কম্পিউটার

কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

Windows 10-এ অ্যাপ এবং প্রোগ্রাম আনইনস্টল করা একটি সহজ প্রক্রিয়া বলে মনে করা হয় এবং অ্যাপ আনইনস্টল করতে আপনি দুটি বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন:কন্ট্রোল প্যানেল এবং সেটিংস। যাইহোক, লোকেরা প্রায়শই এই সত্যটি সম্পর্কে সচেতন থাকে না যে কিছু অ্যাপ আনইনস্টল করার সময় সমস্যার কারণ হতে পারে এবং সেগুলি ত্রুটিযুক্ত হতে পারে।

কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

যদি এটি হয়, তবে পরবর্তী সময়ে আপনি একই অ্যাপ ইনস্টল করতে চাইলে সমস্যায় পড়তে পারেন কারণ নির্দিষ্ট ফাইলগুলি থেকে যাবে এবং অস্থিরতা সৃষ্টি করবে। আসুন কোডি সম্পর্কে জেনে নেই এবং আনইনস্টল করার সময় কোডি কীভাবে সমস্যা সৃষ্টি করছে।

Windows 10 এ কোডি আনইনস্টল করা হচ্ছে

কোডি (পূর্বে XBMC) হল একটি বিনামূল্যের এবং ওপেন-সোর্স মিডিয়া প্লেয়ার সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন যা XBMC ফাউন্ডেশন দ্বারা তৈরি করা হয়েছে, একটি অলাভজনক প্রযুক্তি কনসোর্টিয়াম। এটি একাধিক অপারেটিং সিস্টেমে ব্যবহারের জন্য উপলব্ধ এবং এটি টেলিভিশন এবং রিমোট কন্ট্রোলের সাথে ব্যবহার করা যেতে পারে। এটি তার ব্যবহারকারীদের ইন্টারনেট থেকে ভিডিও, সঙ্গীত এবং পডকাস্টের মতো বেশিরভাগ মিডিয়া চালাতে এবং স্ট্রিম করার অনুমতি দেয়। এটি কাস্টমাইজযোগ্য এবং এটি বিভিন্ন স্কিন এবং প্লাগ-ইন ইনস্টল করার অনুমতি দেয় যা নতুন বৈশিষ্ট্য যোগ করতে পারে।

কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

যাইহোক, Windows 10 ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে তাদের কম্পিউটার থেকে এই প্রোগ্রামটি আনইনস্টল করা একটি কঠিন প্রক্রিয়া ছিল এবং তারা সঠিকভাবে এটি আনইনস্টল করতে পারেনি। নীচের নির্দেশাবলী অনুসরণ করে কীভাবে এটি নিজেই আনইনস্টল করবেন তা খুঁজে বের করুন!

সমাধান 1:কন্ট্রোল প্যানেল বা সেটিংসের মাধ্যমে প্রচলিত পদ্ধতিগুলি ব্যবহার করুন

এটিই প্রথম পদ্ধতি যা আপনি নিজে চেষ্টা করেছেন তবে আসুন আমরা এটিকে স্বাভাবিক উপায়ে আনইনস্টল করার চেষ্টা করেছি তা নিশ্চিত করতে আবার চেষ্টা করি। যদি এই পদ্ধতিটি আপনাকে কোডি-সম্পর্কিত ত্রুটির বার্তাগুলির সাথে মোকাবিলা করতে সহায়তা করে তবে আপনাকে অন্য সমাধানগুলি চালিয়ে যেতে হবে না। এটি নৈমিত্তিক ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সহজ সমাধান।

