কম্পিউটার

আপনার পিসি কি Windows 8 এর জন্য প্রস্তুত?

উইন্ডোজ 8 আনুষ্ঠানিকভাবে গতকাল প্রকাশিত হয়েছিল এবং আপনি আপগ্রেড করতে চান কিনা তা সিদ্ধান্ত নেওয়ার এখন সময়। আপনি যদি Windows XP, Windows Vista বা Windows 7 মেশিনকে Windows 8-এ আপগ্রেড করার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপগ্রেড কেনার আগে আপনি সম্ভবত আপনার সিস্টেম Windows 8 সমর্থন করতে পারে তা নিশ্চিত করতে চান৷

আপনার পিসি উইন্ডোজ 8 এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে, আপনি উইন্ডোজ 8 আপগ্রেড সহকারী ডাউনলোড এবং চালাতে পারেন। আপগ্রেড সহকারী এগিয়ে যাবে এবং আপনার হার্ডওয়্যার, প্রোগ্রাম, এমনকি যেকোনও সংযুক্ত ডিভাইস স্ক্যান করবে তা নিশ্চিত করতে তারা Windows 8 এর সাথে কাজ করবে।

Windows 8-এর জন্য কিছু CPU বৈশিষ্ট্যের প্রয়োজন যেমন PAE, NX, SSE2, ইত্যাদি, তাই আপনার কম্পিউটার যদি একটু পুরনো দিকে থাকে তাহলে এই টুলটি ব্যবহার করা ভালো।

টুলটি আপনাকে আপনার প্রোগ্রামগুলির জন্য একটি সামঞ্জস্যপূর্ণ প্রতিবেদনও দেবে এবং আপনাকে জানাবে যে আপনাকে প্রোগ্রামটি আনইনস্টল করতে হবে বা আপগ্রেড করার আগে প্রোগ্রামটি আপডেট করতে হবে। একবার আপনি এটি ডাউনলোড করলে, এটি ইনস্টল করুন এবং এটি চালান, প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশন এবং ডিভাইসগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করা শুরু করবে৷

তারপরে এটি আপনাকে বলবে যে কোন অ্যাপগুলি সামঞ্জস্যপূর্ণ এবং কোন অ্যাপগুলি আপনাকে পর্যালোচনা করতে হবে৷

আপনার পিসি কি Windows 8 এর জন্য প্রস্তুত?

Windows 8-এ কিছু নতুন বৈশিষ্ট্য রয়েছে যেমন নিরাপদ বুট, স্ন্যাপ এবং দ্রুত স্টার্টআপ। আপগ্রেড সহকারী আপনাকে অবহিত করবে যদি এই আইটেমগুলির কোনোটি আপনার সিস্টেম দ্বারা সমর্থিত না হয়:

আপনার পিসি কি Windows 8 এর জন্য প্রস্তুত?

আপনি যদি আগে থেকেই না জেনে থাকেন, Windows 8-এ DVD চালানোর জন্য অন্তর্নির্মিত সফ্টওয়্যার অন্তর্ভুক্ত নয়। আপনি যদি সেই বৈশিষ্ট্যটি চান তবে আপনাকে প্রো প্যাকটি কিনতে হবে এবং উইন্ডোজ মিডিয়া সেন্টার পেতে হবে। মনে রাখবেন যে আপনার যদি ইতিমধ্যেই Windows 8 Pro থাকে, তাহলে আপনি 31শে জানুয়ারী, 2013 পর্যন্ত বিনামূল্যে Windows Media Center Pack পেতে পারেন, তাই দ্রুত পান!

এছাড়াও, Microsoft Security Essentials Windows 8-এ Windows Defender দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে। এটি মূলত একই জিনিস, কিন্তু যে কারণেই হোক না কেন তারা Windows 8-এ অন্তর্নির্মিত Windows Defender অন্তর্ভুক্ত করে। সুতরাং আপনার যদি Windows 7-এ সিকিউরিটি এসেনশিয়াল ইনস্টল থাকে, তাহলে আপনার কাছে থাকবে। আপগ্রেড করার আগে এটি সরাতে৷

এছাড়াও আপনি সামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার এবং হার্ডওয়্যারের একটি তালিকা পাবেন যা Windows 8:

এর সাথে কাজ করবে

আপনার পিসি কি Windows 8 এর জন্য প্রস্তুত?

আপনি যখন Next এ ক্লিক করবেন, তখন আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি কী রাখতে চান। এটি নির্ধারণ করবে যে Windows 8 এর কোন সংস্করণ আপনার জন্য সবচেয়ে ভালো কাজ করবে৷

আপনার পিসি কি Windows 8 এর জন্য প্রস্তুত?

মনে রাখবেন যে আপনার কাছে Windows এর কোন সংস্করণ আছে তার উপর নির্ভর করে, আপনি শুধুমাত্র Windows 8 এর কিছু নির্দিষ্ট সংস্করণে আপগ্রেড করতে পারবেন। উদাহরণস্বরূপ, আপনার যদি Windows 7 Ultimate থাকে, তাহলে আপনি শুধুমাত্র Windows 8 Pro-তে আপগ্রেড করতে পারবেন।

আপনার যদি Windows 7 Pro থাকে, তাহলে আপনি Windows 8 Pro বা এন্টারপ্রাইজে আপগ্রেড করতে পারেন। আপনার যদি Windows 7 এন্টারপ্রাইজ থাকে তবে আপনি শুধুমাত্র Windows 8 এন্টারপ্রাইজে আপগ্রেড করতে পারবেন। আরো বিস্তারিত জানার জন্য উইকিপিডিয়া নিবন্ধটি দেখুন।

আমার ক্ষেত্রে, যেহেতু আমার কাছে উইন্ডোজ 7 আলটিমেট আছে, তাই আমি যে কোনো বিকল্প বেছে নিলাম তা আমাকে একই ফলাফল দিয়েছে:$39.99-এর জন্য Windows 8 Pro।

আপনার পিসি কি Windows 8 এর জন্য প্রস্তুত?

উইন্ডোজ 8 আপগ্রেড সহকারীর কাছে এটিই রয়েছে। কোন হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারটি উইন্ডোজ 8 এ কাজ করবে না তা নির্ধারণ করার জন্য এটি বেশিরভাগই কার্যকর। আপনার যদি একটি পুরানো পিসি থাকে এবং আপনি নিশ্চিত নন যে আপনার CPU উইন্ডোজ 8 দ্বারা সমর্থিত হবে কিনা তাও কার্যকর। উপভোগ করুন!


  1. Windows 10 এ আপগ্রেড করতে আপনার Windows 7 কী কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  3. কিভাবে 2022 সালে বিনামূল্যে Windows 10 এ আপগ্রেড করবেন

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন