কম্পিউটার

BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা

আজ চলুন জেনে নেওয়া যাক কিভাবে একটি BIOS এর সাথে একটি পুরানো কম্পিউটারে Windows এর যেকোনো আধুনিক সংস্করণ (Windows 7 এবং Windows 10 সহ) ইনস্টল/বুট করা যায়। ফার্মওয়্যার (যা আধুনিক UEFI পরিবেশ সমর্থন করে না) একটি হার্ড ডিস্ক সহ যা একটি GPT পার্টিশন টেবিল ব্যবহার করে . যখন আমি RAID 5-এ মোট 4 TB-এর বেশি ক্ষমতাসম্পন্ন স্থানীয় ডিস্কগুলির সাথে HP DL380 G8 সার্ভারে (HP DL সার্ভারগুলি এখনও EFI সমর্থন করে না) উইন্ডোজ সার্ভার 2008 R2 ইনস্টল করার চেষ্টা করি তখন এই জাতীয় কৌশল সম্পাদন করার প্রয়োজন দেখা দেয়। একটি MBR ডিস্কে একটি আদর্শ উইন্ডোজ ইনস্টলেশন, শুধুমাত্র 2 TB সিস্টেমে উপলব্ধ.. আপনি উইন্ডোজের জন্য অবশিষ্ট 2 TB ডিস্ক স্থান বরাদ্দ বা অ্যাক্সেস করতে পারবেন না। সমস্ত উপলব্ধ ডিস্ক স্থানের সুবিধা নেওয়ার একমাত্র উপায় হল ডিস্ক লেআউটকে GPT-এ রূপান্তর করা। বিন্যাস

ক্লাসিক BIOS (নন-UEFI) বা লিগ্যাসি BIOS মোডে কম্পিউটারে GPT পার্টিশন টেবিলে চিহ্নিত হার্ড ডিস্ক থেকে বুট করার জন্য কীভাবে উইন্ডোজ কনফিগার করবেন তা এই নিবন্ধটি বর্ণনা করে। উইন্ডোজ অপারেটিং সিস্টেম পুরানো BIOS সিস্টেমে GPT ডিস্ক থেকে বুট করতে পারে না। এই সীমাবদ্ধতাকে ঘিরে কাজ করার জন্য, আমরা স্থানান্তর করব উইন্ডোজ বুটলোডার (BCD) একটি পৃথক ছোট USB ফ্ল্যাশ ড্রাইভে (বা HDD ড্রাইভ) MBR পার্টিশন টেবিল সহ। এই ফ্ল্যাশ ড্রাইভটি শুধুমাত্র উইন্ডোজ বুটলোডার চালু করার জন্য ব্যবহার করা হবে, যা তারপর GPT পার্টিশন টেবিলের সাথে ডিস্কে অবস্থিত প্রধান উইন্ডোজ ইমেজে নিয়ন্ত্রণ স্থানান্তর করতে হবে। নির্দেশটি সর্বজনীন এবং উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 10 এবং অন্য যেকোন সমর্থিত x86 এবং x64 উইন্ডোজ সংস্করণে কাজ করা উচিত।

বিষয়বস্তু:

  • MBR এর উপর GPT এর সুবিধা
  • জিপিটি ডিস্ক থেকে উইন্ডোজ বুট করা
  • একটি BIOS পিসিতে একটি GPT ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা
  • Gptgen:পার্টিশন না মুছে MBR কে GPT-তে রূপান্তর করা হচ্ছে
  • উইন্ডোজ বুটলোডার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে সরানো

MBR এর উপর GPT এর সুবিধা

হার্ড ড্রাইভে টেবিল পার্টিশন করার একটি নতুন ফর্ম্যাট GUID পার্টিশন টেবিল (GPT) কি সুবিধা দেয়? GPT ক্লাসিক MBR পার্টিশন টেবিলের অনেক সীমাবদ্ধতা বাইপাস করতে দেয়। আসুন প্রধান পয়েন্টগুলি হাইলাইট করি:

