কম্পিউটার

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

অন্তর্নির্মিত উইন্ডোজ রিমোট ডেস্কটপ সংযোগ (RDP) ক্লায়েন্ট (mstsc.exe ) দূরবর্তী কম্পিউটারের নাম (বা আইপি ঠিকানা) এবং ব্যবহারকারীর নাম সংরক্ষণ করে যা দূরবর্তী কম্পিউটারে প্রতিটি সফল সংযোগের পরে লগইন করতে ব্যবহৃত হয়। পরবর্তী শুরুতে, RDP ক্লায়েন্ট ব্যবহারকারীকে পূর্বে ব্যবহৃত সংযোগগুলির মধ্যে একটি নির্বাচন করার প্রস্তাব দেয়। ব্যবহারকারী তালিকা থেকে RDS/RDP হোস্টের নাম নির্বাচন করতে পারে এবং ক্লায়েন্ট স্বয়ংক্রিয়ভাবে লগইন করার জন্য আগে ব্যবহৃত ব্যবহারকারীর নাম পূরণ করে।

শেষ-ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে এটি সুবিধাজনক, কিন্তু নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে অনিরাপদ। বিশেষ করে যখন আপনি একটি সর্বজনীন বা অবিশ্বস্ত কম্পিউটার থেকে আপনার RDP সার্ভারের সাথে সংযোগ করেন৷

সমস্ত RDP (টার্মিনাল) সেশনের তথ্য প্রতিটি ব্যবহারকারীর রেজিস্ট্রি হাইভে পৃথকভাবে সংরক্ষণ করা হয়, যেমন একজন নন-প্রশাসক অন্য ব্যবহারকারীর RDP সংযোগ ইতিহাস দেখতে সক্ষম হবেন না।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

এই নিবন্ধে আমরা দেখাব যে Windows কোথায় রিমোট ডেস্কটপ সংযোগের ইতিহাস এবং সেভ করা শংসাপত্রগুলি সংরক্ষণ করে, কীভাবে mstsc উইন্ডো থেকে এন্ট্রিগুলি সরাতে হয় এবং RDP লগগুলি সাফ করতে হয়।

বিষয়বস্তু:

  • কিভাবে রেজিস্ট্রি থেকে RDP সংযোগ ক্যাশে সরাতে হয়?
  • আরডিপি সংযোগের ইতিহাস সাফ করার জন্য স্ক্রিপ্ট
  • আরডিপি সংযোগের ইতিহাস সংরক্ষণ করা থেকে উইন্ডোজকে কীভাবে প্রতিরোধ করবেন?
  • কিভাবে রিমোট ডেস্কটপ বিটম্যাপ ক্যাশে সাফ করবেন?
  • সংরক্ষিত RDP শংসাপত্রগুলি সাফ করা হচ্ছে
  • রিমোট হোস্টে RDP-সম্পর্কিত ইভেন্ট লগ অপসারণ

কিভাবে রেজিস্ট্রি থেকে RDP সংযোগ ক্যাশে সরাতে হয়?

সমস্ত RDP সংযোগ সম্পর্কে তথ্য প্রতিটি ব্যবহারকারীর রেজিস্ট্রিতে সংরক্ষণ করা হয়। বিল্ট-ইন উইন্ডোজ টুল ব্যবহার করে RDP সংযোগ ইতিহাসের তালিকা থেকে কম্পিউটার (বা কম্পিউটার) সরানো অসম্ভব। আপনাকে কিছু রেজিস্ট্রি কী ম্যানুয়ালি সাফ করতে হবে।

  1. রেজিস্ট্রি এডিটর চালান (regedit.exe ) এবং রেজিস্ট্রি কী ব্রাউজ করুন HKEY_CURRENT_USER\Software\Microsoft\Terminal Server Client ;
  2. এই বিভাগে আপনার দুটি রেজিস্ট্রি কী দরকার:ডিফল্ট (শেষ 10টি RDP সংযোগের ইতিহাস সঞ্চয় করে) এবং সার্ভার (লগইন করার জন্য পূর্বে ব্যবহৃত সমস্ত RDP সার্ভার এবং ব্যবহারকারীর নামের তালিকা রয়েছে); উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?
  3. রেজিস্ট্রি কী প্রসারিত করুন HKEY_CURRENT_USER\Software\Microsoft\Terminal Server Client\Default যেটিতে 10টি আইপি ঠিকানা বা রিমোট কম্পিউটারের DNS নামের তালিকা রয়েছে যা সম্প্রতি ব্যবহার করা হয়েছে (MRU – সবচেয়ে সাম্প্রতিক ব্যবহৃত)। দূরবর্তী ডেস্কটপ সার্ভারের নাম (বা আইপি ঠিকানা) MRU*-এর মান সংরক্ষণ করা হয় . প্যারামিটার সাম্প্রতিকতম RDP সংযোগের ইতিহাস সাফ করতে, MRU0-MRU9 নামের সমস্ত প্যারামিটার নির্বাচন করুন , ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন; উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?
  4. এখন কীটি প্রসারিত করুন HKEY_CURRENT_USER\Software\Microsoft\Terminal Server Client\Servers . এটিতে এই ব্যবহারকারীর দ্বারা প্রতিষ্ঠিত সমস্ত RDP সংযোগের তালিকা রয়েছে৷ যেকোনো হোস্টের নাম (বা আইপি ঠিকানা) দিয়ে রেগ কী প্রসারিত করুন। ইউজারনেম হিন্টের মানের দিকে মনোযোগ দিন প্যারামিটার এটি RDP/RDS হোস্টের সাথে সংযোগ করতে ব্যবহৃত ব্যবহারকারীর নাম দেখায়। এই ব্যবহারকারীর নামটি স্বয়ংক্রিয়ভাবে RDP হোস্টের সাথে সংযোগ করতে ব্যবহার করা হবে। এছাড়াও, CertHash ভেরিয়েবলে RDP সার্ভার SSL শংসাপত্র থাম্বপ্রিন্ট রয়েছে ("আরডিপির জন্য বিশ্বস্ত TLS/SSL শংসাপত্র কনফিগার করা" নিবন্ধটি দেখুন); উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?
  5. সমস্ত RDP সংযোগের ইতিহাস এবং সংরক্ষিত ব্যবহারকারীর নাম মুছে ফেলার জন্য, আপনাকে অবশ্যই সার্ভার রেজিস্ট্রি কী-এর বিষয়বস্তু পরিষ্কার করতে হবে। যেহেতু একবারে সমস্ত নেস্টেড রেজিস্ট্রি কী নির্বাচন করা অসম্ভব, তাই সম্পূর্ণ সার্ভারগুলি মুছে ফেলা সহজ কী এবং তারপর ম্যানুয়ালি এটি পুনরায় তৈরি করুন; উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?
  6. এর পরে আপনাকে ডিফল্ট RDP সংযোগ ফাইলটি মুছতে হবে (যাতে সর্বশেষ rdp সেশনের তথ্য রয়েছে) - Default.rdp (এই ফাইলটি ডকুমেন্টস -এ অবস্থিত একটি লুকানো ফাইল ডিরেক্টরি)।
  7. উইন্ডোজ জাম্প লিস্টে সাম্প্রতিক রিমোট ডেস্কটপ সংযোগগুলিও সংরক্ষণ করে। আপনি mstsc টাইপ করলে Windows 10 অনুসন্ধান বাক্সে, পূর্বে ব্যবহৃত RDP সংযোগগুলি তালিকায় উপস্থিত হবে। আপনি রেজিস্ট্রি dword প্যারামিটার Start_TrackDocs দিয়ে জাম্প তালিকায় Windows 10 সাম্প্রতিক ফাইল এবং অবস্থান সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে পারেন রেজি কী HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced (এটি 0 সেট করুন ), অথবা আপনি %AppData%\Microsoft\Windows\Recent\AutomaticDestinations ডিরেক্টরিতে ফাইলগুলি মুছে দিয়ে পুনরায় পাঠানো আইটেম তালিকাগুলি সাফ করতে পারেন . উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?
দ্রষ্টব্য . রিমোট ডেস্কটপের সংযোগ ইতিহাস সাফ করার জন্য বর্ণিত পদ্ধতিটি সমস্ত উইন্ডোজ ডেস্কটপ সংস্করণে (উইন্ডোজ এক্সপি থেকে উইন্ডোজ 10 পর্যন্ত) এবং উইন্ডোজ সার্ভারের জন্য কাজ করে।

