কম্পিউটার

কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?

আমাদের কর্পোরেট নেটওয়ার্কে ব্যবহৃত সার্ভার লাইসেন্সগুলি বিশ্লেষণ করার সময় (কেএমএস সার্ভার স্থাপন করা হয়েছে) আমরা দেখতে পেলাম যে হোস্টের একটিতে আরও ব্যয়বহুল Windows সার্ভার ডেটাসেন্টার সংস্করণ ইনস্টল করা আছে। একই সময়ে সার্ভার ডেটাসেন্টার বৈশিষ্ট্য যেমন ভার্চুয়ালাইজেশন, S2D, Azure Stack, Storage Replica, ইত্যাদি ব্যবহার করে না। পরিবর্তন করার একটি ধারণা ছিল (ডাউনগ্রেড ) ইনস্টল করা Windows সার্ভার 2016 ডেটাসেন্টার থেকে স্ট্যান্ডার্ড টাকা বাঁচাতে সংস্করণ। আমরা পরিষ্কার উইন্ডোজ সার্ভার পুনঃস্থাপন বিবেচনা করিনি, কারণ কিছু ভূমিকা ইতিমধ্যেই কনফিগার করা হয়েছে, এবং সার্ভারে হার্ডওয়্যার-সম্পর্কিত লাইসেন্স সহ অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করা হয়েছে।

কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?

যদিও Microsoft শুধুমাত্র DISM ব্যবহার করে উইন্ডোজ সার্ভার সংস্করণ আপগ্রেড সমর্থন করে (কীভাবে উইন্ডোজ সার্ভার মূল্যায়নকে লাইসেন্সকৃত সংস্করণে রূপান্তর করতে হয় তার নিবন্ধটি দেখুন), আপনি একটি বিপরীত পদ্ধতিও সম্পাদন করতে পারেন এবং ডাউনগ্রেড করতে পারেন। সমস্ত বর্তমান সেটিংস, ইনস্টল করা ভূমিকা এবং অ্যাপগুলি রেখে স্ট্যান্ডার্ড ওয়ান থেকে ডেটাসেন্টার সংস্করণ।

গুরুত্বপূর্ণ! আনুষ্ঠানিকভাবে মাইক্রোসফ্ট একটি উচ্চতর উইন্ডোজ সার্ভার সংস্করণকে নিম্নে নামিয়ে সমর্থন করে না। আনুষ্ঠানিকভাবে প্রস্তাবিত পদ্ধতি হল একটি পরিষ্কার ওএস ইনস্টলেশন। তাই আপনি নিজের ঝুঁকিতে নীচে বর্ণিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

ডাউনগ্রেড করার আগে (অন্তত Windows সার্ভার ব্যাকআপের মাধ্যমে) আপনার অপারেটিং সিস্টেমের ছবি ব্যাকআপ করার জন্য আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি।

এছাড়াও ADDS ডোমেন কন্ট্রোলার রোল ইনস্টল সহ একটি Windows সার্ভার ডাউনগ্রেড করার সময় খুব সতর্ক থাকুন৷ FSMO ভূমিকাগুলি স্থানান্তর করা এবং ডিসি থেকে ডোমেন-মেম্বার সার্ভারে এটিকে অবনমিত করা ভাল (আপনি এটি করার আগে, আপনার ডোমেন কন্ট্রোলারের ব্যাকআপ নিন এবং কোনও সমস্যা হলে আপনি ব্যাকআপ থেকে DC পুনরুদ্ধার করতে পারেন)।

  1. চলমান উইন্ডোজ সার্ভার 2016 ডেটাসেন্টারে, রেজিস্ট্রি এডিটর খুলুন এবং রেগ কী এ যান HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion;
  2. নিম্নলিখিত REG_SZ প্যারামিটারের মান পরীক্ষা করুন:EditionID =সার্ভারডেটাসেন্টার, পণ্যের নাম =উইন্ডোজ সার্ভার 2016 ডেটাসেন্টার;
  3. নিম্নলিখিত মানগুলি পরিবর্তন করুন:EditionID সার্ভার স্ট্যান্ডার্ড-এ , ProductName  Windows Server 2016 Standard-এ; কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?
  4. rgedit.exe বন্ধ করুন;
  5. ইন্সটলেশন Windows Server 2016 ISO ইমেজ মাউন্ট করুন এবং সেটআপ উইজার্ড চালান (setup.exe); কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?
  6. Windows সার্ভার সেটআপ উইন্ডোতে ইনস্টল করার বিকল্পগুলি নির্বাচন করার সময়, আপগ্রেড নির্বাচন করুন এবং উইন্ডোজ সার্ভার 2016 স্ট্যান্ডার্ড (ডেস্কটপ অভিজ্ঞতা) সংস্করণ কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?
  7. ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন বিকল্পটি চেক করুন (যদি এই বিকল্পটি "You can’t keep Windows settings, personal files, and apps because your current version of Windows might be installed in a unsupported directory ”, নিম্নলিখিত পোস্ট চেক করুন); কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?
  8. নিশ্চিত করুন-এ ক্লিক করুন পাওয়া আইটেম জন্য বোতাম. আমার ক্ষেত্রে, প্রথম আইটেমটি বলেছিল যে একটি উইন্ডোজ সার্ভার আপগ্রেড করার পরামর্শ দেওয়া হয় না, এবং OS ইনস্টল করা পরিষ্কার করা ভাল, এবং দ্বিতীয়টি বলে যে এই উইন্ডোজ সংস্করণে ডিফল্টরূপে PnP এবং RemoteFX USB ডিভাইস পুনঃনির্দেশ অক্ষম করা হয়েছে; কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?
  9. উইন্ডোজ সার্ভার আপডেট শুরু করুন। এটি শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং বেশ কয়েকটি পুনরায় চালু হওয়ার পরে নিশ্চিত করুন যে Windows 2016 স্ট্যান্ডার্ড সংস্করণ এখন হোস্টে চলছে। কীভাবে উইন্ডোজ সার্ভার ডেটাসেন্টারকে স্ট্যান্ডার্ড সংস্করণে ডাউনগ্রেড করবেন?

এই ডাউনগ্রেড পদ্ধতিটি সমস্ত সমর্থিত উইন্ডোজ সার্ভার সংস্করণের জন্য কাজ করা উচিত (2012R2/2016/2019)। এছাড়াও আপনি সংস্করণটিকে ডাউনগ্রেড এবং আপডেট করতে ব্যবহার করতে পারেন, উদাহরণস্বরূপ Windows Server 2012 R2 Datacenter থেকে Windows Server 2019 Standard (যদিও এটি সুপারিশ করা হয় না)।


  1. উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 এ কীভাবে ডাউনগ্রেড করবেন

  2. কিভাবে উইন্ডোজে vCenter সার্ভার 6.7 ইনস্টল করবেন।

  3. কিভাবে উইন্ডোজ 11 থেকে উইন্ডোজ 10 ডাউনগ্রেড করবেন (Windows 11 থেকে Windows 10 রোলব্যাক করুন)

  4. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন