কম্পিউটার

অ্যাডমিন অনুমোদন মোডের জন্য উইন্ডোজ কীভাবে অনুরোধ করে তা পরিবর্তন করুন

Windows 7, 8 এবং 10 ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি যেগুলির প্রশাসনিক সুবিধা রয়েছে সেগুলি পূর্ববর্তী সংস্করণগুলির Windows এ অ্যাডমিন অ্যাকাউন্টগুলির থেকে আলাদাভাবে কাজ করে৷

প্রশাসনিক অ্যাকাউন্টগুলিকে পিসিতে সমস্ত কিছুতে সম্পূর্ণ এবং লাগামহীন অ্যাক্সেস দেওয়ার পরিবর্তে, এই অ্যাকাউন্টগুলি সাধারণ ব্যবহারকারী অ্যাকাউন্ট হিসাবে কাজ করে যতক্ষণ না অ্যাডমিনিস্ট্রেশনের বিশেষাধিকারগুলির প্রয়োজন হয় এমন একটি পদক্ষেপ পপ আপ হয়। এই মুহুর্তে, অ্যাকাউন্টটি প্রশাসক অনুমোদন মোডে প্রবেশ করে যাতে ব্যবহারকারী ক্রিয়াটি অনুমোদন করতে পারে।

Windows Vista-এর অ্যাডমিন অনুমোদনের ক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে, Windows 7/8/10 নিরাপত্তা এবং ব্যবহারযোগ্যতার মধ্যে ভারসাম্য বজায় রাখে। সৌভাগ্যবশত, পিসিতে অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড কীভাবে কাজ করে তা Microsoft আরও কাস্টমাইজ করা সম্ভব করে।

আপনার কম্পিউটার কোথায় অবস্থিত এবং কে এটি ব্যবহার করে তার উপর নির্ভর করে, আপনি Windows 7/8/10 কীভাবে অ্যাডমিন অনুমোদন মোড ব্যবহার করে তা পরিবর্তন করে আপনার PC নিরাপত্তা আপগ্রেড বা ডাউনগ্রেড করতে পারেন। অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড কীভাবে বন্ধ করতে হয় সে সম্পর্কে আপনি আমার পোস্টও পড়তে পারেন।

দ্রষ্টব্য: একটি Windows কম্পিউটারে স্থানীয় নিরাপত্তা নীতি অ্যাক্সেস করার জন্য, আপনাকে একটি প্রো সংস্করণ বা উচ্চতর চালাতে হবে। এটি উইন্ডোজ হোম, হোম প্রিমিয়াম বা স্টার্টার সংস্করণের জন্য কাজ করবে না।

প্রশাসক অনুমোদন মোড কীভাবে কাজ করে তা পরিবর্তন করা হচ্ছে

উইন্ডোজ 7/8/10 পিসিতে অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড কীভাবে কাজ করে তাতে পরিবর্তন করতে, প্রশাসনিক সুবিধা রয়েছে এমন একটি অ্যাকাউন্ট ব্যবহার করে অপারেটিং সিস্টেমে লগ ইন করে শুরু করুন। স্টার্ট – সব প্রোগ্রাম – (উইন্ডোজ) প্রশাসনিক সরঞ্জাম – স্থানীয় নিরাপত্তা নীতি-এ ক্লিক করুন .

আপনার এখন স্থানীয় নিরাপত্তা নীতি দেখতে হবে বিকল্প উইন্ডো।

অ্যাডমিন অনুমোদন মোডের জন্য উইন্ডোজ কীভাবে অনুরোধ করে তা পরিবর্তন করুন

বাম দিকের ফলকে, স্থানীয় নীতি শিরোনামের ফোল্ডারে ক্লিক করুন এবং তারপরে নিরাপত্তা বিকল্পগুলি লেবেল করা ফোল্ডারে৷ . ডান হাতের ফলকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ:অ্যাডমিন অনুমোদন মোডে অ্যাডমিনিস্ট্রেটরদের জন্য উচ্চতা প্রম্পটের আচরণ শিরোনামের একটি বিকল্প খুঁজুন .

এই বিকল্পে ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন মেনু থেকে।

অ্যাডমিন অনুমোদন মোডের জন্য উইন্ডোজ কীভাবে অনুরোধ করে তা পরিবর্তন করুন

আপনি লক্ষ্য করবেন যে বৈশিষ্ট্য উইন্ডোতে ড্রপ ডাউন মেনুতে আপনার কাছে ছয়টি বিকল্প রয়েছে।

অ্যাডমিন অনুমোদন মোডের জন্য উইন্ডোজ কীভাবে অনুরোধ করে তা পরিবর্তন করুন

নীচে প্রশাসক অনুমোদন মোড উচ্চতার জন্য প্রতিটি বিকল্পের একটি বিবরণ রয়েছে৷

ছয়টি অ্যাডমিন অনুমোদন মোড বিকল্প

অপারেটিং সিস্টেমে চালানোর জন্য অনুমোদনের প্রয়োজন এমন অ্যাপ্লিকেশন এবং ফাংশনগুলির অনুমোদন বাড়াতে গেলে ছয়টি অ্যাডমিন অ্যাপ্রুভাল মোড বিকল্পগুলির প্রত্যেকটি উইন্ডোজকে ভিন্নভাবে কাজ করতে বাধ্য করে৷