  1. প্রথমে, নিশ্চিত করুন যে আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করেছেন যেহেতু আপনি অন্য কোনো অ্যাকাউন্ট ব্যবহার করে প্রোগ্রাম মুছে ফেলতে পারবেন না।
  2. ডেটা ব্যাকআপ করুন আপনি সংরক্ষণ করতে চান কারণ কোডি মুছে ফেললে এটি মুছে যাবে।
  3. স্টার্ট-এ ক্লিক করুন মেনু এবং কন্ট্রোল প্যানেল খুলুন এটি অনুসন্ধান করে বিকল্পভাবে, আপনি সেটিংস খুলতে গিয়ার আইকনে ক্লিক করতে পারেন আপনি যদি Windows 10 ব্যবহার করেন।
  4. কন্ট্রোল প্যানেলে, বিভাগ হিসাবে দেখুন নির্বাচন করুন উপরের ডান কোণায় এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন প্রোগ্রাম বিভাগের অধীনে।
  5. যদি আপনি সেটিংস অ্যাপ ব্যবহার করেন, তাহলে অ্যাপস-এ ক্লিক করুন অবিলম্বে আপনার পিসিতে ইনস্টল করা সমস্ত প্রোগ্রামের একটি তালিকা খুলতে হবে।
  6. কোডি সনাক্ত করুন কন্ট্রোল প্যানেল বা সেটিংসে এবং আনইন্সটল এ ক্লিক করুন .
  7. কোডির আনইনস্টল উইজার্ড দুটি বিকল্পের সাথে খোলা উচিত:মেরামত এবং সরান। সরান নির্বাচন করুন৷ এবং পরবর্তী ক্লিক করুন প্রোগ্রাম আনইনস্টল করতে।
  8. একটি বার্তা পপ আপ হবে জিজ্ঞাসা করবে "আপনি কি উইন্ডোজের জন্য কোডি সম্পূর্ণরূপে সরাতে চান ?" হ্যাঁ বেছে নিন .
  9. সমাপ্ত এ ক্লিক করুন যখন আনইনস্টল করা প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় এবং ত্রুটিগুলি এখনও প্রদর্শিত হবে কিনা তা দেখতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷
কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

সমাধান 2:কোডি আনইনস্টল করতে Windows PowerShell ব্যবহার করুন

Windows PowerShell হল একটি শক্তিশালী টুল যা আপনাকে কমান্ড-লাইন শেল এবং .NET ফ্রেমওয়ার্ক এবং .NET কোর ব্যবহার করে নির্মিত একটি স্ক্রিপ্টিং ভাষা ব্যবহার করে কাজগুলি স্বয়ংক্রিয় করতে সাহায্য করতে পারে। এটি উইন্ডোজের জন্য একচেটিয়া ছিল তবে এটি ওপেন সোর্স তৈরি করা হয়েছিল এবং এখন এটি সমস্ত প্ল্যাটফর্মে উপলব্ধ। আপনি বিভিন্ন অ্যাপ আনইনস্টল করতে PowerShell ব্যবহার করতে পারেন এবং এমনকি ফটো, ভিডিও, ক্যালকুলেটর ইত্যাদির মতো প্রি-ইন্সটল করা Windows অ্যাপ মুছে ফেলতেও ব্যবহার করতে পারেন।

  1. PowerShell টাইপ করুন আপনার অনুসন্ধান বারে, প্রথম ফলাফলে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. নিম্নলিখিত কমান্ডটি কপি এবং পেস্ট করে আপনার ইনস্টল করা অ্যাপগুলির সম্পূর্ণ তালিকা এবং প্রত্যেকটি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে।
Get-AppxPackage -AllUsers | Select Name, PackageFullName
নির্বাচন করুন
  1. অপেক্ষা করুন তালিকাটি লোড করার জন্য এবং কোডি অনুসন্ধান করার চেষ্টা করুন। এটি কিছুটা সময় নিতে পারে তবে আপনি ইনস্টল করা অ্যাপগুলি দেখার সময় ধৈর্য ধরুন৷
  2. যখন আপনি এটি খুঁজে পান, কপি করুন PackageFullName-এর পাশে সবকিছু সম্পূর্ণ পাঠ্য নির্বাচন করে এবং Ctrl + C কী সমন্বয় ব্যবহার করে লাইন।
  3. আপনার পিসি থেকে কোডি আনইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন। বোল্ড করা PackageFullName আপনার আসল নামের সাথে প্রতিস্থাপন করুন এবং এন্টার ক্লিক করুন৷
Remove-AppxPackage -package PackageFullName
  1. পুনরায় শুরু করুন৷ আপনার কম্পিউটার এবং দেখুন ত্রুটি বার্তা সংক্রান্ত কোন পরিবর্তন আছে কিনা।
কিভাবে:উইন্ডোজ 10 এ কোডি আনইনস্টল করুন