  1. 2.2TB-এর বেশি হার্ড ড্রাইভের জন্য সমর্থন (সর্বাধিক উপলব্ধ GPT ডিস্কের আকার হল 9.4 ZettaBytes (9.4 x 1021 বাইট));
  2. ডিস্কে 128টি পর্যন্ত পার্টিশনের জন্য সমর্থন (এমবিআরে মাত্র 4টি পার্টিশন উপলব্ধ);
  3. উচ্চ নির্ভরযোগ্যতা ডিস্কের একাধিক স্থানে পার্টিশন টেবিলের নকল করে এবং সাইক্লিক রিডানডেন্সি চেক (CRC) ব্যবহার করে পার্টিশন টেবিল যাচাই করে অর্জন করা হয়েছে। এইভাবে, প্রথম ডিস্ক সেক্টর ক্ষতিগ্রস্ত হলে ডিস্ক পার্টিশন গঠন হারিয়ে যাবে না;
  4. লজিক্যাল পার্টিশন ব্যবহার করার দরকার নেই বিভিন্ন ত্রুটির সাপেক্ষে।

জিপিটি ডিস্ক থেকে উইন্ডোজ বুট করা

মাইক্রোসফ্টের অফিসিয়াল ডকুমেন্টেশন https://msdn.microsoft.com/en-us/windows/hardware/gg463525.aspx অনুসারে, উইন্ডোজ সার্ভার 2003 SP1 থেকে শুরু করে এর সমস্ত OS ডেটা ডিস্ক হিসাবে GPT মার্কআপ সহ ভলিউম সমর্থন করে। যাইহোক, নতুন UEFI স্পেসিফিকেশন (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) সমর্থনকারী মাদারবোর্ডে ইনস্টল করা শুধুমাত্র 64-বিট উইন্ডোজ সংস্করণগুলি একটি GPT ভলিউম থেকে বুট করতে সক্ষম। সুতরাং, ক্লাসিক BIOS ফার্মওয়্যার সহ পুরানো কম্পিউটারে GPT ডিস্ক থেকে উইন্ডোজ ইনস্টল বা বুট করা সম্ভব হবে না৷

টিপ৷৷ অনেকগুলি সমাধান রয়েছে যা আপনাকে একটি GPT ডিস্ক থেকে BIOS কম্পিউটারে Windows 10 / 7 x64 বুট করার অনুমতি দেয়৷ এটি করার জন্য, আপনাকে DUET ধারণকারী একটি বুট ডিস্ক ব্যবহার করতে হবে (ডেভেলপারের UEFI এনভায়রনমেন্ট) EFI অনুকরণ করছে। এই কনফিগারেশনে, BIOS ইনস্টল করা SYSLINUX থেকে বুট করা শুরু করে, যা UEFI এমুলেটর (DUET) লোড করে। DUET, পরিবর্তে, স্ট্যান্ডার্ড উইন্ডোজ বুটলোডার - bootx64.efi কল করে। এছাড়াও, আপনার ডিস্ককে হাইব্রিড MBR-এ রূপান্তর করা সম্ভব লিনাক্স টুল gdisk সহ মোড (হাইব্রিড এমবিআর) . যাইহোক, উভয় ক্ষেত্রেই পদ্ধতিটি বেশ জটিল এবং লিনাক্স সম্পর্কে উন্নত জ্ঞান প্রয়োজন।

আসুন একটি গুরুত্বপূর্ণ তথ্য নোট করি যে আপনাকে সর্বদা মনে রাখতে হবে:শুধুমাত্র UEFI-ভিত্তিক সিস্টেমে একটি GPT ডিস্ক থেকে Windows x64 বুট করা সম্ভব।

এইভাবে, আপনার পিসি যদি BIOS-ভিত্তিক হয় এবং আপনার কাছে একটি GPT পার্টিশন টেবিল সম্বলিত একটি ডিস্ক থাকা প্রয়োজন, তাহলে সবচেয়ে সহজ উপায় হল আরেকটি MBR হার্ড ডিস্ক (স্ট্যান্ডার্ড বা SSD) যোগ করা, এতে উইন্ডোজ ইনস্টল করুন এবং তারপর এই ডিস্ক থেকে বুট করুন।