মনে রাখবেন যে নিরাপদ ডেস্কটপ হল যখন আপনি UAC প্রম্পটে অনুরোধটি গ্রহণ বা অস্বীকার না করা পর্যন্ত পুরো স্ক্রিনটি ম্লান হয়ে যায়। UAC কিভাবে কাজ করে তা বুঝতে আমার অন্য পোস্ট দেখুন।

প্রম্পট না করেই উঁচু করুন

এটি সবচেয়ে সুবিধাজনক বিকল্প, কিন্তু কম নিরাপদ বিকল্প। যখনই একটি অ্যাপ্লিকেশন বা ফাংশন চালানোর চেষ্টা করে যার জন্য সাধারণত প্রশাসকের অনুমোদনের প্রয়োজন হয়, তখন অ্যাপ্লিকেশন বা ফাংশনটি স্বয়ংক্রিয়ভাবে চলবে যেন এটিকে আগে থেকেই চালানোর অনুমতি দেওয়া হয়েছে৷

আপনার পিসি নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন একটি সুপার সুরক্ষিত অবস্থানে না থাকলে, এটি একটি বুদ্ধিমান পছন্দ নয়৷

সিকিউর ডেস্কটপে শংসাপত্রের জন্য প্রম্পট

এই বিকল্পটি ডিফল্ট সেটিং এর চেয়ে বেশি নিরাপদ। যখনই কোনও অ্যাকশন পপ আপ হয় যার জন্য কোনও অ্যাডমিনের অনুমোদনের প্রয়োজন হয়, উইন্ডোজ প্রকৃতপক্ষে ব্যবহারকারীকে নিরাপদ ডেস্কটপে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করবে৷

সিকিউর ডেস্কটপে সম্মতির জন্য অনুরোধ করুন

উপরের বিকল্পের মতো ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য অনুরোধ করার পরিবর্তে, উইন্ডোজ কেবল ব্যবহারকারীকে নিরাপদ ডেস্কটপে অ্যাকশন অনুমোদন করতে বলবে।

প্রমাণপত্রের জন্য প্রম্পট

এই বিকল্পটি সিকিউর ডেস্কটপে শংসাপত্রের জন্য প্রম্পট শিরোনামের উপরের বিকল্পের মতোই কাজ করে নিরাপদ ডেস্কটপের অতিরিক্ত নিরাপত্তা ছাড়াই ব্যবহারকারীরা ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড টাইপ করে।

সম্মতির জন্য প্রম্পট

উপরের সিকিউর ডেস্কটোতে সম্মতির জন্য প্রম্পট শিরোনামের বিকল্পটির মতো p, এই বিকল্পটি কেবল ব্যবহারকারীকে অ্যাকশন অনুমোদন করতে বলে কিন্তু নিরাপদ ডেস্কটপের অতিরিক্ত নিরাপত্তা ছাড়াই তা করে।

অ-উইন্ডোজ বাইনারিগুলির জন্য সম্মতির জন্য প্রম্পট

এটি ডিফল্ট অ্যাডমিন অনুমোদন মোড বিকল্প। এই বিকল্পের সাহায্যে, ব্যবহারকারীদের শুধুমাত্র তখনই সম্মতি দিতে হবে যখন এটির অনুমোদনের প্রয়োজন হয় এবং এটি যাচাইকৃত Windows অ্যাকশন বা এক্সিকিউটেবল নয়।

বাইনারিগুলি সহজভাবে সংকলিত এক্সিকিউটেবল কোড অ্যাপ্লিকেশন বা প্রোগ্রামের সমার্থক। শুধুমাত্র প্রম্পট ছাড়াই উন্নীত করুন এর পরে উপরের বিকল্প, এটি সবচেয়ে উদার অ্যাডমিন অনুমোদন মোড বিকল্পগুলির মধ্যে একটি৷

উইন্ডোজ নিরাপত্তা এবং একটি নিরবচ্ছিন্ন কম্পিউটিং অভিজ্ঞতার মধ্যে একটি ভাল ভারসাম্য বজায় রাখে, কিন্তু তারপরও আপনাকে আরও কাস্টমাইজ করার অনুমতি দেয় যে আপনি কীভাবে প্রশাসকের অনুমোদনের প্রয়োজন হয় সেগুলির জন্য আপনি সম্মত হন৷

অ্যাডমিন অনুমোদন মোড বিকল্পগুলি পরিবর্তন করে, আপনি একটি কাস্টমাইজড অপারেটিং সিস্টেম পরিবেশ তৈরি করতে পারেন যা আপনাকে প্রশাসনিক নিরাপত্তার জন্য আপনার ব্যক্তিগত প্রয়োজনের উপর নির্ভর করে নিরাপত্তা বাড়াতে বা হ্রাস করতে দেয়৷


  1. Windows 10 এ অ্যাডমিনিস্ট্রেটর কিভাবে পরিবর্তন করবেন

  2. UEFI বুট মোডে উইন্ডোজ 8 পিসির জন্য অ্যাডমিন পাসওয়ার্ড ভুলে গেছেন

  3. কিভাবে উইন্ডোজ 7 পাসওয়ার্ড পরিবর্তন করবেন

  4. Windows 11 এ রেজোলিউশন কিভাবে পরিবর্তন করবেন