয়ংক্রিয় স্থাপনা কনফিগার করতে হবে৷

এই নির্দেশিকাটি গ্রুপ পলিসি প্রেফারেন্স-এর ব্যবহার অনুমান করে - GPO-এর একটি এক্সটেনশন যা Windows Server 2008-এ প্রবর্তিত হয়েছিল। নির্দেশিকাটি কমপক্ষে Windows Server 2008-এর ডোমেন স্তর সহ AD পরিবেশের জন্য প্রযোজ্য হবে, এবং ক্লায়েন্টদের অন্তত Windows XP SP3 এবং নতুন .

গ্রুপ নীতির মাধ্যমে ব্যবহারকারীদের কাছে প্রিন্টার স্থাপন করা হচ্ছে

AD (SharedPrinter_Sales-এ তিনটি নতুন নিরাপত্তা গোষ্ঠী তৈরি করুন , SharedPrinter_IT , শেয়ারডপ্রিন্টার _ম্যানেজার ) এবং তাদের সাথে বিভাগের ব্যবহারকারীদের যোগ করুন (আপনি স্বয়ংক্রিয়ভাবে "সক্রিয় ডিরেক্টরিতে একটি ডায়নামিক গ্রুপ তৈরি করা" নিবন্ধটি অনুসরণ করে ডোমেন গ্রুপগুলিতে ব্যবহারকারীদের যুক্ত করতে পারেন)। আপনি সক্রিয় ডিরেক্টরি ব্যবহারকারী এবং কম্পিউটার কনসোলে বা নতুন-এডি গ্রুপ cmdlet ব্যবহার করে গ্রুপ তৈরি করতে পারেন:

New-ADGroup "SharedPrinter_Sales" -path 'OU=Groups,OU=Paris,DC=woshub,DC=com' -GroupScope Global –PassThru

  1. ডোমেন গ্রুপ পলিসি এডিটর চালান (GPMC.msc ), একটি নতুন নীতি তৈরি করুন print_AutoConnect এবং ব্যবহারকারীদের সাথে OU এর সাথে লিঙ্ক করুন। GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন? আপনার ডোমেনে যদি অল্প সংখ্যক শেয়ার্ড নেটওয়ার্ক প্রিন্টার থাকে (30-50 পর্যন্ত), আপনি করতে পারেন একক GPO ব্যবহার করে তাদের কনফিগার করুন। আপনার যদি একটি জটিল ডোমেন কাঠামো থাকে এবং আপনি শাখা প্রশাসকদের কাছে কিছু AD প্রশাসনিক কাজ অর্পণ করেন, তবে বেশ কয়েকটি প্রিন্টার স্থাপনার নীতি তৈরি করা ভাল। উদাহরণস্বরূপ, প্রতিটি AD সাইট বা OU এর জন্য একটি নীতি।
  2. নীতি-সম্পাদনা মোডে যান এবং ব্যবহারকারী কনফিগারেশন -> পছন্দগুলি -> কন্ট্রোল প্যানেল সেটিং -> প্রিন্টারগুলি প্রসারিত করুন . নতুন -> শেয়ার্ড প্রিন্টার নির্বাচন করে একটি নতুন নীতি আইটেম তৈরি করুন৷; আপনি যদি IP ঠিকানা দ্বারা একটি প্রিন্টার সংযোগ করতে চান (সরাসরি, একটি মুদ্রণ সার্ভার ছাড়া), নির্বাচন করুন TCP/IP প্রিন্টার . GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন?
  3. আপডেট উল্লেখ করুন একটি কর্ম হিসাবে। ভাগ করা পথে ক্ষেত্রে, আপনার প্রিন্টারের UNC ঠিকানা লিখুন, উদাহরণস্বরূপ, \\srv-par-print\hpsales (আমার ক্ষেত্রে সমস্ত প্রিন্টার কেন্দ্রীয় প্রিন্ট সার্ভারের সাথে সংযুক্ত থাকে \\srv-par-print ) এখানে আপনি এই প্রিন্টারটিকে ডিফল্ট প্রিন্টার হিসাবে ব্যবহার করবেন কিনা তা উল্লেখ করতে পারেন; GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন?
  4. সাধারণ-এ যান ট্যাব এবং নির্দিষ্ট করুন যে প্রিন্টারটি অবশ্যই বর্তমান ব্যবহারকারী প্রসঙ্গে সংযুক্ত থাকতে হবে (লগ-অন ব্যবহারকারীর নিরাপত্তা প্রসঙ্গে চালান ) এছাড়াও আইটেম-স্তরের টার্গেটিং পরীক্ষা করুন৷ বিকল্প এবং টার্গেটিং ক্লিক করুন .
  5. জিপিপি টার্গেটিং ব্যবহার করে, আপনাকে অবশ্যই নির্দিষ্ট করতে হবে যে নীতিটি শুধুমাত্র SharedPrinter_Sales গ্রুপের সদস্যদের জন্য প্রয়োগ করা হবে। এটি করতে, নতুন আইটেম -> নিরাপত্তা গ্রুপ এ যান৷ এবং SharedPrinter_Sales লিখুন একটি গ্রুপের নাম হিসাবে। GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন? দয়া করে মনে রাখবেন যে এই বিধিনিষেধটি কোনও ডোমেন ব্যবহারকারীকে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে এই প্রিন্টারটিকে ম্যানুয়ালি সংযুক্ত করতে বাধা দেয় না৷ প্রিন্টার অ্যাক্সেস সীমিত করতে, আপনাকে প্রিন্ট সার্ভারে প্রিন্টার নিরাপত্তা অনুমতি পরিবর্তন করতে হবে এবং শুধুমাত্র নির্দিষ্ট গোষ্ঠীর জন্য মুদ্রণের অনুমতি দিতে হবে।
  6. অন্যান্য ব্যবহারকারী গোষ্ঠীর জন্য একইভাবে প্রিন্টার সংযোগ নীতি তৈরি করুন; GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন?
এছাড়াও প্রিন্টার কনফিগার করার জন্য একটি পুরানো জিপিও বিভাগ রয়েছে:কম্পিউটার কনফিগারেশন -> নীতিগুলি -> উইন্ডোজ সেটিংস -> স্থাপন করা প্রিন্টার, কিন্তু এই পদ্ধতিটি উপরে বর্ণিত GPP ব্যবহার করার চেয়ে কম নমনীয়।