আমরা এই কৌশলটি সামান্য পরিবর্তন করার চেষ্টা করব। এটি করার জন্য, আমাদের একটি ছোট ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা এমবিআর মার্কআপ সহ একটি এসডি কার্ড (কমপক্ষে 64 এমবি) প্রয়োজন, যার উপর ছোট উইন্ডোজ বুট ম্যানেজার (বুটএমজিআর) স্থাপন করা হয়েছে। এই বুটযোগ্য USB ফ্ল্যাশ ড্রাইভ GPT ভলিউমে অবস্থিত প্রধান সিস্টেমের বুটলোডারে প্রাথমিক বুট এবং স্থানান্তর নিয়ন্ত্রণ প্রদান করে।

গুরুত্বপূর্ণ! আপনার BIOS একটি USB ফ্ল্যাশ ড্রাইভ বা একটি SD-কার্ড থেকে বুট সমর্থন করা উচিত।

সুতরাং, BIOS-ভিত্তিক সিস্টেমে (EFI ছাড়া) যেকোনও (x86 এবং x64!!!) উইন্ডোজ সংস্করণ বুট করা সমর্থিত।

একটি BIOS পিসিতে একটি GPT ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা

ধরুন আমাদের কাছে BIOS (নট-UEFI ফার্মওয়্যার) সহ একটি কম্পিউটার আছে, যেটি একটি নতুন GPT পার্টিশন টেবিল ব্যবহার করে হার্ড ডিস্ক। আপনি যখন এই ধরনের কম্পিউটারের একটি GPT ড্রাইভে Windows ইনস্টল করার চেষ্টা করছেন, তখন Windows সেটআপ একটি ত্রুটি ফিরিয়ে দেয়:

উইন্ডোজ এই ডিস্কে ইনস্টল করা যাবে না নির্বাচিত ডিস্কটি GPT পার্টিশন স্টাইলের

BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা

টিপ আপনি Shift+F10 টিপে সমস্ত ডেটা ক্ষতি সহ একটি ড্রাইভ পার্টিশন টেবিল MBR থেকে GPT তে রূপান্তর করতে পারেন উইন্ডোজ সেটআপ স্ক্রিনে। নিম্নলিখিত কমান্ডগুলি চালান:
Diskpart
ডিস্ক 0 নির্বাচন করুন যদি সিস্টেমে একটি হার্ড ডিস্ক থাকে
ক্লিন ডিস্কের বিষয়বস্তু পরিষ্কার করুন
gpt রূপান্তর করুন পার্টিশন টেবিলটিকে GPT তে রূপান্তর করুন

এই ক্ষেত্রে, DUET ব্যবহার করে UEFI এমুলেশনের মাধ্যমে শুধুমাত্র UEFI মোডে একটি GPT ডিস্কে Windows 10 /8.1/7 ইনস্টল করা সম্ভব। তবে এই মোডটি শুধুমাত্র 64-বিট উইন্ডোজ সংস্করণগুলি ইনস্টল করতে ব্যবহার করা যেতে পারে এবং পুরো প্রক্রিয়াটি ইতিমধ্যে উল্লেখ করা হিসাবে বেশ জটিল।

তারপর, সাধারণ মোডে একটি MBR ডিস্কে Windows ইনস্টল করা সহজ এবং তারপরে gptgen ব্যবহার করে GPT-এ রূপান্তর করা সহজ।

Gptgen:পার্টিশন মুছে না দিয়ে MBR কে GPT-তে রূপান্তর করা হচ্ছে

উইন্ডোজ ডিস্ক ম্যানেজমেন্ট স্ন্যাপ-ইন আপনাকে একটি MBR ডিস্ককে GPT-এ রূপান্তর করতে দেয় যদি এটি অনির্বাণ বা "পরিষ্কার" হয়। আপনি একটি OS ইনস্টল করে একটি ডিস্ক রূপান্তর করতে পারবেন না৷