আরডিপি সংযোগের ইতিহাস সাফ করার জন্য স্ক্রিপ্ট

উপরে আমরা দেখিয়েছি কিভাবে উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস ম্যানুয়ালি সাফ করা যায়। যাইহোক, এটি ম্যানুয়ালি করা (বিশেষ করে একাধিক কম্পিউটারে) সময় সাপেক্ষ। অতএব, আমরা একটি ছোট স্ক্রিপ্ট (BAT ফাইল) অফার করি যা স্বয়ংক্রিয়ভাবে RDP ইতিহাস সাফ করার অনুমতি দেয়৷

RDP হিস্ট্রি ক্লিনআপ স্বয়ংক্রিয় করতে, আপনি এই স্ক্রিপ্টটিকে Windows স্টার্টআপে রাখতে পারেন বা GPO লগঅফ স্ক্রিপ্টের মাধ্যমে ব্যবহারকারীর কম্পিউটারে চালাতে পারেন৷

@echo off
reg delete "HKEY_CURRENT_USER\Software\Microsoft\Terminal Server Client\Default" /va /f
reg delete "HKEY_CURRENT_USER\Software\Microsoft\Terminal Server Client\Servers" /f
reg add "HKEY_CURRENT_USER\Software\Microsoft\Terminal Server Client\Servers"
attrib -s -h %userprofile%\documents\Default.rdp
del %userprofile%\documents\Default.rdp
del /f /s /q /a %AppData%\Microsoft\Windows\Recent\AutomaticDestinations

আসুন স্ক্রিপ্টের সমস্ত ক্রিয়া বিবেচনা করি:

  1. কনসোলে তথ্যের আউটপুট নিষ্ক্রিয় করুন;
  2. রেজিস্ট্রি কী HKCU\Software\Microsoft\Terminal Server Client\Default-এর সমস্ত প্যারামিটার মুছুন (সাম্প্রতিক RDP সংযোগের তালিকা সাফ করুন);
  3. সম্পূর্ণ রেগ কী HKCU\Software\Microsoft\Terminal Server Client\Servers মুছুন (সমস্ত RDP সংযোগ এবং সংরক্ষিত ব্যবহারকারীর নামের তালিকা সাফ করে);
  4. পূর্বে মুছে ফেলা রেজিস্ট্রি কী পুনরায় তৈরি করুন;
  5. বর্তমান ব্যবহারকারীর প্রোফাইল ডিরেক্টরিতে Default.rdp ফাইলের বৈশিষ্ট্যগুলি পরিবর্তন করুন (ডিফল্টরূপে এটি লুকানো এবং সিস্টেম);
  6. Default.rdp ফাইলটি মুছুন;
  7. জাম্প তালিকা সাম্প্রতিক আইটেম থেকে দূরবর্তী ডেস্কটপ সংযোগ এন্ট্রি সাফ করুন।

উপরন্তু, আপনি নিম্নলিখিত PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে RDP সংযোগের ইতিহাস সাফ করতে পারেন:

Get-ChildItem "HKCU:\Software\Microsoft\Terminal Server Client" -Recurse | Remove-ItemProperty -Name UsernameHint -Ea 0
Remove-Item -Path 'HKCU:\Software\Microsoft\Terminal Server Client\servers' -Recurse  2>&1 | Out-Null
Remove-ItemProperty -Path 'HKCU:\Software\Microsoft\Terminal Server Client\Default' 'MR*'  2>&1 | Out-Null
$docs = [environment]::getfolderpath("mydocuments") + '\Default.rdp'
remove-item  $docs  -Force  2>&1 | Out-Null

দ্রষ্টব্য . যাইহোক, RDP হিস্ট্রি ক্লিনআপের বৈশিষ্ট্যটি অনেক সিস্টেম এবং রেজিস্ট্রি “ক্লিনার”, যেমন, CCleaner, ইত্যাদির মধ্যে তৈরি করা হয়েছে।

কিভাবে উইন্ডোজকে আরডিপি সংযোগের ইতিহাস সংরক্ষণ করা থেকে আটকাতে হয়?

