কম্পিউটার

উইন্ডোজ 7 এ EDB.LOG ঠিক করার শীর্ষ 3টি উপায়

আপনি যখন আপনার Windows 7 কম্পিউটার চালানো শুরু করেন, তখন আপনি নিম্নলিখিত বর্ণনার মতো একটি দ্বিধা-দ্বন্দ্বের সম্মুখীন হতে পারেন:

"এখন অন্তত দুই সপ্তাহ ধরে আমার Windows 7 চালানো পিসি কার্যত বন্ধ হয়ে যায় যখনই wuauserv স্বয়ংক্রিয় আপডেটের জন্য অনুসন্ধান করে। এটি ক্রমাগতভাবে datastore.edb পড়তে/লিখতে বলে মনে হচ্ছে, যা এখন প্রায় 600Mb বড়। আমি বিভিন্ন চেষ্টা করেছি জিনিস, কিন্তু সমস্যা চলতেই থাকে।"

মনে হচ্ছে edb.log-এর সাথে কিছু ভুল আছে, ভাবছেন edb.log কি এবং কিভাবে Windows 7-এ edb.log সমস্যা সমাধান করবেন? সম্পূর্ণ জ্ঞান পেতে পড়ুন।

পার্ট 1:Windows 7 এ EDB.LOG কি?

Windows.edb হল Windows অনুসন্ধান পরিষেবার একটি ডাটাবেস ফাইল, যা ফাইল, ই-মেইল এবং অন্যান্য বিষয়বস্তুর জন্য বিষয়বস্তু সূচীকরণ, সম্পত্তি ক্যাশিং এবং অনুসন্ধান ফলাফল প্রদান করে। আপনি যদি Windows Indexing সক্ষম করে থাকেন, তাহলে এই ফাইলটি Windows Vista এবং Windows 7 এবং Windows 8/10-এ খুব বড় বা বড় হতে থাকে৷

অংশ 2:কিভাবে Windows 7 এ edb.log ঠিক করবেন?

Windows 7-এ edb.log সমস্যা সমাধানের 3টি উপায় রয়েছে, আপনার edb.log বড় সমস্যা সমাধানের জন্য আপনি এই ধাপে ধাপে নির্দেশিকা অনুসরণ করতে পারেন।

পদ্ধতি 1:সেগুলি মুছে Windows 7 edb.log ঠিক করুন

যদি আপনার Windows.edb ফাইলটি বিশাল আকার ধারণ করে এবং আপনি Windows.edb মুছে ফেলার উপায় খুঁজছেন, তাহলে আপনি চেষ্টা করে দেখতে পারেন।

  • ধাপ 1:আপনি টাস্ক ম্যানেজারের মাধ্যমে SearchIndexer.exe প্রক্রিয়াটি বন্ধ করতে পারেন কিনা তা দেখুন। যদি আপনি করতে পারেন এবং এটি বন্ধ থাকে, ঠিক আছে, তবে আমি দেখেছি যে এটি উইন্ডোজ ডিফল্টের কারণে কয়েক মিনিটের পরে লাভ পুনরায় চালু করে। সেক্ষেত্রে নিম্নলিখিতগুলি করুন৷
  • ধাপ 2:Services.msc খুলুন এবং উইন্ডোজ অনুসন্ধান পরিষেবাতে নেভিগেট করুন।

    উইন্ডোজ 7 এ EDB.LOG ঠিক করার শীর্ষ 3টি উপায়
  • ধাপ 3:এর ডায়ালগ বক্স খুলতে এটিতে ডাবল ক্লিক করুন। পরিষেবা বন্ধ করুন৷

    উইন্ডোজ 7 এ EDB.LOG ঠিক করার শীর্ষ 3টি উপায়

এখন Windows.edb ফাইল ফোল্ডারে যান এবং এটি মুছুন।

Windows.edb মুছে ফেলা নিরাপদ। কিন্তু আপনি এটি মুছে ফেলার পরে, উইন্ডোজ ফাইলগুলি পুনঃসূচীকরণ করতে এবং সূচী পুনর্নির্মাণ করতে কিছু সময় নেবে, তাই এই কাজটি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত আপনার অনুসন্ধানগুলি কিছুটা ধীর হতে পারে।