দ্রষ্টব্য . Windows 10 1703 (এবং তার উপরে) একটি কনসোল ইউটিলিটি আছে mbr2gpt.exe , যা আপনাকে ডেটা হারানো ছাড়াই MBR থেকে GPT-এ ডিস্ক পার্টিশন টেবিল রূপান্তর করতে দেয় (Windows 10-এ ডেটা না হারিয়ে MBR-এ GPT রূপান্তর নিবন্ধটি দেখুন)

MBR থেকে একটি হার্ড ডিস্ককে GPT অনলাইনে রূপান্তর করতে, আপনি একটি ছোট টুল Gptgen ব্যবহার করতে পারেন যা ডিস্কের সমস্ত পার্টিশন মুছে না দিয়েই (ডেটা নষ্ট না করে) ফ্লাইতে পার্টিশন টেবিল ফরম্যাট পরিবর্তন করতে দেয়।

গুরুত্বপূর্ণ! রূপান্তর করার আগে, আমরা দৃঢ়ভাবে সুপারিশ করি যে সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা বিভিন্ন বাহ্যিক ড্রাইভে অনুলিপি করুন৷ যদিও আমি কখনই জিপিটিজেন টুলের ব্যর্থতা দেখিনি যার ফলে ফাইল সিস্টেমের মোট ক্র্যাশ হয়, আমি সমস্ত ব্যবহারকারীকে পার্টিশন টেবিল রূপান্তরের আগে গুরুত্বপূর্ণ ডেটা সংরক্ষণ করার পরামর্শ দিই।

gptgen ডাউনলোড করুন এবং এটিকে যেকোনো ডিরেক্টরিতে আনপ্যাক করুন (যেমন, c:\tools\gptgen-1.1)।

  1. প্রশাসকের বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট চালান;
  2. কমান্ড চালান:ডিস্কপার্ট
  3. ডিস্কপার্টের অধীনে, সিস্টেমের সমস্ত ড্রাইভ প্রদর্শন করুন:লিস্ট ডিস্ক BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা  এই উদাহরণে, সিস্টেমে 0 সূচক (ডিস্ক 0) সহ একটি 40 জিবি ডিস্ক রয়েছে। আপনি দেখতে পাচ্ছেন, এই ডিস্কে একটি আদর্শ MBR পার্টিশন টেবিল রয়েছে (GPT কলাম খালি);
  4. gptgen.exe -w \\.\\physicaldrive0 কমান্ড ব্যবহার করে MBR থেকে ডিস্ক 0-এর পার্টিশন টেবিলকে GPT-এ রূপান্তর করুন কমান্ড চালানোর সময়, আপনি একটি সতর্কতার মুখোমুখি হবেন যে বিকাশকারীরা গ্যারান্টি দেয় না যে আপনি যখন GPT-তে রূপান্তর শেষ হবে তখন আপনি এই পার্টিশন থেকে বুট করতে পারবেন৷

দ্রষ্টব্য ফিজিক্যালড্রাইভের শেষে 0 দেখায় যে ডিস্ক 0 রূপান্তর করা উচিত।
gptgen.exe:পার্টিশন টেবিল রূপান্তরকারী v1.1
বুট:1, প্রকার:0×7, শুরু:সেক্টর 2048, দৈর্ঘ্য:204860 সেক্টর
বুট:0, প্রকার:0 × 7, শুরু:সেক্টর 206858, দৈর্ঘ্য:83685636 সেক্টর
সতর্কতা:বুট পার্টিশন পাওয়া গেছে। এই টুলটি গ্যারান্টি দিতে পারে না যে
এই ধরনের পার্টিশনগুলি রূপান্তরের পরে বুটযোগ্য থাকবে৷
আপনি কি চালিয়ে যেতে চান? [Y/N] y
প্রাথমিক GPT এবং প্রতিরক্ষামূলক MBR LBA ঠিকানা 0 লেখা হচ্ছে…
LBA ঠিকানা 83786657 এ সেকেন্ডারি GPT লেখা হচ্ছে…
সাফল্য!
BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা
এইভাবে, পার্টিশন টেবিলের GPT-এ রূপান্তর সফল হয়েছে!

