কম্পিউটার

ভূমিকা যোগ/সরাতে অক্ষম:উইন্ডোজ সার্ভার পুনরায় চালু করতে হবে

Windows Server 2016-এ কোনো ভূমিকা বা বৈশিষ্ট্য ইনস্টল করার সময়, একটি ত্রুটি দেখা দেয় যে সার্ভারটি পুনরায় চালু করতে হবে:“The request to add or remove features on the specified server failed. The operation cannot be completed, because the server that you specified requires a restart ” ঠিক আছে, আমরা আমাদের সার্ভার পুনরায় চালু করি এবং আবার একটি ভূমিকা ইনস্টল করার চেষ্টা করি। একই ত্রুটি প্রদর্শিত হয়. এবং তাই এটি বারবার যায়.

ভূমিকা যোগ/সরাতে অক্ষম:উইন্ডোজ সার্ভার পুনরায় চালু করতে হবে

ফলস্বরূপ, সার্ভার রিস্টার্ট করার পরে এবং সর্বশেষ আপডেটগুলি ইনস্টল করার পরেও আমরা Windows সার্ভারে কোনো ভূমিকা/বৈশিষ্ট্য ইনস্টল বা সরাতে পারি না।

সার্ভার ইভেন্ট লগ (ইভেন্ট ভিউয়ার -> উইন্ডোজ লগ -> সিস্টেম) EventID 7041 এর সাথে একটি ত্রুটি দেখায় এবং একটি উৎস হিসাবে পরিষেবা নিয়ন্ত্রণ ব্যবস্থাপক। ইভেন্টের বিবরণ বলে:

This service account does not have the required user right "Log on as a service".

সমস্যা সমাধানের জন্য, আপনাকে অবশ্যই "NT SERVICE\ALL SERVICES-এ একটি পরিষেবার অনুমতি হিসাবে লগইন দিতে হবে ” (এবং NT SERVICE\MSSQL$MICROSOFT##WID , যদি ত্রুটিটি WSUS ভূমিকা বা SQL সার্ভার ভূমিকার ইনস্টলেশনের সাথে সম্পর্কিত হয়)।

  1. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলুন:gpedit.msc
  2. এ যান কম্পিউটার কনফিগারেশন -> উইন্ডোজ সেটিংস -> নিরাপত্তা সেটিংস -> স্থানীয় নীতি -> ব্যবহারকারীর অধিকার অ্যাসাইনমেন্ট;
  3. একটি পরিষেবা হিসাবে লগ ইন করুন খুঁজুন নীতি;
  4. যেমন আপনি দেখতে পাচ্ছেন, কোন NT SERVICE\ALL SERVICES নেই এই নীতিতে। আসুন এটি যোগ করার চেষ্টা করি:ব্যবহারকারী বা গোষ্ঠী যোগ করুন -> NT পরিষেবা \ সমস্ত পরিষেবা। একটি ত্রুটি ঘটে:নাম পাওয়া যায়নি৷ .
    ভূমিকা যোগ/সরাতে অক্ষম:উইন্ডোজ সার্ভার পুনরায় চালু করতে হবে

আপনি কিভাবে একটি স্থানীয় নীতিতে একটি পরিষেবা অ্যাকাউন্ট যোগ করতে পারেন? NT SERVICE\ALL SERVICES-এ "একটি পরিষেবা হিসাবে লগ ইন" অনুমতি দেওয়ার একমাত্র সম্ভাব্য উপায় হল ntrights.exe ব্যবহার করা টুল (পুরানো উইন্ডোজ সার্ভার 2003 রিসোর্স কিট থেকে)।

সার্ভার 2003 রিসোর্স কিট (rktools.exe) ডাউনলোড এবং ইনস্টল করুন, তারপর SeServiceLogonRight মঞ্জুর করুন এলিভেটেড কমান্ড প্রম্পটে এই কমান্ডগুলি ব্যবহার করার অনুমতি:

cd “C:\Program Files (x86)\Windows Resource Kits\Tools”
ntrights.exe +r SeServiceLogonRight -u “NT SERVICE\ALL SERVICES”

Granting SeServiceLogonRight to NT SERVICE\ALL SERVICES ... successful

ভূমিকা যোগ/সরাতে অক্ষম:উইন্ডোজ সার্ভার পুনরায় চালু করতে হবে

যদি বর্তমান অনুমতি তালিকায় কোনো NETWORK SERVICE না থাকে, তাহলে এই অ্যাকাউন্টটিও যোগ করুন। প্রয়োজনে NT SERVICE\MSSQL$MICROSOFT##WID-এর জন্য একইভাবে অনুমতি যোগ করুন:

ntrights.exe +r SeServiceLogonRight -u “NT SERVICE\MSSQL$MICROSOFT##WID”

নিশ্চিত করুন যে NT SERVICE\ALL SERVICES গ্রুপ পলিসি এডিটর কনসোলে "পরিষেবা হিসাবে লগ ইন করুন" অনুমতিগুলিতে উপস্থিত হয়েছে৷

ভূমিকা যোগ/সরাতে অক্ষম:উইন্ডোজ সার্ভার পুনরায় চালু করতে হবে

আপনার উইন্ডোজ সার্ভার পুনরায় চালু করুন এবং আবার একটি ভূমিকা ইনস্টল/মুছে ফেলার চেষ্টা করুন। কোন ত্রুটি প্রদর্শিত হবে না.


  1. উইন্ডোজ 10-এ হোম গ্রুপ আইকন কীভাবে যুক্ত/সরানো যায়

  2. ঠিক করুন:Windows 10 এ প্রক্সি সার্ভারের সাথে সংযোগ করতে অক্ষম

  3. উইন্ডোজ সার্ভার 2019 এ হাইপার-ভি রোল ইনস্টল করুন

  4. FIX:সার্ভার 2016-এ ভূমিকা এবং বৈশিষ্ট্য যোগ করতে অক্ষম কারণ সার্ভারের পুনরায় চালু করা প্রয়োজন (সমাধান)