এই প্রিন্টার স্থাপনার গ্রুপ নীতি ব্যবহার করার সময়, সংশ্লিষ্ট প্রিন্টার ড্রাইভার ইনস্টল করা থাকলেই ব্যবহারকারীর কম্পিউটারে নতুন প্রিন্টার সংযুক্ত হবে। যাইহোক, সমস্যা হল যে নন-অ্যাডমিন ব্যবহারকারীদের প্রিন্ট ড্রাইভার ইনস্টল করার অনুমতি নেই। এই ক্ষেত্রে, আপনাকে পয়েন্ট এবং প্রিন্ট সীমাবদ্ধতা নীতি কনফিগার করতে হবে

প্রিন্টার ইনস্টল করার জন্য পয়েন্ট এবং প্রিন্ট সীমাবদ্ধতা নীতি কনফিগার করা

যেকোনো ব্যবহারকারীর জন্য সঠিকভাবে প্রিন্টার সংযোগ করতে, আপনাকে পয়েন্ট এবং প্রিন্ট সীমাবদ্ধতা নীতি কনফিগার করতে হবে, সেইসাথে প্রিন্ট সার্ভারের ঠিকানাগুলি যেখান থেকে ব্যবহারকারীদের ড্রাইভার এবং প্রিন্টার ইনস্টল করার অনুমতি দেওয়া হয়।

আমি আপনাকে মনে করিয়ে দেব যে নিরাপত্তার কারণে মাইক্রোসফ্ট 2016 সাল থেকে নন-প্যাকেজ-সচেতন v3 প্রিন্টার ড্রাইভারের ইনস্টলেশন সীমাবদ্ধ করেছে। নিবন্ধটি দেখুন অ-প্যাকেজ-সচেতন প্রিন্ট ড্রাইভার ইনস্টল করতে অক্ষম।

আপনি যদি ব্যবহারকারী কনফিগারেশন নীতি ব্যবহার করে আপনার প্রিন্টারগুলিকে সংযুক্ত করেন, তাহলে ব্যবহারকারী কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> কন্ট্রোল প্যানেল -> প্রিন্টার -> প্রিন্টার -> পয়েন্ট এবং প্রিন্ট সীমাবদ্ধতা এ যান . নীতিটি সক্ষম করুন এবং এটি নিম্নরূপ কনফিগার করুন:

  1. ব্যবহারকারীরা শুধুমাত্র এই সার্ভারগুলিতে নির্দেশ করতে এবং মুদ্রণ করতে পারে – ব্যবহারকারীরা যে প্রিন্ট সার্ভার থেকে ড্রাইভার ইনস্টল করতে পারেন তার তালিকা নির্দিষ্ট করুন (FQDN নামগুলি সেমিকোলন দিয়ে বিভাজক হিসাবে নির্দিষ্ট করা হয়েছে);
  2. নতুন সংযোগের জন্য ড্রাইভার ইনস্টল করার সময় -> সতর্কতা বা উচ্চতা প্রম্পট দেখাবেন না;
  3. বিদ্যমান সংযোগের জন্য ড্রাইভার ইনস্টল করার সময় -> সতর্কতা বা উচ্চতা প্রম্পট দেখাবেন না। GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন?

এছাড়াও, প্যাকেজ পয়েন্ট এবং প্রিন্ট - অনুমোদিত সার্ভার সক্ষম করুন৷ GPO বিভাগে নীতি ব্যবহারকারী কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> কন্ট্রোল প্যানেল -> প্রিন্টার এবং বিশ্বস্ত প্রিন্ট সার্ভারের তালিকা সেট করুন।

GPO সহ ব্যবহারকারী/গ্রুপ/কম্পিউটারে প্রিন্টার কিভাবে স্থাপন করবেন?

আপনি কম্পিউটার পুনরায় চালু করার পরে, নির্ধারিত শেয়ার্ড নেটওয়ার্ক প্রিন্টারটি স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়ে যাবে এবং ব্যবহারকারী লগঅনে সংযুক্ত হবে৷

পূর্বে, ব্যবহারকারীদের প্রিন্টার ইনস্টল এবং সংযোগ করতে আমাকে .bat এবং PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করতে হতো। এই স্ক্রিপ্টগুলিকে স্টার্টআপ জিপিও স্ক্রিপ্ট হিসাবে চালানো দরকার এবং প্রিন্টার ইনস্টলেশন লক্ষ্য করতে গ্রুপ নীতি ফিল্টারিং ব্যবহার করা যেতে পারে। যাইহোক, আমার মতে প্রিন্টার স্থাপনের জন্য GPP ব্যবহার করা অনেক সহজ।


  1. রাস্পবেরি পাই দিয়ে কীভাবে একটি DIY ওয়্যারলেস প্রিন্টার তৈরি করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে একটি ওয়্যারলেস বা নেটওয়ার্ক প্রিন্টার যুক্ত করবেন

  3. Windows 10 এ কিভাবে প্রিন্টার শেয়ার করবেন।

  4. কিভাবে একটি রাস্পবেরি পাই দিয়ে একটি 3D প্রিন্টার নিয়ন্ত্রণ করবেন