উইন্ডোজ বুটলোডারকে USB ফ্ল্যাশ ড্রাইভে সরানো হচ্ছে

কম্পিউটারটি পুনরায় চালু করুন এবং নিশ্চিত করুন যে BIOS GPT টেবিলের সাথে হার্ড ডিস্ক থেকে বুট করতে পারে না। চমৎকার! একটি ছোট USB ফ্ল্যাশ ড্রাইভ বা একটি SD কার্ড প্লাগ ইন করুন৷ উইন্ডোজ ইনস্টলেশন (ডিভিডি/ইউএসবি) মিডিয়া থেকে বুট করুন (উপযুক্ত Windows 10 বা Windows 7 ইনস্টলেশন চিত্র), এবং চাপুন Shift+F10 কমান্ড প্রম্পট খুলতে উইন্ডোজ সেটআপ স্ক্রিনে:

  • কমান্ড চালান:ডিস্কপার্ট
  • সিস্টেমের মধ্যে ডিস্কের তালিকা প্রদর্শন করুন:লিস্ট ডিস্ক . এখন সিস্টেমে দুটি ডিস্ক রয়েছে:ডিস্ক 0 হল একটি 40 জিবি হার্ড ডিস্ক যার OS ইনস্টল করা আছে (* Gpt কলামে দেখায় যে এই ডিস্কটিতে GPT পার্টিশন টেবিল রয়েছে) এবং ডিস্ক 1 হল একটি 1 GB USB ফ্ল্যাশ ড্রাইভ। BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা
  • আসুন ডিস্ক এবং বরাদ্দকৃত অক্ষরগুলিতে থাকি। আপনার HDD নির্বাচন করুন:ডিস্ক 0 নির্বাচন করুন এবং এতে ভলিউমের তালিকা প্রদর্শন করুন:তালিকা ভলিউম BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা ভলিউমের আকার অনুযায়ী, আপনি দেখতে পাচ্ছেন যে সিস্টেমটি ভলিউম 2-এ ইনস্টল করা আছে, যার অক্ষর রয়েছে D:নির্ধারিত (এটি সিস্টেম ডিস্কের অক্ষর থেকে আলাদা হতে পারে, উইন্ডোজ নিজেই প্রদর্শিত হয়)
  • USB ফ্ল্যাশ ড্রাইভে একটি পার্টিশন তৈরি করুন:
    ডিস্ক 1 নির্বাচন করুন একটি USB ফ্ল্যাশ ড্রাইভ নির্বাচন করুন
    পরিষ্কার ডিস্কের বিষয়বস্তু সাফ করুন
    পার্টিশন প্রাথমিক আকার=1000 তৈরি করুন USB ফ্ল্যাশ ড্রাইভে একটি প্রধান পার্টিশন তৈরি করুন, আমাদের ক্ষেত্রে 1 GB
    ফরম্যাট fs=fat32 (FAT32 ফাইল সিস্টেমে পার্টিশন ফরম্যাট করুন। USB ফ্ল্যাশ ড্রাইভের জন্য NTFS ফাইল সিস্টেম ব্যবহার করবেন না, কারণ এই ধরনের পার্টিশন থেকে সিস্টেম বুট করতে পারবে না)
    পার্টিশন 1 নির্বাচন করুন USB ফ্ল্যাশ ড্রাইভে প্রথম পার্টিশনটি নির্বাচন করুন
    সক্রিয় এটিকে সক্রিয় হিসেবে চিহ্নিত করুন
    তালিকা ভলিউম আবার ভলিউমের তালিকা প্রদর্শন করুন। এই উদাহরণে, আপনি দেখতে পাচ্ছেন যে আমরা যে ভলিউমটি তৈরি করেছি তা হল নং 3
    ভলিউম 3 নির্বাচন করুন এটি নির্বাচন করুন
    assign letter=G এটিতে কোনো বিনামূল্যের চিঠি বরাদ্দ করুন, যেমন, G
    BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা
    তালিকা ভলিউম নিশ্চিত করুন যে ফ্ল্যাশ ড্রাইভের পার্টিশনটি G অক্ষর বরাদ্দ করা হয়েছে:BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা
    প্রস্থান করুন ডিস্কপার্ট থেকে প্রস্থান করুন
  • সিস্টেম ভলিউম থেকে ইউএসবি ফ্ল্যাশে উইন্ডোজ বুট এনভায়রনমেন্ট ফাইল কপি করুন : bcdboot d:\Windows /l en-us /s g:
  • বুটএমজিআর (উইন্ডোজ বুট ম্যানেজার) স্টার্টআপ প্রদান করতে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে বুট কোড লিখুন: বুটসেক্ট /nt60 G:/mbr /force
  • পুনরায় চালু করুন।