আপনি যদি না চান যে Windows RDP সংযোগের ইতিহাস সংরক্ষণ করুক, তাহলে আপনাকে অবশ্যই রেজিস্ট্রি কী HKCU\Software\Microsoft\Terminal Server Client-এ লেখা অস্বীকার করতে হবে। সমস্ত ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য। প্রথমে, নির্দিষ্ট রেগ কী-তে অনুমতি উত্তরাধিকার নিষ্ক্রিয় করুন (অনুমতি -> উন্নত -> উত্তরাধিকার নিষ্ক্রিয় করুন)। তারপর অস্বীকার করুন টিক দিয়ে রেজিস্ট্রি কী ACL পরিবর্তন করুন ব্যবহারকারীদের জন্য বিকল্প (কিন্তু আপনার বোঝা উচিত যে এটি একটি অসমর্থিত কনফিগারেশন)।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

ফলস্বরূপ, mstsc.exe রেজিস্ট্রিতে আরডিপি সংযোগের তথ্য লিখতে পারে না।

কিভাবে দূরবর্তী ডেস্কটপ বিটম্যাপ ক্যাশে সাফ করবেন?

রিমোট ডেস্কটপ সংযোগ ক্লায়েন্টে ইমেজ স্থায়ী বিটম্যাপ ক্যাশিং বৈশিষ্ট্য রয়েছে। RDP ক্লায়েন্ট একটি রাস্টার ইমেজ ক্যাশে হিসাবে দূরবর্তী স্ক্রীনের খুব কমই পরিবর্তিত অংশগুলি সংরক্ষণ করে। এর জন্য ধন্যবাদ, mstsc.exe ক্লায়েন্ট স্ক্রিনের এমন কিছু অংশ লোড করে যা স্থানীয় ড্রাইভ ক্যাশে থেকে শেষ রেন্ডারিংয়ের পর থেকে পরিবর্তিত হয়নি। এই RDP ক্যাশিং বৈশিষ্ট্য নেটওয়ার্কের মাধ্যমে প্রেরিত ডেটার পরিমাণ হ্রাস করে৷

আরডিপি ক্যাশে হল একটি ডিরেক্টরি %LOCALAPPDATA%\Microsoft\Terminal Server Client\Cache-এ দুই ধরনের ফাইল :

  • *.bmc
  • বিন

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

এই ফাইলগুলি 64×64 পিক্সেল টাইলস আকারে কাঁচা RDP স্ক্রীন বিটম্যাপ সংরক্ষণ করে। সাধারণ PowerShell বা পাইথন স্ক্রিপ্ট ব্যবহার করে (RDP Cached Bitmap Extractor দ্বারা সহজে অনুসন্ধান করা হয় ক্যোয়ারী), আপনি দূরবর্তী ডেস্কটপ স্ক্রিনের টুকরো সহ PNG ফাইল পেতে পারেন এবং সংবেদনশীল তথ্য পেতে সেগুলি ব্যবহার করতে পারেন। টাইলসের আকার ছোট, কিন্তু RDP ক্যাশে অধ্যয়নরত ব্যক্তিকে দরকারী তথ্য প্রদানের জন্য যথেষ্ট।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

আপনি পারসিস্টেন্ট বিটম্যাপ ক্যাশে নিষ্ক্রিয় করে দূরবর্তী ডেস্কটপ স্ক্রীন ইমেজ ক্যাশে সংরক্ষণ করা থেকে RDP ক্লায়েন্টকে আটকাতে পারেন উন্নত বিকল্পে ট্যাব।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

কখনও কখনও RDP ক্যাশে ব্যবহার করার সময়, এটি ক্ষতিগ্রস্ত হতে পারে:

Bitmap Disk Cache Failure. Your disk is full or the cache directory is missing or corrupted.  Some bitmaps may not appear.

