কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

গত মাস থেকে, আমি অনেক ব্যবহারকারীর কাছাকাছি এসেছি যারা তাদের Windows 11/10/8/7 PC, -এ প্রশাসক অধিকার হারিয়েছেন এবং এইভাবে তারা তাদের সিস্টেম পরিচালনা করতে বা এতে পরিবর্তন করতে সক্ষম হয়নি। সমস্যাটির বিষয়ে আমি একটি সাধারণ জিনিস খুঁজে পেয়েছি যে ব্যবহারকারীরা তাদের প্রশাসকের অধিকার হারিয়েছে তাদের সিস্টেমে শুধুমাত্র একটি একক অ্যাকাউন্ট রয়েছে, যা অবশ্যই প্রশাসক অ্যাকাউন্ট ছিল। প্রশাসক অধিকার হারানোর ফলে, আপনার Windows Apps ব্যবহারে সমস্যা হতে পারে , উইন্ডোজ নতুন বা পরিবর্তন করা কন্ট্রোল প্যানেলে কনফিগারেশন সেটিংস , স্ন্যাপ-ইনস ব্যবহার করে , এবং আপনার সিস্টেমে অন্যান্য অনেক সমস্যা।

এইভাবে প্রশাসকের সুযোগ-সুবিধা ফিরে পাওয়া আমাদের জন্য অপরিহার্য হয়ে ওঠে যদি আমরা রাস্তা-রোধ ছাড়াই সিস্টেমটি চালাতে চাই। কিন্তু আপনি কীভাবে এই সুবিধাগুলি ফিরে পাবেন যেহেতু প্রতিটি অপারেশনের জন্য আপনাকে পরিচালনা করতে হবে, প্রশাসনিক অধিকার প্রয়োজন, যা আমরা দুর্ভাগ্যবশত হারিয়েছি? একটি রিফ্রেশ করার সময় অথবা রিসেট করুন সমস্যাটি সমাধান করবে, আপনি প্রথমে আমাদের পরামর্শটি চেষ্টা করে দেখতে চাইতে পারেন এবং এটি আপনাকে সাহায্য করে কিনা তা দেখতে চাইতে পারেন৷

Windows 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

1। WinKey + Q টিপুন, ব্যবহারকারীর অ্যাকাউন্ট টাইপ করুন , এবং ফলাফলে ক্লিক করুন।

তারপর আপনার ব্যবহারকারী অ্যাকাউন্ট নির্বাচন করুন> অন্য অ্যাকাউন্ট পরিচালনা করুন ক্লিক করুন .

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

নিম্নলিখিত উইন্ডোতে, একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট বিকল্প যোগ করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

2। এখন আমাদের একটি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহারকারী তৈরি করতে হবে। তাই একটি অ্যাকাউন্ট যোগ করুন ক্লিক করার পরে , একটি Microsoft অ্যাকাউন্ট ছাড়া সাইন ইন করুন (প্রস্তাবিত নয়) ক্লিক করুন৷ , তারপর স্থানীয় অ্যাকাউন্ট ক্লিক করুন . একটি স্থানীয় অ্যাকাউন্ট যোগ করার জন্য স্ক্রিনে বিশদ বিবরণ পূরণ করুন।

সমাপ্ত ক্লিক করুন৷ হয়ে গেলে।

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

3. Windows Key + Q টিপুন এবং cmd টাইপ করুন , অনুসন্ধান ফলাফলের জন্য, কমান্ড প্রম্পটে ক্লিক করুন . নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন কী:

shutdown /r /o

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

4. আগের ধাপের ফলে আপনার সিস্টেম সেফ মোডে বুট হবে।

নিরাপদ মোডে প্রবেশ করার পরে৷ , Windows Key + Q টিপুন , ব্যবহারকারীর অ্যাকাউন্ট টাইপ করুন , এবং ফলাফল থেকে একই বাছাই যাতে প্রদর্শিত হয়. আপনার সিস্টেমে এখন আপনার দুটি অ্যাকাউন্ট থাকবে; প্রথমে আপনার ইস্যু করা অ্যাডমিন অ্যাকাউন্ট এবং দ্বিতীয় স্থানীয় অ্যাকাউন্ট যা আপনি ধাপ 2-এ তৈরি করেছেন . স্থানীয় অ্যাকাউন্ট নির্বাচন করুন৷

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

এখন অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন ক্লিক করুন নিম্নলিখিত উইন্ডোতে লিঙ্ক:

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

এগিয়ে চলুন, স্ট্যান্ডার্ড থেকে অ্যাকাউন্টের স্থিতি পরিবর্তন করুন থেকে প্রশাসক৷ . অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে

এইভাবে, আমাদের তৈরি করা নতুন স্থানীয় অ্যাকাউন্টটি প্রশাসক-এ পরিবর্তিত হয়েছে৷ . এখন আপনি আপনার মেশিন পুনরায় চালু করতে পারেন এবং প্রশাসকের অধিকার সহ এই অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন৷ যেহেতু আপনার এখন প্রশাসনিক সুবিধা আছে; যাতে আপনি পুরানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট থেকে আপনার নথির ব্যাকআপ নিতে পারেন।

অবশেষে, পুরানো অ্যাডমিন অ্যাকাউন্ট মুছুন এবং Microsoft অ্যাকাউন্ট-এ স্যুইচ করুন একটি নতুন প্রশাসনিক অ্যাকাউন্টের সাথে আপনার সেটিংস সিঙ্ক্রোনাইজ করতে। আপনার সিস্টেম এখন আপনার হাতে সম্পূর্ণ অ্যাডমিন অধিকার নিয়ে স্বাভাবিকভাবে কাজ করবে। 

আনন্দ খানসে, অ্যাডমিনের অতিরিক্ত চিন্তা:

  1. এলিভেটেড সিএমডিতে এই কমান্ডটি চালান এবং দেখুন – net localgroup administrators <username> /add
  2. আপনি লুকানো সুপার অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করতে সক্ষম কিনা দেখুন। শুধু যদি আপনি সক্ষম হন, দুর্দান্ত - এটি আপনাকে এগিয়ে যেতে সাহায্য করবে। এটি বেশ কার্যকর যদি আপনি দেখতে পান যে আপনি দুর্ঘটনাক্রমে আপনার প্রধান অ্যাকাউন্ট থেকে নিজেকে লক করে ফেলেছেন এবং আপনি পিছনের দরজায় প্রবেশ করতে চান৷
  3. প্রথমে আপনার অ্যান্টিভাইরাস সফটওয়্যার চালান। ম্যালওয়্যার কখনও কখনও প্রশাসক বিশেষাধিকার ব্লক করতে পরিচিত৷
  4. ক্লিন বুট ব্যবহার করে দেখুন। যদি এটি সমস্যাটি দূর করে, তাহলে আপনি অপরাধীকে চিহ্নিত করতে পারেন কিনা তা দেখুন৷
  5. যদি এটি সাহায্য না করে, আপনি উইন্ডোজ ডিভিডি বা রিকভারি পার্টিশন ব্যবহার করে রিকভারিতে বুট করতে পারেন এবং আপনার কম্পিউটারকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে সিস্টেম রিস্টোর চালাতে পারেন।
  6. ডোমেন কম্পিউটারের ক্ষেত্রে, আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের সাথে চেক করুন, এটি কোনো নতুন বিধিনিষেধ প্রয়োগ করেছে কিনা।
  7. এই নীতি সেটিংটি ডোমেন অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা নিশ্চিত করতে ব্যবহার করা যেতে পারে যে শুধুমাত্র নির্বাচিত অনুমোদিত ব্যবহারকারীরা অ্যাডমিনিস্ট্রেটর গোষ্ঠীর মতো গোষ্ঠীর সদস্য হতে পারবেন:কম্পিউটার কনফিগারেশন> উইন্ডোজ সেটিংস> নিরাপত্তা সেটিংস> সীমাবদ্ধ গোষ্ঠী৷<

বাসুদেব জি, যোগ করেছেন:

আপনি iCacls কমান্ড ব্যবহার করার চেষ্টা করতে পারেন এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে পারেন। এই কমান্ড-লাইন ইউটিলিটি নিরাপত্তা বর্ণনাকারী এবং NTFS ফাইল সিস্টেম অনুমতি পরিবর্তন করতে ব্যবহার করা যেতে পারে।

আপনার উইন্ডোজ পিসি পুনরায় চালু করতে Shift কী এবং পাওয়ার বোতাম টিপুন। আপনি অ্যাডভান্সড মেনু অপশন বুট করবেন। এখানে> ট্রাবলশুটিং> কমান্ড প্রম্পটে ক্লিক করুন। CMD উইন্ডোতে যেটি খোলে, অনুমতিগুলি পুনরায় সেট করতে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন৷

cd /d c:\ icacls * /T /Q /C /RESET

যদি কিছুই সাহায্য না করে, তাহলে আপনি একটি সিস্টেম রিস্টোর বা রিফ্রেশ বা রিসেট বিকল্প বিবেচনা করতে চাইতে পারেন।

আশা করি কিছু আপনাকে সাহায্য করবে।

উইন্ডোজ 11/10 এ প্রশাসকের অধিকার হারিয়েছে
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি পাসওয়ার্ডহীন ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করবেন

  2. Windows 11/10-এ Explorer-এ OneDrive ফোল্ডার ডুপ্লিকেট করুন

  3. উইন্ডোজ 11/10 এ বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের নাম কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 10/8.1/8/7 এ প্রশাসকের অধিকার হারিয়েছে, কি করতে হবে?