BIOS-এ যান এবং বুট অর্ডার পরিবর্তন করুন যাতে আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ বা SD কার্ড প্রথমে আসে। পরিবর্তনগুলি সংরক্ষণ করুন। আপনি যদি এটি সঠিকভাবে করেন তবে সিস্টেমটি সঠিকভাবে বুট করা উচিত। আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার উইন্ডোজ GPT ড্রাইভে অবস্থিত। ডিস্ক ম্যানেজার খুলুন (diskmgmt.msc ) এবং সিস্টেম ডিস্ক বৈশিষ্ট্য নির্বাচন করুন। ভলিউম-এ ট্যাব, আপনি দেখতে পারেন যে পার্টিশন টেবিলের ধরন হল GPT (পার্টিশন শৈলী – GUID পার্টিশন টেবিল )

BIOS (নন-UEFI) সিস্টেমে GPT ডিস্ক থেকে Windows 7 / 10 বুট করা

একটি পৃথক USB ফ্ল্যাশ ড্রাইভে উইন্ডোজ বুট ম্যানেজার স্থানান্তরের এই পদ্ধতিটি সমস্ত GPT সুবিধাগুলি ব্যবহার করতে এবং BIOS-ভিত্তিক সিস্টেমে (UEFI ছাড়া) আপনার হার্ড ডিস্কের পুরো আকার (2.2 TB-এর বেশি) ব্যবহার করতে দেয়। এই কৌশলটি নিম্নলিখিত (এমনকি x86) উইন্ডোজ সংস্করণগুলির সাথে সম্পাদন করা যেতে পারে:

  • Windows 10 / Windows Server 2016
  • Windows 8, Windows 8.1, Windows Server 2012 / 2012 R2
  • Windows 7, Vista, Windows Server 2008 / 2008 R2
  • উইন্ডোজ সার্ভার 2003 SP1 / 2003 (x64)
  • Windows XP x64

আপনাকে আরও বুঝতে হবে যে প্রতিবার আপনি আপনার ডিভাইসটি চালু/রিবুট করার সময়, MBR টেবিল সহ আপনার USB ফ্ল্যাশ ড্রাইভ এবং এতে থাকা বুটলোডার অবশ্যই কম্পিউটারে প্লাগ ইন করতে হবে, অন্যথায় উইন্ডোজ বুট হবে না।

উপলব্ধ তথ্য অনুসারে, BIOS সহ পুরানো কম্পিউটারের কিছু মডেল GPT ড্রাইভের সাথে কাজ করতে পারে না, এই জাতীয় ডিস্কগুলি CMOS চলাকালীন স্বীকৃত হয় না৷


  1. Windows 10-এ ডেটা লস ছাড়াই MBR কে GPT ডিস্কে রূপান্তর করুন

  2. Windows 10 এ ডেটা লস না করে MBR কে GPT তে কিভাবে রূপান্তর করবেন

  3. কিভাবে উইন্ডোজ 7 এ বায়োস সেটিংস এন্টার করবেন

  4. উইন্ডোজ থেকে লিনাক্সে সরানো - ডিস্ক পরিচালনা