এই ক্ষেত্রে, আপনাকে আরডিপি ক্যাশে ডিরেক্টরি সাফ করতে হবে বা বিটম্যাপ ক্যাশিং বিকল্পটি নিষ্ক্রিয় করতে হবে।

সংরক্ষিত RDP শংসাপত্র সাফ করা হচ্ছে

যদি একটি নতুন দূরবর্তী RDP সংযোগ স্থাপন করার সময়, পাসওয়ার্ড প্রবেশ করার আগে, ব্যবহারকারী একটি বিকল্প চেক করে আমাকে মনে রাখবেন , তারপর ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজারে সংরক্ষিত হবে। পরের বার আপনি একই কম্পিউটারে সংযোগ করলে, RDP ক্লায়েন্ট স্বয়ংক্রিয়ভাবে দূরবর্তী হোস্টে প্রমাণীকরণের জন্য পূর্বে সংরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করে।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

আপনি ক্লায়েন্টের mstsc.exe উইন্ডো থেকে সরাসরি সংরক্ষিত RDP পাসওয়ার্ড মুছে ফেলতে পারেন। সংযোগের তালিকা থেকে একই সংযোগ নির্বাচন করুন, এবং মুছুন এ ক্লিক করুন৷ বোতাম তারপরে সংরক্ষিত শংসাপত্রগুলি মুছে ফেলা নিশ্চিত করুন৷

RDP সংরক্ষিত পাসওয়ার্ডগুলি কীভাবে কাজ করে সে সম্পর্কে আরও বিশদ লিঙ্কটিতে নিবন্ধটিতে রয়েছে।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

বিকল্পভাবে, আপনি উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার থেকে সরাসরি RDP সংরক্ষিত পাসওয়ার্ড মুছে ফেলতে পারেন। কন্ট্রোল প্যানেল\User Accounts\Credential Manager বিভাগে যান। Windows শংসাপত্রগুলি পরিচালনা করুন নির্বাচন করুন৷ এবং সংরক্ষিত পাসওয়ার্ডের তালিকায় কম্পিউটারের নাম খুঁজুন (নিম্নলিখিত বিন্যাসে TERMSRV/192.168.1.100 ) পাওয়া আইটেমটি প্রসারিত করুন এবং সরান ক্লিক করুন৷ বোতাম।

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

একটি সক্রিয় ডিরেক্টরি ডোমেন পরিবেশে, আপনি বিশেষ GPO - নেটওয়ার্ক অ্যাক্সেস:নেটওয়ার্ক প্রমাণীকরণের জন্য পাসওয়ার্ড এবং শংসাপত্র সংরক্ষণের অনুমতি দেবেন না ব্যবহার করে RDP সংযোগের জন্য পাসওয়ার্ড সংরক্ষণ অক্ষম করতে পারেন (একটি নিবন্ধ দেখুন)।

রিমোট হোস্টে RDP-সম্পর্কিত ইভেন্ট লগগুলি সরানো হচ্ছে

সংযোগ লগগুলিও RDP/RDS হোস্ট সাইডে সংরক্ষিত হয়। আপনি ইভেন্ট ভিউয়ার লগগুলিতে RDP সংযোগের ইতিহাস সম্পর্কে তথ্য পেতে পারেন:

  • নিরাপত্তা;
  • অ্যাপ্লিকেশন এবং পরিষেবা লগ -> Microsoft -> Windows -> TerminalServices-RemoteConnectionManager -> অপারেশনাল;
  • TerminalServices-LocalSessionManager -> Admin.

উইন্ডোজে আরডিপি সংযোগের ইতিহাস কীভাবে সাফ করবেন?

নিবন্ধে RDP সংযোগ লগের বিশ্লেষণ সম্পর্কে আরও পড়ুন।

আপনি wevtutil বা PowerShell ব্যবহার করে একটি RDP সার্ভারে ইভেন্ট লগগুলি সাফ করতে পারেন৷


  1. কিভাবে ক্লিপবোর্ড উইন্ডোজ 10 সাফ করবেন

  2. কিভাবে আইফোনে ইতিহাস সাফ করবেন?

  3. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?

  4. কিভাবে পিসিতে উইন্ডোজ ডিফেন্ডার সুরক্ষা ইতিহাস সাফ করবেন