সমাধান 3:অ্যাড-অনগুলি সরান

যদি পূর্ববর্তী দুটি সমাধান ব্যর্থ হয় এবং আপনি যদি এখনও কোডি-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হন, তবে এগিয়ে যাওয়ার আগে অ্যাড-অনগুলি সরাতে অনুগ্রহ করে নীচের নির্দেশাবলী পড়ুন। যদি কিছু কোডি অ্যাড-অন থেকে যায়, আপনি কিছু কোডি-সম্পর্কিত ত্রুটি বার্তা পেতে পারেন যখন আপনি এটি আনইনস্টল করেছেন৷

  1. এটি করতে, শুধুমাত্র নির্দিষ্ট addon-এ যান আপনি যে ফোল্ডারটি পরিষ্কার করতে চান।
  2. সেই ফোল্ডারের পথটি নির্ভর করে আপনি যে প্ল্যাটফর্মে আছেন এবং যে ফোল্ডারে আপনি এটি ইনস্টল করেছেন তার উপর।
  3. অনুগ্রহ করে মনে রাখবেন যে সফ্টওয়্যারটির পুরানো সংস্করণগুলিতে, কোডি ডিরেক্টরিগুলির নামকরণ করা হয়েছিল XBMC .
  4. উইন্ডোজে, যে ফোল্ডারে অ্যাডঅনগুলি সাধারণত থাকে তার নাম দেওয়া উচিত
    C:\Users\”YourUserName”\AppData\Roaming\Kodi.
  5. এটি খুঁজে পাওয়ার আরেকটি উপায় হল
    %APPDATA%\kodi\userdata
    প্রবেশ করানো

    স্টার্ট মেনু বোতামের পাশে টাস্কবারের বাম অংশে অবস্থিত অনুসন্ধান বাক্সের মাধ্যমে।

সমাধান 4:বিল্ট-ইন আনইনস্টলার ব্যবহার করুন

কোডির অন্তর্নির্মিত আনইনস্টলার ব্যবহার করার জন্য এই সমাধানের সাথে সম্পর্কিত নির্দেশাবলী অনুসরণ করুন কিন্তু প্রক্রিয়া শেষ হওয়ার পরে অবশিষ্ট ফাইল এবং রেজিস্ট্রি এন্ট্রিগুলি সরাতেও। আপনার Windows 10 PC থেকে কোডি সম্পূর্ণরূপে অপসারণ করতে নীচের নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন।

প্রথমত, আমাদের কম্পিউটারে বর্তমানে কোডি সম্পর্কিত কিছুই চলছে না তা নিশ্চিত করুন কারণ এটি আনইনস্টল করার প্রক্রিয়াটিকে স্বাভাবিকভাবে চলতে বাধা দিতে পারে।

  1. নীচে-ডানে আপনার স্ক্রিনের কোণে, কোডি আইকনের জন্য টাস্কবার এবং সিস্টেম ট্রে চেক করুন। যদি আপনি এটি দেখতে পান, ডান-ক্লিক করুন এটিতে এবং প্রোগ্রাম বন্ধ করা সম্পর্কিত বিকল্পটি নির্বাচন করুন .
  2. ব্যাকগ্রাউন্ডে প্রোগ্রাম সম্পর্কিত কিছু চলছে না তা নিশ্চিত করতে, Ctrl + Shift + Esc ব্যবহার করুন টাস্ক ম্যানেজার খুলতে আপনার কীবোর্ডে কী সমন্বয় . প্রোগ্রাম সম্পর্কিত প্রক্রিয়াগুলি খুঁজুন এবং শেষ করুন৷

আনইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন আমরা কোডিকে আমাদের কম্পিউটারে চালানো থেকে অক্ষম করার পরে, আসুন সঠিক অপসারণের সাথে এগিয়ে যাই।

  1. ফাইল এক্সপ্লোরার খুলুন টাস্কবারের ফোল্ডার আইকনে ক্লিক করে যা আপনাকে দ্রুত অ্যাক্সেস বৈশিষ্ট্যে নিয়ে যাবে।
  2. নেভিগেট করুন
    X:\Programs Files (x86)\Kodi\

    Uninstall.exe খুঁজুন ফাইল এবং বিল্ট-ইন আনইনস্টলার সক্রিয় করে কোডি অপসারণ করতে এটিতে ডাবল ক্লিক করুন। (X আপনি প্রোগ্রাম ইনস্টল করা ডিস্ক প্রতিনিধিত্ব করে.)