আপনি যদি উইন্ডোজ অনুসন্ধান ব্যবহার না করেন তবে আপনি কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এটি নিষ্ক্রিয় করতে পারেন। এটি করতে, কন্ট্রোল প্যানেল খুলুন> সমস্ত কন্ট্রোল প্যানেল আইটেম> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য> উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন এবং উইন্ডোজ অনুসন্ধান বিকল্পটি আনচেক করুন৷

ওয়ে 2:Windows 7 edb.log এর অবস্থান পরিবর্তন করে ঠিক করুন

প্রকৃতপক্ষে, আপনি edb.log সমস্যাটি মুছে ফেলার মাধ্যমে সম্পূর্ণরূপে সমাধান করতে পারবেন না, এটি শুধুমাত্র একটি অস্থায়ী পরিমাপ, কারণ এটি সর্বদা সম্ভব যে ফাইলটি আবার বড় হতে পারে। যদি আপনার সিস্টেম ড্রাইভে ডিস্কের স্থান পূর্ণ হয়ে যায় কিন্তু আপনি উইন্ডোজ অনুসন্ধান নিষ্ক্রিয় করতে না চান - এবং একটি বড় Windows.edb ফাইলও আপনার হার্ড ডিস্কের স্থান নষ্ট করতে চান না, আপনি ফাইলটিকে অন্য স্থানে সরানোর কথা বিবেচনা করতে পারেন।

Windows.edb ইনডেক্স ফাইলের অবস্থান পরিবর্তন করতে, কন্ট্রোল প্যানেল খুলুন> ইন্ডেক্সিং অপশন> অ্যাডভান্সড> ইনডেক্স লোকেশন> নতুন নির্বাচন করুন।

উইন্ডোজ 7 এ EDB.LOG ঠিক করার শীর্ষ 3টি উপায়

পছন্দসই ফোল্ডারে ব্রাউজ করুন এবং ফাইলের ফোল্ডারের জন্য এটিকে নতুন অবস্থান হিসাবে সেট করুন৷

ওয়ে 3:আপডেট ইন্সটল করে Windows 7 edb.log সমস্যা সমাধান করুন

Microsoft একটি আপডেট প্রকাশ করেছে যা Windows 10/8 বা Windows Indexing পরিষেবার Windows Server-এ Windows.edb ফাইল ব্লোটিং করে এই সমস্যার সমাধান করে। যদি আপনার কম্পিউটারে এই সমস্যাটি দেখা দেয় এবং Windows.edb ফাইলটি অনেক বড় আকার ধারণ করে এবং প্রচুর ডিস্ক স্পেস খরচ করে, আপনি আপডেটটি ইনস্টল করতে পারেন, যদি এটি আপনার কম্পিউটারে ইতিমধ্যে ইনস্টল করা না থাকে।

উইন্ডোজ 7 এ EDB.LOG ঠিক করার শীর্ষ 3টি উপায়

আশা করি এই নিবন্ধটি edb.log সমস্যা সমাধানে সহায়ক হবে, যদি আপনার উইন্ডোজ সম্পর্কে কোনো সমস্যা থাকে, যেমন উইন্ডোজ পাসওয়ার্ড ভুলে যাওয়া বা আপনার পিসিতে অ্যাক্সেস করতে না পারেন, তাহলে আপনি Windows Password Key ব্যবহার করতে পারেন, একটি পেশাদার এবং তাত্ক্ষণিক Windows পাসওয়ার্ড আনলকার, যা পুরোপুরি কাজ করে উইন্ডোজ 10/8.1/8/7।


  1. উইন্ডোজ 10 স্বয়ংক্রিয় মেরামত লুপ ঠিক করার শীর্ষ 9 উপায়

  2. উইন্ডোজ 10

  3. Windows 7 Taskeng.Exe ত্রুটি ঠিক করার ৩টি উপায়

  4. উইন্ডোজ 7 পাসওয়ার্ড ক্র্যাক করার শীর্ষ 3 উপায়