  3. অনুসরণ করুন৷ অপসারণের সাথে এগিয়ে যাওয়ার জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী।
  4. মাঝখানে আপনাকে একটি বিকল্প দেওয়া হবে (“হ্যাঁ, আমি নিশ্চিত এবং প্রোফাইল ফোল্ডারটি মুছে ফেলার অনুমতিও প্রদান করি ”) কোডির প্রোফাইল ফোল্ডার মুছে ফেলতে – কোডির সেটিংস এবং লাইব্রেরি ডেটা রয়েছে এমন ফোল্ডারটিকে পরবর্তীতে ব্যবহারের জন্য রাখতে বিকল্প বক্সটি চেক না করে রেখে দিন এবং আনইন্সটল করুন-এ ক্লিক করুন। . অন্যথায়, বিকল্পে টিক দিন এবং আনইনস্টল ক্লিক করুন।
  5. অপেক্ষা করুন বিল্ট-ইন আনইন্সটলারের কাজ শেষ করার জন্য এবং সরান আপনার কম্পিউটার থেকে কোডি।

আনইনস্টলার আপনার পিসি থেকে কোডি মুছে ফেলার পরে, এটি সমস্ত সম্পর্কিত রেজিস্ট্রি কীগুলিও সরানোর সময়। আসুন এই প্রক্রিয়াটির সাথে এগিয়ে যাই তবে প্রথমে নিশ্চিত হয়ে নিন যে আমরা আমাদের কাজের ব্যাক আপ করছি, কিছু ভুল হলে আসল রেজিস্ট্রি।

  1. রেজিস্ট্রি এডিটর খুলুন স্টার্ট মেনুতে অবস্থিত অনুসন্ধান বাক্সে এটি অনুসন্ধান করে বা Ctrl + R কী সমন্বয় ব্যবহার করে Run ডায়ালগ বক্স আনতে যেখানে আপনাকে “Regedit টাইপ করতে হবে ”।
  2. উইন্ডোর উপরের বাম অংশে অবস্থিত ফাইল মেনুতে ক্লিক করুন এবং রপ্তানি নির্বাচন করুন বিকল্প।
  3. আপনি যেখানে সংরক্ষণ করতে চান তা চয়ন করুন৷ আপনার রেজিস্ট্রিতে পরিবর্তন।
  4. যদি আপনি এটি সম্পাদনা করে রেজিস্ট্রিটির কিছু ক্ষতি করে থাকেন, তাহলে কেবল রেজিস্ট্রি এডিটর আবার খুলুন, ফাইল ক্লিক করুন>> আমদানি করুন এবং .reg ফাইলটি আগে থেকে রপ্তানি করেছেন তা সনাক্ত করুন৷
  5. বিকল্পভাবে, আপনি যদি রেজিস্ট্রিতে করা পরিবর্তনগুলি আমদানি করতে ব্যর্থ হন, তাহলে আপনি সিস্টেম পুনরুদ্ধার ব্যবহার করে আপনার সিস্টেমকে পূর্বের কার্যকারী অবস্থায় পুনরুদ্ধার করতে পারেন।

যেহেতু আমাদের রেজিস্ট্রি ব্যাক আপ এবং নিরাপদ, আমরা নীচের নির্দেশাবলী অনুসরণ করে কোডি রেজিস্ট্রি এন্ট্রিগুলি সরাতে পারি৷

  1. রেজিস্ট্রি এডিটরে, নেভিগেট করুন এই ফোল্ডারে:
    HKEY_CURRENT_USER\Software\Kodi\

    এবং এটি মুছুন।

  2. নেভিগেটরে, সম্পাদনা ক্লিক করুন> খুঁজুন এবং লিখুন “কোডি ” প্রোগ্রামের অন্যান্য অবশিষ্ট ফাইলগুলি অনুসন্ধান করতে এবং সেগুলি মুছে ফেলুন৷ কোডি সম্পূর্ণরূপে অপসারণ করতে পাওয়া গেলে।
  3. আপনি যদি আপনার কম্পিউটার একবার রিস্টার্ট না করে থাকেন তাহলে এখনই রিস্টার্ট করুন। তারপর আপনি অপসারণ সফল হয়েছে কিনা এবং আপনার কম্পিউটার কোডি থেকে মুক্তি পেয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

সমাধান 5:কোডি সরাতে অ্যাডভান্সড আনইনস্টলার প্রো ব্যবহার করুন

কন্ট্রোল প্যানেল এবং সেটিংস প্রতিস্থাপন করার জন্য অনেকগুলি বিভিন্ন আনইনস্টলার ডিজাইন করা হয়েছে কারণ তারা প্রায়শই প্রতিক্রিয়াহীন হয়ে পড়ে এবং কখনও কখনও আনইনস্টল করার প্রক্রিয়ার মাঝখানে জমাট বাঁধে৷

আপনাকে এই বিশেষ আনইনস্টলারটি ব্যবহার করতে হবে না তবে এটি এমন লোকদের সাহায্য করতে সক্ষম হয়েছিল যারা বিশেষভাবে এই সমস্যাটির সাথে মোকাবিলা করছেন এবং ঠিক সেই কারণেই আমরা এটির সুপারিশ করি। এটি আপনার জন্য রেজিস্ট্রি এন্ট্রি এবং অ্যাপ ডেটা থেকেও মুক্তি পাবে যদি আপনি চান যে আপনি সেই কাজের লোক নন বা আপনি যদি একজন নৈমিত্তিক ব্যবহারকারী হন৷

  1. ডাউনলোড করুন৷ তাদের অফিসিয়াল ওয়েবসাইট বা CNET থেকে অ্যাডভান্সড আনইনস্টলার প্রো।
  2. লোকেট করুন আপনি যে ফাইলটি ডাউনলোড করেছেন, তাতে ডাবল-ক্লিক করুন এবং এটি আনইনস্টল করতে স্ক্রিনের নির্দেশাবলী অনুসরণ করুন। সতর্কতা অবলম্বন করুন যে কোনো অতিরিক্ত প্রোগ্রাম ইনস্টল না করার জন্য আপনাকে অনুরোধ করা হতে পারে এবং সেগুলি সবগুলিকে আনচেক করুন৷ কাস্টম ইনস্টলেশন নির্বাচন করুন এবং আনচেক করুন অ্যাডভান্সড আনইনস্টলার প্রো ছাড়া সবকিছু।
  3. প্রোগ্রাম খুলুন এবং সাধারণ টুলস খুলুন .
  4. সাধারণ টুলের অধীনে, প্রোগ্রাম আনইনস্টল করুন এ ক্লিক করুন এবং আপনার সমস্ত ইনস্টল করা প্রোগ্রামের একটি তালিকা উপস্থিত হওয়া উচিত।
  5. কোডি নির্বাচন করুন এবং আনইন্সটল ক্লিক করুন আপনার নির্বাচিত প্রোগ্রাম সম্পর্কে তথ্যের নীচে বাম দিকে অবস্থিত বোতাম৷
  6. আনইন্সটল বোতামে ক্লিক করার পরে, আনইনস্টলার সম্ভবত ব্যর্থ হবে কারণ এটি একটি ত্রুটি বার্তা প্রদর্শন করছে বা এটি ইতিমধ্যেই ব্যবহার বা মুছে ফেলা হয়েছে৷
  7. তবে, এই প্রোগ্রামটি একটি স্ক্যানার প্রয়োগ করে যার উদ্দেশ্য হল আপনার হার্ড ড্রাইভ এবং অবশিষ্টাংশের জন্য আপনার রেজিস্ট্রি স্ক্যান করা। এটি এই ফাইলগুলি সনাক্ত করবে এবং আপনি সব নির্বাচন করুন এ ক্লিক করতে পারেন৷ এবং তাদের সরান .
  8. রিবুট করুন৷ আপনার পিসি এবং আপনার ডিভাইস থেকে কোডি সরানো হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

  1. উইন্ডোজ 10 এ কিভাবে ক্রোমিয়াম আনইনস্টল করবেন

  2. উইন্ডোজ 10 এ কোডিতে কীভাবে আইএমডিবি যুক্ত করবেন

  3. উইন্ডোজ 10 এ কোডির গতি বাড়ানোর উপায়

  4. উইন্ডোজ 10 এ ম্যাকাফি লাইভসেফ কীভাবে আনইনস্টল করবেন